300X70
শুক্রবার , ৬ আগস্ট ২০২১ | ২৫শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

শেখ কামালের চলাফেরা ও জীবন-যাপন ছিল অত্যন্ত সাবলীল : শিল্পমন্ত্রী

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
আগস্ট ৬, ২০২১ ২:১০ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক : শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন বলেছেন, শেখ কামালের চলাফেরা ও জীবন-যাপন ছিল অত্যন্ত সাবলীল, সাধারণ এবং সাদাসিধা, সে যে বঙ্গবন্ধুর ছেলে তা কখনো বুঝতে দেয়নি, আমরাও কখনো তা বুঝতে পারিনি। শেখ কামাল ছাত্রজীবন থেকেই আমার বন্ধু ছিলেন, খেলার মাঠে সঙ্গী ছিলেন, সর্বোপরি আন্দোলন-সংগ্রাম, রাজপথের সহযোদ্ধা ছিলেন।

রাজনীতির সাংগঠনিক ক্ষমতা বঙ্গবন্ধু যেমন ছিলেন, তেমনি শেখ কামালের মধ্যেও প্রকৃতভাবে সেরকমই ছিলো। শেখ কামালের ছিলো সম্মোহনী ক্ষমতা, কারো সাথে একবার কথা বলে, সবাই মন মুগ্ধ হয়ে তাঁর কথা শুনতেন। কলেজ,বিশ্ববিদ্যালয়, খেলার মাঠ, রাজনীতি ও সাংস্কৃতিক অঙ্গনের সবাই সম্মোহনী হয়ে তাঁর কথা শুনতেন।

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জ্যেষ্ঠ পুত্র, মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক এবং ক্রীড়া ও সাংস্কৃতিক ব্যক্তিত্ব শহিদ শেখ কামালের জন্মদিন উপলক্ষে ‘শেখ কামাল: প্রাণময় উদ্যমী তরুণ’ শীর্ষক আলোচনা সভার ভার্চুয়ালি যুক্ত হয়ে শিল্পমন্ত্রী এসব কথা বলেন।

গতকাল রাতে (৫ আগস্ট দিবাগত রাতে) সর্ব ইউরোপিয়ান আওয়ামী লীগ ভার্চুয়ালি এ আলোচনা সভার আয়োজন করেন। সর্ব ইউরোপিয়ান আওয়ামী লীগের সভাপতি এম. নজরুল ইসলামের সভাপতিত্বে এ ভার্চুয়াল আলোচনা সভাটি অনুষ্ঠিত হয়।

এতে বিশেষ অতিথি হিসেবে অংশগ্রহণ করেন, অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক, পরিচালনা বোর্ডের চেয়ারম্যান, বাসস ও সাবেক উপাচার্য, ঢাকা বিশ্ববিদ্যালয়; মমতাজ হোসেন, মাননীয় প্রধানমন্ত্রী ও বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনার সাবেক বিশেষ সহকারী এবং সাবেক রাষ্ট্রদূত; তানভীর মাজাহার ইসলাম তান্না, স্বাধীন বাংলা ফুটবল দল-এর ম্যানেজার ও আবাহনী ক্রীড়া চক্রের সাবেক সাধারণ সম্পাদক।

অন্যান্যদের মধ্যে ভার্চুয়ালি আলোচনায সভায় অংশ নেন সর্ব ইউরোপিয়ান আওয়ামী লীগের সাধারণ সম্পাদক, মজিবুর রহমানসহ ইউরোপের বিভিন্ন দেশে আওয়ামী লীগের নেতৃবৃন্দ।

শিল্প মন্ত্রী আরো বলেন, শেখ কামালের স্বল্পকালীন জীবন, মাত্র ছাব্বিশ বছর জীবনের বিভিন্ন ক্ষেত্রে তাঁর যে অবদান তা অকল্পনীয়, আজকে দিনে সেটা চিন্তা করা যায় না। বঙ্গবন্ধু যেমন সারা জাতিকে আপন করে নিয়েছিলেন, আওয়ামী লীগকে পরিবারের মতো করে ভাবতেন, শেখ কামালও তেমন ছিলেন।

শিল্পমন্ত্রী বলেন, ছাত্রজীবন থেকে আমি একজন সক্রিয় রাজনীতির কর্মী হিসেবে শেখ কামালের পাশে থেকে দেখেছি, শেখ কামাল দূরদর্শিতা এবং তাঁর সাংগঠনিক ক্ষমতা অনন্য। বিশেষ করে মুক্তিযুদ্ধের পর বাংলাদেশ ছাত্রলীগকে নেতৃত্ব ও নতুন করে গঠনে তাঁর যে সাংগঠনিক ক্ষমতা ও কৌশল দেখিয়েছেন তা অন্য কোন ছাত্রনেতার মধ্যে দেখিনি।

শিল্পমন্ত্রী আরো বলেন, শেখ কামাল বহুমাত্রিক গুণাবলীর অধিকারী ছিলেন, আমরা যদি আজকের যুব সমাজের মধ্যে শেখ কামালের বহুমাত্রিক গুণাবলী অনুকরণ করি, তাহলে পরে আমরা আরো অনেক দূরে যেতে পারবো। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান যে সোনার বাংলা চেয়ে ছিলেন, শেখ কামাল ছিলেন সেরকম সোনার বাংলার সোনার ছেলে।

শিল্পমন্ত্রী বলেন, শেখ কামাল সব সময় হাস্যজ্জল ছিলেন, কখনো গোমরা মুখে বা মন খারাপ করতে দেখিনি। তাঁর মধ্যে কোন অহমিকা বা অহংকার ছিল না, প্রত্যেক কর্মীকে নিজ পরিবারের সদস্য হিসেবে দেখতেন এবং মনে করতেন । তাইতো সে (শেখ কামাল) যে কারো বিপদে-আপদে বসে থাকতেন না, সঙ্গে সঙ্গে সাহায্য সহযোগিতা করতেন।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত
ব্রেকিং নিউজ :