300X70
মঙ্গলবার , ২৯ নভেম্বর ২০২২ | ২৭শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

শেষ ষোলোতে টিকিট নিশ্চিত করল পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়ন ব্রাজিল

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
নভেম্বর ২৯, ২০২২ ১২:৫৪ পূর্বাহ্ণ

ক্রীড়া ডেস্ক, বাঙলা প্রতিদিন : এই জয়ে ‘জি’ গ্রুপ থেকে শেষ ষোলোতে নিজেদের জায়গা নিশ্চিত করে নিয়েছে ৫ বারের বিশ্বচ্যাম্পিয়নরা। সুইজারল্যান্ডের বিপক্ষে বিশ্বকাপের মঞ্চে আগের দুই বারের দেখায় জয়ের দেখা পায়নি ব্রাজিল। ফলে কাতার বিশ্বকাপে নকআউট পর্বে ওঠার হাতছানির সঙ্গে সুইসদের বিপক্ষেও অধরা জয়ের সুযোগ আসে সেলেসাওদের সামনে।

এমন সমীকরণের ম্যাচে প্রথমার্ধে গোলশূন্য ড্র থাকলেও, দ্বিতীয়ার্ধে ঠিকই জালের দেখা পায়। মিডফিল্ডার ক্যাসেমিরোর দুর্দান্ত গোলের সঙ্গে সুইজারল্যান্ডের বিপক্ষে নতুন ইতিহাস গড়ে শেষ ষোলোর টিকিট নিশ্চিত করল পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়ন ব্রাজিল।

বিশ্বকাপের মঞ্চে ১৯৫০ সালে প্রথম মুখোমুখি হয়েছিল দুই দল। সেবার সুইজারল্যান্ডের বিপক্ষে ২-২ গোল ব্যবধানে ড্র করেছিল ব্রাজিল। আর সবশেষ ২০১৮ রাশিয়া বিশ্বকাপের গ্রুপ পর্বের ম্যাচটি ১-১ গোল সমতায় সন্তুষ্ট থাকতে হয় দুই দলকেই। তবে এবার মরুর বুকের বিশ্বকাপে সুইসদের বিপক্ষে ১-০ গোলে জয় তুলে নিলো কোচ তিতের দল। যার সুবাদে ফিফা বিশ্বকাপের ২২টোম আসরের নকআউট পর্বে উঠে গেল থিয়াগো সিলভার দল।

সোমবার (২৮ নভেম্বর) দোহার স্টেডিয়াম ৯৭৪’এ মাঠে নেমে শুরুতে কিছুটা অস্বস্তিতেই ছিল ব্রাজিল শিবির। আগের ম্যাচের শৈল্পিক ফুটবল উপহার দেওয়া তিতের শিষ্যরা প্রথমে দেখেশুনে আক্রমণের পথ বেছে নেন। যার কারণে ম্যাচের প্রথম দশ মিনিটে তেমন কোনো সুযোগ তৈরি করতে পারেনি ব্রাজিল।

তবে ২৭তম মিনিটে প্রথমবারের মতো গোলের সহজ সুযোগ পায় ব্রাজিল। রাফিনহার মাঝমাঠ থেকে পাঠানো বল ডি-বক্সে পেয়ে যান ভিনিসিউস জুনিয়র। তবে তার দুর্বল আকৃতির শট গোলপোস্টের দিকে গেলেও কর্নারের বিনিময়ে রক্ষা করেন সুইস গোলরক্ষক সোমার। বিরতির আগে রাফিনহাও একটি সুযোগ পান। তবে তা কাঙ্ক্ষিত জালের দেখা পায়নি। যার কারণে নির্ধারিত এই অর্ধের খেলা গোলশূন্যতেই শেষ হয়।

তাই আক্রমণে ধার বাড়াতে দ্বিতীয়ার্ধের শুরুতেই পাকেতা ও ফ্রেডকে তুলে নিয়ে রদ্রিগো ও ক্রনো ওইমারেসকে মাঠে নামান তিতে। যার কারণে কাঙ্ক্ষিত গোলের দেখা পেতে বেশি সময়ও লাগেনি সেলেসাওদের। ৬৪ তম মিনিটে মাঝমাঠ থেকে কাসেমিরোর বাড়ানো বল ডি-বক্সে ফাঁকা স্থানে পেয়ে যান ভিনিসিয়াস। সুইস গোলরক্ষককে একা পেয়ে ঠান্ডা মাথায় বল জালে জড়ান এই তারকা। তবে অফসাইডের কারণে সেই গোল বাতিল করে দেন ভিডিও অ্যাসিস্ট্যান্ট রেফারি।

এবার উপায় না পেয়ে ফরোয়ার্ড লাইনে পরিবর্তন আনেন ব্রাজিল কোচ। আগের ম্যাচের তারকা রিচার্লিসন ও রাফিনহাকে তুলে নিয়ে অ্যান্টোনি ও গ্যাব্রিয়েল জেসুসকে মাঠে নামান তিনি।

এবার সুইজারল্যান্ডের রক্ষণকে ভেদ করে গোলের দেখা পায় ব্রাজিল। ৮৩তম মিনিটে রদ্রিগোর সহায়তায় কাঙ্খিত সেই গোল করেন মিডফিল্ডার ক্যাসেমিরো। শেষ দিকে গোলের জন্য আরও মরিয়া হয়ে ওঠে জেসুস-রদ্রিগোরা। তবে আর জালের দেখা পায়নি। ফলে এক গোলের জয়েই মাঠ ছাড়ে নেইমারবিহীন ব্রাজিল।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

ঈদ কেনাকাটা, ইফতার ও গ্রোসারির পেমেন্ট বিকাশ করলে ৪০% পর্যন্ত ইনস্ট্যান্ট ক্যাশব্যাক

শ্রীনগরে ৩ লক্ষ টাকার গাঁজাসহ ২ জন গ্রেফতার

হাপাতালগুলোকে আরও আস্থা অর্জন করতে হবে : তথ্যমন্ত্রী

ফিলিস্তিনের ওপর নিষেধাজ্ঞা প্রত্যাহারে ৪০ দেশের আহ্বান

স্মার্ট বাংলাদেশের স্তম্ভসমূহ দাঁড় করাতে প্রতিটি মানুষকে ডিজিটাল সংযুক্তির আওতায় আনতে হবে : টেলিযোগাযোগ মন্ত্রী

“দশটায় ১০ মিনিট প্রতি শনিবার, নিজ নিজ বাসাবাড়ি করি পরিষ্কার” : ডিএনসিসি মেয়র আতিক

সলঙ্গায় বেসরকারি হাসপাতাল কর্মীর ঝুলন্ত লাশ উদ্ধার

বুশের লেকচার দেওয়া মানায় না: ট্রাম্প

গণটিকা কর্মসূচি বন্ধ নয়, আরো জোরদার করতে হবে : জিএম কাদের

কৃষিভিত্তিক শিল্পে প্রথম বিনিয়োগ পেতে যাচ্ছে বেপজা অর্থনৈতিক অঞ্চল

ব্রেকিং নিউজ :