300X70
সোমবার , ৬ মার্চ ২০২৩ | ১৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

৮ মাসে সোনামসজিদ স্থলবন্দরে রাজস্ব ঘাটতি ৩০৪ কোটি টাকা

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
মার্চ ৬, ২০২৩ ১:২৫ পূর্বাহ্ণ

চাঁপাইনবাবগঞ্জ প্রতিনিধি : দেশের দ্বিতীয় বৃহত্তম চাঁপাইনবাবগঞ্জের সোনামসজিদ স্থলবন্দর দিয়ে ভারতীয় পণ্য আমদানি কমে অর্ধেকে নেমে এসেছে। আমদানি কমে রাজস্ব আদায়ে দেখা দিয়েছে বড় ধরনের ঘাটতি।

রাজস্ব বোর্ডের বেঁধে দেওয়া লক্ষ্যমাত্রা অর্জনে ব্যর্থ হয়েছে কাস্টমস কর্তৃপক্ষ। কাস্টমস বিভাগ বলছে, এ বন্দর দিয়ে ফল আমাদানি কমে যাওয়ায় রাজস্ব আদায় কমেছে। চলতি (২০২২-২৩) অর্থ বছরের প্রথম ৮ মাসে (জুলাই- ফেব্রুয়ারি) রাজস্ব ঘাটতি হয়েছে ৩০৪ কোটি ৬০ লাখ ৫৫ হাজার টাকা।

সংশ্লিষ্টরা বলছেন, রাশিয়া-ইউক্রেন যুদ্ধ, মুদ্রাস্ফীতি, ডলার সংকট, এলসি খোলায় ব্যাংকের কড়াকড়ি, সর্বোপরি বৈশ্বিক মন্দার কারণে কমেছে আমদানি-রপ্তানি। সোনামসজিদ স্থলবন্দর প্রতিষ্ঠার পর থেকে আমদানি-রপ্তানি বাণিজ্যে সবচেয়ে বড় ধাক্কা এটি।

আমদানিকারকদের দাবি, কয়েক মাস ধরে চাঁপাইনবাবগঞ্জের বাণিজ্যিক ব্যাংকগুলোয় চাহিদা অনুযায়ী ঋণপত্র (এলসি) খোলা যাচ্ছে না। ডলার-সংকটের কথা বলে ব্যাংকগুলো নতুন ঋণপত্র (এলসি) খুলছে না। এর কারণে নেতিবাচক প্রভাব পড়েছে আমদানিতে।

কাস্টমস বিভাগ বলছে, সোনামসজিদ স্থলবন্দর দিয়ে আমদানি-রপ্তানি ব্যাপকভাবে কমে যাওয়ায় ব্যবসায়ীরা যেমন আর্থিকভাবে ক্ষতিগ্রস্ত হচ্ছেন, তেমনি সরকারও রাজস্ব আয় থেকে বঞ্চিত হচ্ছে। চলতি অর্থবছরের প্রথম আট মাসে (জুলাই-ফেব্রুয়ারি) এই স্থলবন্দরে লক্ষ্যমাত্রার তুলনায় রাজস্ব ঘাটতি হয়েছে ৩০৪ কোটি ৬০ লাখ ৫৫ হাজার টাকা। এ সময় রাজস্ব আহরণের লক্ষ্যমাত্রা ছিল ৬৮১ কোটি ৪৪ লাখ ৩৭ হাজার টাকা। এর বিপরীতে আহরণ হয়েছে ৩৭৬ কোটি ৮৩ লাখ ৮৪ হাজার টাকা।

জানা যায়, ভারতের সঙ্গে সহজ যোগাযোগ ব্যবস্থার কারণে সম্ভাবনাময় হয়ে উঠেছিল এ স্থলবন্দরটি। তবে চলতি অর্থবছরের শুরু থেকেই আমদানি-রপ্তানি কম হওয়ায় রাজস্ব ঘাটতিতে পড়েছে শুল্ক কর্তৃপক্ষ। বিশেষ করে এ স্থলবন্দর দিয়ে প্রধান আমদানি পণ্য ফল আমদানি একবারে কম।

সোনামসজিদ স্থলবন্দর আমদানি নাসিম আলী বলেন, ভারত থেকে স্থলপথে আমদানি পণ্যের বড় অংশ আসে এ পথে। কিন্তু এলসি সংকট ও দুই দেশের মধ্যে পণ্য আমদানি-রপ্তানিতে বিরাজমান সমস্যার কারণে গত ৮ মাস থেকে ভারতীয় পণ্য আমদানিতে ছন্দপতন ঘটেছে। এ কারণে রাজস্ব আদায়ও অস্বাভাবিক হারে কমেছে।

চাঁপাইনবাবগঞ্জ চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রির সভাপতি মো. আব্দুল ওয়াহেদ বলেন, ইউক্রেন-রাশিয়া যুদ্ধের প্রভাবে ব্যবসা বাণিজ্যে নেতিবাচক প্রভাব পড়েছে। মুদ্রাস্ফীতি ঘটেছে। এই চিত্র শুধু চাঁপাইনবাবগঞ্জের সোনামসজিদ স্থলবন্দর নয়। সারা দেশের চিত্র একই।

সোনামসজিদ স্থলবন্দর পানামা পোর্ট লিংক লিমিটেডের পোর্ট ম্যানেজার মাইনুল ইসলাম জানান, সোনামসজিদ স্থলবন্দর মূলত আমদানিনির্ভর বন্দর। তবে চলতি অর্থবছরে বিভিন্ন কারণে আমদানির পরিমাণ কমেছে। গত (২০২১-২০২২) অর্থবছরের তুলনায় চলতি অর্থ বছরের প্রথম আট মাসে পণ্য আমদানি অর্ধেকে নেমে এসেছে।

সোনামসজিদ স্থলবন্দর কাস্টমসের সহকারী কমিশনার প্রভাত কুমার সিংহ বলেন, এ বন্দর দিয়ে ফল আমদানি করছে না ব্যবসায়ীরা। মূলত এ কারণেই রাজস্ব আহরণে ঘাটতি দেখা দিয়েছে। তাছাড়া এলসি সংকটের কারণে এই বন্দরে আমদানি কমেছে।

সোনামসজিদ স্থলবন্দর সূত্রে জানা গেছে, কয়েক সপ্তাহ আগেও এই বন্দর দিয়ে প্রতিদিন গড়ে ৩৫০টি ভারতীয় ট্রাক পণ্য নিয়ে বাংলাদেশে প্রবেশ করত। সেই সংখ্যা কমে এখন ১৫০-১৬০টিতে নেমেছে।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

সিলেট -১ আসনে মনোনয়পত্র দাখিল কেলেন ড. মোমেন

পঞ্চগড়ে সাধারণ মানুষের খোজ খবর নিচ্ছেন নাইমুজ্জামান মুক্তা

ডিজিটাল শিক্ষার প্রধান চ্যালেঞ্জ তিনটি : টেলিযোগাযোগ মন্ত্রী

জরিপ সংশ্লিষ্ট কেসের অনলাইন শুনানির ব্যবস্থা গ্রহণের নির্দেশ ভূমি সচিবের

ন্যাশনাল প্যারালিম্পিক কমিটি অব বাংলাদেশকে আন্তর্জাতিক প্যারালিম্পিক কমিটির স্বীকৃতি

জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীন চলমান বি.এড অনার্স পরীক্ষা স্থগিত

সেতুর রেলিংয়ে মাইক্রোবাসের ধাক্কা, ৩ যাত্রী নিহত

প্রাইম ব্যাংক ও ওয়েভ ফাউন্ডেশনের মধ্যে চুক্তি স্বাক্ষর

রংপুরে অপহৃিত কিশোরী নোয়াখালীতে উদ্ধার, ধর্ষক গ্রেফতার

প্রাইম ব্যাংক ও কনকর্ড গার্মেন্টস গ্রুপের মধ্যে চুক্তি স্বাক্ষর

ব্রেকিং নিউজ :