300X70
শুক্রবার , ১৬ জুলাই ২০২১ | ২২শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

শিমুলিয়া ঘাটে আটকা পড়েছে গরু বোঝাই ট্রাকসহ অসংখ্য যানবাহন

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
জুলাই ১৬, ২০২১ ৮:২০ অপরাহ্ণ

শিবচর(মাদারীপুর) প্রতিনিধিঃ
পদ্মায় তীব্র স্রোতে মাদারীপুরের বাংলাবাজার ও মুন্সিগঞ্জের শিমুলিয়া নৌপথে ব্যাহত হচ্ছে ফেরি চলাচল। প্রতিটি ফেরি ঘুরের আসতে লাগছে ৪ থেকে ৫ ঘন্টা। এদিকে স্রোতের কারনে বন্ধ রয়েছে ড্রাম ফেরি সহ ছোট ৫ টি ফেরি। ফলে ঘাট এলাকায় আটকা পড়েছে গরুর ট্রাকসহ সংখ্য যাবাহন। এতে চরম ভোগান্তিতে পড়েছে এই নৌপথে আসা যাত্রী ও পরিবহন শ্রমিকেরা।

এদিকে ফেরি চলাচল ব্যাহত হওয়ায় যাত্রীর চাপ বেড়েছে লঞ্চে। স্বাস্থ্যবিধি মেনে প্রতিটি লঞ্চে অর্ধেক যাত্রী পরিবহনের কথা থাকলেও যাত্রীর চাপ বেশি থাকায় তা মানা হচ্ছে না। ফলে করোনা সংক্রমণ আরও বৃদ্ধি পাওয়ার আশঙ্কা করা হচ্ছে।

জানতে চাইলে শুক্রবার সকাল ১০টায় বাংলাবাজার ফেরিঘাটের ট্রাফিক পুলিশের পরিদর্শক (টিআাই) জামালউদ্দিন বলেন, নদীতে স্রোত বেশি থাকায় রাতে ৪-৫টি ফেরি চলে।

এ কারণে রাতের চাপটা সকালে আরও তীব্র হয়েছে। বাংলাবাজার ঘাটে পারাপারের অপেক্ষমান আছে ৭০০ বেশি গাড়ি। এর মধ্যে ১৪০টি গরুবোঝাই ট্রাক, ১৫০টি যাত্রীবাহী বাস, ২০০ বেশি ছোট গাড়ি। এ ছাড়াও কার্ভাডভ্যান, পণ্যবাহী ট্রাক মিলিয়ে আর ২০০ গাড়ি আটকা পড়েছে।’

সরেজমিনে বাংলাবাজার ফেরিঘাটে গিয়ে দেখা যায়, ঘাটে যানবাহনের চাপ থাকায় প্রায় এক কিলোমিটার এলাকা জুড়ে যানজটের সৃষ্টি। ঘাটের টার্মিনাল সংযোগ সড়ক কোথায় খালি নেই। আটকা পড়া কয়েকশ যানবাহনের মধ্যে সবচেয়ে বেশি ছোট গাড়ি, গরুবোঝাই ট্রাক ও যাত্রীবাহী বাস।

এসব যানবাহন বৃহস্পতিবার রাত থেকে বাংলাবাজার ঘাটে পদ্মা পারাপারে অপেক্ষমান আছে। ফেরি চলাচল ব্যাহত হওয়ায় যাত্রীর চাপ রয়েছে লঞ্চঘাটে। প্রতিটি লঞ্চে অতিরিক্ত যাত্রী বহন করা হচ্ছে। গাদাগাদি করে লঞ্চে যাত্রী নামতে উঠতে দেখা গেছে। মানা হচ্ছে কোন প্রকার স্বাস্থ্যবিধি।

রাত থেকে গরুবোঝাই ট্রাক নিয়ে পারাপারের অপেক্ষায় আছেন গরুর বেপারী মো. সেলিম। তিনি বলেন, ‘রাত ১০টায় ঘাটে আসি। এখন সকাল ১০টা। ১২টা ঘন্টা লাইনে। এখনো ফেরিতে উঠতে পারি নাই। প্রচুর গরমে গরু অসুস্থ্য হয়ে যাইতাছে। খাবার দিতে পারতাছি না। গরু নিয়ে সময় মত ঢাকা না পৌঁছাতে পারলে খুব বিপদে পড়ে যাবো। খুব দুশ্চিন্তায় আছি আমরা।’

খুলনা থেকে আসা আরেক গরুবোঝাই ট্রাকের চালক মান্নান শেখ বলেন, ‘বৃহস্পতিবার বিকেলে থেকে ঘাটে। গরু নিয়ে খুব বিপদে আমরা। ট্রাকের পিছনে থাকা গরুগুলো সব কয়টি দুর্বল গয়ে পড়েছে। অসুস্থ্য হয়ে যাচ্ছে। এমন কিছু সময় থাকলে আমরা আর জীবিত গরু নিয়ে ঢাকায় ঢুকতে পারবো না। সব গরু মারা যাবে।’

বিআইডব্লিউটিসি বাংলাবাজার ফেরিঘাটের ব্যবস্থাপক (বানিজ্য) সালাউদ্দিন আহম্মেদ বলেন, ‘পদ্মায় স্রোত বেশি থাকায় আমরা ফেরি চালাতে কিছুটা সমস্যায় পড়েছি। ফেরিগুলো শিমুলিয়া থেকে আসতে প্রায় ৪ ঘন্টার ও বেশি সময় লেগে যায়। কোরবানির ঈদের কারণে গরুবোঝাই ট্রাক ও যানবাহনের চাপ খুব বেশি।

মাদারীপুরের জেলা প্রশাসক ড. রহিমা খাতুন বলেন, ঈদকে ঘিরে যাত্রী সেবা নিশ্চিত করতে আমরা সকল সধরনের প্রস্তুতি গ্রহণ করেছি। অগ্রাধিকার ভিত্তিতে ফেরিতে গরুর ট্রাক উঠানোর নির্দেশ দেয়া হয়েছে। আমরা বিআইডব্লিউটিস’র সাথে কথা বলেছি আগামী এই নৌ পথে আরেকটি ফেরি নতুন করে সংযুক্ত হবে।

তখন এই চাপটা কমে যাবে। তিনি আরো বলেন, স্বাস্থ্যবিধি সহ সামাজিক দুরত্ববজায় রাখার বিষয়ে
আমাদের একাধিক নির্বাহী ম্যাজিস্ট্রেট ঘাট এলাকায় কাজ করছে। স্বাস্থ্যবিধি না মানার অপরাধে মুন্সীগঞ্জ থেকে ছেড়ে আসা ৪ টি লঞ্চের মালিক কে প্রত্যেক কে ৫ হাজার টাকা করে মোট ২০ হাজার টাকার জরিমানা করা হয়েছে।’

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংকের নতুন অফিসারদের ৫৩তম বুনিয়াদি প্রশিক্ষণের উদ্বোধন

আগামীকাল ভারতে ঈদ

পুলিশের দায়িত্ব জনগণের সেবা করা: প্রধানমন্ত্রী

পরিবেশ রক্ষায় ঐক্যবদ্ধতা পৃথিবীকে বাঁচাবে : ড. হাছান মাহমুদ

টাইমস হায়ার এডুকেশন ইমপ্যাক্ট র‍্যাংকিং ২০২৩ এর এসডিজি-১ এ বিশ্বসেরা পাঁচে ব্র্যাক ইউনিভার্সিটি

ডিএসইতে সাপ্তাহিক লেনদেনের শীর্ষে ফু-ওয়াং ফুডস

শিল্পকলা একাডেমিতে প্রধানমন্ত্রীর ৭৫তম জন্মবার্ষিকী উদযাপন

বিশ্বজুড়ে থামছেই না প্রাণঘাতি করোনার তাণ্ডব

অভিনেতা এস এম মহসীনও মারা গেলেন করোনায়

নির্বাচনি ইশতেহারের কর্মপরিকল্পনা দ্রুত বাস্তবায়ন করতে হবে : শিল্পমন্ত্রী

ব্রেকিং নিউজ :