300X70
মঙ্গলবার , ৭ নভেম্বর ২০২৩ | ৫ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

১০০০ জন ক্রীড়া শিক্ষার্থী পেলেন বঙ্গবন্ধু ক্রীড়া শিক্ষা বৃত্তি

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
নভেম্বর ৭, ২০২৩ ১০:৫৪ অপরাহ্ণ

বাঙলা প্রতিদিন ডেস্ক : ১০০০ জন ক্রীড়া শিক্ষার্থীকে ১ কোটি ৮৩ লক্ষ ৯৬ হাজার টাকার বঙ্গবন্ধু ক্রীড়া শিক্ষা বৃত্তি-২০২৩” প্রদান করা হয়। এছাড়াও ৫৯ জন ক্রীড়াসেবীদের মাঝে আর্থিক ও চিকিৎসা সহায়তা বাবদ ৮৩ লক্ষ ৫ হাজার টাকার চেক প্রদান করা হয়েছে।

যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের অধীন বঙ্গবন্ধু ক্রীড়াসেবী কল্যাণ ফাউন্ডেশন কর্তৃক প্রথমবারের মতো “বঙ্গবন্ধু ক্রীড়া শিক্ষা বৃত্তি-২০২৩” এর চেক বিতরণ অনুষ্ঠান আজ মঙ্গলবার (৭ নভেম্বর) বিকেলে জাতীয় ক্রীড়া পরিষদের শহীদ ক্যাপ্টেন শেখ কামাল মিলনায়তনে অনুষ্ঠিত হয়েছে।

উক্ত চেক বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন শিক্ষা মন্ত্রী ডা. দীপু মনি। যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী ও বঙ্গবন্ধু ক্রীড়াসেবী কল্যাণ ফাউন্ডেশনের চেয়ারম্যান মোঃ জাহিদ আহসান রাসেলের সভাপতিত্বে চেক বিতরণ অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।

বিশেষ অতিথি হিসেবে যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের সচিব ড. মহিউদ্দিন আহমেদ, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভাইস চ্যান্সেলর অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল ও হলিক্রস উচ্চ বালিকা বিদ্যালয়ের প্রধান শিক্ষক সিষ্টার কল্পনা কস্তা।

সভাপতির বক্তব্যে যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী বলেন, সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙ্গালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বাংলাদেশের খেলোয়ার ও তাঁদের পরিবারের কল্যাণের বিষয়টি চিন্তা করে তাঁর শাহাদাত বরনের ৯ দিন পূর্বে ১৯৭৫ সালের ৬ আগস্ট ‘বঙ্গবন্ধু ক্রীড়াসেবী কল্যাণ ফাউন্ডেশন’ প্রতিষ্ঠা করেন।

১৫ আগস্ট, ১৯৭৫ তারিখে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান পরিবারের সকলকে নির্মমভাবে হত্যা করা হলে ফাউন্ডেশনের কার্যক্রম বন্ধ হয়ে যায়। বঙ্গবন্ধু কন্যা ২০০৯ সালে দ্বিতীয়বার ক্ষমতায় এসে বঙ্গবন্ধু ক্রীড়াসেবী কল্যাণ ফাউন্ডেশন আইনের মাধ্যমে গঠন করেন।

মাননীয় প্রধানমন্ত্রী বর্তমান সরকারের এ মেয়াদে অর্থাৎ ২০১৯ সাল অদ্যাবধি সীডমানি হিসেবে বঙ্গবন্ধু ক্রীড়াসেবী কল্যাণ ফাউন্ডেশনকে ৫০ কোটি টাকা প্রদান করেছেন । যার ফলে বর্তমানে এর সর্বমোট সীডমানির পরিমান হচ্ছে ৬৭.৮৫ কোটি টাকা যা বিভিন্ন তফসিলী ব্যাংকে স্থায়ী আমানত হিসেবে রক্ষিত আছে।

যার মুনাফা এবং প্রতি বছর সরকারের রাজস্ব বাজেট বিশেষ অনুদান হিসেবে প্রাপ্ত অর্থ দ্বারা অসচ্ছল, আহত ও অসমর্থ ক্রীড়াসেবীদের মাসিক ক্রীড়া ভাতা, চিকিৎসা সহায়তা এবং বঙ্গবন্ধু ক্রীড়া শিক্ষা বৃত্তি প্রদান করা হচ্ছে।

তিনি বলেন, ২০০৯ সাল হতে এ পর্যন্ত ৯ হাজার ৫৮৭ জনকে ১৯ কোটি ৪ লক্ষ টাকা ক্রীড়াভাতা প্রদান করা হয়েছে। ফাউন্ডেশনের সিডমানির মুনাফা হতে এ পর্যন্ত সর্বমোট ২২৩ জন ক্রীড়াসেবীদের-কে চিকিৎসা/আর্থিক সহায়তা হিসেবে ২ কোটি ৭২ লক্ষ ৫ হাজার টাকা প্রদান করা হয়েছে।

করোনাকালীন সময়ে বঙ্গবন্ধু ক্রীড়াসেবী কল্যাণ ফাউন্ডেশন কর্তৃক ৭ হাজার ৭৬৭ জন অসচ্ছল ক্রীড়াসেবীদের প্রতিজনকে ৫ হাজার টাকা হারে মোট ৩ কোটি ৮৮ লক্ষ ৩৫ হাজার টাকা করোনাকালীন বিশেষ অনুদান প্রদান করা হয়েছে।

অনুষ্ঠানের প্রধান অতিথি শিক্ষামন্ত্রী ডা. দিপু মনি বঙ্গবন্ধু ক্রীড়াসেবী কল্যাণ ফাউন্ডেশন কর্তৃক ক্রীড়া ক্ষেত্রে শিক্ষার্থীদের উৎসাহিত করতে বঙ্গবন্ধু ক্রীড়া শিক্ষা বৃত্তি প্রদানের উদ্যোগকে স্বাগত জানান।

তিনি আশা প্রকাশ করেন, এ উদ্যোগের মাধ্যমে শিক্ষার্থীরা মাদক ও অন্যান্য খারাপ কাজ থেকে বিরত হয় খেলাধুলা ও সুস্থ সংস্কৃতি চর্চায় অধিক মনোযোগী হবে। তিনি এনএসসি টাওয়ারে নব নির্মিত শহীদ ক্যাপ্টেন শেখ কামাল এর ম্যুরালে পুষ্পস্তবক অর্পণের মাধ্যমে শ্রদ্ধা নিবেদন করেন।

উল্লেখ্য যে, ক্রীড়া ক্ষেত্রে শিক্ষার্থীদের খেলাধুলায় উৎসাহিত করার জন্য প্রথমবারের মতো বঙ্গবন্ধু ক্রীড়া শিক্ষা বৃত্তির চেক প্রদান করা হয়। ৫ম শ্রেণী হতে ১০ম শ্রেণীর শিক্ষার্থীদের মাসিক ১ হাজার টাকা হারে বাৎসরিক ১২ হাজার টাকা এবং একাদশ শ্রেণী হতে স্নাতক পর্যায়ের শিক্ষার্থীদের মাসিক ২ হাজার টাকা হারে বাৎসরিক ২৪ হাজার টাকা ১০০০ জন ক্রীড়া শিক্ষার্থীদের মাঝে ১ কোটি ৮৩ লক্ষ ৯৬ হাজার টাকার চেক বিতরণ করা হয়।

এছাড়াও ৫৯ জন ক্রীড়াসেবীদের মাঝে আর্থিক ও চিকিৎসা সহায়তা বাবদ ৮৩ লক্ষ ৫ পাঁচ হাজার টাকার চেক প্রদান করা হয়।

বাঙলা প্রতিদিন২৪.কম

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত