300X70
রবিবার , ১৩ নভেম্বর ২০২২ | ১৯শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

হিয়ারিং ইমপ্ল্যান্টের উপর আন্তর্জাতিক সম্মেলন এবং সার্জিক্যাল প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
নভেম্বর ১৩, ২০২২ ১০:৪৯ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক, বাঙলা প্রতিদিন : সম্মিলিত সামরিক হাসপাতাল (সিএমএইচ) আজ রবিবার (১৩-১১-২০২২) ঢাকা সেনানিবাসে হিয়ারিং ইমপ্ল্যান্ট এর উপর আন্তর্জাতিক সম্মেলন ও সার্জিক্যাল প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হয়।

এই অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে কনসালটেন্ট সার্জন জেনারেল মেজর জেনারেল এ কে মুছা খান, এমএস, এফসিভিএস এবং বিশেষ অতিথি হিসেবে কনসালটেন্ট ফিজিশিয়ান জেনারেল মেজর জেনারেল আজিজুল ইসলাম, এসইউপি, এফসিপিএস উপস্থিত ছিলেন। এছাড়াও কুইন্স এলিজাবেথ হাসপাতাল, বার্মিংহাম হতে আগত বিশেষজ্ঞ দল ও অন্যান্য সিএমএইচ হতে আগত বিশেষজ্ঞগণ এবং দেশের বেসামরিক হাসপাতাল হতে আমন্ত্রিত অতিথিবৃন্দ উপস্থিত ছিলেন।

স্বল্প শ্রবণক্ষম ও বাক প্রতিবন্ধি সাহস্রাধিক মানুষকে কানে শোনার সেবা প্রদানের লক্ষ্যে বাংলাদেশসহ বিশে¡র উন্নয়নশীল দেশগুলো স্বল্প শ্রবণক্ষম ও বাক প্রতিবন্ধি জনগোষ্ঠির শ্রবণশক্তি হারানো মানুষের রোগ নির্ণয়, উন্নত চিকিৎসা ও চিকিৎসা পরবর্তী পুর্নবাসনের লক্ষ্যে অস্ট্রেলিয়ান ডেভেলপমেন্ট এজেন্সি’র তত্ত্বাবধানে হিয়ারিং হেলথ কেয়ার অ্যালায়েন্স বিভিন্ন কর্মসূচী গ্রহণ করছে।

সেই লক্ষ্যে গত ১২ নভেম্বর ২০২২ তারিখ হতে আগামী ১৪ নভেম্বর ২০২২ পর্যন্ত কক্লিয়ার ইমপ্ল্যান্ট ওয়ার্কশপ সিএমএইচে চলমান রয়েছে। উক্ত ওয়ার্কশপে কুইন্স এলিজাবেথ হাসপাতাল বার্মিংহাম এর প্রফেসর রিচার্ড আরভিং এর নেতৃত্বে ০৬ সদস্যের একটি বিশেষজ্ঞ দল হিয়ারিং ইমপ্ল্যান্ট এর উপর প্রশিক্ষণ প্রদানের উদ্দেশ্যে সিএমএইচ, ঢাকায় আগমন করেন।

এ প্রেক্ষিতে গত ১২ নভেম্বর ২০২২ তারিখ সিএমএইচে ১০ জন রোগীর লাইভ সার্জারী শুরু হয় যা আগামী ১৪ নভেম্বর ২০২২ পর্যন্ত চলমান থাকবে।

উল্লেখ্য, সিএমএইচ ঢাকা ও সিএমএইচ চট্টগ্রাম এর কক্লিয়ার ইমপ্ল্যান্ট সেন্টার যথাক্রমে ২০১৫ ও ২০২০ সালে প্রতিষ্ঠিত হয়। এ পর্যন্ত দুটি সিএমএইচ এর কক্লিয়ার ইমপ্ল্যান্ট সেন্টারে সর্বমোট ৫৪৯টি সার্জারী সফলভাবে সম্পন্ন হয়েছে। এছাড়াও সমাজ কল্যাণ মন্ত্রণালয়ের তত্ত্বাবধানে সিএমএইচ ঢাকায় ৩২৬টি সার্জারী সফলভাবে সম্পন্ন হয়েছে।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

জাতিসংঘের আন্ডার সেক্রেটারি জেনারেল হলেন রাষ্ট্রদূত রাবাব ফাতিমা

বীমা মানুষকে সুরক্ষা দেয় : প্রধানমন্ত্রী

বঙ্গবন্ধু হত্যা ব্যতীত কোন রাজনৈতিক হত্যাকাণ্ডে নারী-শিশুকে স্পর্শ করা হয়নি- সংস্কৃতি প্রতিমন্ত্রী

৬০ কিলোমিটার বেগে ২০ অঞ্চলে ঝড়ের পূর্বাভাস

করোনায় একদিনে আরও ৪৩ জনের মৃত্যু

শুদ্ধাচার পুরস্কার দায়িত্ব পালনে আরো বেশি দায়বদ্ধ করবে : ইউএনও মিন্টু বিশ্বাস

২০২১ সালে যারা একুশে পদক পাচ্ছেন

নতুন বিপর্যয়ের মুখে বিশ্ব, বিশ্বব্যাংকের সতর্কতা

কয়েকটি কারণে বিএনপি নির্বাচনকে ভয় পায় : তথ্যমন্ত্রী

চলমান গ্রীষ্মকাল, সেচ মৌসুম ও পবিত্র রমজানে বিদ্যুৎ ও জ্বালানির সাশ্রয়ী ব্যবহার সকলকে স্বস্তি দিবে :বিদ্যুৎ প্রতিমন্ত্রী

ব্রেকিং নিউজ :