300X70
শুক্রবার , ২৯ অক্টোবর ২০২১ | ৫ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

‍‍ত্রাণ প্রতিমন্ত্রী গণস্বাস্থ্য হাসপাতালের ৫ শয্যার আইসিইউ উদ্বোধন করলেন

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
অক্টোবর ২৯, ২০২১ ১০:৩৯ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক : তদানীন্তন যুগ্ম সচিব এমএ রব ও ডা. লুৎফর রহমান সাভারে তাদের পারিবারিক সম্পত্তি থেকে পাঁচ একর জায়গা দিয়েছিলেন একটি হাসপাতালের জন্যে ১৯৭২ সালে‌ । হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান আরও ২৩ একর জমি অধিগ্রহণ করে দিলেন,নাম-ও ঠিক করে দিলেন নিজেই “গণস্বাস্থ্য কেন্দ্র” । সেই থেকেই মুক্তিযুদ্ধকালীন ‘বাংলাদেশ ফিল্ড হাসপাতাল’ পরিবর্তিত হয়ে বঙ্গবন্ধুর দেয়া নামে যাত্রা শুরু করলো ‘গণস্বাস্থ্য কেন্দ্র’ হিসেবে ।

দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী ডা: মোঃ এনামুর রহমান আজ ঢাকার আশুলিয়ায় গণস্বাস্থ্য কেন্দ্রে সাবরিনা কামাল তন্বী নিবির পরিচর্যা কেন্দ্রের উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন ।

গণস্বাস্থ্য সমাজ ভিত্তিক মেডিকেল কলেজ পরিচালনা পর্ষদের সভাপতি অধ্যাপক লায়লা পারভীন বানুর সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে ঢাকা জেলা আওয়ামী লীগের সভাপতি ও ঢাকা-২০ আসনের সংসদ সদস্য বেনজির আহমেদ,গণস্বাস্থ্য ট্রাষ্টি বীর মুক্তিযোদ্ধা ডাঃ নাজিম উদ্দিন আহমেদ, গণস্বাস্থ্য কেন্দ্রের নির্বাহী প্রধান ডাঃ মনজুর কাদির আহমেদ, গণস্বাস্থ্য সমাজ ভিত্তিক মেডিকেল কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ ডাঃ মুহিব উল্লাহ খোন্দকার উপস্থিত ছিলেন ।

গভীর সম্মান এবং শ্রদ্ধার সঙ্গে বঙ্গবন্ধুকে স্মরণ করে প্রতিমন্ত্রী বলেন,বাংলাদেশের মহান স্থপতি, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের এই গণস্বাস্থ্য কেন্দ্রের পেছনে রয়েছে অনেক স্মৃতি,অনেক অবদান,অনেক আবেগ এবং ভালোবাসা। বঙ্গবন্ধুর সুযোগ্য কন্যা, মানবতা জননী, মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা আছেন বলেই দেশ আজ এগিয়ে চলেছে । তিনি আরো বলেন, একটি হাসপাতলে আইসিইউ খুবই গুরুত্বপূর্ণ অংশ । সাবরিনা কামাল তন্নির পরিবারকে সমাজ সেবামূলক কাজে এগিয়ে আসায় ধন্যবাদ জানান প্রতিমন্ত্রী এবং সাবরিনা কামাল তন্বীর মৃত্যুতে শোককে শক্তিতে পরিণত করার আহ্বান জানান তিনি ।

উল্লেখ্য,জার্মানিতে পিএইডি করার সময় বৈশ্বিক মহামারি করোনা’য় আক্রান্ত হয়ে মারা যাওয়া সাবরিনা কামাল তন্বীর পরিবারের অর্থায়নে আশুলিয়ার গণস্বাস্থ্য সমাজ ভিত্তিক মেডিকেল কলেজ হাসপাতালে পাচঁ শয্যা বিশিষ্ট সারিনা কামাল তন্বী নিবির পরিচর্যা কেন্দ্রর (আইসিইউ) উদ্বোধন করা হয় ।

মেয়ের স্বরণে আইসিইউ দানকারী মরহুমা সাবরিনা কামাল তন্বীর মা ঢাকা কলেজের ইতিহাস বিভাগের সাবেক চেয়ারম্যান অধ্যাপক নাসরিন বেগম তার বক্তব্যে বলেন, ২০১৯ সালের মে মাসে জার্মানিতে পিএইডি করার সময় সাবরিনা কামাল তন্বী মারা যায় । যে টাকায় মেয়ের চিকিৎসা করতাম, সে টাকা দিয়ে গরিব মানুষের চিকিৎসা করা হলে আমার মেয়ের আত্না শান্তি পাবে। এ ভাবনা থেকে গণস্বাস্থ্যের সাথে যোগাযোগ করি। পরে গণস্বাস্থ্য কেন্দ্র থেকে বলা হয় তাদের সাভার হাসপাতালে আইসিইউ নেই । তাই এখানে আইসিইউএর ব্যবস্থা করে দেই ।

বাঙলা প্রতিদিন২৪.কম

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

করোনা নির্মূলের প্রতিষেধক না আসা পর্যন্ত স্বাস্থ্যবিধি মেনে চলতে হবে : নৌপরিবহন প্রতিমন্ত্রী

হেলথ আইডি কার্ড জনগণের স্বাস্থ্যসেবায় একটি যুগান্তকারী উদ্যোগ : স্বাস্থ্যমন্ত্রী

সাংবাদিক খন্দকার মোজাম্মেল হক ও রফিকুল আনোয়ারের স্মরণ সভা অনুষ্ঠিত

আগামীতে প্রতি উপজেলায় একযোগে যাত্রা উৎসব আয়োজন করা হবে : সংস্কৃতি প্রতিমন্ত্রী

হালিমা গ্রুপের সাথে এমপ্লয়ি ব্যাংকিং চুক্তি করেছে ব্র্যাক ব্যাংক

বালকের কামড়ে সাপের মৃত্যু!

বঙ্গবন্ধুর জন্মদিনের অঙ্গীকার সকল শিশুর সমান অধিকার

সুনামগঞ্জে বজ্রপাতে ৩ জনের মৃত্যু

বৈশ্বিক বিনিয়োগকারীদের জন্য বাংলাদেশ এখন আকর্ষণীয় গন্তব্য : স্থানীয় সরকার মন্ত্রী

শেখ হাসিনার গ্রেপ্তার ছিলো গণতন্ত্রের পায়ে শেকল পরানো : তথ্যমন্ত্রী