300X70
শুক্রবার , ৬ জানুয়ারি ২০২৩ | ১লা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

শীতে কাঁপছে দেশ

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
জানুয়ারি ৬, ২০২৩ ১:১১ অপরাহ্ণ

কুড়িগ্রাম প্রতিনিধি : হিমেল হাওয়া ও ঘন কুয়াশায় কনকনে শীতের ঠান্ডায় কাঁপছে ঢাকাসহ সারাদেশ। গত কয়েক দিন ঘন কুয়াশা আর হিমেল হওয়া মানুষ ও পশুপাখির জবুথবু অবস্থা চলছে। ফলে জনমনে চলছে চরম ভোগান্তি। আজ শুক্রবারেও (৬ জানুয়ারি) দুপুর ১২ টার পর সূর্যের দেখা মিললেও বইছে হিমেল হাওয়া আর বেড়েছে ঠান্ডার মাত্রা।

সারাদেশে দিনের তাপমাত্রা সামান্য বৃদ্ধি পেতে পারে জানিয়ে আজ শুক্রবার (৬ জানুয়ারি) আবহাওয়াবিদ খো. হাফিজুর রহমান জানান, এ সময় মেঘলা আকাশসহ সারাদেশের আবহাওয়া শুষ্ক থাকতে পারে।

শৈত্যপ্রবাহের বিষয়ে হাফিজুর রহমান বলেন, রাজশাহী, পাবনা, দিনাজপুর, পঞ্চগড়, নীলফামারী, যশোর, চুয়াডাঙ্গা ও কুষ্টিয়া অঞ্চলসমূহের ওপর দিয়ে মৃদু শৈত্যপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তা অব্যাহত থাকতে পারে।

এ ছাড়া দিন ও রাতের তাপমাত্রায় পার্থক্য কমে যাওয়ার কারণে দেশের উত্তর, উত্তর-পশ্চিমাঞ্চল এবং মধ্যাঞ্চলে মাঝারি থেকে তীব্র শীতের অনুভূতি থাকতে পারে বলেও জানান এই আবহাওয়াবিদ।

খো. হাফিজুর রহমান আরও জানান, আগামী দুইদিনে আবহাওয়ার আবস্থা সামান্য পরিবর্তন হতে পারে। তবে পরবর্তী পাঁচদিনে রাতের তাপমাত্রা কমতে পারে।

এ অবস্থায় চরম দুর্ভোগে পড়েছেন ছিন্নমূল, খেটে খাওয়া ও শ্রমজীবী মানুষজন। হাসপাতালে শীত জনিত রুগির সংখ্যা বাড়ছে, বিশেষ করে শিশু ও বৃদ্ধরা বেশি অসুস্থ হয়ে পড়ছে। রেহাই পাচ্ছে না পশুপাখিরাও। গরম কাপড়ের অভাবে তীব্র শীত কষ্টে ভুগছেন নিম্ন আয়ের মানুষ। অনেকেই খড়কুটো জ্বালিয়ে শীত নিবারনের চেষ্টা করছেন।

এদিকে, গতকাল বৃহস্পতিবার সকাল ৯টায় কুড়িগ্রাম জেলার সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ১১ ডিগ্রী সেলসিয়াস। যা আগামী কয়েকদিন এ তাপমাত্রা আরো কমতে পারে।

কনকনে ঠান্ডার কারণে জীবন-জীবিকার তাগিদে শীতকে উপেক্ষা করেই কাজে বের হতে হচ্ছে শ্রমজীবিদের। তাপমাত্রা নিম্নগামী হওয়ায় বিপাকে পড়েছেন জেলার নদ-নদী অববাহিকার সাড়ে চারশতাধিক চর ও দ্বীপ চরের মানুষ।

জেলা সদরের চরসিতাইঝাড় এলাকার মো.হযরত আলী বলেন,’ঠ্যালা গাড়িতে বাশ নিয়ে হাটে যাচ্ছি। কিন্তু কনকনে ঠান্ডা ও শিরশির বাতাসের কারনে ঠ্যালা গাড়ি ঠেলে যাওয়া মুশকিল হয়ে পরছে।’ধানের চারা রোপনে ভীষণ কষ্ট হচ্ছে, পানিতে ধাকা যাচ্ছে না।

সদরের ধরলা পাড়ের বাসিন্দা নন্দলাল রবিদাস বলেন,’ঠান্ডার কারনে দুদিন কাজে যাইনি। ঘরে খাবার নেই। তাই আজ নিরুপায় হয়ে কাজে বের হয়েছি। গরম কাপড় নেই। কিন্তু ঠান্ডা উপেক্ষা করে কাজ না করলে পরিবার নিয়ে না খেয়ে থাকতে হবে।’

জেলা প্রশাসক মোহাম্মদ সাইদুল আরীফ বলেন, ইতোমধ্যে ৩৮ হাজার কম্বল বিতরণ করা হয়েছে। জেলা প্রশাসন থেকে নতুন করে ১ লাখ ১৪ হাজার কম্বল চাওয়া হয়েছে। এর মধ্যে ১৫ হাজার কম্বল পাওয়া গেছে।

সর্বশেষ - খবর

ব্রেকিং নিউজ :