300X70
শুক্রবার , ২ ফেব্রুয়ারি ২০২৪ | ১৯শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

সরকার উৎখাতের রাজনীতির খেলার স্থায়ী সমাধান দরকার : ইনু

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
ফেব্রুয়ারি ২, ২০২৪ ৮:৩৫ অপরাহ্ণ

বাঙলা প্রতিদিন ডেস্ক : জাসদ সভাপতি হাসানুল হক ইনু বলেছেন, রাজনীতির অঙ্গনে বিএনপি-জামাত, কতিপয় রাজনীতিক মোল্লারা নির্বাচনত্তোর পরিস্থিতিতে আবারও সরকার উৎখাতের আওয়াজ তোলার চেষ্টা করছে।

তিনি বলেন, আমি এই প্রেক্ষিতে বলবো “বাংলাদেশ আর কতদিন সরকার উৎখাতের খেলার চক্রের ভিতরে ঘুরপাক খেতে থাকবে- এটার একটা নিস্পত্তি হওয়া দরকার”।

আজ শুক্রবার বেলা ১২টায় জাসদ কেন্দ্রীয় কার্যালয়ে জাতীয় যুবজোটের জাতীয় কমিটির সভায় প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন।

ইনু বলেন, বিগত জাতীয় সংসদ নির্বাচন নিয়ে আলোচনা, সমালোচনা, বিশ্লেষণ, গবেষণা হচ্ছে।

৭ জানুয়ারি নির্বাচনের অনুষ্ঠিত হওয়া মাধ্যমে- নির্বাচন বানচাল করা অপচেষ্টা, সাংবিধানিক ধারা ধ্বংস করার চক্রান্ত ব্যর্থ হয়ে গেছে, বাংলাদেশে সাংবিধানিক ধারাবাহিকতা সমুন্নত রেখে নির্বাচত সংসদ ও যথাসময়ে সংসদেও কার্যক্রম চালু হয়েছে । সুতারাং বাংলাদেশে অস্বাভাবিক ভাবে সরকার অদল বদলের যে চক্রান্ত সেই চক্রান্ত মুখ থুবরে পরেছে, ব্যর্থ হয়েছে।

সরকার উৎখাতের যুদ্ধের ভিতরে নির্বাচন সম্পন্ন করা, সাংবিধানিক ধারাবাহিকতা রক্ষার করা- মুক্তিযুদ্ধের পক্ষের শক্তির ও দেশের জন্য রাজনৈতিক সাফল্য। এই সাফল্যের উপর দাড়িয়ে নতুন সরকার যাত্রা শুরু করেছে। তিনি বলন, কিন্তু আমি মনে করি যারা নির্বাচনের বিগত৫ বছর ধরে সরকার উৎখাতের হুংকার ছেড়েছে, চক্রান্ত করেছে, চেষ্টা করেছে তারা তাদের লক্ষ্য হাছিলে ব্যর্থ হলেও হাল ছেরে দেয় নি।

কারণ এমুহুর্তে ইউক্রেন যুদ্ধ, গাজায় ইসরাইলের আক্রমনের ঘটনা, লহিত সাগরে পাল্টাপাল্টি আক্রমণ সব কিছু মিলিয়ে পৃথিবীতে অস্থিরতা, সামরিক তৎপরতার ফলে পৃথিবীর অর্থনীতিতে বিভিন্ন রকম ধাক্কা লাগছে। এ রকম একটা পরিস্থিতিতে বাংলাদেশে অর্থনীতি সংকটের ভিতর দিয়ে এগোচ্ছে।

মূল্যস্ফিতি, দ্রব্য মূল্য, নিত্য পণ্যের বাজার এখানো আমরা নিয়ন্ত্রন করতে পারি নাই। নির্বাচনের আগেও নিত্য বাজার অস্থির ছিলো, নির্বাচনের পরেও নিত্য পণ্যের বাজার অস্থির আছে এবং বাজার সিন্ডিকেটের দৌড়ত্ব আব্যহত আছে। দেশের আমদানি-রপ্তানি খাতে বিভিন্ন রকম সমস্যা, জ্বালানি সংকট সব কিছু মিলিয়ে সরকারকে একটা গভীর অর্থনৈতিক পরিস্থিতি মোকাবেলা করতে হবে।

এরকম একটি পরিস্থিতিতে দেশ বাচাঁতে, মানুষ বাচাঁতে, অর্থনীতি বাচাঁতে- হলে সবকিছুর আগে নিত্য পণ্যের বাজারকে নিয়ন্ত্রণ আনতে হবে, মূল্য স্ফিতি সহ্যের ভিতরে আনতে হবে – এটাই এ মুহুর্তে সবচেয়ে জরুরী রাজনৈতিক, অর্থনৈতিক কর্তব্য। কিন্তু নির্বাচন পরবর্তী পরিস্থিতিতে বিএনপি-জামাত চক্রের আবার সরকার উৎখাতের হুংকারে- জনজীবনের সংকট মোকাবেলার কাজ, নিত্য পণ্যের বাজার নিয়ন্ত্রণ করা, মুল্য স্ফিতি নিয়ন্ত্রণে রাখা,জরুরি কাজ আড়ালে চলে যাচ্ছে।

জাসদ সভাপতি হাসানুল হক ইনু, বিএনপিকে উদ্দেশ্য করে বলেন, এবার অস্বাভাবিক ভাবে ক্ষমতা দখলের চক্রান্ত বাদ দিয়ে সাংবিধানিক ধারা মধ্যে থেকে কিভাবে সমাজের, রাজনীতি, গণতন্ত্রের, অর্থনীতি ক্রুটি বিচ্যুতি গুলো সংশোধন করা যায় সে বিষয়ে মনোনিবেশ করুন।

সভায় সভাপতিত্ব করেন, জাতীয় যুব জোটের সাধারন সম্পাদক শরিফুল ইসলাম সুজন, কার্যকারী সভাপতি আমিনুল আজিম বনিসহ অন্যান্য নেতৃবৃন্দ।

সর্বশেষ - খবর

ব্রেকিং নিউজ :