300X70
শুক্রবার , ১৯ মার্চ ২০২১ | ৩১শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

সৌদিতে হজ ও ওমরাহ নতুন নির্দেশনা জারি করেছে

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
মার্চ ১৯, ২০২১ ১০:১৯ পূর্বাহ্ণ

বাহিরের দেশ ডেস্ক: হজ ও ওমরাহ নতুন নির্দেশনা জারি করেছে সৌদি সরকার।
মন্ত্রণালয় জানিয়েছে, ১৮ থেকে ৭০ বছর বয়সী স্থানীয় হাজিরা ওমরাহ পালন করতে পারবে। করোনার বিস্তার রোধে স্বাস্থ্য মন্ত্রণালয়ের আরোপিত সতর্কতামূলক ও প্রতিরোধমূলক বিধি মেনেই এমন সিদ্ধান্ত নেয়া হয়েছে।

মন্ত্রণালয় আরও জানিয়েছে, ইতমারনা অ্যাপের মাধ্যমে করা আবেদনের মেয়াদ শেষ হয়ে গেলে ব্যবহারকারীরা নতুন করে ওমরাহ’র জন্য আবেদন করতে পারেন। সেক্ষেত্রে যত দ্রুত সম্ভব এজন্য অনুমতি প্রদান করা হবে।

মাঝখানে কিছুটা দমে গেলেও করোনাভাইরাস যেন আবারও মাথা চাড়া দিয়ে উঠছে। আর তাই বিভিন্ন দেশ তাদের বিধিনিষেধগুলো নতুন করে ঝালাই করছে। এরই অংশ হিসেবে ওমরাহ নিয়ে নতুন নির্দেশনা জারি করেছে সৌদি সরকার।

বর্তমান বিধি অনুযায়ী, প্রতি ১৫ দিনের মধ্যে ওমরাহ ইস্যুর জন্য বুকিং করা যাবে। এই অ্যাপের মাধ্যমে প্রতিদিনই বুকিং দেয়া সম্ভব। এদিকে অনেকেই অ্যাপের মাধ্যমে আবেদন করতে পারছেন না বলে অভিযোগ করার পর এ বিষয়ে বিস্তারিত জানিয়েছে মন্ত্রণালয়।

তারা বলছে, ২০ লাখের বেশি আবেদনকারী এই অ্যাপটি ব্যবহার করছে। তাই অ্যাপে ঢোকার কয়েক মিনিটের মধ্যেই বুকিং দিতে হবে। এদিকে আগামী ১ নভেম্বর থেকে তৃতীয় ধাপে ওমরাহ সেবা চালু হবে বলে জানিয়েছে মন্ত্রণালয়। সে লক্ষ্যে তারা কাজ করে যাচ্ছে বলেও জানিয়েছে।

এসময় দেশি-বিদেশি হজযাত্রীদের ওমরাহ পালন করতে দেয়া হবে। এছাড়া তারা হজরত মুহাম্মদ (সা.) এর মসজিদ এবং রওজা শরিফেও যেতে পারবেন এই ধাপে। এই ধাপে ২০ হাজার হাজি ওমরাহ পালন করতে পারবেন। আর মক্কার গ্র্যান্ড মসজিদে ৬০ হাজার মুসল্লি ইবাদতের অনুমতি পাবে।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত
ব্রেকিং নিউজ :