300X70
শুক্রবার , ১৮ মার্চ ২০২২ | ৩রা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

বঙ্গবন্ধুর জন্মদিনের অঙ্গীকার সকল শিশুর সমান অধিকার

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
মার্চ ১৮, ২০২২ ১:৪৮ পূর্বাহ্ণ

বাঙলা প্রতিদিন ডেস্ক : ‘বঙ্গবন্ধুর জন্ম দিনের অঙ্গীকার, সকল শিশুর সমান অধিকার’ প্রতিপাদ্য শ্লোগান নিয়ে সারা দেশে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমানের ১০২তম জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস উদযাপিত হয়েছে। প্রতিনিধিদের পাঠানো খবরে বিস্তারিত;

শিবচর(মাদারীপুর) প্রতিনিধি জানান : মাদারীপুরের শিবচরে জাতীর জনক বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমানের ১০২তম জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবসটি ঘিরে শিবচর উপজেলা প্রশাসনের আয়োজনে বৃহস্পতিবার মধ্যরাত থেকেই উপজেলার সকল সরকারি বে-সরকারি ভবনগুলোকে বর্ণিলভাবে সাজানো হয়েছে।

সকাল ৮ টার সময় উপজেলা চত্বরে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে, উপজেলা আওয়ামী লীগসহ উপজেলা প্রশাসনের সকল অধিদফতরের কর্মকর্তা পুস্পস্থাপক অর্পণ করে শ্রদ্ধা জ্ঞাপন করে । শিবচর উপজেলা নির্বাহী অফিসার মো. আসাদুজ্জামানের সভাপতিত্বে উপজেলা চত্বরে নূর-ই আলম চৌধুরী অডিটোরিয়ামে কেক কেটে দিনটির দ্বিতীয় পর্ব শুরু করে।

পরে বিভিন্ন স্কুলের শিক্ষার্থীদের নিয়ে বঙ্গবন্ধু স্মৃতিচারণে ভাসন ও চিত্রাঅঙ্কন প্রতিযোগিতা হয়। পরে বিয়জীরে হাতে প্রধান অতিথি থেকে শিবচর উপজেলা চেয়ারম্যান আব্দুল লতিফ মোল্লা পুরস্কার তুলে দেন। এসময় উপস্থিত ছিলেন, শিবচর পৌরসভার মেয়র আওলাদ হোসেন খান, উপজেলা সহকারী কমিশনার (ভূমি) এম রাকিবুল হাসান, ভাইস চেয়ারম্যান বিএম আতাহার হোসেন(আতাহার বেপারী) মহিলা ভাইস চেয়ারম্যান ফাহিমা আক্তার, শিবচর থানার ওসি মিরাজ হোসেন সহ আরো অনেকে।

রাণীনগর (নওগাঁ) প্রতিনিধি জানান : নওগাঁর রাণীনগরে ১০২ পাউন্ডের কেক কেটে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ‌‘১০২তম জন্মবার্ষিকী’ ও ‘জাতীয় শিশু দিবস’ উদযাপন করা হয়েছে। দিবসটি উপলক্ষে গতকাল বৃহস্পতিবার উপজেলা প্রশাসন দিনব্যাপী নানা কর্মসূচি গ্রহণ করে। কর্মসূচির প্রথমেই উপজেলা পরিষদ প্রাঙ্গনে ও মুক্তিযোদ্ধা কমপ্লেক্সের বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ফুলেল শ্রদ্ধা নিবেদন করা হয়।

এরপর উপজেলা পরিষদ প্রাঙ্গন থেকে একটি বর্ণাঢ্য শোভা যাত্রা বের হয়ে তা উপজেলার প্রধান প্রধান স্থান প্রদক্ষিণ করে পুনরায় সেখানে গিয়ে শেষ হয়। এসময় উপজেলা পরিষদ প্রাঙ্গনে বঙ্গবন্ধুর প্রতিকৃতির পাদদেশে শিশুদের নিয়ে বঙ্গবন্ধুসহ সকল শহীদদের আত্মার মাগফিরাত কামনায় এক মিনিট নীরবতা পালন শেষে ১০২ পাউন্ডের কেক কেটে আনুষ্ঠানিকভাবে বঙ্গবন্ধুর জন্মদিবস ও জাতীয় শিশু দিবস উদযাপন করা হয়।

পরে উপজেলা পরিষদ অডিটোরিয়ামে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। আলোচনা সভায় বঙ্গবন্ধুর আদর্শকে বুকে ধারণ, লালন ও পালন করে বঙ্গবন্ধুর স্বপ্নের বাংলাদেশ বিনির্মাণে সবাইকে কাজ করার আহŸান জানানো হয়। আলোচনা সভা শেষে বঙ্গবন্ধুর জন্মদিবস উপলক্ষে আয়োজিত বিভিন্ন প্রতিযোগিতায় অংশ নেওয়া বিজয়ীদের মাঝে পুরস্কার তুলে দেওয়া হয়। এছাড়াও সারা দেশের মতো উপজেলাতেও সাত দিনব্যাপী মুক্তির উৎসব ও সুবর্নজয়ন্তী মেলার উদ্বোধন করা হয়।

সকল কর্মসূচিতে প্রধান অতিথি হিসেবে অংশগ্রহণ করেন নওগাঁ-৬ (আত্রাই-রাণীনগর) আসনের সংসদ সদস্য আলহাজ মো. আনোয়ার হোসেন হেলাল।

এছাড়াও উপজেলা পরিষদ চেয়ারম্যান বীরমুক্তিযোদ্ধা আব্দুর রউফ দুলু, নির্বাহী কর্মকর্তা সুশান্ত কুমার মাহাতো, ভাইস চেয়ারম্যান জার্জিস হাসান মিঠু, ফরিদা বেগম, থানার কর্মকর্তা শাহিন আকন্দসহ উপজেলা পরিষদের সকল দপ্তরের প্রধান ও কর্মচারীবৃন্দ, মুক্তিযোদ্ধা কমান্ডের মুক্তিযোদ্ধারা, সুধীমহলের ব্যক্তিবর্গ ও অন্যরা সকল কর্মসূচিতে অংশগ্রহণ করেন। এছাড়া বিকেলে এক মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়।

মহাদেবপুর প্রতিনিধি জানান : নওগাঁর মহাদেবপুরে যথাযোগ্য মর্যাদায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ১০২তম জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস পালন করা হয়েছে। এ উপলক্ষে বৃহস্পতিবার সরকারি ও বেসরকারিভাবে বিভিন্ন কর্মসূচি গ্রহণ করা হয়। সকাল সাড়ে ৯ টায় বঙ্গবন্ধু স্কোয়ারে আনুষ্ঠানিকভাবে জাতীয় পতাকা উত্তোলন, পুষ্পস্তবক অর্পণ, এক মিনিট নীরবতা পালন ও মুনাজাত পরিচালনার মধ্য দিয়ে বঙ্গবন্ধুর জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস পালন করা হয়।

অনুষ্ঠানে উপজেলা নির্বাহী অফিসার মিজানুর রহমান মিলনের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন নওগাঁ-৩ আসনের সংসদ সদস্য আলহাজ মো : ছলিম উদ্দিন তরফদার সেলিম। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা চেয়ারম্যান আহসান হাবীব ভোদন, ভাইস চেয়ারম্যান অনুকুল চন্দ্র সাহা বুদু, মহিলা ভাইস চেয়ারম্যান রাবেয়া রহমান পলি, সাবেক মুক্তিযোদ্ধা কমান্ডার বদিউজ্জামান বদি ও মহসীন আলী, কৃষি কর্মকর্তা কৃষিবীদ অরুন চন্দ্র রায়, থানার অফিসার ইনচার্জ (ওসি) আজম উদ্দিন মাহমুদ।

পরে প্রধান অতিথি উপজেলা পরিষদ কমপ্লেক্সের টেনিস গ্রাউন্ডে আয়োজিত ৭ দিনব্যাপী উন্নয়ন মেলার উদ্বোধন করেন ও মেলার মঞ্চে বঙ্গবন্ধুর জন্মদিনের কেক কাটেন এবং এ উপলক্ষে আয়োজিত শিশুদের চিত্রাঙ্কন ও বিতর্ক প্রতিযোগিতার বিজয়ীদের মধ্যে পুরস্কার বিতরণ করেন। এ উপলক্ষে সকালে উপজেলা আওয়ামী লীগের দলীয় কার্যালয়ে জাতীয় ও দলীয় পতাকা উত্তোলন, বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ, এক মিনিট নীরবতা পালন ও মুনাজাত পরিচালনা করা হয়।

গাইবান্ধা প্রতিনিধি জানান : ১৭ মার্চ জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস উপলক্ষে গাইবান্ধা জেলা প্রশাসনের উদ্যোগে দিনব্যাপী কর্মসূচী পালন করা হয়।

সকাল সাড়ে ৮টায় পৌর পার্কের বঙ্গবন্ধুর ম্যুরালে পুষ্পামাল্য অর্পন করা হয়। এতে জাতীয় সংসদের হুইপ মাহাবুব আরা বেগম গিনি এমপি, জেলা প্রশাসক মো. অলিউর রহমান, পুলিশ সুপার মুহাম্মদ তৌহিদুল ইসলাম, উপজেলা পরিষদ চেয়ারম্যান শাহ সারোয়ার কবির, পৌর মেয়র মো. মতলুবর রহমান, আওয়ামীলীগ ও অঙ্গ সংগঠনের নেতৃবৃন্দ। এছাড়া বিভিন্ন সামাজিক সাংস্কৃতিক সংগঠনের পক্ষ থেকে পুষ্পমাল্য অর্পন করা হয়।

পরে স্থানীয় পৌর শহীদ মিনার চত্বরে শত ক্ষুদে মুজিবের কণ্ঠে জাতীয় সংগীত পরিবেশন এবং শত পাউন্ডের কেক কাটা অনুষ্ঠান, সরকারি উচ্চ বালক বিদ্যালয়ের ছাত্র ফকরুল আলমের সভাপতিত্বে শিশুদের অংশগ্রহণে আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান, দিনব্যাপী স্বাস্থ্যসেবা প্রদান ও রক্তদান, জেলার সকল শিক্ষা প্রতিষ্ঠানে আলোচনা সভা, জেলার সকল মসজিদে দোয়া মাহফিল ও বিভিন্ন মন্দির গীর্জায় এবং অন্যান্য উপাসনালয়ে বিশেষ প্রার্থনা, হাসপাতাল, কারাগার, শিশু পরিবার ও এতিমখানায় মিষ্টান্ন ও উন্নতমানের খাবার পরিবেশন, সকল সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানে আলোকসজ্জা, পরিষ্কার পরিচ্ছন্নতা কর্মসূচী পালিত হয়।

শত ক্ষুদে মুজিবের অংশগ্রহণে শত পাউন্ডের কেক কাটা অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন জাতীয় সংসদের হুইপ মাহাবুব আরা বেগম গিনি। এসময় উপস্থিত ছিলেন জেলা প্রশাসক মো. অলিউর রহমান, পুলিশ সুপার মুহাম্মদ তৌহিদুল ইসলাম, সদর উপজেলা পরিষদ চেয়ারম্যান শাহ সারোয়ার কবির, পৌর মেয়র মো. মতলুবর রহমান এবং ক্ষুদে মুজিবরা। অনুষ্ঠানে বিভিন্ন প্রতিযোগিতায় অংশ গ্রহণকারি ৪৩ জন শিশু-কিশোরকে পুরস্কৃত করা হয়। বিকেলে মহিলা অধিদপ্তরের উদ্যোগে মহিলাদের নিয়ে পৃথক আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

কুবি প্রতিনিধি জানান : কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে (কুবি) নানা আয়োজনের মধ্যদিয়ে পালিত হয়েছে বঙ্গবন্ধুশৈখ মুজিবুর রহমানের জন্মদিবস ও জাতীয় শিশু দিবস।

বৃহস্পতিবার সকাল ১০ টায় বিশ্ববিদ্যা েেয়র ব্যাডমিন্টন কোর্টে শিশুদের চিত্রাঙ্কন প্রতিযোগিতার মধ্যে দিয়ে আনুষ্ঠানিকতা শুরু হয়। পরে বেলা ১১টায় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. এ. এফ. এম আবদু মঈনের নেতৃত্বে প্রশাসনিক ভবনের সামনে থেকে এক শোভাযাত্রা বের করা হয়। শোভাযাত্রাটি বিভিন্ন সড়ক প্রদক্ষিণ শেষে বঙ্গবন্ধু ভাস্কর্যের পাদদেশে এসে শেষ হয়। উপাচার্যের নেতৃত্বে বঙ্গবন্ধুর ভাষ্কর্যে পুষ্পার্ঘ্য অর্পণ করেন বিশ্ববিদ্যালয় পরিবারের সদস্যরা।

এরপর শিক্ষক সমিতি, বঙ্গবন্ধু পরিষদ, বিভিন্ন হল, কর্মকর্তা-কর্মচারী, বিশ্ববিদ্যালয়ের শাখা ছাত্রলীগ বঙ্গবন্ধুর ভাষ্কর্যে পুষ্পার্ঘ্য অর্পণ করেন। পুষ্পার্ঘ্য অর্পণ শেষে এক সংক্ষিপ্ত আলোচনা সভার আয়োজন করা হয়। এসময় আরও উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার অধ্যাপক ড. মো. আসাদুজ্জামান, রেজিস্ট্রার (অতিরিক্ত দায়িত্ব) অধ্যাপক ড. মো. আবু তাহের, শিক্ষক সমিতির সভাপতি ড. দুলাল চন্দ্র নন্দী, বিভিন্ন অনুষদের ডিন, হল প্রভোস্ট, বিভাগের শিক্ষক-শিক্ষার্থী, শাখা ছাত্রলীগ সভাপতি ইলিয়াস হোসেন সবুজসহ কর্মকর্তা-কর্মচারীবৃন্দ।

পাঁচবিবি প্রতিনিধি জানান :জয়পুরহাটের পাঁচবিবিতে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর জম্ম শত বার্ষিকী ও জাতীয় শিশু দিবস উপলক্ষে আলোচনা সভা, সাংস্কৃতিক অনুষ্ঠান ও পুরুস্কার বিতরণী অনুষ্ঠান অনুষ্ঠিত হয়েছে। বৃহস্প্রতিবার সকাল ১০টায় ডা. আব্দুল কাদের চত্ত্বরে (পৌর পার্ক) উপজেলা প্রশাসনের আয়োজনে ও পাঁচবিবি পৌরসভার সার্বিক সহযোতিায় উক্ত অনুষ্ঠানে সভাপত্তিত্ব করেন উপজেলা নির্বাহী অফিসার বরমান হোসেন।

এতে প্রধান অতিথি হিসাবে বক্তব্য রাখেন, জয়পুরহাট-১ আসনের সংসদ সদস্য ও স্বরাষ্ট্রমন্ত্রণালয় বিষয়ক সংসদীয় স্থায়ী কমিটির সদস্য আলহাজ এ্যাড. সামছুল আলম দুদু এমপি। বিশেষ অতিথির বক্তব্য রাখেন, পাঁচবিবি উপজেলা চেয়ারম্যান মনিরুল শহীদ মুন্না, পৌর মেয়র হাবিবুর রহমান হাবিব, ভাইস চেয়ারম্যান সোহরাব হোসেন মণ্ডল, মহিলা ভাইস চেয়ারম্যান রাজিনারা টুনি, উপজেলা আওয়ামী লীগের সভাপতি আলহাজ্ব আবু বক্কর ছি্িদ্দক মণ্ডলসহ উপজেলা প্রশাসনের কর্মকর্তা ও উপজেলা আওয়ামী লীগের নেতৃবৃন্দ। পরে এক মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান ও পুরুস্কার বিতরণ অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।

গুরুদাসপুর(নাটোর) প্রতিনিধি জানান : নাটোরের গুরুদাসপুর উপজেলা প্রশাসনের আয়োজনে যথাযথ মর্যাদায় জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস উদযাপন উপলক্ষে বর্ণিল সাংস্কৃতিক অনুষ্ঠান, সাত দিনব্যাপী মুক্তির উৎসব এবং সুবর্ণজয়ন্তী মেলাসহ বিভিন্ন কর্মসূচির উদ্বোধন করা হয়েছে।

সুবর্ণজয়ন্তী মেলায় উপজেলার সরকারি বেসরকারী দপ্তরগুলো বিভিন্ন ষ্টল বসিয়েছে। এতে বর্ণিল সাজে সেজেছে উপজেলা পরিষদ চত্বর। আজ বৃহস্পতিবার সূর্যোদয়ের সাথে সাথে পতাকা উত্তোলনের পর সকাল ৯টায় উপজেলা পরিষদ চত্বরে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ শেষে বঙ্গবন্ধু ও জাতীয় চার নেতাসহ সকল শহীদদের স্মরণে এক মিনিট নিরবতা পালন করে দোয়া ও মোনাজাত অনুষ্ঠিত হয়। এরপর উপজেলা পরিষদ মিলনায়তনে শিশুদের নিয়ে বঙ্গবন্ধুর ১০২তম জন্মবার্ষিকীর কেক কাটা ও আলোচনা সভা হয়।

এছাড়া বিকেল ৪টায় উপজেলা স্মৃতিসৌধ চত্বরে মহান মুক্তিযুদ্ধে বীর মুক্তিযোদ্ধানের অবদান নিয়ে বীরত্ব গাথা আলোচনা সভার আয়োজন করা হয়। উপজেলা নির্বাহী অফিসার মো. তমাল হোসেনের সভাপতিত্বে কর্মসূচিগুলোতে উপস্থিত ছিলেন উপজেলা চেয়ারম্যান মো. আনোয়ার হোসেন, পৌর মেয়র মো. শাহনেওয়াজ আলী, স্থানীয় সাংসদ পুত্র আসিফ আব্দুল্লাহ্ বিন কুদ্দুস শোভন, উপজেলা ভাইস চেয়ারম্যান মো. আলাল শেখ ও রোকসানা আক্তার, এসিল্যান্ড মো. আবু রাসেল, ওসি মো. আব্দুল মতিন প্রমুখ।

ভূঞাপুর (টাঙ্গাইল) প্রতিনিধি জানান : টাঙ্গাইলের ভূঞাপুরে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী ও জাতীয় শিশু দিবস দিনব্যাপি বিভিন্ন কর্মসূচির মধ্যদিয়ে পালিত হয়েছে।

গতকাল বৃহস্পতিবার ভোরে উপজেলার সরকারি-বেসরকারি ও শায়ত্তশাসিত সকল প্রতিষ্ঠানে সূর্যদয়ের সাথে সাথে পতাকা উত্তলোনের মধ্য দিয়ে দিনের কর্মসূচি শুরু হয়। উপজেলা চত্ত¡রে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পন, এতিম শিশুদের সাথে কেক কাটা, আলোচনা সভা ও সাংকৃতিক অনুষ্ঠান, ধর্মীয় প্রতিষ্ঠানে দোয়া ও প্রার্থনা করা হয়।

পরে উপজেলা অডিটোরিয়ামে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। উপজেলা নির্বাহী অফিসার মোছা. ইশরাত জাহানের সভাপতিত্বে উপস্থিত ছিলেন উপজেলা পরিষদের চেয়ারম্যান মোছা. নার্গিস বেগম, সহকারি কমিশনার (ভূমি) শেখ মো. আলাউল ইসলাম, থানা অফিসার ইনচার্জ মুহাম্মদ ফরিদুল ইসলাম, উপজেলা ভাইস চেয়ারম্যান মনিরুল ইসলাম বাবু, মহিলা ভাইস চেয়ারম্যান আলিফনূর মিনি, উপজেলা আওয়ামী লীগের সহ-সভাপতি সৈয়দ মাসুদুল হক টুকু, ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক তাহেরুল ইসলাম তোতা, যুগ্ম সম্পাদক মিনহাজ উদ্দিন, জেলা পরিষদ সদস্য আজহারুল ইসলাম, ভূঞাপুর প্রেসক্লাবের সভাপতি শাহ আলম প্রামাণিক, ইউপি চেয়ারম্যান দিদারুল আলম খান মাহবুব, মো. রফিকুল ইসলাম প্রমুখ। এসময় সভায় বঙ্গবন্ধুর স্মৃতিচারণে বক্তারা অলোচনা করেন।

কটিয়াদী (কিশোরগঞ্জ)প্রতিনিধি : কিশোরগঞ্জের কটিয়াদীতে উপজেলা প্রশাসন ও উপজেলা আওয়ামীলীগসহ বিভিন্ন সংগঠনের উদ্যোগে স্বাধীনতার মহান স্থপতি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জম্মদিন উপলক্ষে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক ও আলোচনাসভা অনুষ্ঠিত হয়েছে। বৃহস্পতিবার সকালে পুষ্পস্তবক ও আলোচনাসভায় উপজেলা নির্বাহী অফিসার জ্যোতিশ্বর পালের সভাপতিত্বে বক্তব্য রাখেন উপজেলা পরিষদের চেয়ারম্যান ডা. মোহাম্মদ মুশতাকুর রহমান, সহকারী কমিশনার(ভূমি) মো. ইব্রাহিম, কটিয়াদী মডেল থানার ওসি এসএম শাহাদাত হোসেন, কটিয়াদী ডিগ্রি কলেজের সাবেক ভিপি সিদ্দিকুর রহমান ভূইয়া, উপজেলা আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সাঃ সম্পাদক কামাল হোসেন মিলন,যুগ্ম সাধারণ সম্পাদক গিয়াস উদ্দিন আহমেদ,সাবেক ভিপি বাবু দুলাল বর্মন, ছাত্রলীগ নেতা ও বর্তমান আওয়ামী লীগ নেতা সাংবাদিক সারোয়ার হোসেন শাহীন, প্রশাসনের বিভিন্ন কর্মকর্তা, আওয়ামীলীগ, শ্রমিকলীগ, যুবলীগ,ছাত্রলীগসহ বিভিন্ন সংগঠনের নেতৃবৃন্দ।

স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উদযাপন উপলক্ষে ‘মুক্তির উৎসব ও সুবর্ণজয়ন্তী মেলা’ উপজেলা প্রশাসন কর্তৃক আয়োজিত ১৭ মার্চ হতে ২৩ মার্চ ৭দিন দিনব্যাপীর আয়োজন করা হয় কটিয়াদী সরকারি উচ্চ বিদ্যালয় মাঠ প্রাঙ্গনে। প্রথমদিনের অনুষ্ঠান উপজেলা নির্বাহী অফিসার জ্যোতিশ্বর পালের সভাপতিত্বে শুভ উদ্বোধন হয়।
প্রতিনিধি, ফেনী : ১৭ মার্চ জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ১০২ তম জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস ২০২২ উদযাপন উপলক্ষে সকাল দশটায় বঙ্গবন্ধুর ম্যুরালে পুষ্পস্তবক অর্পণ, কেক কাটা, আলোচনাসভা ও পুরস্কার বিতরণ অনুষ্ঠান অনুষ্ঠিত হয়েছে। উপজেলা প্রশাসনের আয়োজনে বৃহস্পতিবার উপজেলা বিজয় চত্বরে এ অনুষ্ঠানের আয়োজন করা হয়।

এছাড়া সরকারের উন্নয়ন কর্মকাণ্ড প্রদর্শনে ৭ দিনব্যাপী মেলার উদ্বোধন করা হয়। উপজেলা নির্বাহি অফিসার নাহিদা আক্তার তানিয়ার সভাপতিত্বে ও যুব উন্নয়ন কর্মকর্তা সাইফ উদ্দিন আহমেদ এর সঞ্চালনায় প্রধান অতিথি ছিলেন উপজেলা পরিষদ চেয়ারম্যান দিদারুল কবির রতন। বিশেষ অতিথি ছিলেন উপজেলা সহকারি কমিশনার (ভূমি) গাজালা পারভীন রুহি, আওয়ামীলীগ সভাপতি মাস্টার কামাল উদ্দিন, উপজেলা ভাইস চেয়ারম্যান মো. শাহীন মুন্সি, মহিলা ভাইস চেয়ারম্যান রোকসানা সিদ্দিকি, উপজেলা আওয়ামী লীগ সাধারণ সম্পাদক জয়নাল আবেদীন মামুন, মুক্তিযোদ্ধা কমান্ডার পেয়ার আহম্মদ, স্বাস্থ্য কর্মকর্তা ডা. তৌহিদুল ইসলাম, কৃষি কর্মকর্তা মো. মহি উদ্দিন মজুমদারসহ সরকারি বিভিন্ন দপ্তরের কর্মকর্তাবৃন্দ।

আরোও উপস্থিত ছিলেন বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষক – শিক্ষার্থীবৃন্দ, মুক্তিযোদ্ধা পরিবারের সদস্যগণ, রাজনৈতিক ব্যক্তিত্ব, সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন, প্রেসক্লাব ও রিপোর্টার্স ইউনিটির সাংবাদিকবৃন্দ, সুশীল সমাজ ও বিভিন্ন শ্রেণি পেশার মানুষ। আলোচনাসভা শেষে এক মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়।

আটঘরিয়া( পাবনা) প্রতিনিধি জানান : পাবনার আটঘরিয়া উপজেলা প্রশাসনের আয়োজনে ১৭ মার্চ জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্ম বার্ষিকী ও জাতীয় শিশু দিবস উদযাপন উপলক্ষে আলোচনা পুরস্কার বিতরণ করা হয়েছে। এদিন সকাল ১০টায় উপজেলা পরিষদ প্রাঙ্গণে বঙ্গবন্ধুর ম্যুরালে পুষ্পমাল্য অর্পণ করেন আটঘরিয়া প্রশাসন, উপজেলা চেয়ারম্যান, উপজেলা আওয়ামী লীগ, যুবলীগ, উপজেলার বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান।

পরে উপজেলা পরিষদ মাঠে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্ম বার্ষিকী উপলক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এসময় সভাপতিত্ব করেন আটঘরিয়া ইউএনও মাকসুদা আক্তার মাসু। বক্তব্য রাখেন উপজেলা চেয়ারম্যান মোঃ তানভীর ইসলাম, উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আবু হামিদ মোহাম্মদ মোহাঈম্মিনুল হোসেন চঞ্চল, সহকারী কমিশনার ভ‚মি আরিফুজ্জামান, সাবেক মুক্তিযোদ্ধা কমান্ডার জহুরুল হক, ওসি হাফিজুর রহমান, যুদ্ধকালিন কমান্ডার আনোয়ার হোসেন রেনু প্রমুখ। আলোচনা সভা সঞ্চালনায় ছিলেন উপজেলা যুব উন্নয়ন কর্মকর্তা রাজু আহমেদ।

নাজমুল আলম, রৌমারী : কুড়িগ্রামের রৌমারী উপজেলায় বিভিন্ন কর্মসূচির মধ্য দিয়ে মুক্তির উৎসব ও সুবর্ণজয়ন্তী মেলার শুভ উদ্বোধন করা হয়েছে। উপজেলা প্রশাসনের আয়োজনে উপজেলা পরিষদ চত্বরে ও মুক্তিযোদ্ধা সংসদ এ অবস্থিত বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মজিবুর রহমানের ১০২ তম জম্মদিবস ও জাতীয় শিশু দিবসের কর্মসূচীর সূচনা করেন উপজেলা প্রশাসন। উপজেলা পরিষদ চত্বর মুক্তমঞ্চে কেক কেটে দিনব্যাপী দিবসটির শুভ উদ্বোধন করা হয় এবং সাংস্কৃতিক অনুষ্ঠান করা হয়। এর আগে উপজেলা পরিষদ হল রুমে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

সভায় বক্তব্য রাখেন উপজেলা পরিষদ চেয়ারম্যান শেখ আব্দুল্লাহ, উপজেলা নির্বাহী অফিসার আল ইমরান, বীর মুক্তিযোদ্ধা ও ইউপি চেয়ারম্যান আলহাজ আব্দুল কাদের, উপজেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক রেজাউল ইসলাম মিনু, উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান মোজাফ্ফর হোসেন, মহিলা ভাইস চেয়ারম্যান মাহমুদা আকতার স্মৃতি, কৃষি কর্মকর্তা কাইয়ুম চৌধুরী, রৌমারী থানার অফিসার ইনচার্জ মোন্তাছের বিল্লাহ, ওসি তদন্ত এমএ সাঈদ, মহিলা বিষয়ক কর্মকর্তা নাজমিন আকতার, বাংলাদেশ প্রেসক্লাবের সভাপতি শফিকুল ইসলাম,সহ-সভাপতি এসএমএ মোমেন, সাধারন সম্পাদক শাহাদত হোসেনসহ সকল সরকারি ও বেসরকারি দফতরের কর্মকর্তাগণ।

চাঁপাইনবাবগঞ্জ প্রতিনিধি : চাঁপাইনবাবগঞ্জে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ১০২তম জন্মবার্ষিকী বিভিন্ন কর্মসূচির মধ্যে দিয়ে উদ্যাপিত হচ্ছে। গতকাল বৃহস্প্রতিবার সকাল ১০ টায় বঙ্গবন্ধু মঞ্চে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানান জেলা প্রশাসক একেএম গালিভ খান। পরে ফুল দিয়ে শ্রদ্ধা জানান পুলিশ প্রশাসন, জেলা মুক্তিযোদ্ধা সংসদ, জেলা আওয়ামীলীগসহ সরকারি-বেসরকারি প্রতিষ্ঠান এবং শিক্ষা প্রতিষ্ঠানসহ বিভিন্ন সামাজিক সংগঠন।

পরে জেলা প্রশাসক কার্যালয় চত্ত¡রে শিশু সমাবেশের কেক কেটে দিবসটি পালন করেন। অপরদিকে জেলা আওয়ামী লীগের উদ্দোগে দলীয় কার্যালয়ে জাতীয় ও দলীয় পতাকা উত্তোলনের পর কেক কাটেন জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সাবেক এমপি আব্দুল ওদুদ। পরে নেতা-কর্মীদের নিয়ে জাতির পিতার প্রতিকৃতিতে পুস্পস্তবক অর্পণ করেন তিনি।

বাউফল প্রতিনিধি: পটুয়াখালীর বাউফলে বিভিন্ন কর্মসূচির মধ্যদিয়ে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমের ১০২তম জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস উদযাপন করা হয়েছে। সকাল সাড়ে ৬টায় উপজেলা আওয়ামীলীগের দলীয় কার্যালয় জনতা ভবনে জাতীয় ও দলীয় পতাকা উত্তোলন, কেক কাটার মধ্যদিয়ে দিনের কর্মসূচি শুরু হয়।

এরপরে সকাল ৮টার দিকে উপজেলা পরিষদ চত্বরে বঙ্গবন্ধুর বঙ্গবন্ধুর স্মৃতি স্তম্ভে পুষ্পার্ঘ্য অর্পণ করা হয়। পুষ্পার্ঘ্য অর্পণ করেন- সাবেক চিফ হুইপ আ.স.ম ফিরোজ এমপি, উপজেলা আওয়ামী লীগ ও সহযোগ সংগঠনের নেতৃবৃন্দ, উপজেলা প্রশাসন, উপজেলা পরিষদসহ বিভিন্ন রাজনীতিক দল ও বিভিন্ন সরকারি, বেসরকারি প্রতিষ্ঠান। সাড়ে ৮টার দিকে আওয়ামী লীগ কার্যালয় জনতা ভবনে আ.স.ম ফিরোজ এমপির সভাপতিত্বে আলোচনা সভা ও দোয়া মিলাদ অনুষ্ঠিত হয়।

সকাল ১০টার দিকে উপজেলা প্রশাসনের আয়োজনে উপজেলা নির্বাহী অফিসার মো. আল-আমিনের সভাপতিত্বে কেক কাটা ও আলোচনা অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন সাবেক চিফ হুইপ আ.স.ম ফিরোজ এমপি।

নীলফামারী প্রতিনিধি জানান : নীলফামারীতে চাঁদের হাট ডিগ্রী কলেজে বঙ্গবন্ধুর ১০২ তম জম্মদিন ও শিশু দিবস পালিত হয়েছে ।গতকাল বৃহস্পতিবার সকালে চাঁদের হাট ডিগ্রি কলেজ হলরুমে বঙ্গবন্ধুর ১০২ তম জম্মদিন ও শিশু দিবস পালিত হয়। এতে কলেজটির রাষ্টবিজ্ঞান বিভাগের অধ‍্যাপক হোসেন আল হেলাল সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন কলেজের অধ‍্যক্ষ মো.সহিদুল ইসলাম। এ সময় উপস্থিত ছিলেন কলেজের অর্থনীতি বিভাগের সহকারী অধ‍্যাপক আবুল কালাম আজাদ, সহকারি অধ‍্যাপক ব‍্যবস্থাপনা রতন চন্দ্র রায়, সহকারি অধ‍্যাপক ইতিহাস পরিমল চন্দ্র সাহ। বঙ্গবন্ধুর জম্মদিন ও শিশু দিবস উপলক্ষ্যে রচনা, কবিতা আবৃত্তি, সংগীত,আলোচনা সভা ও বঙ্গবন্ধুর আত্মার মাগফেরাতের জন্য দোয়া অনুষ্ঠিত হয়। শেষে বিজয়ীদের মধ্যে পুরষ্কার বিতরণ করা হয়।

কুমিল্লা প্রতিনিধি : এতিম শিশুদের নিয়ে বঙ্গবন্ধুর জন্মদিন উদযাপন,এতিম শিশুদের নিয়ে কেক কাটেন কুমিল্লা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান আবদুস ছালাম।

কুমিল্লা শিক্ষাবোর্ডের চেয়ারম্যান আবদুস ছালাম বলেন, ‘বঙ্গবন্ধু শিশুদের ভালোবাসতেন তাদের সুন্দর ভবিষ্যৎ নির্মাণের দায়িত্ব আমাদের। সেই দায়িত্ববোধের অংশ হিসেবে বঙ্গবন্ধুর জন্মদিনে নগরীর সংরাইশ শিশু পরিবারের অনাথ শিশুদের নিয়ে কেক কেটেছি। কুমিল্লা শিক্ষাবোর্ডের আয়োজনে এতিম শিশুদের নিয়ে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ১০২তম জন্মবার্ষিকী উদযাপন করা হয়েছে।

এ উপলক্ষ্যে কুমিল্লা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান প্রফেসর মো. আবদুস ছালাম বৃহস্পতিবার সকাল ১০টায় সরকারি শিশু পরিবারের শিশুদের নিয়ে কেক কাটেন এর আগে নগর উদ্যানে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানানো হয়।

এ সময় উপস্থিত ছিলেন শিক্ষাবোর্ডের সচিব প্রফেসর নূর মোহাম্মদ, পরীক্ষা নিয়ন্ত্রক ড. মো. আসাদুজ্জামান, বিদ্যালয় পরিদর্শক প্রফেসর মো. আজহারুল ইসলাম, হিসাব ও নিরীক্ষা বিভাগের উপপরিচালক মোহাম্মদ ছানা উল্যাহ, কর্মচারী সমিতির সভাপতি মো. আবদুল খালেকসহ বোর্ডের কর্মকর্তা ও কর্মচারীবৃন্দ।

খানসামা প্রতিনিধি জানান : দিনাজপুরের খানসামা উপজেলায় নানা আয়োজনে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ১০২ তম জন্মদিন পালন করা হয়েছে। গতকাল বৃহস্পতিবার সকালে জন্মদিন ও জাতীয় শিশু দিবস উপলক্ষে খানসামা উপজেলা আওয়ামী লীগের আয়োজনে উপজেলা আওয়ামী লীগের দলীয় কার্যালয়ে (পাকেরহাটস্থ) জাতীয় ও দলীয় পতাকা উত্তোলন, বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন, কেক কাটা, দোয়া ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

এরপর পাকেরহাট সরকারি কলেজের পক্ষ থেকে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন। অপরদিকে খানসামা উপজেলা প্রশাসনের আয়োজনে উপজেলা পরিষদ চত্বরে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন, কেক কাটা এবং মুক্তির উৎসব ও সুবর্ণ জয়ন্তী মেলা এবং মেলা উপলক্ষে র্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত। এসময় খানসামা উপজেলা ইউএনও রাশিদা আক্তারের সভাপতিত্বে উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার মনজুরুল হক, প্রধান অতিথি হিসেবে ভার্চুয়ালি বক্তব্য রাখেন সাবেক পররাষ্ট্রমন্ত্রী ও অর্থ মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি আবুল হাসান মাহমুদ আলী এমপি।এ সময় তিনি অনুষ্ঠানটি ও বিভিন্ন কার্যালয়ের স্টলগুলো উদ্বোধন করেন।

এসময় উপস্থিত ছিলেন খানসামা উপজেলা আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি মোস্তফা আহমেদ শাহ, সাধারণ সম্পাদক সফিউল আযম চৌধুরী লায়নসহ সভাপতি সাইফুল ইসলাম, উপজেলার প্যানেল চেয়ারম্যান এটি এম সুজাউদ্দিন লুহিন শাহ, উপজেলার মহিলা ভাইস চেয়ারম্যান আফরোজা পারভীন, উপজেলার তদন্ত ওসি মমিনুজ্জামান, উপজেলার প্রাণিসম্পদ কর্মকর্তা হুমায়ুন কবির, উপজেলা কৃষি কর্মকর্তা বাসুদেব রায়, উপজেলা আওয়ামী লীগের ধর্ম বিষয়ক সম্পাদক মোকছেদার রহমান ও বীর মুক্তিযোদ্ধাগণ।

বড়াইগ্রাম প্রতিনিধি জানান : নাটোরের বড়াইগ্রাম উপজেলা আওয়ামীলীগের উদ্যোগে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর জন্মদিন ও শিশু দিবস পালিত হয়। বৃহস্পতিবার সকালে বনপাড়া বাইপাস চত্বরে বঙ্গবন্ধু ম্যুরাল ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন ও মোনাজাত করা হয়। সময় উপস্থিত ছিলেন, বড়াইগ্রাম ও গুরুদাসপুরে মাটি ও মানুষের নেতা বিলচলনের কৃতী সন্তান সাবেক সফল প্রতিমন্ত্রী নাটোর জেলা আওয়ামী লীগের সভাপতি বীর মুক্তিযোদ্ধা আলহাজ আব্দুল কুদ্দুস এমপি।

আরো উপস্থিত ছিলেন বড়াইগ্রাম উপজেলা আওয়ামী লীগের সভাপতি আব্দুল কুদ্দুস মিয়াজী, সাধারণ সম্পাদক মিজানুর রহমান মিজান, বনপাড়া পৌর মেয়র ও পৌর আওয়ামী লীগ সভাপতি কে,এম, জাকির হোসেন, বড়াইগ্রাম উপজেলা ভাইস চেয়ারম্যান ও বনপাড়া পৌর আওয়ামী লীগ সাধারণ সম্পাদক মো. আতাউর রহমান আতা, বড়াইগ্রাম উপজেলা স্বেচ্ছাসেবক লীগ সাধারণ সম্পাদক আতিকুর রহমান পিয়াস,ছাএলীগ যুবলীগ বিভিন্ন ইউনিয়ন আওয়ামী লীগ সভাপতি সাধারণ সম্পাদক বিভিন্ন সংগঠনের নেতা কর্মীরা, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান জন্মদিনে ও শিশু দিবসে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন ও মোনাজাত করা হয়। এছাড়া উপজেলা কেক কেটে জন্মদিন ও শিশু দিবস পালন করা হয়।

বোদা (পঞ্চগড়) প্রতিনিধি জানান : পঞ্চগড়ের বোদায় বিভিন্ন কর্মসূচি ও যথাযোগ্য মর্যাদায় জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ১০২তম জন্মদিন ও জাতীয় শিশু দিবস উদযাপন করা হয়েছে। এ উপলক্ষে বৃহস্পতিবার সকালে উপজেলা প্রশাসনের আয়োজনে উপজেলা পরিষদ চত্বরে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করা হয়। এতে উপজেলা প্রশাসন, আওয়ামী লীগসহ বিভিন্ন সাংস্কৃতিক ও সামাজিক সংগঠনের নেতা-কর্মীরা পুষ্পস্তবক অর্পণ করেন।

পরে উপজেলা পরিষদ বটমূল চত্বরে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর জন্মদিনের কেক কাটা হয়। উপজেলা নির্বাহী অফিসার মোঃ সোলেমান আলী’র সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন উপজেলা পরিষদ চেয়ারম্যান ফারুক আলম টবি। বিশেষ অতিথির বক্তব্য রাখেন পৌর মেয়র অ্যাড. ওয়াহিদুজ্জামান সুজা, উপজেলা ভাইস চেয়ারম্যান মকলেছার রহমান জিল্লুর, বোদা সরকারি পাথরাজ কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ মো. আমিনুল ইসলাম। এ সময় উপস্থিত ছিলেন বোদা পাইলট মডেল স্কুল এন্ড কলেজের প্রধান শিক্ষক মো. জামিউল হক, বীর মুক্তিযোদ্ধা ও সাবেক ডেপুটি কমান্ড আবুল কাশেম, উপজেলা আওয়ামী লীগের সহ-সভাপতি আজাহার আলী প্রমুখ। এর আগে স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উপলক্ষে ৭ দিনব্যাপী মেলার উদ্বোধন করা হয়।

নুরুল আলম, খাগড়াছড়ি : খাগড়াছড়ি জেলার গুইমারা উপজেলায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস উপলক্ষে আলোচনা সভা, মিলাদ মাহফিল, সাংস্কৃতিক অনুষ্ঠান ও পুরস্কার বিতরণ করা হয়েছে।

৩ফিল্ড রেজিমেন্ট আর্টিলারি সিন্দুকছড়ি সেনা জোনের উদ্যোগে সকালে গুইমারা শহীদ লে. মুশফিক উচ্চ বিদ্যালয় ও গুইমারা সরকারি কলেজ মাঠে জাতীয় পতাকা ও পায়রা উড়িয়ে প্রধান অতিথি হিসেবে অনুষ্ঠানের উদ্বোধন করেন সেনাবাহিনীর সিন্দুকছড়ি জোন অধিনায়ক লে. কর্নেল দেওয়ান মঞ্জুরুল হক।

এসময় বিশেষ মোনাজাত, কেক কাটাসহ শিশুদের মাঝে বিভিন্ন ইভেন্টের পুরস্কার বিতরণ করা হয়। এসময় জোন উপ-অধিনায়ক মেজর সরওয়ার জাহান, গুইমারা সাব জোন কমান্ডার মেজর ফয়সাল, গুইমারা কলেজের অধ্যক্ষ মো. নাজিম উদ্দিনসহ সাময়িক পদস্থ কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।

প্রতিনিধি, ইবি জানান : ইসলাম বিশ্ববিদ্যালয়ের (ইবি) উপাচার্য অধ্যাপক ড. শেখ আবদুস সালাম বলেছেন, কোন কিছুতে বিচলিত না হয়ে সামনের দিকে এগিয়ে যাওয়ার শিক্ষাই বঙ্গবন্ধু আমাদেরকে দিয়েছেন।

গতকাল বৃহস্পতিবার জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ১০২তম জন্মদিনে বিশ্ববিদ্যালয়ের বীর শ্রেষ্ঠ হামিদুর রহমান মিলনায়তনে কেক কাটা ও পুরস্কার বিতরণী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে উপাচার্য এসব কথা বলেন।

তিনি আরও বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের এই শিক্ষাকে ধারণ করে এগুলেই আমরা বঙ্গবন্ধুর সোনার বাংলা গড়তে সক্ষম হবো। পৃথিবীর খুব কম দেশ আছে, যে দেশের মানুষ গর্ব করে বলতে পারে যে, যিনিই নেতা তিনিই আমাদের জাতির পিতা। পঁচাত্তরে যে অন্ধকার নেমে এসেছিল আজকের দিনে সেই অন্ধকার কাটিয়ে জাতিকে আলোর দিকে নিয়ে যাওয়ায় আমাদের নেত্রী বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনাকে অভিনন্দন জানাই।

জাতির পিতার জন্মদিনের অনুষ্ঠানে ৭ মার্চ ও ১৭ মার্চ উদযাপন কমিটির আহবায়ক ও পরিবহন প্রশাসক অধ্যাপক ড. মো. আনোয়ার হোসেনের সভাপতিত্বে আরও উপস্থিত ছিলেন কোষাধ্যক্ষ অধ্যাপক ড. মো. আলমগীর হোসেন ভূঁইয়া, রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) মু. আতাউর রহমান। অনুষ্ঠান সঞ্চালনা করেন আইন ও ভূমি ব্যবস্থাপনা বিভাগের সভাপতি সাহিদা আক্তার।

এর আগে সকাল সাড়ে ১০টায় জাতির পিতার জন্মশতবার্ষিকী ও জাতীয় শিশু দিবস উপলক্ষ্যে প্রশাসন ভবন চত্বরে জাতীয় পতাকা উত্তোলন এবং আনন্দের প্রতীক বেলুন উড়িয়ে অনুষ্ঠানের উদ্বোধন করেন উপাচার্য ।

এরপর প্রশাসন ভবন চত্বর থেকে একটি আনন্দ র‌্যালি বের করা হয় এবং র‌্যালি শেষে বিশ্ববিদ্যালয় প্রশাসনের পক্ষ থেকে মৃত্যুঞ্জয়ী মুজিব ম্যুরালে শ্রদ্ধাঞ্জলি নিবেদন করা হয়। এছাড়াও শ্রদ্ধাঞ্জলি নিবেদন করে বিভিন্ন সমিতি, পরিষদ, ফোরাম, বিভাগ, শাখা ছাত্রলীগ এবং সাংবাদিক সংগঠনগুলো।

সারাদেশে বঙ্গবন্ধুর জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস উদযাপিত টাঙ্গাইলের সখীপুর উপজেলায় বৃহস্পতিবার বাসাইল সখীপুর রানার্স এর আয়োজনে এবং আওয়ামী লীগের কেন্দ্রীয় তথ্য-গবেষণাবিষয়ক উপকমিটির সদস্য ইঞ্জিনিয়ার আতাউল মাহমুদের উদ্যোগে বঙ্গবন্ধু বাসাইল সখীপুর ১০ কিলোমিটার ম্যারাথন প্রতিযোগিতার আয়োজন করা হয়।

ম্যারাথন প্রতিযোগিতায় সখীপুর উপজেলা নির্বাহী অফিসার ফারজানা আলমের সভাপতিত্বে উদ্বোধক হিসেবে উপস্থিত ছিলেন তথ্য ও গবেষণা বিষয়ক উপ-কমিটির বাংলাদেশ আওয়ামী লীগের সদস্য ও ডেস্কো বোর্ডের পরিচালক ইঞ্জিনিয়ার আতাউল মাহমুদ। সম্মানিত অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সরকারি সা’দত বিশ্ববিদ্যালয় কলেজের সাবেক অধ্যক্ষ প্রফেসর আলীম মাহমুদ, হাতিয়া ডিগ্রি কলেজের অধ্যক্ষ রহিজ উদ্দিন, বোয়ালী ডিগ্রি কলেজের অধ্যক্ষ সাঈদ আজাদ, সখীপুর প্রেসক্লাবের সভাপতি অধ্যাপক ইকবাল গফুর, সখীপুর পৌর আওয়ামী লীগের সভাপতি অধ্যাপক আহাম্মদ আলী মিয়া, এম এন্ড এম গ্রুপের ম্যানেজিং ডিরেক্টর ইঞ্জিনিয়ার আল মামুন, বাংলাদেশ ব্রিজ অথরিটির প্রধান প্রকৌশলী ইঞ্জিনিয়ার কাজী মো. ফেরদৌস, ইয়োগার ডাটা সফট ও প্রতিষ্ঠাতা ইঞ্জিনিয়ার মনজুর মাহমুদ, এলজিইডি’র প্রকল্প পরিচালক ইঞ্জিনিয়ার দেলোয়ার হোসেন মজুমদার, বহেড়াতৈল ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ওয়াদুদ হোসেন প্রমুখ।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

করোনায় সারাবিশ্বে জীবন ঝরেছে সোয়া ৯ লাখ মানুষের

বরেণ্য অভিনেতা ও সাংস্কৃতিক ব্যক্তিত্ব মাহমুদ সাজ্জাদের মৃত্যুতে আইসিটি প্রতিমন্ত্রীর শোক

সাংবাদিক পরিবার কল্যাণ পরিষদের স্মরণীকা প্রকাশ

ইলিশের উৎপাদন যাতে ক্ষতিগ্রস্ত না হয় সে লক্ষ্যে কাজ করছে সরকার : মৎস্য ও প্রাণিসম্পদমন্ত্রী

লোহাগাড়ায় ইয়াবাসহ নারী কারবারি গ্রেফতার

আওয়ামী লীগের সম্পাদকমণ্ডলীর সভা বুধবার

লালবাগে গাঁজাসহ ১ জন গ্রেফতার

একদিনে আরো ২১ জন করোনায় আক্রান্ত

হাইকোর্টের নিষেধাজ্ঞা উপেক্ষিত : রূপগঞ্জে শিক্ষা প্রতিষ্ঠান গাজীর মুঠোয় জিম্মি, মুক্তি চায় অভিভাবকগণ

শান্তি ও উন্নয়ন সমাবেশে আসার প্রস্তুতি নিচ্ছে আ.লীগের নেতাকর্মীরা

ব্রেকিং নিউজ :