300X70
বৃহস্পতিবার , ১৯ জানুয়ারি ২০২৩ | ৩রা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

শতভাগ রপ্তানীমূখী ঈশ্বরদীতে ১০৪ কোটি টাকা ব্যয়ে পাদুকা কারখানার উদ্বোধন

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
জানুয়ারি ১৯, ২০২৩ ১:০৯ পূর্বাহ্ণ

ঈশ্বরদী প্রতিনিধি : অর্থনীতিতে ভূমিকা রাখবে ঈশ্বরদীর নবপ্রতিষ্ঠিত রপ্তানিমুখী পাদুকা শিল্প কারখানা। ঈশ্বরদীতে স্থাপিত হয়েছে দেশের অন্যতম বৃহৎ ফুটওয়্যার শিল্প কারখানা। রাজশাহী বিভাগের মধ্যে বৃহত্তম এই শিল্প কারখানা প্রতিষ্ঠা করছে আরআরপি গ্রুপ।

প্রায় একশত বিঘা জমির ওপর ‘আরআরপি ফুটওয়্যার এন্ড লেদার গুডস লি:’এর এটি নির্মাণ হয়েছে ঈশ্বরদীর মুলাডুলি ইউনিয়নে। কারখানায় জুতা-স্যান্ডেলের সাথে মানিব্যগ, বেল্ট, লেডিস পার্স ও ব্যাগ এবং চামড়াজাত-সিনথেটিক ক্যাটাগরির পণ্য উৎপাদিত হবে। জাপান, ভারত, ইউএসএ, কানাডাসহ ইউরোপের বিভিন্ন দেশে এই কারখানায় উৎপাদিত পণ্য রপ্তানী করার লক্ষ্য নিয়ে রবিবার (১৫ জানুয়ারী) আনুষ্ঠানিক ভাবে উদ্বোধন করা হয়েছে।

এই কারখানা নির্মাণের ফলে স্থানীয় জনগোষ্টির অনেক বেকারের কর্মসংস্থাপনের পাশাপাশি বিপুল পরিমাণ বৈদেশিক মুদ্রা অর্জিত হবে। যা দেশীয় অর্থনীতিকে সমৃদ্ধ এবং রাজস্ব আয় বৃদ্ধিতে সহায়ক হবে বলে উদ্যোক্তরা জানিয়েছেন। কারখানার মহাব্যবস্থাপক (অপারেশন) গোপাল কান্তি বড়ুয়া জানান, কারখানায় প্রতিদিন ৫ হাজার লেদার সুজ, ১২ হাজার নন-লেদার সুজ, ১ হাজার বেল্ট, ৫ শত ওয়ালেট, ৩ শত লেডিসব্যাগ সহ অন্যান্য চামড়াজাত-সিনথেটিক ক্যাটাগরির পণ্য উৎপাদনের লক্ষ্য রয়েছে। শতভাগ কোয়ালিটি সম্পন্ন পণ্য উৎপাদনের জন্য ইতোমধ্যেই দক্ষ কারিগর নিয়োগ দেওয়া হয়েছে। পর্যায়ক্রমে এই কারখানায় পাঁচ সহস্রাধিক কর্মী নিয়োগ দেওয়া হবে বলে জানান তিনি।

সিনিয়র ব্যবস্থাপক ( মার্সেন্ডাইজিং এন্ড প্লানিং) তাওহিদুল ইসলাম তাজ জানান, প্রথম পর্যায়ে প্রায় ২ হাজার ৫০০ কর্মী নিয়োগের কার্যক্রম চলছে। পর্যায়ক্রমে আরও বৃদ্ধি করা হবে। কর্মীদের ইনসাইড ফ্যাসিলিটিজ শ্রম আইন অনুযায়ী নিশ্চিত করা হয়েছে। কর্মীদের আবাসনের জন্য ডরমেটরী, ফায়ার সেফটি নিশ্চিতকরণ, চিকিৎসা সুবিধা, চাইল্ড কেয়ার সুবিধার সাথে মাসের ৫ তারিখের মধ্যে বেতন-ভাতা পরিশোধ করা হবে আর,আর,পি গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক মনসুর আলম বলেন, এই প্রতিষ্ঠানে স্থানীয় জনগোষ্ঠির অনেকের কর্মসংস্থান হবে। বিদেশে পণ্য রপ্তানী করে অর্জিত বৈদেশিক মুদ্রা দেশীয় অর্থনীতিকে সমৃদ্ধ এবং রাজস্ব আয় বৃদ্ধিতে সহায়ক হবে।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

নববর্ষ উদযাপনের ফানুসে রাজধানীর ১০ স্থানে আগুন

দেশের ৩০ স্থানে এনআরবিসি ব্যাংকের কার্যক্রম শুরু

মৃত্যুর পাঁচ যুগ পরেও আব্বসেের সৃজন দোলা দেয় গান পিয়াসী মানুষকে

কোহিনূর-এ নারী পরিচ্ছন্নতা কর্মীদের চ্যালেঞ্জগুলো অভিনয়ের মাধ্যমে তুলে ধরেছেন অভিনেত্রী মম

প্রয়াত নাট্যজন আলী যাকের ছিলেন দেশের মঞ্চনাটকের অন্যতম পথিকৃৎ : সংস্কৃতি প্রতিমন্ত্রী

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন জানুয়ারির প্রথম সপ্তাহে : ইসি আনিছুর রহমান

গণতন্ত্র সূচকে এগিয়েছে বাংলাদেশ

বীরশ্রেষ্ঠ শহীদ রুহুল আমিন ও বীর বিক্রম শহীদ মহিবুল্লাহ’র ৫১তম শাহাদত বার্ষিকী পালন

রিয়েলমি’র ‘চ্যাম্পিয়ন ডিল ফর রিয়েল চ্যাম্পিয়ন’ ক্যাম্পেইনে পেলেন ১ লাখ টাকার পুরস্কার

১২ দিন পর বাংলাবান্ধা স্থলবন্দর চালু

ব্রেকিং নিউজ :