300X70
শনিবার , ৬ মার্চ ২০২১ | ১৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

শহিদ যায়ান চৌধুরী পার্কের উদ্বোধন:ডিএনসিসি বনাম পার্লামেন্ট মেম্বার্স ক্লাব প্রীতি ক্রিকেট ম্যাচ

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
মার্চ ৬, ২০২১ ৭:১৩ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক: রাজধানীর বনানী ১ নম্বর রোডে আজ শনিবার বেলা ১১টায় শহিদ যায়ান চৌধুরী মাঠ উদ্বোধন করা হয়। উদ্বোধন করেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি শেখ ফজলুল করিম সেলিম। ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের (ডিএনসিসি) মেয়র মোঃ আতিকুল ইসলামের সভাপতিত্বে উদ্বোধন অনুষ্ঠানে বাংলাদেশ আওয়ামী যুবলীগের সভাপতি শেখ ফজলে শামস্ পরশ; ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস; এফবিসিসিআই এর প্রেসিডেন্ট শেখ ফজলে ফাহিম প্রমূখ উপস্থিত ছিলেন।

উদ্বোধন শেষে মেয়র আতিকুল ইসলাম বলেন, “কিছুদিন আগে আমরা বিচারপতি শাহাবুদ্দিন পার্ক, উদায়াচল পার্ক উদ্বোধন করেছি। সেখানে সবাই খেলতে আসে, কোন ধরনের বাধা নেই। আমরা মাঠ ও পার্কগুলো সুষ্ঠুভাবে ব্যবস্থাপনার জন্য উন্মুক্ত দরপত্র আহবান করছি। যাকে মাঠ ব্যবস্থাপনার জন্য দেব, তার মাঠ সম্পর্কে, খেলা সম্পর্কে, মাঠ ব্যবস্থাপনা সম্পর্কে অভিজ্ঞতা থাকতে হবে”।

তিনি আরো বলেন, আগামীর ভবিষ্যৎ শিশু-কিশোররা এবং নারীরাও এই মাঠে খেলতে পারবে। এমনকি পথ শিশুরাও যাতে এখানে খেলতে পারে। রাতেও যাতে খেলাধুলা করা যেতে পারে সেজন্য ব্যবস্থা করা হবে। এই মাঠের আশেপাশে যারা আছে, সবাই যেনো এখানে এসে খেলতে পারে। নিরাপত্তার জন্য ক্যামেরার ব্যবস্থা করা হয়েছে। শহিদ যায়ান চৌধুরী এই মাঠে খেলতো, তাই তার নামে এই মাঠটির নামকরণ করা হয়েছে।

আতিকুল ইসলাম বলেন, আজকে পার্লামেন্ট মেম্বারস ক্লাব এখানে খেলতে এসেছে। এটি অনেক বড় ব্যাপার। সকল দখলকৃত মাঠ উদ্ধার করে উন্নয়ন শেষে জনগণের জন্য, ভবিষ্যৎ প্রজন্মের জন্য উন্মুক্ত করে দেওয়া হবে। এই প্রীতি ক্রিকেট ম্যাচের মাধ্যমে এই ‘মেসেজ’ আমি দিতে চাই।
মশার উপদ্রব সম্পর্কে আতিকুল ইসলাম বলেন, মশা এই মুহূর্তে আমাদের জন্য বড় ‘থ্রেটেনিং’।

আগামী ৮ মার্চ ডিএনসিসির সকল কর্মকর্তা, মশক নিধন কর্মী, মশক নিধন সম্পর্কিত সকল যন্ত্রপাতি, পরিচ্ছন্নতা কর্মী ডিএনসিসির মিরপুর-২ অঞ্চলে (অঞ্চল-২) নিয়ে যাওয়া হবে। তারপর সমন্বিত মশক নিধন অভিযান পরিচালিত হবে। এটি হবে অঞ্চল ভিত্তিক ক্রাশ প্রোগ্রাম। এর পরের দিন মিরপুর-১০ অঞ্চলে (অঞ্চল-৪) অভিযান পরিচালিত হবে। এভাবে সকল অঞ্চলে ১৬ মার্চ পর্যন্ত (শুক্রবার ব্যতীত) এ ক্রাশ প্রোগ্রাম পরিচালনা করা হবে। একটি অঞ্চলে মোট চোদ্দশ মশক নিধন কর্মী কাজ করবে। ১৬ মার্চ প্রথম দফা ক্রাশ প্রোগ্রাম শেষ হওয়ার পরে এক দিন বিরতি দিয়ে আবার ক্র্যাশ প্রোগ্রাম শুরু হবে। একদল বিশেষজ্ঞ কীটতত্ত্ববিদ থাকবেন। তারা ক্রাশ প্রোগ্রামটি সঠিকভাবে পরিচালিত হচ্ছে কিনা তা মনিটরিং করবেন, মশার কীটনাশকের কার্যকারিতা পরীক্ষা করবেন।

মাঠ উদ্বোধন শেষে ডিএনসিসি বনাম পার্লামেন্ট মেম্বারস ক্লাবের মধ্যে এক প্রীতি টি টুয়েন্টি ক্রিকেট ম্যাচ অনুষ্ঠিত হয়। ম্যাচে ডিএনসিসি ২ ইউকেটে পার্লামেন্ট মেম্বারস ক্লাবের বিরুদ্ধে জয় লাভ করে। প্রথমে ব্যাট করতে নেমে পার্লামেন্ট মেম্বারস ক্লাব নির্ধারিত ২০ ওভারে ৯ ইউকেট হারিয়ে ১১১ রান করে। সংসদ সদস্য তানভীর হাসান ছোট মনির ২৮ এবং জুয়েল আরেং ২৩ রান করেন।

ডিএনসিসির সানি ও নাশোয়ান ৩টি করে ইউকেট নেন। জবাবে ব্যাট করতে নেমে ডিএনসিসি ৮ বল বাকী থাকতেই জয় লাভ করে। ডিএনসিসির রাব্বী ১৭, নাশোয়ান ১৪ ও সাইফুদ্দিন ১০ রান করেন। পার্লামেন্ট মেম্বারস ক্লাবের শফিউল ইসলাম শিমুল ৩ ইউকেট লাভ করেন। ম্যান অব দে ম্যাচ হন ডিএনসিসির নাশোয়ান।

নগরবাসীর সামাজিক ও সংস্কৃতিক প্রেক্ষাপটের সাথে সামাঞ্জস্যপূর্ণ, বসবাস উপযোগী, কার্যকর ও টেকসই অবকাঠামো নির্মাণের মাধ্যমে পরিবেশ উন্নয়ন ও আধুনিকায়নের লক্ষ্যে “ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের উন্মুক্ত স্থানসমূহের আধুনিকায়ন উন্নয়ন ও সবুজায়ন” শীর্ষক প্রকল্পটি ২০১৭ সালে হাতে নেয়া হয়। সম্পূর্ণ জিওবি অর্থায়নে বাস্তবায়নাধীন প্রকল্পের প্রকল্প ব্যয় ২৭৯ কোটি ৫০ লক্ষ টাকা। যার সংশোধিত/প্রস্তাবিত ব্যয় ২০৬ কোটি ৪২ লক্ষ টাকা। প্রকল্পটি জুন-২০২১ মাসে সমাপ্তির জন্য নির্ধারিত রয়েছে।
প্রকল্পের আওতায়,
ক) ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের ১৮টি পার্ক ও ৪টি খেলার মাঠের উন্নয়ন ও আধুনিকায়ন;
খ) ২৩টি বিদ্যমান পাবলিক টয়লেট উন্নয়ন এবং আধুনিক, স্বাস্থ্যসম্মত ও ব্যবহার উপযোগী নতুন ৫০টি পাবলিক টয়লেট নির্মাণ;
গ) পর্যাপ্ত খোলা এবং সবুজ স্থান রেখে ২টি কবরস্থান উন্নয়নসহ অন্যান্য কাজ বাস্তবায়নাধীন আছে।
প্রকল্পের আওতায় ইতোমধ্যে ৫টি পার্ক ও ২টি খেলার মাঠ এবং ২৭টি পাবলিক টয়লেটের কাজ সম্পন্ন হয়েছে। এর মধ্যে ৩টি পার্ক ও ১টি খেলার মাঠ উন্মুক্ত করে দেওয়া হয়েছে। আজ শহিদ যায়ান চৌধুরী মাঠের উদ্বোধন হতে যাচ্ছে।
মাঠটির উন্নয়ন কাজের সংক্ষিপ্ত তথ্যাদি
১। কাজের নাম : বনানী চেয়ারম্যান বাড়ি শহিদ যায়ান চৌধুরী মাঠ উন্নয়ন কাজ।
২। পার্কের আয়তন : ২.৪৮ একর
৩। প্রাক্কলিত ব্যয় : ৫ কোটি ৭৭ লাখ টাকা (প্রায়)
৪। চুক্তি মূল্য : ৫ কোটি ৪০ লক্ষ টাকা (প্রায়)
৫। পরামর্শক প্রতিষ্ঠান : ভিত্তি স্থপতি বৃন্দ লি.
৬। ঠিকাদার : মেসার্স এস এম কনস্ট্রাকশন
৭। কাজ শুরুর তারিখ : ০১/৮/২০১৯ খ্রি.
৮। কাজ সমাপ্ত : ৩১/০১/২০২১ খ্রি.
৯। কাজের প্রধান অঙ্গ :
ক) সবুজ ঘাসে আচ্ছাদিত বিশালাকার খেলার মাঠ;
খ) মাঠের মধ্যে আধুনিক ড্রেনেজ ব্যবস্থা;
গ) উন্নত মানের ক্রিকেট পিচ ও ১টি নেট প্র্যাকটিস পিচ;
ঘ) মাঠে চারদিকে প্রশস্থ হাঁটার পথ;
ঙ) মাঠের চারদিকে ট্রান্সপারেন্ট নিরাপত্তা বেষ্টনী;
চ) ইউরোপিয়ান ব্রান্ডের লাইটিং ব্যবস্থা;
ছ) সিসি ক্যামেরা ও টিভিসহ নিরাপত্তা ব্যবস্থা (শহিদ যায়ান চৌধুরীর পরিবারের পক্ষ থেকে স্মৃতি উপহার);
জ) ছোট বাচ্চাদের জন্য এক্সক্লুসিভ খেলার জায়গা/চিল্ড্রেন কর্নার; ঝ) আধুনিক পাবলিক টয়লেট (পুরুষ, মহিলা ও শারীরিকভাবে অক্ষম ব্যক্তিদের জন্য পৃথক ব্যবস্থা);
ঞ) পার্কটি পরিচালনা ও রক্ষণাবেক্ষণের জন্য একটি কো-ম্যানেজমেন্ট অফিস বিল্ডিং;
ট) কো-ম্যানেজমেন্ট অফিস বিল্ডিংয়ের ছাদে মিনি ভিআইপি গ্যালারি ও রুফ-টপ গার্ডেন;
ঠ) মাঠের কর্নারে একটি নিরাপত্তা চৌকি ও দৃষ্টিনন্দন সিটিং অ্যারেঞ্জমেন্টসহ অন্যান্য সুবিধা।

 

সর্বশেষ - খবর

ব্রেকিং নিউজ :