300X70
শুক্রবার , ৩ জুন ২০২২ | ১৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

স্বাস্থ্য সেবা প্রদান বিষয়ক প্রশিক্ষণ ম্যানুয়াল চূড়ান্তকরণে কর্মশালা

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
জুন ৩, ২০২২ ১২:৩৭ পূর্বাহ্ণ

নিজস্ব প্রতিবেদক, বাঙলা প্রতিদিন : মানসম্মত সেবা প্রদানে পেশাজীবিদের যথাযথ গাইডলাইন জরুরী। এই বিষয়টিকে গুরুত্ব দিয়ে আজ ২ জুন ২০২২ ইং তারিখে জেপিআরপিএইচআরপিসি প্রকল্পের আওতায় মাদকাসক্তি চিকিৎসা

ব্যবস্থাপনা প্রশিক্ষণ ম্যানুয়াল এবং মানসিক স্বাস্থ্য সহায়তা বিষয়ক প্রশিক্ষণ সহায়িকা চূড়ান্তকরনে দিনব্যাপী পরামর্শমূলক কর্মশালা আয়োজন করা হয়।

কর্মশালার উদ্ধোধনী সেশনে ইউএনএইডস কান্ট্রি ডিরেক্টর ডা. সায়মা খান, ইউএনএফপিএ এর টেকনিক্যাল অফিসার, ডা. রাহাত নুর , সেভ দি চিলড্রেন এর টেকনিকাল স্পেশালিস্ট (ক্লিনিক্যাল সার্ভিস) ডা.মুহাম্মদ মুনতাসির বিল্লাহ, জিআইজেড এর সেন্টেন্স প্ল্যানিং অফিসার খান মোহাম্মদ ইলিয়াস, ঢাকা আহ্ছানিয়া মিশনের স্বাস্থ্য ও ওয়াশ সেক্টরের পরিচালক ইকবাল মাসুদ এবং ঢাকা আহ্ছানিয়া মিশনের যুগ্ম পরিচালক কে এস তারিক উপস্থিত ছিলেন।

কর্মশালায় অংশগ্রহন করেন জাতীয় মানসিক স্বাস্থ্য ইনস্টিটিউটের সহাকারী অধ্যাপক মোঃ জহির উদ্দিন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের সহকারী অধ্যাপক মোঃ সেলিম হোসেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক শাহিন ইসলাম, মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তরের কেন্দ্রীয় মাদকাসক্তি চিকিৎসা কেন্দ্রের আবাসিক মনোচিকিৎসক ডা. মোঃ রাহানুল ইসলাম, মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তরের কেন্দ্রীয় মাদকাসক্তি চিকিৎসা কেন্দ্রের সাবেক আবাসিক মনোচিকিৎসক ডা. মোঃ আখতারুজ্জামান, আমার হোমের প্রোগ্রাম ডিরেক্টর মোঃ তানভির খান, বিভিন্ন বেসরকারী প্রতিষ্ঠানের মনোবিজ্ঞানী,এডিশন কাউন্সেলর এছাড়াও ঢাকা আহ্ছানিয়া মিশনের জেপিআরপিএইচআরপিসি প্রকল্পের কর্মীগন ও মাদকসক্তি চিকিৎসা কেন্দ্রের মনোবিজ্ঞানী আসক্তি পেশাজিবীগন অংশগ্রহন করেন।

দুইটি ভাগে অনুষ্ঠিত এই কর্মশালায় প্রথম ভাগে মাদকাসক্তি চিকিৎসা ব্যবস্থাপনা বিষয়ক প্রশিক্ষণ ম্যানুয়াল নিয়ে গ্রæপে এই পেশার সাথে সংশ্লিষ্ট পেশাজীবিগন তাদের মতামত ও পরামর্শ প্রদান করেন। এবং ২য় ভাগে মানসিক স্বাস্থ্য বিষয়ক প্রশিক্ষণ সহায়িকা বিষয়ে গ্রæপে মনোবিজ্ঞানী ও মনোচিকিৎসকগন তাদের মতামত ও পরামর্শ প্রদান করেন।

উল্লেখ্য ঢাকা আহ্ছানিয়া মিশন গত ২ দশক যাবৎ মাদকনির্ভরশীলদের চিকিৎসা সহায়তায় কাজ করছে। এই মাদকনির্ভলশীলদের চিকিৎসা সহায়তার পাশাপাশি মানসিক স্বাস্থ্য সহায়তায় কাজ করছে। ঢাকা আহ্ছানিয়া মিশন মাদকাসক্তি চিকিৎসা ও প্রতিরোধ কার্যক্রমে অংশ হিসেবে ২০১৪ সাল থেকে কারাবন্দি মাদকনির্ভরশীলদের চিকিৎসা ও পুনর্বাসনে কাজ করছে।

এই কার্যক্রমের ধারাবাহিকতায় বর্তমানে কারাগারে মাদকনির্ভরশীল বন্দীদের কাউন্সেলিং সার্ভিস প্রদান, মনোসামাজিক শিক্ষামুলক সেশন প্রদান,বিভিন্ন বিষয়ে প্রশিক্ষণ প্রদান,জীবিকায়নের উপকরণ প্রদান কার্যক্রম অন্যতম।

এছাড়াও কারাকর্মকর্তাদের মাদকনির্ভরশীলদের চিকিৎসা সহায়তা প্রদানে মৌলিক প্রশিক্ষণ এবং মানসিক স্বাস্থ্য সেবা সহায়তায় প্রশিক্ষণ প্রদান কর্মসূচি চলমান আছে।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

অসহায় ও দুস্থ পরিবারের মাঝে ঈদ সামগ্রী বিতরণ করলেন চেয়ারম্যান জাহিদ হাসান জিন্নাহ

তলিয়ে গেছে খেরসন, পাল্টাপাল্টি দোষারোপ ইউক্রেন-রাশিয়ার

প্রধানমন্ত্রীর স্বপ্নের ‘স্মার্ট বাংলাদেশ’ বাস্তবায়নে কাজ করে যাচ্ছি : সাফওয়ান সোবহান

মাশরাফির নড়াইলে ফাইনাল খেলবেন আশরাফুল-সাব্বির-নাঈমরা

স্বাস্থ্য মন্ত্রণালয়ের নথি গায়েব: জিজ্ঞাসাবাদের জন্য ৬ কর্মকর্তা-কর্মচারী আটক

ভুয়া অ্যাপ চেনার সহজ উপায়

ইপিজেডসমূহে আরও জাপানি ও ইতালীয় বিনিয়োগ চায় বেপজা

স্বাধীনতাকে প্রশ্নবিদ্ধ করার ষড়যন্ত্র কার জন্য কার স্বার্থে

শ্রমিকের অধিকার, ন্যায্য পাওনা ও কর্ম পরিবেশ নিশ্চিত করতে সরকার প্রতিশ্রুতিবদ্ধ

এনআরবিসি ব্যাংকের ভৈরব উপশাখায় আমানত ৫০, বিনিয়োগ ৫০, হিসাব ৫০

ব্রেকিং নিউজ :