300X70
শুক্রবার , ১১ আগস্ট ২০২৩ | ২০শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

‘হত্যার পরও মুজিব-রেনুর কবর একসঙ্গে হতে দেয়নি পঁচাত্তরের ঘাতকেরা’

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
আগস্ট ১১, ২০২৩ ১:২৪ পূর্বাহ্ণ

  • -উপাচার্য ড. মশিউর রহমান

নিজস্ব প্রতিবেদক, বাঙলা প্রতিদিন : জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. মশিউর রহমান বলেছেন, ‘নৃশংসভাবে হত্যার পরও জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও তাঁর সহধর্মিনী বঙ্গমাতা বেগম ফজিলাতুন নেছা মুজিবের কবর একসঙ্গে হতে দেয়নি ১৯৭৫ সালের ১৫ আগস্টের ঘাতকেরা।

একটি বাঙালি মুসলিম পরিবারের খুবই স্বাভাবিক চাওয়া- দম্পতি একসঙ্গে মৃত্যুবরণ করুক বা আলাদা করুক অন্তত কবর দু’টো যেন একসঙ্গে হয়। কতটা পরিকল্পিত ও নিষ্ঠুর হত্যাকাণ্ড, বঙ্গবন্ধুকে গোপালগঞ্জের টুঙ্গীপাড়ায় নিয়ে যাওয়া হয়। আর রেনুকে দাফন করা হয় বনানীতে।

এর মধ্য দিয়ে বিভেদ তৈরির চেষ্টা হয়েছে। মূলত মুজিব-রেনুর শক্তিমত্তাকে বিলীন করার চেষ্টা করা হয়েছিল। সেটি কী পেরেছে? নাকি উল্টো পথে হত্যাকারীদের প্রতিঘাতের জায়গায় দাঁড়িয়ে তাদের প্রতি তীব্র ঘৃণা জানিয়ে আজ বনানীর কবরস্থান আর টুঙ্গীপাড়ার কবরস্থান বাঙালির জন্য তীর্থ, পবিত্রতম আলিঙ্গনের জায়গা, ফুল দেবার জায়গা হয়ে দাঁড়িয়েছে।

এই শক্তি আগামীর পথ চলায় আরও বাড়বে। কারণ মুজিব-রেনু আমাদের আদর্শের অনুপ্রেরণা। আত্মত্যাগের অপার মহীমার উদাহারণ। মুজিব-রেনু বাংলাদেশ জাতিরাষ্ট্র সৃষ্টির মহানায়ক-নায়িকা।’

বৃহস্পতিবার (১০ আগস্ট) বিকালে জাতীয় প্রেসক্লাবে বঙ্গমাতা শেখ ফজিলাতুন নেছা মুজিব পরিষদ আয়োজিত বঙ্গমাতা শেখ ফজিলাতুন নেছা মুজিবের ৯৩তম জন্মবার্ষিকী উপলক্ষে আলোচনা সভায় সম্মানিত অতিথির বক্তব্যে এসব কথা বলেন উপাচার্য।

দেশের প্রথিতযশা এই সমাজবিজ্ঞানী বলেন, ‘তারা ভেবেছিল গোপালগঞ্জের টুঙ্গীপাড়ায় প্রত্যন্ত গ্রামে বঙ্গবন্ধুকে সমাহিত করলে ইতিহাস থেকে বিস্মৃত হবেন তিনি। কিন্তু হল ঠিক উল্টো।

জাতির পিতা বঙ্গবন্ধু আজ সকলের হৃদয়ে হৃদয়ে স্থান করে নিয়েছেন। বাবা-মা তাদের শিশু সন্তানের হাত ধরে টুঙ্গীপাড়ায় বাংলাদেশ দেখাতে নিয়ে যান। ইতিহাসের মহানায়কের কাছে ফিরে যান লক্ষ লক্ষ তরুণ-তরুণী।’

উপাচার্য ড. মশিউর রহমান আরও বলেন, ‘মুজিব বাংলার এক প্রিয় নাম। খোকা থেকে মুজিব, মুজিব ভাই থেকে বঙ্গবন্ধু। নানা উপাধিতে তাঁর অভিব্যক্তি। বাঙালি নানা সময়ে নানাভাবে তাঁকে আগলে ধরেছে। তিনি তাঁর শৈশব থেকে কাদা, জল, মাটি দেখে দেখে বাংলাকে বুঝেছেন।

মুজিবের সঙ্গে অপর সংযুক্ত নাম রেনু। মুজিব-রেনু দম্পতির এই জীবনযাত্রায় রেনু মুজিবের বাড়ির আঙ্গিনায় খেলতে খেলতে বড় হয়েছেন অভিভাবকদের সঙ্গে সঙ্গে। সেই থেকে ঢাকায় আসা, বাংলাদেশ জাতিরাষ্ট্র সৃষ্টি। মহানায়কের পাশে থেকে, বিপ্লবের পাশে অপর বিপ্লবী- একসাথে মিলে-মিশে বাংলাদেশ সৃষ্টি। যখনই নানা প্রতিকূলতা এসেছে। চ্যালেঞ্জ এসেছে। যখনই দ্বিধাগ্রস্ত অবস্থা তৈরি হয়েছে তখনই সাহসিকতার নাম ছিল রেনু।’

জাতীয় বিশ্ববিদ্যালয় উপাচার্য বলেন, ‘তাদের প্রিয় সন্তান রাসেলের নামকরণ করা হয় বার্ট্রান্ড রাসেলের নামে। ভেবে দেখুন একজন দম্পতির জীবন কত সুন্দর, কত সাবলীল, কতটা অর্থময় হলে সন্তানের নাম যখন রাসেল রাখে। বার্ট্রান্ড রাসেলের প্রতিটি দার্শনিক জীবনের প্রতিটি অক্ষর পড়িয়ে পড়িয়ে বঙ্গবন্ধু রেনুকে শুনিয়েছিলেন।

সেটিই ছিল তাদের জীবন ধারা। তারা রাসেলের মধ্যে দার্শনিক রাসেলকে দেখতে চেয়েছিলেন। চেয়েছিলেন এই ভেবে, যে দেশমাতৃকা তারা তৈরি করলেন গণতন্ত্র, সমাজতন্ত্র, ধর্মনিরপেক্ষতা এবং বাঙালি জাতীয়তাবাদের আচ্ছাদনে ঘেরা চমৎকার অপূর্ব এক বাংলাদেশ।

সেই বাংলাদেশের আগামীর পথ চলায় যেন রাসেলের মতো সন্তানেরা দর্শন চর্চা করে বাংলাদেশকে পৃথিবীর বুকে অনন্য করতে পারে। কিন্তু ১৯৭৫ এর ১৫ আগস্ট সেই শিশুপুত্র রাসেলকে নৃশংসভাবে হত্যা করা হয়। হত্যা করা হয় মুক্তবুদ্ধি চর্চার দর্শনকে। হত্যা করা হয় বিশ্ব দর্শনের অনন্য সব সম্পদরাজীকে। হত্যা করা হয় শোষিতের গণতন্ত্রকে। ’

ভবিষ্যৎ প্রজন্মকে উদ্দেশ করে উপাচার্য ড. মশিউর রহমান বলেন, ‘আগামী দিনে ডিজিটাল বাংলাদেশ অথবা আমরা যে স্মার্ট বাংলাদেশে পৌঁছাতে চাই মনে রাখবেন বঙ্গবন্ধু কন্যা আজ যা কিছু করছে তা তাঁর পিতা এবং মাতার থেকে পাওয়া, শেখা, জানা, বোঝা-সবকিছু আত্মস্থ করা রূপকল্প।

মুজিব-রেনু দম্পতির সেই স্বপ্নের রূপকল্প বঙ্গবন্ধু কন্যার হাত ধরে বাস্তবায়নের মধ্য দিয়েই হত্যাকারীদের প্রতি প্রকৃত প্রতিশোধ গ্রহণ হবে। আসুন শোককে শক্তিতে রূপান্তর করে বাংলাদেশকে দুর্বার গতিতে এগিয়ে নিয়ে বিশ^ দরবারে উচ্চকিত করি।’

আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন জাতীয় সংসদের উপনেতা বেগম মতিয়া চৌধুরী এমপি। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য এডভোকেট কামরুল ইসলাম এমপি, আওয়ামী লীগ নেতা বলরাম পোদ্দার। এতে সভাপতিত্ব করেন বঙ্গমাতা শেখ ফজিলাতুন নেছা মুজিব পরিষদের সভাপতি ও ওয়ার্ল্ড ইউনিভার্সিটি অব বাংলাদেশের উপাচার্য প্রফেসর ড. আবদুল মান্নান চৌধুরী।

সর্বশেষ - খবর

ব্রেকিং নিউজ :