300X70
শুক্রবার , ১৬ জুন ২০২৩ | ২০শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

সংবাদ সম্মেলনে যা বললেন বাংলাদেশ গ্রুপ থিয়েটার ফেডারেশান

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
জুন ১৬, ২০২৩ ৮:৫৩ অপরাহ্ণ

এক বছরে করোনার বিরুদ্ধে ৩৫১টি নাটক মঞ্চায়িত
আনন্দ ঘর প্রতিবেদক : বাংলাদেশ গ্রুপ থিয়েটার ফেডারেশানের শুভেচ্ছা গ্রহণ করুন। বাংলাদেশে সাংস্কৃতিক অঙ্গনের সর্ববৃহৎ জাতীয় মোর্চা বাংলাদেশ গ্রুপ থিয়েটার পরিচালিত হয় গঠনতান্ত্রিক প্রক্রিয়ার ভেতর দিয়ে। আপনাদের সদয় অবগতির জন্য জানাচ্ছি যে, বাংলাদেশ গ্রুপ থিয়েটার ফেডারেশান অর্ধ্বশতাধিক কর্মপরিকল্পনা নিয়ে যে ‘স্বপ্নময় অভিযাত্রা’ বাস্তবায়নে আমরা অঙ্গিকারবদ্ধ ছিলাম।

আপনারা সকলে জানেন যে, বিশ্বমহামারী আমাদের জীবন থেকে দুই বছরেরও অধিক সময় কেড়ে নেয়। তাই স্বাভাবিকভাবে আমাদের কর্মপরিকল্পনা বাস্তবায়নে ছেদ পড়ে। অন্যদিকে সংগঠনের অব্যাহতি প্রাপ্ত সেক্রেটারি জেনারেল-এর একগুয়েমী এবং অশৈল্পিক ও কুক্ষিগত করে রাখার কারণে তা বাস্তবায়ন করা সম্ভব হয়নি।

তবুও আমরা থেমে থাকেনি। বিগত এক বছরে ফেডারেশান ‘করোনার বিরুদ্ধে নাটক’ স্লোগান নিয়ে ৩৫১টি নাট্যদলের নাটক মঞ্চায়নের কর্মসূচি বাস্তবায়ন করা হয়েছে। যেটা শুধু কর্মসূচি ছিলনা, ছিল একটি আন্দোলন। এই আন্দোলনের ভেতর দিয়ে সারাদেশের নাট্য সংগঠনসমূহ আবার নূতনভাবে সংগঠিত হতে থাকে এবং করোনার বিপর্যয় কাটিয়ে শিল্পচর্চায় নিজেদের নিমগ্ন করে।

প্রতিষ্ঠানটির পক্ষ থেকে পাঠানো প্রেস-বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, সারাদেশের ১৮টি অভিনয় কর্মশালা, ৮টি ডিজাইন কর্মশালা, ৮টি নির্দেশনা বিষয়ক কর্মশালা আট বিভাগের ২১টি নাট্যাঞ্চলে অনুষ্ঠিত হয়। যার মাধ্যমে সারাদেশের নাট্যকর্মীদের উদ্বুদ্ধ করা হয়। এই কর্মশালার ভেতর দিয়ে সারাদেশের নাট্যকর্মীরা উজ্জীবিত হয়েছে নিঃসন্দেহে। ঢাকায় কেন্দ্রীয়ভাবে অনুষ্ঠিত হয় ফ্রান্সের বিখ্যাত পরিচালক ও অভিনেতা জন পল সেরাস্দে এর অভিনয় ও নির্দেশনা বিষয়ক দুইটি কর্মশালা।

ঢাকায় কেন্দ্রীয়ভাবে দুইবাংলার নাট্যব্যক্তিত্বদের নিয়ে নাট্য রচনা বিষয়ক সপ্তাহব্যাপী কর্মশালার আয়োজন করা হয়। এই কর্মশালায় ভারতের নাট্যব্যক্তিত্ব মনোজ মিত্র, বিভাস চক্রবর্তী, চন্দন সেনসহ বাংলাদেশের মুস্তফা মনোয়ার, সৈয়দ মনজুরুল ইসলাম, তারিক আনাম খান, ড. ইউসুফ হাসান অর্ক, মাসুম রেজা সহ অনেক প্রথিতযশা নাট্যব্যক্তিত্ব প্রশিক্ষণ দেন।

ঢাকায় কেন্দ্রীয়ভাবে পালন করা হয় চৈত্র সংক্রান্তি। বাঙালির এই অনুষ্ঠান কেন্দ্রীয়ভাবে অত্যন্ত জাঁকঝমকভাবে পালন করে।
ঢাকার কেন্দ্রীয় শহিদ মিনারে কেন্দ্রীয়ভাবে এবং আট বিভাগের ২৫টি অঞ্চলে ১ থেকে ৭ ফেব্রুয়ারি একযোগে জাতীয় পথ নাট্যোৎসব আয়োজন করা হয়।

ঢাকায় কেন্দ্রীয়ভাবে এবং ৬৪টি জেলায় একযোগে বিশ্বনাট্য দিবস ও গ্রুপ দিবস পালন করা হয়। তাছাড়া ফেডারেশানভুক্ত বিভিন্ন নাট্যদল নিজ উদ্যোগে দিবস দুইটি পালন করে।

ঢাকায় কেন্দ্রীয়ভাবে কেন্দ্রীয় শহিদ মিনারে মহান মে দিবস পালন করা হয়।
এছাড়াও ৮টি বিভাগে আয়োজন করা হয় বিভাগীয় সম্মেলন ও সাধারণ পরিষদ সভা। বর্তমানে দ্বিতীয় পর্যায়ে বিভাগীয় সাধারণ পরিষদের সভা ও ১০ মিনিটের নাটক নিয়ে দেশব্যাপী নাট্যোৎসব চলমান রয়েছে। সারাদেশের নাট্যকর্মীদের উৎকর্ষ সাধনের জন্য ‘নাটকের পাঠশালা’ কার্যক্রম গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে চলেছে। নাট্যকর্মীদের নাট্য শিক্ষায় শিক্ষিত করে তোলার এই উদ্যোগ ব্যাপক সাড়া জাগিয়েছে।

তাছাড়া অনলাইন লেকচার ওয়ার্কশপ আয়োজন করা হয়েছে, যেখানে ফেডারেশানভুক্ত ৩০০টি দলের নাট্যকর্মীরা কোন না কোন কর্মশালায় অংশগ্রহণ করেছে। প্রকাশিত হয়েছে গ্রুপ থিয়েটার বুলেটিন ও বিভাগীয় সম্মেলনের বুলেটিন। গ্রুপ থিয়েটার নির্দেশিকা প্রকাশের অপেক্ষায়। ফেডারেশানের গৃহিত ১৩ দফা দাবি বেগবান করার কার্যক্রমও বলিষ্ঠভাবে এগিয়ে চলেছে।

বাংলাদেশ গ্রুপ থিয়েটার ফেডারেশান যেখানে সারাদেশের নাট্যচর্চাকে বেগবান এবং কার্যকরীভাবে শক্ত ভিতের উপর দাঁড় করার আপ্রাণ চেষ্টা চালিয়ে যাচ্ছে, সেখানে একটি মহল বাংলাদেশ গ্রুপ থিয়েটার ফেডারেশানকে অকার্যকর হিসেবে আখ্যায়িত করার অপপ্রচার চালিয়ে যাচ্ছে এবং নাট্যকর্মীদের মধ্যে বিভেদ তৈরির করার কাজে লিপ্ত। আমরা এই অপচেষ্টার নিন্দা জ্ঞাপন করছি।

সাম্প্রতিক সময়ে সমাজিক যোগাযোগ মাধ্যমে বিভিন্ন প্রকার পোস্ট প্রদান করে ফেডারেশানের ভাবমুর্তি বিনষ্ট করার চেষ্টা এবং বিভিন্ন প্রকার সাম্প্রদায়িক উস্কানিমূলক মন্তব্য প্রদান করছে কেউ কেউ। বাংলাদেশ গ্রুপ থিয়েটার ফেডারেশান মহান মুক্তিযুদ্ধ, অসাম্প্রদায়িক বাংলাদেশ ও বাঙালি জাতীয়বাদে বিশ্বাস করে। এর উপর ভিত্তি করে বাংলাদেশ গ্রুপ থিয়েটার ফেডারেশান তার কার্যক্রম পরিচালিত করে।

আপনারা সকলে জানেন যে, বাংলাদেশ গ্রুপ থিয়েটার ফেডারেশান নাট্য সংগঠনদের একটি মোর্চা। অর্থাৎ সংগঠনের সংগঠন। আমরা লক্ষ্য করছি যে, সাম্প্রতিক সময়ে একটি সংবাদ বিভিন্ন জাতীয় পত্রিকায় ও সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রকাশিত হয়। বাংলাদেশ গ্রুপ থিয়েটার ফেডারেশানের কর্মকাণ্ডের সাথে সম্পর্ক নেই এমন কোন ব্যক্তি বা সংগঠন এধরনের বিবৃতি প্রদান করতে পারে না।

যেসকল সংগঠনের সাথে ফেডারেশানের কোন প্রকার সংশ্লিষ্টতা নেই তাদের এধরনে বিবৃতি প্রদান করার যৌক্তিকতার বিষয়টি আমাদের বোধ্যগম্য নয়। নাট্যান্দোলন ও ফেডারেশানকে নিয়ে অর্বাচীন উক্তি নাট্যচর্চাকে অবমাননার সামিল বলে মনে করে বাংলাদেশ গ্রুপ থিয়েটার ফেডারেশান।
ফেডারেশানের সদস্য সংগঠন ৩০০টির অধিক। দলগুলোর দায়িত্ব হলো ফেডারেশানের গৃহিত সিদ্ধান্তের কোন বিষয়ে জানতে হলে অথবা দ্বিমত পোষণ করলে ব্যক্তিগতভাবে অথবা পত্র মারফত বিষয়টি জানা। এটাই সাংগঠনিক প্রক্রিয়া। সামাজিক যোগাযোগ মাধ্যমে ফেডারেশান তথা নাট্যান্দোলনবিরোধী পোস্ট দেয়া সংগঠনবিরোধী তৎপরতার সামিল।

আজকের এই সংবাদ সম্মেলনের মাধ্যমে সকলকে এধরনের বিবৃতি ও সামাজিক যোগাযোগ মাধ্যমে নোংরা পোস্ট দেয়া থেকে বিরত থাকার আহ্বান জানাচ্ছি। তা না হলে বাংলাদেশ গ্রুপ থিয়েটার ফেডারেশান এই ব্যাপারে আইনী ব্যবস্থা গ্রহণ করতে বাধ্য হবে।
আপনারা সকলে অবগত আছেন যে, ফেডারেশান থেকে অব্যাহতিপ্রাপ্ত কামাল বায়েজীদকে পুনর্বহাল করার দায়িত্ব নিয়েছেন কতিপয় ব্যক্তি। এটি সকলেরই জানা ২৯টি গুরুতর অপরাধ এবং তহবিল তছরূপ করার দায়ে জনাব কামাল বায়েজীদকে অব্যাহতি দেয়া হয়েছে।

কামাল বায়েজীদ বাংলাদেশ গ্রুপ থিয়েটার ফেডারেশানের মোট ১ কোটি ২৪ লক্ষ ৫১ হাজার ৩৭৭ টাকা কোন প্রকার অনুমোদনের তোয়াক্কা না করে ব্যাংক থেকে অর্থ উত্তোলন এবং ব্যয়; সংগঠনের তহবিল থেকে নিজের ব্যাংক একাউন্টে টাকা ট্রান্সফার; কেন্দ্রীয় পরিষদকে অবজ্ঞা ও অসম্মান, কেন্দ্রীয় পরিষদের গৃহীত সিদ্ধান্তকে বাস্তবায়ন না করা; সম্পাদকদের কাজে বাঁধা প্রদান; সামাজিক যোগাযোগমাধ্যমে কেন্দ্রীয় পরিষদকে হেয়প্রতিপন্ন করে পোস্ট প্রদান; বাংলাদেশ গ্রুপ থিয়েটার ফেডারেশান এর গঠনতন্ত্র উদ্দেশ্য প্রণোদিতভাবে বিভিন্ন ধারার শব্দ, লাইন ও অনুচ্ছেদ পরিবর্তন, পরিবর্ধন ও সংযোজন করে নিজের মত করে সাজিয়ে একক সীল ও স্বাক্ষর প্রদান করে বিভ্রান্তি সৃষ্টি করা; শিল্পী কল্যাণ ফান্ড এর ব্যাংকের কোন প্রকার হিসাব প্রদান না করা; মন্ত্রী কর্তৃক প্রদানকৃত ১০টি নাট্যদলের প্রণোদনার টাকা বন্টন না করা; করোনা অতিমারীর সময় সারাদেশের নাটকের ৮০জন নেপথ্যকর্মীকে মানবিক সাহায্য প্রদানের সিদ্ধান্ত একনায়কতান্ত্রিকভাবে বাতিল করাসহ কেন্দ্রীয় পরিষদের ৪৩জনের ২৯টি লিখিত অভিযোগের ভিত্তিতে তাকে অব্যাহতি প্রদান করা হয়।

শত ব্যবস্ততার মাঝেও আমাদের এই সংবাদ সম্মেলনে উপস্থিত থাকার জন্য আপনাদের সকলের প্রতি রইল অশেষ কৃতজ্ঞতা। আমরা বিশ্বাস করি, আপনারা অতীতেও ছিলেন এবং আগামীতেও আমাদের পাশে থাকবেন।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

বঙ্গবন্ধু সেতু মহাসড়কে বেড়েছে যানবাহনের চাপ

মোটরসাইকেল থেকে ছিটকে পড়ে ট্রাকের নিচে, গৃহবধূ নিহত

মুকসুদপুরের চাঞ্চল্যকর স্ত্রী হত্যা মামলায় স্বামী গ্রেফতার

রেলের উন্নয়নে চীনের সহযোগিতা অব্যাহত রাখার আহ্বান জানান : রেলপথ মন্ত্রী

‘ভূমি মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিবের নামে ভুয়া পরিচয় দিয়ে মোবাইল ফোনে চাঁদা দাবী’

সোনালী আঁশ সোনালী স্বপ্ন দেখাচ্ছে : বাণিজ্যমন্ত্রী

রাজধানীতে পঁচা মাছসহ জাটকা সংরক্ষণ ও বিক্রির দায়ে  ৪ কোল্ডস্টোরেজকে ৭৪ লক্ষ টাকা জরিমানা

চুয়েটের স্নাতক ১ম বর্ষের ভর্তি পরীক্ষা আগামী ১৭ জুন, আবেদন শুরু ১০ মে থেকে

ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংকের ৩৯তম বার্ষিক সাধারন সভা অনুষ্ঠিত

কচুরিপানা ও ভাসমান ময়লা-আবর্জনা অপসারণে অত্যাধুনিক মেশিন আনা হচ্ছে: স্থানীয় সরকার মন্ত্রী

ব্রেকিং নিউজ :