300X70
রবিবার , ২৩ এপ্রিল ২০২৩ | ১৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

হঠাৎ কালবৈশাখী ঝড়ে লণ্ডভণ্ড রাঙ্গুনিয়ার ঘরবাড়ি, ফসল ও ইটভাটার ব্যাপক ক্ষয়ক্ষতি

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
এপ্রিল ২৩, ২০২৩ ১০:৪৫ অপরাহ্ণ

এম. মতিন, রাঙ্গুনিয়া : চট্টগ্রামের রাঙ্গুনিয়ায় হঠাৎ কালবৈশাখীর ঝড়ে লণ্ডভণ্ড হয়েছে ঘরবাড়ি, ফসলের। ব্যাপক ক্ষতি হয়েছে ইটভাটার।

রবিবার (২৩ এপ্রিল) সকাল সাড়ে ১১ টায় হঠাৎ করে উপজেলায় এ কালবৈশাখীর ঝড় শুরু হয়।

জানা যায়, আজ সকালে উত্তরদিক থেকে প্রচণ্ড বেগে বাতাস ও শিলাবৃষ্টি উপজেলার বিভিন্ন ইউনিয়নে আঘাত হানে। এতে কাঁচা ঘরবাড়ি, ইটভাটা ও ফসলের ব্যাপক ক্ষতি হয়েছে। ঝড়ের সঙ্গে শিলাবৃষ্টিতে বিপুলসংখ্যক প্রস্তুতকৃত কাঁচা ইট থেঁতলে গলে গেছে। এতে উপজেলার বিভিন্ন ইটভাটায় কয়েক কোটি টাকার ক্ষতি হয়েছে বলে জানিয়েছেন ইটভাটার মালিকেরা। সেসাথে সবজি ক্ষেতসহ উপজেলার কয়েক’শ হেক্টর জমির ইরি-বোরো ধানেরও ব্যাপক ক্ষতি হয়েছে। ঝড়ে উপজেলার বিভিন্ন স্থানে গাছপালা ভেঙ্গে বৈদ্যুতিক খুঁটির ওপর পড়ায় সংযোগ ক্যাবল তার ছিঁড়ে যাওয়ায় বিদ্যুৎ সংযোগ বন্ধ রয়েছে। ফলে উপজেলার বিভিন্ন এলাকায় মোবাইল নেটওয়ার্ক ও ইন্টারনেট দুর্বল হয়ে পড়েছে।

ইটভাটা মালিক সমিতির সভাপতি ইকবাল হোসেন চৌধুরী মিল্টন জানান, আজ সকালে রাঙ্গুনিয়ার ওপর দিয়ে হঠাৎ করে কালবৈশাখী ঝড় ও শিলাবৃষ্টি বইতে থাকে। এতে উপজেলার ইসলামপুর, রাজানগর, দ: রাজানগর লালানগর, হোছনাবাদ, কোদালা, সরফভাটা, জঙ্গল পারুয়া,পদুয়া ও পোমরা ইউনিয়নের বিভিন্ন এলাকায় অবস্থিত শতাধিক ইটভাটায় পোড়ানোর অপেক্ষায় প্রস্তুতকৃত প্রায় দেড় থেকে দুই কোটি কাঁচা ইট গলে যায়। এসব ইটের বাজারমূল্য প্রায় ১৫-১৬ কোটি টাকা। ইটভাটার মালিকেরা প্রতিবছর প্রতিটি ইটভাটায় ৮০-৯০ লাখ ইট উৎপাদন করেন। আজকের আকস্মিক ঝড়ে বিপুল পরিমাণ কাঁচা ইট গলে যাওয়ায় মালিকেরা প্রচুর লোকসানের সম্মুখীন হয়েছেন।

দ: রাজানগরের ধামাইরহাট বাজারের সবজি ব্যবসায়ী নো: জসিম উদ্দিন জানান, খড়াতাপে এমনিতেই ফসলের উৎপাদন কমে গেছে। এরই মধ্যে কালবৈশাখী ঝড়ে অধিকাংশ এলাকার বিভিন্ন ফসলের ক্ষতি হওয়ায় কৃষকদের মাঝে হতাশা বিরাজ করছে।

রাঙ্গুনিয়া উপজেলা কৃষি কর্মকর্তা কারিমা আক্তার বলেন, ‘চলতি মৌসুমে উপজেলার গুমাই বিলসহ ১৭টি বিলে প্রায় ৭ হাজার ৫শ হেক্টর জমিতে ইরি-বোরোর চাষ হয়েছে। কালবৈশাখী ও শিলাবৃষ্টিতে উপজেলার ১৭টি বিলে কমপক্ষে ১ হাজার ৫শ হেক্টর ধান ক্ষেতের ক্ষতিসাধন হয়েছে।’

রাঙ্গুনিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) আতাউল গণি ওসমানী বলেন, ‘ঝড়ে উপজেলার ক্ষয়ক্ষতির পরিমাণ এখনো জানি না। কালবৈশাখী ঝড়ে ঘরবাড়ি ও ফসলের কী পরিমাণ ক্ষতি হয়েছে, তা নিরূপণের কাজ চলছে। ক্ষয়ক্ষতির পরিমাণ নির্ধারণের জন্য সংশ্লিষ্ট ইউনিয়নের চেয়ারম্যান ও পৌরসভার বিভিন্ন ওয়ার্ডের সদস্যদের বলা হয়েছে। ক্ষতিগ্রস্তদের তালিকা করে দুর্যোগ ও ব্যবস্থাপনা বিভাগ থেকে তাদেরকে সহযোগিতা করা হবে।’

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

৭মার্চের ভাষণ পৃথিবীর মুক্তিকামী জনতাকে যুগে যুগে স্বাধীনতার মন্ত্রে উজ্জীবিত করবে : ধর্ম প্রতিমন্ত্রী

আমাদের গৃহ সবুজায়ন কার্যক্রমের কাছ থেকে বই উপহার পেল জনতা ব্যাংক

জোরপূর্বক বাস্তুচ্যুত মায়ানমার নাগরিকদের সাথে মতবিনিময়

সিএজি কর্তৃক এসএফসি, এফসি, এসিসিডিএফ এবং সিসিডিএফ কার্যালয় পরিদর্শন

তাহসান আর ফারিন জানালেন কি হয়েছিল সেদিন

সীতাকুণ্ড ব্লাড ডোনেট গ্রুপের সপ্তম প্রতিষ্ঠাবার্ষিকী পালিত

কুপিয়ে যুবলীগ নেতার পা বিচ্ছিন্ন, ছাত্রলীগ নেতা গ্রেফতার

বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে খুলনা পুলিশ বিভাগের পুস্পস্তবক অর্পণ ও শ্রদ্ধা জ্ঞাপন

এবার বসুন্ধরা সিটি শপিং কমপ্লেক্স-এ পুমা’র নতুন ফ্ল্যাগশিপ আউটলেট

প্রতিবন্ধীদের প্রতি সমাজের নেতিবাচক দৃষ্টিভঙ্গি ও মনোভাব বদলাতে হবে

ব্রেকিং নিউজ :