300X70
শনিবার , ৬ জানুয়ারি ২০২৪ | ১৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

শেখ হাসিনার বিজয় বাইডেনের জন্য ধাক্কা : ওয়াল স্ট্রিট জার্নাল

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
জানুয়ারি ৬, ২০২৪ ১:৩৪ অপরাহ্ণ

আন্তর্জাতিক ডেস্ক : আগামী রবিবার বাংলাদেশে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের ভোটগ্রহণ অনুষ্ঠিত হতে যাচ্ছে। এই প্রেক্ষাপটে প্রভাবশালী মার্কিন সংবাদপত্র ওয়াল স্ট্রিট জার্নালের মতামত বিভাগে প্রকাশিত লেখায় বলা হয়েছে, ক্ষমতাসীন আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা টানা চতুর্থবারের মতো নির্বাচিত হতে যাচ্ছেন বলেই ব্যাপকভাবে মনে করা হচ্ছে।

পত্রিকাটির কলামে মন্তব্য করা হয়েছে, শেখ হাসিনার এই প্রত্যাশিত বিজয় হবে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের জন্য একটি ধাক্কা। কারণ বাইডেন বাংলাদেশ নিয়ে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রনীতির কেন্দ্রস্থলে রেখেছেন ‘গণতন্ত্র’ প্রতিষ্ঠার প্রচেষ্টাকে।
শেখ হাসিনা বর্তমানে বিশ্বের যেকোনো নির্বাচিত নারী নেতার চেয়ে বেশি সময় ধরে ক্ষমতায় আছেন। তিনি কট্টরপন্থীদের দমন করেছেন, সেনাবাহিনীর ওপর বেসামরিক প্রশাসনের নিয়ন্ত্রণ নিশ্চিত করেছেন এবং দেশকে চরম দারিদ্র্য থেকে বের করে এনেছেন।

এসব অর্জনের পাশাপাশি ওয়াল স্ট্রিট জার্নাল শেখ হাসিনার রাজনৈতিক কৌশলকে ‘গেম অব থ্রোনস’-এর সঙ্গে তুলনা করেছে।

মতামতে বলা হয়, বাইডেন প্রশাসন শেখ হাসিনার সরকারকে মানবাধিকার লঙ্ঘন এবং গণগ্রেপ্তার করে বিরোধী দলগুলোকে ভয় দেখানোর অভিযোগ তুলে শাস্তি দেওয়ার চেষ্টা করেছে।

এটি তারা করেছে ডোনাল্ড ট্রাম্পের প্রশাসনের সঙ্গে নিজেদের পার্থক্য দেখাতে। তবে এসব মার্কিন পদক্ষেপকে ‘বৃদ্ধাঙ্গুলি’ দেখিয়েছেন শেখ হাসিনা।

বাংলাদেশে মার্কিন ব্যর্থতা দৃশ্যমান হয়ে উঠেছে। কারণ দেশটি তাত্ত্বিকভাবে বাইডেনের মূল্যবোধকেন্দ্রিক পররাষ্ট্রনীতির জন্য একটি আদর্শ পরীক্ষার ক্ষেত্র ছিল।

বাইডেন প্রশাসনের বাংলাদেশ নিয়ে নানা পদক্ষেপের মধ্যে একটি ছিল সামিট ফর ডেমোক্রেসি থেকে বাংলাদেশের নাম বাদ দেওয়া। উল্টো তর্কাতীতভাবে খারাপ রেকর্ডসহ বেশ কয়েকটি দেশকে ওই সামিটে রাখা এবং বাংলাদেশ পুলিশের বিশেষ ইউনিট র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়নের (র‌্যাব) ওপর নিষেধাজ্ঞা আরোপ করা। এসবের খুব একটা কার্যকর ফল যুক্তরাষ্ট্র পায়নি।
গত বছর ঢাকায় নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত পিটার হাস বাংলাদেশের নির্বাচন সম্পর্কে উদ্বেগ প্রকাশ করেছিলেন। এ ছাড়া পররাষ্ট্র দপ্তর বাংলাদেশের নির্বাচনকে বাধাগ্রস্ত করার অভিযোগে কিছু ব্যক্তির ওপর ভিসা নিষেধাজ্ঞা আরোপ করার ঘোষণা দেয়।
রাশিয়া, চীন এবং সবচেয়ে গুরুত্বপূর্ণ ভারতের মতো দেশের সঙ্গে শক্ত ঐক্য করে শেখ হাসিনা দক্ষভাবে মার্কিন চাপ মোকাবেলা করেছেন।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

মেঘনায় মা ইলিশ ধরায় ৮ জেলের কারাদণ্ড

দীর্ঘসূত্রিতা অপচয় ও দুর্নীতির সুযোগ সৃষ্টি করে : প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী

মাওলানা মাহমুদুল হাসান বেফাকের নতুন চেয়ারম্যান নির্বাচিত

আমার আমি থেকে মিথিলা আউট, সারিকা ইন

প্রধানমন্ত্রীকে ঈদের শুভেচ্ছা জানিয়েছেন মোদি

রাশিয়ার প্রচণ্ড আক্রমণের পর ইউক্রেনকে আকাশ প্রতিরক্ষা দিতে ন্যাটোর তৎপরতা

সেই নারী পত্রিকা বিক্রেতা খুকির অবস্থা সংকটাপন্ন

ভাষা আন্দোলনে বঙ্গবন্ধুর অবদানের কথা ৪৭-৫২ এর গোয়েন্দা রিপোর্টই প্রমান করেঃ সুজিত রায় নন্দী

মেঘনা নদী থেকে দেশীয় অস্ত্রসহ সিদ্দিক বাহিনীর ১০ জন ডাকাত আটক

বসুন্ধরা থেকে বিদেশী মদ, আইস ড্রাগ ও সরঞ্জামাদিসহ দুইজন গ্রেফতার

ব্রেকিং নিউজ :