300X70
শনিবার , ১ মে ২০২১ | ২রা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

শ্রীপুরে টিউশনির জমানো টাকায় চার শিক্ষার্থী যখন উদ্যোক্তা

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
মে ১, ২০২১ ২:২৪ অপরাহ্ণ

শ্রীপুর (গাজীপুর) প্রতিনিধি : বিশ্ববিদ্যালয় বন্ধ থাকায় অবসর সময়ে টিউশনির জমানো মূলধনে ক্যাপসিকাপ চাষ করে উদ্যোক্তা হয়েছেন গাজীপুর জেলার শ্রীপুরের চার বিশ্ববিদ্যালয় পড়ুয়া শিক্ষার্থী। তবে, তাদের সফল প্রচেষ্টায় হানা দিয়েছে প্রাণঘাতি করোনা ভাইরাস।

শ্রীপুর উপজেলার গোসিংগা ইউনিয়নের পেলাইদ গ্রামে নিজের আড়াই বিঘা জমিতে এ ক্যাপসিকামের চাষাবাদ করেন তাঁরা। শিক্ষার্থীরা হলেন, উত্তরা ইউনিভার্সিটির বি.এস.সি (সিভিল) পড়ুয়া নাঈম মোড়ল, পিয়ার আলী বিশ্ববিদ্যালয় কলেজ পড়ুয়া সাইফ মোড়ল, টঙ্গী সরকারি কলেজ পড়ুয়া সাখাওয়াত মৃধা ও শ্রীপুর রহমত আলী সরকারি কলেজ পড়ুয়া নাহিদ শেখ। তাদেরকে সহযোগিতা করেছেন কাওসার অমি, মাহফুজুর রহমান রিয়া, সিজান, সুমন মোড়ল ও জুয়েল।

গতকাল সকালে ক্যাপসিকাম বাগানে কথা হয় তাঁদের সাথে, এসময় তাঁরা জানান, মহামারি করোনায় গেলো বছরের ১৭ মার্চ থেকে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধের ঘোষণা এলে ঘরবন্ধি জীবন শুরু হয় তাদের। অনেকে বিভিন্ন বিষয়ে অনলাইন কোর্স, অনলাইন ব্যবসা, অনেকে ঘুরে, আবার কেউ শুয়ে-বসে পার করছেন করোনার ছুটি।

শিক্ষার্থী উদ্যোক্তা একজন নাঈম। তিনি বলেন, আমরা চার বন্ধু আড্ডায় বসে সিদ্ধান্ত নিলাম নিজেদের উদ্যোগে কি চাষাবাদ করা যায়। এসময় কাওসার অমি ব্যাপারটি ইউটিউবের মাধ্যমে দেখেছিল। কারণ বহির্বিশ্বে গ্রিনহাউজ ছাড়াও খোলা মাঠে ক্যাপসিকামের বাণিজ্যিক উৎপাদন করা হয়। তারপর আমরা ক্যাপসিকাম চাষ নিয়ে আরো অনুসন্ধান করে মনোবল বাড়ালাম।

সাঈম নামের অপর শিক্ষার্থী বলেন, আমাদের বাড়ি গোসিংগা ইউনিয়নে হলেও শ্রীপুর পৌর শহরের কেওয়া পূর্বখন্ড এলাকার চাষী দেলোয়ারের সাথে পরিচয় ছিল। যেহেতু এই ফসলের সঙ্গে একদমই পরিচিত ছিলাম না, তাই আমরা প্রথমত উনার সঙ্গে বীজ নেওয়ার জন্য কথা বলি। একদম ভালো জাতের বীজ এনে দেওয়ার ব্যাপারে তিনি আমাদের আশ্বস্ত করেন। আমরা উনার কাছ থেকে পর্যাপ্ত পরিমাণ ভালো লাল, হলুদ ও সবুজ ক্যাপসিকামের বীজ সংগ্রহ করি। অতঃপর বীজতলা করে আমরা দীর্ঘ এক মাস পর জমিতে রোপণের উপযোগী চারা পাই। প্রথমত ট্রাক্টর দিয়ে ৮৫ শতাংশ জমি চাষ করি।

সাখাওয়াত নামের আরেক উদ্যোক্তা শিক্ষার্থী বলেন, এলাকার সুমন মিয়া নামে এক বড় ভাই যিনি কৃষি অফিসে চাকরি করেন। যেহেতু তিনি কৃষি নিয়ে বাস্তব অভিজ্ঞতাসম্পন্ন হওয়ায় তার সহায়তায় এই জমিতে চারা রোপন, মাটির উর্বরতা বৃদ্ধি ও সারের পরিমাণ জানতে পারি। সবশেষ ২০২০ সালের নবেম্বর মাসের ৭ তারিখ চারা রোপন করা হয়। রোপণের ৬০ দিন পর থেকে ফল আসা শুরু করে। প্রথম দফায় প্রায় ২ হাজার ১০০ কেজি বিক্রি হয়। শিলা বৃষ্টি ও পোকামাকড় খেয়ে ফেলে কিছু অংশ। দ্বিতীয় দফায় আরো প্রায় ২ হাজার ৫০০ কেজি বিক্রি হতে পারে বলে আমাদের ধারণা।

সকল শিক্ষার্থীই হতাশার সুরে বলেন, করোনায় লক ডাউনে বাজার পরিধি সীমিত পরিসরে হওয়ায় ন্যায্য মূল্য পাওয়া যাচ্ছে না। যেখানে আমরা ইউটিউবে দেখলাম ২০০-৩০০ টাকা কেজি সেখানে স্থানীয় বাজারে ৩০-৪০টাকা কেজিতে বিক্রি করতে হচ্ছে। এতে আমাদের খরচের টাকাও উঠবেনা মনে হয়।

স্থানীয় আকতার হোসেন জানান, এ এলাকায় প্রথম বারের মতো ক্যাপসিকামের চাষাবাদ করে শিক্ষার্থীদের উদ্যোগী হওয়াটা অবশ্যই কৃষিতে ইতিবাচক সংযোজন। প্রশাসনের পক্ষ থেকে যথাযথ নজরদারি ও আর্থিক সহায়তা দিয়ে তাদের পাশে দাড়ানো প্রয়োজন বলে আমি মনে করি।

শ্রীপুর উপজেলা কৃষি কর্মকর্তা মূয়ীদুল হাসান বলেন, শিক্ষার্থীদের এমন উদ্যোগ অবশ্যই প্রশংসার দাবি রাখেন। চাষাবাদের প্রথম থেকেই কৃষি অফিস তাদেরকে পরামর্শ ও দিকনির্দেশনা দিয়ে আসছেন।

তিনি আরও বলেন, উৎপাদনের দিক থেকে তাদের জমিতে ভালো ফলন হয়েছে। কিন্তু বাজার পরিস্থিতির কারনে চাহিদা কম থাকায় ন্যায্য মূল্য থেকে বঞ্চিত হয়েছেন তাঁরা। উদ্যোক্তা হিসেবে ওই শিক্ষার্থীদেরকে সরকারি কোনো প্রণোদনার আওতায় আনা যায় কিনা সেটা পর্যালোচনা করে উর্দ্বতন কর্তৃপক্ষের সাথে কথা বলা হবে।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত
ব্রেকিং নিউজ :