300X70
মঙ্গলবার , ২৭ আগস্ট ২০২৪ | ৫ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

সচিবালয়ের নিরাপত্তা জোরদার

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
আগস্ট ২৭, ২০২৪ ১:৪৪ পূর্বাহ্ণ

নিজস্ব প্রতিবেদক : কয়েকদিন ধরে বাংলাদেশ আনসার বাহিনীর সদস্যরা চাকরি জাতীয়করণের দাবিতে আন্দোলন করে আসছিলেন সচিবালয়, জাতীয় প্রেস ক্লাব ও সুপ্রিম কোর্টের সামনে। গত রোববার তারা সচিবালয় ঘেরাও করে সেখানে অবস্থান করেন। সচিবালয়ের কর্মকর্তা-কর্মচারীদের অবরুদ্ধ করে রাখেন। রাতে একপর্যায়ে আনসার বাহিনীর সদস্যদের সঙ্গে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের শিক্ষার্থীদের সংঘর্ষ হয়। এ ঘটনার পর আইনশৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক ও জননিরাপত্তা নিশ্চিত করতে সচিবালয় এলাকা ও প্রধান উপদেষ্টার সরকারি বাসভবনের আশপাশের এলাকায় সভা-সমাবেশ নিষিদ্ধ ঘোষণা করেছে ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি)।

এরই ফলশ্রুতিতে গতকাল সোমবার বাংলাদেশ সচিবালয় এলাকায় কঠোর নিরাপত্তা নিশ্চিত করতে নিয়োজিত রয়েছেন আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা। ফলে সকাল থেকে ওই এলাকায় কোনো আন্দোলনকারীর দেখা মেলেনি। সকাল ১০টা থেকে দুপুর২টা পর্যন্ত সচিবালয়ের সামনে অবস্থান করে এম। চিত্র দেখা গেছে। সরেজমিনে দেখা যায়, সচিবালয়ের সামনের আবদুল গণী সড়কে জনসাধারণের চলাচলও রয়েছে সীমিত।

রেল ভবনের সামনে থেকে গুলিস্তানের দিকে যেতে এই রাস্তায় রয়েছে সেনাবাহিনীর একটি এপিসি। এ ছাড়া সচিবালয়ের প্রধান ফটকে অবস্থান করছেন সেনা সদস্য ও পুলিশ সদস্যরা। এ ছাড়া সেখানে র‌্যাবের গাড়িও দেখা গেছে। এর আগে গত রোববার সকাল থেকে রাত ৯টা পর্যন্ত চাকরি জাতীয়করণের দাবিতে সচিবালয়ের কর্মকর্তা-কর্মচারীদের অবরুদ্ধ করে রাখেন আনসার সদস্যরা। দাবি আদায় না হওয়া পর্যন্ত রাস্তা ছাড়বেন না বলে হুঁশিয়ারি দেন তারা।

পরে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের সমন্বয়ক হাসনাত আব্দুল্লাহ রাত সাড়ে ৮টার দিকে নিজের ফেসবুক আইডিতে এক স্ট্যাটাসে বলেন, ‘সবাই রাজুতে (ঢাবির রাজু ভাস্কর্য) আসেন। স্বৈরাচারী শক্তি আনসার হয়ে ফিরে আসতে চাচ্ছে। দাবি মানার পরও আমাদের সবাইকে সচিবালয়ে আটকে রাখা হয়েছে।’ ফেসবুকে একই পোস্ট করেন আরেক সমন্বয়ক সারজিস আলমও। রাতে রাজধানীর টিএসসি রাজু ভাস্কর্যে জমায়েত হন শিক্ষার্থীরা। পরে মিছিল নিয়ে সচিবালয়ের দিকে এগিয়ে যান। সেখানে যাওয়ার পরই শুরু হয় ধাওয়া- পাল্টা ধাওয়া এবং সংঘর্ষের ঘটনা।

এরপর রাতেই ডিএমপি জানায়, গতকাল সোমবার থেকে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত বাংলাদেশ সচিবালয় এবং প্রধান উপদেষ্টা ড. মুহাম্মদ ইউনূসের সরকারি বাসভবন যমুনার আশেপাশের এলাকায় কোনো ধরনের সভা, সমাবেশ, মিছিল, শোভাযাত্রা, বিক্ষোভ প্রদর্শন নিষিদ্ধ করা হয়েছে। গত রোববার রাতে ডিএমপি কমিশনার মো. মাইনুল হাসানের আদেশে এক গণবিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

গণবিজ্ঞপ্তিতে বলা হয়, ঢাকা মেট্রোপলিটন পুলিশ অর্ডিন্যান্স (অর্ডিন্যান্স নং-৭৬) এর ২৯ ধারায় অর্পিত ক্ষমতাবলে গতকাল সোমবার থেকে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত বাংলাদেশ সচিবালয় এবং প্রধান উপদেষ্টার সরকারি বাস ভবনের (যমুনা) আশেপাশের এলাকায় কোনো ধরনের সভা, সমাবেশ, মিছিল, শোভাযাত্রা, বিক্ষোভ প্রদর্শন ইত্যাদি নিষিদ্ধ করা হলো।

 

 

বাঙলা প্রতিদিন২৪.কম

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

ডিবি পরিচয়ে অপহরণ, জনতার হাতে আটক ৪

নিরাপদ খাদ্য নিশ্চিতে সবাইকে এগিয়ে আসতে হবে : খাদ্যমন্ত্রী

রোহিঙ্গা যুবকদের সবজি বাগানে ইয়াবা কারবার, আটক ২

বৈশ্বিক উষ্ণতা ৩ ডিগ্রি বৃদ্ধির পরিণাম

ডেমরা এক্সপ্রেসওয়ে নির্মাণে ২৬১ মিলিয়ন ডলার দিচ্ছে এডিবি

স্মার্ট বাংলাদেশ গড়তে সরকারি কর্মচারীদের দেশপ্রেমের সাথে কাজ করতে হবে : পরিবেশমন্ত্রী

বিএনসিসি’কে প্রতিটি শিক্ষা প্রতিষ্ঠানে সম্পৃক্ত করা গেলে সুশৃঙ্খল জাতি গড়ে তোলা সহজ হবে: সংস্কৃতি প্রতিমন্ত্রী

বিএনপি গলাবাজি করছে : ওবায়দুল কাদের

মেসিডোনিয়ায় করোনা হাসপাতালে অগ্নিকাণ্ডে ১০ মৃত্যু

আইটিই এডুকেশন সার্ভিসেস, সিঙ্গাপুরের সাথে কারিগরি শিক্ষা বোর্ডের চুক্তি স্বাক্ষর