300X70
শনিবার , ২৪ আগস্ট ২০২৪ | ৫ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

বানভাসি মানুষের মানবিক সংকট বাড়ছে

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
আগস্ট ২৪, ২০২৪ ২:২৭ পূর্বাহ্ণ

# বিদ্যুৎহীন ১১ লাখ গ্রাহক, বিপর্যয়ে ৪৯ লাখ মানুষ
# কমছে নদীর পানি, ধীরে ধীরে উন্নতি হচ্ছে বন্যা পরিস্থিতির
# ১১ জেলায় মারা গেছেন ১৫ জন
# ১২ জেলায় ২০২৫টি মোবাইল টাওয়ার অচল
#ক্ষয়ক্ষতি নিরূপণে কৃষি মন্ত্রণালয়ের ১২ সিদ্ধান্ত
#গেট খুলে দেওয়ার তথ্য অপপ্রচার: ত্রিপুরার মন্ত্রী
#দুর্গতদের পাশে সেনাবাহিনী, পুলিশ, কোস্টগার্ড, বিজিবি ও র‌্যাব
বাঙলা প্রতিদিন ডেস্ক : আকস্মিক বন্যায় দেশের ১১টি জেলা আক্রান্ত হয়েছে উল্লেখ করে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয় জানিয়েছে, এখন পর্যন্ত এই বন্যায় ক্ষতিগ্রস্ত লোকের সংখ্যা ৪৮ লাখ ৬৯ হাজার ২৯৯। এসব জেলায় বন্যা কবলিত হয়ে মারা গেছেন ১৫ জন।

শুক্রবার সন্ধ্যায় এক তথ্য বিবরণীতে এ তথ্য জানিয়েছে মন্ত্রণালয়।
এতে বলা হয়েছে, আকস্মিক বন্যায় দেশের ফেনী, কুমিল্লা, চট্টগ্রাম, খাগড়াছড়ি, নোয়াখালী, মৌলভীবাজার, হবিগঞ্জ, ব্রাহ্মণবাড়ীয়া, সিলেট, লক্ষীপুর ও কক্সবাজার ক্ষতিগ্রস্ত হয়েছে।

এসব জেলার ৭৭টি উপজেলা এবং ৫৮৯টি ইউনিয়ন বা পৌরসভা প্লাবিত হয়েছে। এই ১১ জেলায় মোট ৯ লাখ ৪৬ হাজার ৭৬৯ পরিবার পানিবন্দি হয়ে পড়েছে। যাতে মোট ক্ষতিগ্রস্ত লোকের সংখ্যা ৪৮ লাখ ৬৯ হাজার ২৯৯ জন।

এখন পর্যন্ত বন্যায় মৃত ১৫ জনের তথ্য উল্লেখ করে বলা হয়েছে, এদের মধ্যে দুজন নারী। আর জেলাভিত্তিক হিসাবে কুমিল্লায় ৪ জন, ফেনীতে একজন, চট্টগ্রামের চারজন, নোয়াখালীতে একজন, ব্রাহ্মণবাড়িয়ায় একজন, লক্ষ্মীপুরে একজন এবং কক্সবাজারের ৩ জন মারা গেছেন।

পানিবন্দি বা ক্ষতিগ্রস্ত লোকদের আশ্রয় প্রদানের জন্য মোট ৩ হাজার ১৭৬টি আশ্রয়কেন্দ্র খোলা হয়েছে এবং আশ্রয়কেন্দ্রগুলোতে মোট ১ লাখ ৯৫ হাজার ৩০ জন লোক এবং ১৮ হাজার ৯৬টি গবাদি পশুকে আশ্রয় দেওয়া হয়েছে বলেও জানিয়েছে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়।

বিবরণীতে বলা হয়েছে, ১১টি জেলার ক্ষতিগ্রস্তদের চিকিৎসা সেবা প্রদানের জন্য মোট ৬৩৯টি মেডিক্যাল টিম চালু রয়েছে। বন্যায় ক্ষতিগ্রস্ত এলাকাগুলোতে এখন পর্যন্ত মন্ত্রণালয়গুলো থেকে ৩ কোটি ৫২ লাখ নগদ টাকা ২০ হাজার ১৫০ টন চাল বরাদ্দ দেওয়া হয়েছে বলেও জানানো হয়েছে।

সমন্বয় সেল গঠন : বন্যা মোকাবেলায় ‘দুর্যোগ ব্যবস্থাপনা সহায়তা সমন্বয় সেল’ গঠন করার কথা জানিয়েছে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগ।
শুক্রবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, সমন্বয় সেল দুর্যোগ ব্যবস্থাপনায় সংশ্লিষ্ট সবার সঙ্গে সার্বক্ষণিক যোগাযোগ রেখে প্রাপ্ত তথ্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে অবহিত করবে।
প্রয়োজনে ০২-৪৭১১৮৭০০, ০২-৪৭১১৮৭০১, ০২-৪৭১১৮৭০২, ০২-৪৭১১৮৭০৩, ০২-৪৭১১৮৭০৪, ০২-৪৭১১৮৭০৫, ০১৩১৭৭৪৯৯৮০ এবং ০১৮২০১১৭৭৪৪ নম্বরে যোগাযোগ করতে বলা হয়েছে।

এর আগে সরকারের বিভিন্ন মন্ত্রণালয় ও সংস্থাও নিয়ন্ত্রণ কক্ষ চালু করেছে। তথ্য ও সহযোগিতার জন্য দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের নিয়ন্ত্রণ কক্ষের ০২৫৫১০১১১৫ নম্বরে ফোন করা যাবে।

বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্রও নিয়ন্ত্রণ কক্ষ চালু করার কথা জানিয়েছে। দুর্গতদের ০১৩৩১৮২৩৪৯৬২, ০১৭৬৫৪০৫৫৭৬, ০১৫৫৯৭২৮১৫৮ ও ০১৬৭৪৩৫৬২০৮ নম্বরে যোগাযোগ করতে বলা হয়েছে।

বন্যা পরিস্থিতি পর্যবেক্ষণ ও তথ্য সংগ্রহ করতে নিয়ন্ত্রণ কক্ষ খুলেছে পানি সম্পদ মন্ত্রণালয়। সহায়তার প্রয়োজন হলে ফোন করা যাবে ০১৩১৮২৩৪৫৬০ নম্বরে।
আর বন্যার মধ্যে টেলিযোগাযোগ সেবা সচল রাখতে নিয়ন্ত্রণ কক্ষ চালু করার কথা জানিয়েছে বিটিআরসি।
বিটিআরসির ইমার্জেন্সি রেসপন্স দলের সঙ্গে যোগাযোগ করতে +৮৮০২২২২২১৭১৫২ নম্বরে ফোন করতে হবে। বিটিআরসির কল সেন্টার ১০০ ব্যবহার করেও ওই দলের সঙ্গে যোগাযোগ করা যাবে।

১২ জেলায় ২০২৫টি মোবাইল টাওয়ার অচল :
আকস্মিক বন্যায় দেশের উত্তর-পূর্বাঞ্চলের ১৫টির বেশি জেলা বিপর্যস্ত। এতে ১২টি জেলায় অচল হয়ে গেছে ৫টি মোবাইল অপারেটর কোম্পানির প্রায় ২ হাজার ২৫টি টাওয়ার।

ফলে এসব এলাকায় মোবাইল নেটওয়ার্কে সেবা ব্যাহত হচ্ছে। গত বৃহস্পতিবার রাতে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশনের (বিটিআরসি) ইঞ্জিনিয়ারিং অ্যান্ড অপারেশন বিভাগ থেকে এই তথ্য জানায়।

বিভাগটির মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল কাজী মুস্তাফিজুর রহমান জানান, গত বৃহস্পতিবার বিকাল ৫টা পর্যন্ত প্রায় ১৬ দশমিক ৭ শতাংশ টাওয়ার অচল হয়েছে। ১২ হাজার ১৭৯টি টাওয়ারের মধ্যে এখনও সচল রয়েছে ১০ হাজার ১৫৪টি। তিনি জানান, সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে কুমিল্লা এলাকার মোবাইল অপারেটর কোম্পানির টাওয়ার। এখানে প্রায় ৬০৯টি টাওয়ার অচল হয়ে গেছে।

এ ছাড়া নোয়াখালীতে ৩৪৪টি, লক্ষ্মীপুরে ৮৪টি, ফেনীতে ৪৬৬টি, ব্রাহ্মণবাড়িয়ায় ৩২টি, চাঁদপুরে ১২১টি, চট্টগ্রামে ১৯৪টি, খাগড়াছড়িতে ৯৪টি, হবিগঞ্জে ৬টি, মৌলভীবাজারে ৪২টি, সুনামগঞ্জে ২৪টি এবং রাঙামাটিতে ৯টি টাওয়ার অচল হয়ে গেছে।

এদিকে সংশ্লিষ্টরা জানান, বন্যাকবলিত এলাকার জনগণের সঙ্গে সার্বক্ষণিক যোগাযোগ করার জন্য বাংলাদেশ স্যাটেলাইট কোম্পানির সহায়তায় ১০টি ভি-স্যাট প্রস্তুত রাখা হয়েছে। আর এরইমধ্যে ৫টি ভি-স্যাট ফেনীতে পাঠানো হয়েছে।

মাদরাসা ও আশ্রয়কেন্দ্রে খাবার ও ত্রাণ দিয়েছে সেনাবাহিনী :
খাগড়াছড়ির দীঘিনালা উপজেলায় বন্যায় ক্ষতিগ্রস্ত আশ্রয়কেন্দ্রে আশ্রয় নেয়া পরিবারগুলো ও মাদরাসায় ত্রাণ সহায়তা ও রান্না করা খাবার বিতরণ করেছে দীঘিনালা সেনা জোন। গতকাল শুক্রবার ক্যাপ্টেন হাসনাইন আলভীর নেতৃত্বে কবাখালী হালিমিয়া মাদরাসায় ও তারা বুনিয়া আশ্রয়কেন্দ্রে শুকনা খাবার বিতরণ করা হয়। এছাড়া ক্যাপ্টেন আবু রায়হানের নেতৃত্বে কবাখালী কিন্ডার গার্ডেন, হাচিনসনপুর প্রাথমিক ও উচ্চবিদ্যালয় আশ্রয়কেন্দ্রে রান্না করা খাবার বিতরণ করা হয়েছে।

বন্যার্তদের উদ্ধারে সেনাবাহিনীর জরুরি নম্বর সমূহ : বাংলাদেশের উত্তর-পূর্বাঞ্চল ও দক্ষিণ-পূর্বাঞ্চলে বন্যা পরিস্থিতির অবনতি হওয়ায় সেনা মোতায়েন করা হয়েছে। এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে আন্তঃবাহিনী জনসংযোগ পরিদপ্তরের (আইএসপিআর)।
সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, বন্যা পরিস্থিতির অবনতি হওয়ায় চট্টগ্রামের মীরসরাই, কুমিল্লার বুড়িচং, ব্রাক্ষণবাড়ীয়ার আখাউড়া, হবিগঞ্জের শায়েস্তাগঞ্জ এবং মৌলভীবাজারের কুলাউড়ায় বন্যার্তদের উদ্ধার কার্যক্রমে সেনা মোতায়েন করা হয়েছে।

বাংলাদেশ সেনাবাহিনীর ১৭ পদাতিক ডিভিশন, ২৪ পদাতিক ডিভিশন এবং ৩৩ পদাতিক ডিভিশনের সেনাসদস্যগণ নিজ নিজ দায়িত্বপূর্ণ এলাকায় মোতায়েন হয়ে নিরলসভাবে পানিবন্দি মানুষকে নিরাপদ স্থানে সরিয়ে নিতে উদ্ধার কার্যক্রম পরিচালনা করছে।

এছাড়া ফেনী, চট্টগ্রাম, মৌলভীবাজার ও হবিগঞ্জে সেনাবাহিনীর পাঁচটি মেডিক্যাল টিম চিকিৎসা সহায়তার জন্য মোতায়েন করা হয়েছে। এদিকে বন্যার্তদের উদ্ধারের জন্য জরুরি নম্বর দিয়েছে সেনাবাহিনী।
এসব নম্বরে যোগাযোগ করে সেনাবাহিনীর কাছে সাহায্যের জন্য ফোন কল দেওয়া যাবে।
ফেনী জেলা: ০১৭৬৯৩৩৫৪৬১, ০১৭৬৯৩৩৫৪৩৪, ০১৬১৪৪০৯৫৬৫, ১৯১৯৭৭৪৮৪০।
টেলিফোন: ০২৩৩৭৭৩৪১১০
চট্টগ্রাম মেট্রোপলিটন: ০১৭৬৯-২৪৪০১২
চট্টগ্রাম জেলা: সীতাকুন্ড-মীরসরাই: ০১৭২৮-২০২৬৭৭, ০১৭৬৯-২৪২১৩২, ০১৭৬৯-২৪২১২৮।
ফটিকছড়ি: ০১৭৬৯-২৭২৩৪২, ০১৭৬৯-২৭২৩৩৬।
খাগড়াছড়ি জেলা: ০১৭৬৯-৩০২৩৪২, ০১৭৬৯-৩০২৩৩৬।
মৌলভীবাজার জেলা: মৌলভীবাজার সদর, শ্রীমঙ্গল, রাজনগর, কমলগঞ্জ: ০১৭৬৯১৭৫৬৮০, ০১৭৬৯১৭২৪০০।
কুলাউড়া,জুরি,বড়লেখা: ০১৭৬৩৯০১৬৯৮।
হবিগঞ্জ জেলা: ০১৭৬৯১৭২৫৯৬, ০১৭৬৯১৭২৬৩৪।

ক্ষয়ক্ষতি নিরূপণে কৃষি মন্ত্রণালয়ের ১২ সিদ্ধান্ত :
সা¤প্রতিক বন্যার ক্ষয়ক্ষতি নিরূপণ ও বন্যা-পরবর্তী করণীয় বিষয়ে ১২টি সিদ্ধান্ত নিয়েছে কৃষি মন্ত্রণালয়। গতকাল বৃহস্পতিবার কৃষি সচিব ড. এমদাদ উল্লাহ মিয়ানের সভাপতিত্বে অনলাইনে এক সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়। কৃষি মন্ত্রণালয় আওতাধীন দপ্তর ও সংস্থার সমন্বয়ে এ সিদ্ধান্তগুলো বাস্তবায়নে কাজ শুরু করেছে। রাতে কৃষি মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। এর মধ্যে অন্যতম সিদ্ধান্তগুলো হলো- অতিরিক্ত পরিচালক, উপপরিচালক, উপজেলা কৃষি অফিসার এবং কৃষি স¤প্রসারণ অফিসারদের সমন্বয়ে টিম গঠন করে দুর্যোগ মোকাবিলায় সম্ভাব্য করণীয় নির্ধারণ ও বাস্তবায়ন করতে হবে। চলমান কৃষি প্রণোদনা ও পুনর্বাসন কর্মসূচি জোরদার করতে হবে।

বন্যার্তদের পাশে বিজিবি :
দেশের বন্যাদুর্গত জেলা কুমিল্লা, ফেনী, খাগড়াছড়ি, রাঙামাটি ও মৌলভীবাজারের সীমান্তবর্তী এলাকার অসহায় মানুষদের উদ্ধার কার্যক্রম, ত্রাণসামগ্রী বিতরণ এবং নদীরক্ষা বাঁধ নির্মাণ করে ক্ষতিগ্রস্তদের পাশে দাঁড়িয়েছে বিজিবি। বিজিবির জনসংযোগ কর্মকর্তা মো. শরীফুল ইসলাম গতকাল এসব তথ্য জানান। গতকাল বিজিবির ফেনী ব্যাটালিয়ন (৪ বিজিবি) সদরের উদ্ধারকারী দল নৌকা ও ট্রলারের মাধ্যমে বন্যাদুর্গত এলাকার আট শতাধিক অসহায় মানুষকে উদ্ধার করে।

পরে তাদের জয় লস্করপুর সরকারি প্রাথমিক বিদ্যালয় ও জয় লস্করপুর উচ্চ বিদ্যালয় আশ্রয়কেন্দ্রে পৌঁছে দেওয়া হয়। পাশাপাশি উদ্ধারকৃতদের বিশুদ্ধ পানি ও জরুরি শুকনা খাবারও বিতরণ করছে বিজিবি।

বিজিবির কুমিল্লা ব্যাটালিয়ন (১০ বিজিবি) এর অধীনস্থ বিবির বাজার বিওপির দায়িত্বপূর্ণ গোমতী নদীর তীরবর্তী বন্যাদুর্গত এলাকার অসহায় মানুষদের উদ্ধার করে নিরাপদ আশ্রয়কেন্দ্রে পৌঁছে দিয়েছে বিজিবি। গোমতী নদীর তীরে ভাঙন রোধে স্থানীয়দের নিয়ে বালুর বস্তা ফেলে বাঁধও নির্মাণ করে।

বিজিবির রামগড় ব্যাটালিয়ন (৪৩ বিজিবি) এর অধীনস্থ আধারমানিক, নলুয়াটিলা, লাচারীপাড়া, লক্ষ্মীছড়া বিওপির দায়িত্বপূর্ণ মোট ২৯৬টি পরিবারের ১ হাজার ৫৫০ জনকে উদ্ধার করে নিরাপদ আশ্রয়ে সরিয়ে নেয় বিজিবির উদ্ধারকারী দল এবং ২০০টি পরিবারের মধ্যে ত্রাণসামগ্রী বিতরণ করে।

বিজিবির ছোট হরিণা ব্যাটালিয়ন (১২ বিজিবি) দায়িত্বপূর্ণ রাঙ্গামাটির বরকল উপজেলার ভ‚ষণছড়া ইউনিয়নের বন্যাদুর্গত ৫০টি পরিবারে মধ্যে ত্রাণসামগ্রী বিতরণ করেছে। বিজিবির শ্রীমঙ্গল ব্যাটালিয়ন (৪৬ বিজিবি) মৌলভীবাজারের কমলগঞ্জ উপজেলার সীমান্তবর্তী কুরমা বিওপির দায়িত্বপূর্ণ এলাকায় বন্যার্তদের উদ্ধার তৎপরতার পাশাপাশি দুই শতাধিক পরিবারের মধ্যে শুকনো খাবার বিতরণ করা হয়।

বন্যায় বিদ্যুৎহীন ১১ লাখ গ্রাহক : পাহাড়ি ঢল ও ভারী বর্ষণে দেশের ফেনী, নোয়াখালী, লক্ষ্মীপুর, কুমিল্লা, কক্সবাজার, চাঁদপুর, ব্রাহ্মণবাড়িয়া ও মৌলভীবাজারসহ বিভিন্ন এলাকায় বন্যার কারণে বিপর্যস্ত হয়ে পড়েছে।

অনেক স্থানে বিদ্যুৎ উপকেন্দ্রে পানি ওঠায়, বৈদ্যুতিক মিটার পানিতে তলিয়ে যাওয়ায় ও খুঁটি ক্ষতিগ্রস্ত হওয়ায় দুর্ঘটনা এড়াতে বিদ্যুৎ সরবরাহ বন্ধ করে দেওয়া হয়েছে।

বন্যাকবলিত এলাকার পল্লী বিদ্যুৎ সমিতিগুলোর কর্মকর্তারা জানান, শুক্রবার সন্ধ্যা পর্যন্ত প্রায় ১১ লাখ গ্রাহক বিদ্যুৎহীন অবস্থায় রয়েছে। এর মধ্যে ফেনীতে পুরোপুরি বিদ্যুৎ সরবরাহ বন্ধ রাখা হয়েছে। বন্যা পরিস্থিতির অবনতি হলে আরও এলাকা বিদ্যুৎহীন হয়ে পড়তে পারে। এখন পর্যন্ত আরইবির আর্থিক ক্ষতি হয়েছে সাত কোটি ৯৫ লাখ ৯০ হাজার টাকা।

ফেনী পল্লী বিদ্যুৎ সমিতির সহকারী মহাব্যবস্থাপক আকাশ কুসুম বড়ুয়া বলেন, ১৩টি সাবস্টশনের সবকটি বন্ধ রাখা হয়েছে। এতে চার লাখ ৪১ হাজার ৫৪৬ গ্রাহক বিদ্যুৎহীন অবস্থায় আছেন।

নোয়াখালী পল্লী বিদ্যুৎ সমিতির সিনিয়র মহাব্যবস্থাপক জাকির হোসেন বলেন, প্রায় আড়াই লাখ গ্রাহকের বিদ্যুৎ সরবরাহ বন্ধ রয়েছে। আমাদের অফিসের ভিতরেও কোমর সমান পানি।
লক্ষ্মীপুর পল্লী বিদ্যুৎ সমিতির সহকারী মহাব্যবস্থাপক মাহবুবুল আলম বলেন, কিছু সঞ্চালন লাইন ও খুঁটি ক্ষতিগ্রস্ত হয়ে ৪০ হাজারের মতো গ্রাহক বিদ্যুৎবিহীন অবস্থায় রয়েছে।

ব্রাহ্মণবাড়িয়া পল্লী বিদ্যুৎ সমিতির মহাব্যবস্থাপক মকবুল হোসেন বলেন, মিটারে পানি ঢুকে এবং বৈদ্যুতিক খুঁটি ক্ষতিগ্রস্ত হয়ে ১৫ হাজার গ্রাহকের বিদ্যুৎ সরবরাহ বন্ধ রয়েছে।

মৌলভীবাজার পল্লী বিদ্যুৎ সমিতির মহাব্যবস্থাপক এবিএম মিজানুর রহমান বলেন, ৪২ হাজার গ্রাহকের বিদ্যুৎ সংযোগ বন্ধ রাখা হয়েছে। বিদ্যুৎ উন্নয়ন বোর্ড (পিডিবি) সিলেট, কুমিল্লাসহ দেশের বেশ কিছু এলাকায় বিদ্যুৎ সরবরাহ করছে। বন্যা পরিস্থিতির কারণে এই বিতরণ কোম্পানিরও অনেক গ্রাহক বিদ্যুৎহীন অবস্থায় রয়েছে বলে জানা গেছে।

গর্ভবতী নারীসহ ৭৭৯ জনকে উদ্ধার করেছে ফায়ার সার্ভিস : দেশের বন্যাকবলিত এলাকা ও সেখানকার উদ্ধারকাজ পরিদর্শন করেছেন ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মো. মাইন উদ্দিন।

শুক্রবার দিনব্যাপী তিনি বন্যাকবলিত ফেনী ও এর আশপাশের এলাকা ঘুরে দেখেন। তিনি সেখানে ফায়ার সার্ভিসের উদ্ধারকাজ পর্যবেক্ষণ করেন এবং বিভিন্ন পয়েন্টে বন্যা কবলিতদের মাঝে খাদ্যসামগ্রী বিতরণ করেন।

এসময় অধিদপ্তরের পরিচালকসহ (অপারেশন ও মেইনটেন্যান্স) বিভিন্ন স্তরের কর্মকর্তারা উপস্থিত ছিলেন। ২১ আগস্ট থেকে ২৩ আগস্ট বিকেল ৪টা পর্যন্ত দুর্গত এলাকার বিভিন্ন স্থানে আটকাপড়া ৭৭৯ জন নারী-পুরুষ ও শিশুকে উদ্ধার করে নিরাপদ আশ্রয়ে স্থানান্তর করেছে ফায়ার সার্ভিস। তাদের মধ্যে ৫ জন গর্ভবতী নারী ও ১৯ জন বৃদ্ধ-বৃদ্ধা রয়েছেন।

ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের পরিচালক (অপারেশন ও মেইনটেইনেন্স) লেফটেন্যান্ট কর্নেল মোহাম্মদ তাজুল ইসলাম চৌধুরীর নেতৃত্বে ঢাকা, চট্টগ্রাম, খুলনা, বরিশাল থেকে ফায়ার সার্ভিসের ৯টি টিম বন্যাদুর্গত এলাকায় উদ্ধারকাজ ও ত্রাণসামগ্রী প্রদানের কাজ করছে।

ফায়ার সার্ভিসের সদস্যরা ফেনী জেলা থেকে ২৮৭ জন, কুমিল্লা জেলা থেকে ১৬৪ জন, চট্টগ্রাম জেলা থেকে ১১৫ জন, ব্রাহ্মণবাড়িয়া জেলা থেকে ১১২ জন, নোয়াখালী জেলা থেকে ১৩ জন, খাগড়াছড়ি জেলা থেকে ২৩ জন, চাঁদপুর জেলা থেকে ৬ জন, মৌলভীবাজার জেলা থেকে ৫০ জন এবং ল²ীপুর জেলা থেকে ৯ জনকে উদ্ধার করেন।

কমছে নদীর পানি, ধীরে ধীরে উন্নতি হচ্ছে বন্যা পরিস্থিতির :
দেশের উত্তর-পূর্বাঞ্চল, পূর্বাঞ্চল ও দক্ষিণ-পূর্বাঞ্চলের নদীগুলোর পানি ধীরগতিতে কমছে। গত ২৪ ঘণ্টায় বাংলাদেশের পূর্বাঞ্চল ও ভারতের ত্রিপুরা রাজ্যে ভারী বৃষ্টিপাত হয়নি। আগামী ২৪ ঘণ্টায়ও ভারী বৃষ্টিপাতের আভাস নেই। ফলে দেশের বন্যা পরিস্থিতির উন্নতি হবে বলে আশা করা হচ্ছে।

শুক্রবার দুপুরে বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্রের নির্বাহী প্রকৌশলী সরদার উদয় রায়হান এসব তথ্য জানিয়েছেন। তিনি জানান, বিগত ২৪ ঘণ্টায় পূর্বাঞ্চলীয় কুমিল্লা, ব্রাহ্মণবাড়িয়া, ফেনী জেলার ভারতীয় ত্রিপুরা সীমান্তবর্তী অঞ্চলে এবং ত্রিপুরা রাজ্যে ভারী বৃষ্টি হয়নি। ফলে উজানে নদ-নদীর পানি কমতে শুরু করেছে। এতে ব্রাহ্মণবাড়িয়া, কুমিল্লা, ফেনী ও চট্টগ্রাম জেলার বন্য পরিস্থিতি ধীরে ধীরে উন্নতি হচ্ছে।

পাকিস্তানি প্রধানমন্ত্রীর টুইট : বাংলাদেশের চলমান বন্যা পরিস্থিতি নিয়ে শোক প্রকাশ করেছেন পাকিস্তানের প্রধানমন্ত্রী শেহবাজ শরীফ। তার অফিসিয়াল অ্যাকাউন্ট থেকে দেওয়া এক টুইটে তিনি বলেন, কঠিন এই সময়ে বাংলাদেশি জনগণের পাশে আছে পাকিস্তান।

শেহবাজ বলেন, বাংলাদেশে বন্যায় প্রাণহানি ও ধ্বংসযজ্ঞে আমি গভীরভাবে উদ্বিগ্ন। বাংলাদেশের জনগণ এবং নিহতদের পরিবারের প্রতি গভীর সমবেদনা জানাই। এই ট্র্যাজেডির মুহূর্তে বাংলাদেশের সঙ্গে সহমর্মিতা প্রকাশ করেছে পাকিস্তান।
শেহবাজ শরীফ আরও বলেন, আমি আত্মবিশ্বাসী যে, বাংলাদেশের সহনশীল ও সংগ্রামী জনগণ তাদের অধ্যবসায় ও দৃঢ়তা দিয়ে এই কঠিন সময়কে অতিক্রম করতে পারবে।

গেট খুলে দেওয়ার তথ্য অপপ্রচার: ত্রিপুরার মন্ত্রী
পূর্ব সতর্কতা ছাড়াই ভারত ড্যাম খুলে দেওয়ায় বাংলাদেশে ভয়াবহ বন্যা হয়েছে বলে যে অভিযোগ উঠেছে তা নাকচ করেছেন ত্রিপুরার বিদ্যুৎমন্ত্রী রতন লাল নাথ। তিনি বলেন, ‘গোমতী হাইড্রো ইলেকট্রিক প্রজেক্টের গেট খুলে দিয়েছি, এই তথ্য সঠিক নয়।’

ত্রিপুরার বিদ্যুৎমন্ত্রী বলেন, এটি দেখার জন্য কেউ নিয়ম অনুযায়ী সীমান্ত পেরিয়ে ত্রিপুরায় আসেন, আমি নিজে গাড়ি করে তাদের নিয়ে যাব ডাম্বুর দেখাতে। তারা নিজেরা দেখতে পারেন যে আমরা নিজে থেকে গেট খুলে দিতে পারি কি না! সেটা সম্ভব কি না!’

রতন লাল নাথ বলেছেন, ‘যে প্রচারটা করা হচ্ছে ডাম্বুর গেট খুলে দেওয়া নিয়ে, সেটা অপপ্রচার ছাড়া কিছু না। গোমতী হাইড্রো ইলেকট্রিক প্রজেক্টের কোনো গেট খুলে দেওয়া হয়নি। এই বিদ্যুৎ কেন্দ্রের জলাধারটির সর্বোচ্চ ধারণ ক্ষমতা ৯৪ মিটার। জলস্তর এর বেশি উঠলেই নিজের থেকেই জল গেট দিয়ে বেরিয়ে যাবে। জলস্তর আবার নিচে নেমে গেলে নিজের থেকেই গেট বন্ধ হয়ে যাবে।

তিনি বলেন, ‘জলস্তর সর্বোচ্চ ধারণ ক্ষমতার বেশি হয়ে যেতেই জলাধারের দুটি গেট দিয়ে জল বেরোচ্ছে। এর মধ্যে একটি গেট দিয়ে ৫০ শতাংশ হারে জল বেরোচ্ছে। সংশ্লিষ্ট এলাকার মানুষকে আগে থেকেই মাইকিং করে সতর্ক থাকার অনুরোধও জানানো হয়েছিল।’

বন্যাদুর্গত মানুষের পাশে পুলিশ : এবার বন্যাকবলিতদের পাশে দাঁড়ালো পুলিশ। প্রয়োজনীয় সহযোগিতার জন্য যোগাযোগ করতে জাতীয় জরুরি সেবা ৯৯৯ নম্বরে কল করতে বলা হয়েছে। গতকাল শুক্রবার পুলিশ সদর দপ্তরের এআইজি (মিডিয়া অ্যান্ড পিআর) ইনামুল হক সাগর এ তথ্য জানান। তিনি বলেন, বিভিন্ন জেলায় বন্যাদুর্গত মানুষের পাশে দাঁড়িয়েছে বাংলাদেশ পুলিশ। প্রয়োজনীয় সহযোগিতার জন্য ৯৯৯ নম্বরে ফোন করার জন্য অনুরোধ জানানো হয়েছে।

উদ্ধার ও ত্রাণ সহায়তা করছে কোস্টগার্ড :
ফেনী জেলার বন্যার্তদের উদ্ধার ও ত্রাণ সহায়তা কার্যক্রম পরিচালনা করছে বাংলাদেশ কোস্টগার্ড। গতকাল শুক্রবার সকালে কোস্টগার্ড সদর দপ্তরের মিডিয়া কর্মকর্তা লেফটেন্যান্ট কমান্ডার সাব্বির আলম সুজন এ তথ্য জানান। তিনি বলেন, ফেনীতে স্মরণকালের ভয়াবহ বন্যা পরিস্থিতি মোকাবিলায় নিরলসভাবে কাজ করে যাচ্ছে বাংলাদেশ কোস্টগার্ড। ফেনীর বন্যা কবলিত এলাকায় পানিবন্দিদের উদ্ধার ও সার্বিক সহায়তা প্রদানের পাশাপাশি খাবার ও বিশুদ্ধ পানি সরবরাহ করছে কোস্টগার্ড। তিনি আরও বলেন, পানিবন্দিদের উদ্ধার করে আশ্রয় কেন্দ্রে পৌঁছে দিচ্ছে কোস্টগার্ড ডুবুরীদল।

উদ্ধারে র‌্যাবের হেলিকপ্টার :
র‌্যাপিড র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়নের (র‌্যাব) হেলিকপ্টার দিয়ে বন্যা দুর্গতদের উদ্ধার ও ত্রাণ বিতরণ শুরু হয়েছে। গতকাল শুক্রবার সকালে এ তথ্য নিশ্চিত করেছেন র‌্যাব সদর দপ্তর এর আইন ও গণমাধ্যম শাখার সহকারী পরিচালক এএসপি আল আমিন। তিনি জানান, ফেনীতে আটকে পড়া বন্যা দুর্গতদের হেলিকপ্টারে উদ্ধার ও ত্রাণ বিতরণ করছে র‌্যাব। বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্র জানিয়েছে, আগামী ২৪ ঘণ্টায় দক্ষিণ-পূর্বাঞ্চলের ফেনী ও চট্টগ্রাম জেলার মুহুরী এবং হালদা নদীর পানি বিপদসীমার উপর দিয়ে প্রবাহিত হতে পারে। ফলে এসব এলাকার নিম্নাঞ্চলে বন্যা পরিস্থিতি স্থিতিশীল থাকতে পারে।

বাঙলা প্রতিদিন২৪.কম

সর্বশেষ - খবর