300X70
শনিবার , ২৮ আগস্ট ২০২১ | ৪ঠা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

সোনালী লাইফ ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড ৮ম তম বার্ষিক সাধারণ সভা অনুষ্ঠিত

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
আগস্ট ২৮, ২০২১ ১:৫৮ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক, বাঙলা প্রতিদিন:
সোনালী লাইফ ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড (SLICL) এর ৮ম তম বার্ষিক সাধারণ সভা (agm) মঙ্গলবার (২৪ আগস্ট) ভার্চ্যুয়াল প্ল্যাটফর্মে অনুষ্ঠিত হয়েছে। সোনালী লাইফ ইন্স্যুরেন্স কোম্পানী লিমিটেড বাংলাদেশের জীবন বীমা শিল্পে শীর্ষ স্থানীয় কোম্পানী সমূহের মধ্যে একটি বিশ্বস্ত ও নির্ভরযোগ্য প্রতিষ্ঠান।

সোনালী লাইফ ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেডের পরিচালনা পর্ষদের চেয়ারম্যান মিসেস নূর-ই-হাফজা সভায় সভাপতিত্ব করেন, কোম্পানি অধিকাংশ সম্মানিত শেয়ারহোল্ডারগণসহ পরিচালকবৃন্দ উক্ত সভায় উপস্থিত ছিলেন।

২০২০ সালের agm এ পরিশোধিত মূলধন ২৮,৫০,০০,০০০ টাকার ভিত্তিতে উদ্বৃত্ত হতে ৩১ শে ডিসেম্বর, ২০২০ পর্যন্ত সকল শেয়ারহোল্ডারদের ১০% নগদ লভ্যাংশ (Cash Dividend ) (শেয়ার প্রতি ১.০০ টাকার সমতুল্য) প্রদানের বিষয়টি অনুমোদনের জন্য নিশ্চিত হয়, যা একচ্যুয়ারি কতৃক প্রত্যায়িত। চলতি অর্থ বছরে ২০২১ইং সালে কোম্পানীর ব্যবসায়িক সাফল্যের ভিত্তিতে রেকর্ড তারিখ (৪ আগষ্ট ২০২১ইং) অনুযায়ী সকল সম্মানীত শেয়ার হোল্ডারদের জন্য ২% (শেয়ার প্রতি ০.২ টাকা সমান) অন্তবর্তী নগদ লভ্যাংশ (Interim Cash Dividend) প্রদানের বিষয়টি ঘোষনা করেন এবং অনুমোদিত হয়।

দেশের চতুর্থ প্রজন্মের বীমা কোম্পানীর মধ্যে সোনালী লাইফ ইন্স্যুরেন্স কোম্পানী লিমিটেড এর বোনাসের হার সর্Ÿোচ্চ। ৩১ ডিসেম্বর, ২০২০ তারিখে কোম্পানীর দায় ও পরিসম্পদের ভ্যালুয়েশনের ফলাফল অনুযায়ী সোনালী লাইফ ইন্স্যুরেন্স কোম্পানী লিমিটেড ২০২০ সাল কিংবা তদপূর্বে ইস্যুকৃত লাভযুক্ত চালু পলিসিতে প্রতি হাজার টাকা বীমা আংকের জন্য ৮০ (আশি) টাকা প্রত্যাবর্তনশীল বোনাস (Reversionary bonus) বন্টন করা হবে। এই বোনাস সকল মেয়াদের লাভযুক্ত চালু পলিসির জন্য একই হারে প্রদান করা হবে এবং এই বোনাসের হার পরবর্তী বোনাস ঘোষণার পূর্ব পর্যন্ত পলিসি গ্রাহকের মেয়াদপূর্তিতে অথবা মৃত্যুতে তাঁর নমিনীকে প্রদান করা হবে।

কোম্পানির কার্যক্রম সম্পর্কে বলতে গিয়ে, চেয়ারম্যান নূর-ই-হাফজা বলেন, আমরা আমাদের ব্যতিক্রমধর্মী সেবা, দৃষ্টান্ত মূলক ব্যবসায়িক প্রবৃদ্ধি এবং কৌশলগত পন্থা অবলম্বন করে অগ্রসর হচ্ছে, যা স্টেক হোল্ডারদের জন্য একটি অনন্য দৃষ্টান্ত স্থাপন করবে। ২০২০ সালে কোম্পনীর মোট প্রিমিয়াম ১৩৪.৬০ কোটি টাকা, যা ২০১৯ সালের চেয়ে ৬৬% বেশী ।

যার ধারাবাহিকতায় লাইফ ফান্ড ১৫৩.৭১ কোটি টাকা , যা ২০১৯ সালের চেয়ে ৬১% বেশী বৃদ্ধি পেয়েছে। সোনালী লাইফ ইন্স্যুরেন্স কোম্পানী লিমিটেড একক ও গোষ্ঠী বীমা দাবী শুরু হতে এ পর্যন্ত মোট ৩,৭৫৯টি এর বেশী মৃত্যু দাবী সহ সহযোগী বীমা ও সর্মপন মূল্য ৭ কর্ম দিবসের মধ্যে পরিশোধ করেছে। এছাড়া এ পর্যন্ত ৫,৫৪৯ টির ও অধিক সারভাইবাল বেনিফিট, মেয়াদোর্ত্তীন বীমা দাবী নির্ধারিত তারিখের মধ্যে পরিশোধ করেছে। তাই সোনালী লাইফ ইন্স্যুরেন্স কোম্পানী লিমিটেড গ্রাহকের বিশস্বতা অর্জন করেছে।

উক্ত সভায় অধিকাংশ শেয়ার হোল্ডারদের উপস্থিতিতে নোটিশ অনুযায়ী সকল প্রস্তাবিত এজেন্ডা সর্বসম্মত্তিক্রমে পাশ করা হয়েছে। উক্ত বার্ষিক সধারণ সভার মূল বিষয়বস্তু ছিল – পরিচালক পর্ষদের প্রতিবেদন, নিরীক্ষকের প্রতিবেদন এবং ২০২০ সালের নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন , পরিচালক পর্ষদের নির্বাচন/ পূণঃ নির্বাচন ও নিয়োগ এবং নিরপেক্ষ অডিট নিয়োগ ।

সোনালী লাইফ ইন্স্যুরেন্স কোম্পানী লিমিটেড সম্পর্কে
সোনালী লাইফ ইন্স্যুরেন্স কোম্পানী লিমিটেড ৭ই জুলাই ২০১৩ইং সালে বাংলাদেশে কোম্পানী আইন ১৯৯৪ এর অধীনে সব ধরনের জীবন বীমা কার্যক্রম পরিচালনার জন্য একটি পাবলিক কোম্পানী হিসেবে অনুমোদন লাভ করে। অত্র কোম্পানী ব্যবসায়ীক কার্যক্রম পরিচালনার জন্য ৭ই জুলাই ২০১৩ইং সালে জঔঝঈ থেকে রেজিষ্ট্রেশন সার্টিফিকেট গ্রহণ করে।

বীমা আইন ২০১০ এর অধীনে ৩০শে জুলাই ২০১৩ইং সালে RJSC কর্তৃক নিবন্ধন পত্র অর্জন করে।কো¤পানির অনুমোদিত মূলধনের পরিমান ১০০.০০ কোটি টাকা যার প্রতিটির মূল্য ১০ টাকা এবং পরিশোধিত মূলধনের পরিমান হচ্ছে ৪৭.৫০ কোটি টাকা। ২০১৮ সালের ২৫শে অক্টোবর বাংলাদেশ সিকিউরিটি এন্ড এক্সচেঞ্জ কমিশন বরাবর আই.পি.ও এর অর্ন্তভূক্তির জন্য আবেদন পত্র দাখিল করা হয়।

যথাযথ বিচার বিশ্লেষণের পর বাংলাদেশ সিকিউরিটি এন্ড এক্সচেঞ্জ কমিশন ৯ই ডিসেম্বর ২০২০ সালে অনুমোদন দেন। অবশেষে, বাংলদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের অনুমোদনের সাপেক্ষে আইপিও আবেদনের তারিখ ৩০ মে, ২০২১ থেকে ০৩ জুন, ২০২১ পর্যন্ত ধার্য করা হয়েছিল, যা আবেদনের পরিমান ৩৬.৪৫ গুণ বেশি ছিল।

৩০শে জুন ২০২১ এ ঢাকা স্টক এক্সচেঞ্জ এবং চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ উভয় এক্সচেঞ্জ ট্রেডিং শুরু হয়। ট্রেডিংয়ের শুরু থেকেই কোম্পানীর শেয়ারের চাহিদা বেশ ভাল ছিল। ফলশ্রæতিতে, SLICL এর শেয়ারের দাম একদিনে ৪৪০% বৃদ্ধি পায়, যা একই দিনে সর্বোচ্চ বৃদ্ধির রেকর্ড। বর্তমানে ঝখওঈখ এর প্রতি শেয়ার মূল্য ৭২.৭০ টাকায় লেনদেন হয়েছে, যা কোম্পানির বাজার মূল্য প্রায় ৩৪৫ কোটি টাকা।

২০১৩ সালে প্রতিষ্ঠার পর থেকে ঝখওঈখ বেসরকারি খাতের অন্যতম জীবন বীমা কো¤পানি হিসেবে নিজেকে প্রতিষ্ঠিত করেছে। সংক্ষিপ্ত সময়ের মধ্যে সোনালী লাইফ ইন্স্যুরেন্স কোম্পানী লিমিেিটড দেশের সবচেয়ে বিশ্বস্ত, স্বচ্ছ এবং স¤পূর্ণ স্বয়ংক্রিয় ঊজচ ভিত্তিক জীবন বীমা কোম্পানি হিসেবে প্রমাণ করেছে।

উল্লেখযোগ্য অবলেখন এবং দাবীর দ্রুত নিম্পত্তিতে ব্যবসায়ী সম্প্রদায়ের মধ্যে কোম্পানির সম্মানজনক ভাবমূর্তি তৈরিতে অবদান রেখেছে। ৮ বছরের ও কম সময়ের মধ্যে, সোনালী লাইফ ইন্স্যুরেন্স কোম্পানী লিমিটেড ১০৫ টিরও বেশি শাখার মাধ্যমে সারা দেশে সেবা কেন্দ্র প্রতিষ্ঠা করেছে এবং বাংলাদেশের সবচেয়ে বিশ্বস্ত ও স্বচ্ছ জীবন বীমা কো¤পানি হিসাবে প্রতিষ্ঠিত হয়েছে ।

সর্বশেষ - খবর

ব্রেকিং নিউজ :