300X70
বুধবার , ২৯ ডিসেম্বর ২০২১ | ৫ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

এমভি অভিযান-১০ লঞ্চে অগ্নিকাণ্ড : লঞ্চমালিকসহ আটজনের নামে মামলা

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
ডিসেম্বর ২৯, ২০২১ ২:০৮ পূর্বাহ্ণ

প্রতিনিধি, ঝালকাঠি : ঝালকাঠির সুগন্ধা নদীতে এমভি অভিযান-১০ লঞ্চে অগ্নিকাণ্ডের ঘটনায় আরো দুজনের লাশ উদ্ধার করেছে কোস্টগার্ড এবং ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের ডুবুরি দল। মঙ্গলবার দুপুর দেড়টার দিকে বিষখালী নদীর চর ভাটারকান্দা এলাকা থেকে এক কিশোরের লাশ উদ্ধার করেছে কোস্টগার্ড।

ওই কিশোরের পরিচয় জানা যায়নি। তাঁর পরনে নীল রঙের জ্যাকেট ও জিনস প্যান্ট ছিল। ওই কিশোরের আনুমানিক বয়স ১২-১৩ বছর। দুপুর দুইটার দিকে লাশটি ঝালকাঠি লঞ্চঘাটে নিয়ে আসা হয়েছে। এর আগে সকালে লঞ্চঘাটের মাঝসুগন্ধায় ভাসমান অবস্থায় ৩০ থেকে ৩২ বছরের এক যুবকের লাশ উদ্ধার করা হয়। তাঁর গায়ে কালো রঙের গেঞ্জি ও কালো প্যান্ট ছিল। লাশের মুখমণ্ডল ছিল আগুনে ঝলসানো।

গতকাল সকালে এ তথ্য নিশ্চিত করেছেন অভিযানে অংশ নেওয়া ফায়ার সার্ভিসের দলনেতা মো. শহিদুল ইসলাম। লাশটি উদ্ধার করে হাসপাতালের মর্গে পাঠানো হয়েছে। এ নিয়ে গত দুই দিনে সুগন্ধা ও বিষখালী নদী থেকে দুটি লাশ উদ্ধার করা হলো। অগ্নিকাণ্ডের ঘটনায় মৃত ব্যক্তির সংখ্যা বেড়ে ৪১ হলো।

এদিকে অগ্নিকাণ্ডে প্রাণহানির ঘটনায় ঝালকাঠি সদর থানায় গত সোমবার রাত সাড়ে ১১টার দিকে নিখোঁজ যাত্রীর স্বজন মো. মনির হোসেন বাদী হয়ে মামলা করেন। এ মামলায় অভিযান-১০ লঞ্চের মালিক, চালকসহ আটজনকে আসামি করা হয়েছে। গতকাল সকালে সদরের চর সাচিলাপুর থেকে উদ্ধার হওয়া লাশটি ছিল লঞ্চের বাবুর্চি মো. শাকিলের। ময়নাতদন্ত শেষে পুলিশ শাকিলের লাশ দুই মামা লুৎফর রহমান ও মো. মাহফুজের কাছে বুঝিয়ে দিয়েছে। তবে জেলা প্রশাসনের কাছ থেকে লাশ দাফনের ২৫ হাজার টাকা এখনো বুঝে পাননি তাঁরা। জেলা প্রশাসন বলছে, উদ্ধার হওয়া লাশের বাড়ি যে জেলায়, সেখানকার জেলা প্রশাসন আর্থিক অনুদান বুঝিয়ে দেবে। বাবুর্চি শাকিলের বাড়ি নারায়ণগঞ্জের ফতুল্লায়। লাশ বহন করার মতো আর্থিক অবস্থা শাকিলের পরিবারের নেই।

শাকিলের মামা মো. মাহফুজ বলেন, ‘শাকিলের লাশ ঝালকাঠি থেকে নারায়ণগঞ্জের ফতুল্লায় নিতে অ্যাম্বুলেন্সভাড়া ও আনুষঙ্গিক খরচ বাবদ ১৫ হাজার টাকা প্রয়োজন। কিন্তু আমাদের হাতে এত টাকা নেই। ঝালকাঠির প্রশাসন বলছে, নারায়ণগঞ্জের জেলা প্রশাসনের কাছ থেকে লাশ দাফনের ২৫ হাজার টাকা বুঝে নিতে হবে। ঝালকাঠি জেলা প্রশাসনের এনডিসি ও নির্বাহী ম্যাজিস্ট্রেট তাছবীর হোসেন বলেন, শাকিলের বাড়ি নারায়ণগঞ্জে হওয়ায় তাঁর পরিবারকে সেখানকার জেলা প্রশাসকের কাছ থেকে অনুদানের টাকা বুঝে নিতে হবে।

মামলার বাদী মো. মনির হোসেন ঢাকার ডেমরা এলাকার একজন ইট-বালু ব্যবসায়ী। লঞ্চে অগ্নিকাণ্ডের ঘটনায় মনির হোসেনের বোন, ভাগনিসহ চার জন নিখোঁজ। ঝালকাঠি সদর থানার দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা (ওসি অপারেশন) মো. মালেক বলেন, ঢাকার ডেমরা এলাকার খলিলুর রহমানের ছেলে মো. মনির হোসেনের লিখিত এজাহারটি মামলা হিসেবে নেওয়া হয়েছে।

মামলার আসামিরা হলেন অভিযান-১০ লঞ্চের মালিক হামজালাল শেখ, লঞ্চে থাকা দুই মাস্টার রিয়াজ সিকদার ও মো. খলিল, দুই চালক মো. মাসুম ও মো. কালাম, তত্ত্বাবধায়ক মো. আনোয়ার, সুকানি মো. আহসান ও কেরানি মো. কামরুল। মামলার বাদী মনির হোসেন বলেন, লঞ্চে আগুনের ঘটনায় তাঁর বোন তাসলিমা আক্তার (৩২), দুই ভাগনি সুমাইয়া আক্তার (১৫) ও সুমনা আক্তার (১০) এবং ৭ বছর বয়সি ভাতিজা জোনায়েদ ইসলাম এখনো নিখোঁজ।

ঝালকাঠিতে লঞ্চ দুর্ঘটনায় এটি দ্বিতীয় মামলা। এর আগে ২৫ ডিসেম্বর একই থানায় একটি অপমৃত্যুর মামলা করা হয়। সেটির বাদী হয়েছেন ঝালকাঠি সদরের পোনাবালিয়া ইউনিয়নের গ্রাম পুলিশ মো. জাহাঙ্গীর হোসেন। ২৩ ডিসেম্বর দিবাগত রাত তিনটার দিকে ঝালকাঠির সুগন্ধা নদীতে লঞ্চটিতে আগুন লাগে।

আহতদের আর্থিক সহায়তা দেওয়ার নির্দেশ : ঝালকাঠির সুগন্ধা নদীতে এমভি অভিযান-১০ লঞ্চে অগ্নিকাণ্ডে আহতদের চিকিৎসায় প্রয়োজনীয় আর্থিক সহায়তা দিতে সংশ্লিষ্ট জেলা প্রশাসকদের নির্দেশ দিয়েছেন আদালত। একই সঙ্গে এ ঘটনায় নিহত-আহতদের তালিকা করার নির্দেশ দেওয়া হয়েছে। বিষয়টি নিশ্চিত করেন রিটকারী আইনজীবী অ্যাডভোকেট মো. ইউনুছ আলী আকন্দ। পৃথক দুই রিটের শুনানি নিয়ে গতকাল মঙ্গলবার হাইকোর্টের বিচারপতি এম. ইনায়েতুর রহিম ও বিচারপতি মো. মোস্তাফিজুর রহমানের সমন্বয়ে গঠিত বেঞ্চ এ আদেশ দেন।

আদালতে এদিন রিটের পক্ষে শুনানি করেন ব্যারিস্টার অনিক আর হক ও অ্যাডভোকেট ইউনুছ আলী আকন্দ। তাদের সঙ্গে ছিলেন আইনজীবী সৌমিত্র সরদার, আনিসুর রহমান রায়হান, মো. ইসা, আনিচুর রহমান ও মহিউদ্দিন পলাশ। রিটকারী অপর আইনজীবী অ্যাডভোকেট আনিচুর রহমান বলেন, ঝালকাঠির সুগন্ধা নদীতে এমভি অভিযান-১০ লঞ্চে অগ্নিকাণ্ডে আহতদের মধ্যে যাদের চিকিৎসা চলছে তাদের কার কতো টাকা প্রয়োজন সেটি সংশ্লিষ্ট ভিকটিম বা তার পরিবারের নিকট থেকে জেনে লঞ্চ মালিকের কাছ থেকে আর্থিক সহায়তা দিতে সংশ্লিষ্ট জেলা প্রশাসকদের (ডিসি) নির্দেশ দিয়েছেন আদালত। একই সঙ্গে ওই ঘটনায় নিহত-আহতদের তালিকা প্রস্তুত করার নির্দেশ দেওয়া হয়েছে। তারপর সেটি নৌপরিবহন মন্ত্রণালয় এবং বিআরডবিøউডিকে আদালতে দাখিল করার জন্য বলা হয়েছে।

এ ঘটনায় এখনো নিখোঁজ রয়েছেন শতাধিক। আগুনে দগ্ধ ৮১ জনের মধ্যে বরিশাল শের-ই-বাংলা মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন আছেন ৪৬ জন। ২২ জনকে পাঠানো হয়েছে ঢাকায়। আর ১৬ জন সুস্থ হয়ে বাড়ি ফিরে গেছেন। তবে পুড়ে যাওয়া লঞ্চটিতে কতজন যাত্রী ছিল তার সঠিক তথ্য পাওয়া যাচ্ছে না।

বিআইডব্লিউটিএ থেকে জানানো হয়েছে, লঞ্চটিতে প্রায় ৪০০ যাত্রী ছিল। এ ঘটনায় ঝালকাঠি সদর থানায় অপমৃত্যুর মামলা করেছেন গ্রামপুলিশের এক সদস্য।

ঝালকাঠি সদর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) খলিলুর রহমান জানান, পোনাবালিয়ার গ্রামপুলিশ জাহাঙ্গীর হোসেন অপমৃত্যু মামলা দায়ের করেছেন।

নৌ আদালতে আত্মসমর্পণ করলেন সেই লঞ্চের দুই মাস্টার : নৌ-আদালতে আত্মসমর্পণ করেছেন অভিযান ১০ লঞ্চের দুজন মাস্টার। দুপুর ১২টার দিকে তারা আদালতে আত্মসমর্পণ করে জামিন আবেদন করেন। আদালত তাদের জামিন নামঞ্জুর করেছেন। রাষ্ট্রপক্ষের প্রসিকিউটিং অফিসার বিল্লাল হোসাইন এ তথ্য জানান।

সূত্র জানায়, র‌্যাবের হাতে গ্রেফতার হওয়া লঞ্চ মালিককে এখনও আদালতে তোলা হয়নি। এর আগে ঝালকাঠির সুগন্ধা নদীতে এমভি অভিযান-১০ লঞ্চে অগ্নিকাণ্ডের ঘটনায় রোববার নৌ-আদালতে মামলা করা হয়। নৌপরিবহন অধিদপ্তরে অবস্থিত নৌ-আদালতে মামলা করেন অধিদপ্তরের প্রধান পরিদর্শক মো. শফিকুর রহমান।

মামলার আসামিরা হলেন লঞ্চটির স্বত্বাধিকারী প্রতিষ্ঠান মেসার্স আল আরাফ অ্যান্ড কোম্পানির চার মালিক মো. হামজালাল শেখ, মো. শামিম আহম্মেদ, মো. রাসেল আাহাম্মেদ ও ফেরদৌস হাসান রাব্বি, লঞ্চের ইনচার্জ মাস্টার মো. রিয়াজ সিকদার, ইনচার্জ চালক মো. মাসুম বিল্লাহ, দ্বিতীয় মাস্টার মো. খলিলুর রহমান ও দ্বিতীয় চালক আবুল কালাম।

বাঙলা প্রতিদিন২৪.কম

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

মাগুরার সফল নারী নাজনীন রব্বানী

উপাচার্যের অপসারণ দাবিতে শাবিপ্রবি’র শিক্ষার্থীদের অনশন চলছে

আগস্ট শোক ও বেদনায় নীল হওয়ার মাস : সংস্কৃতি প্রতিমন্ত্রী

মাধ্যমিকের সাড়ে ১১হাজার বই চুরি : শিক্ষা অফিসারের বিচারের দাবিতে ঝাড়ু মিছিল

ভাটারায় গৃহকর্মীকে নির্যাতন: বাড়ির মালিক গ্রেফতার

রক্তের চাহিদা মেটাতে স্বেচ্ছা রক্তদানের চর্চা ছড়িয়ে দিতে হবে: মোস্তাফা জব্বার

বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয় এবং ভিয়েতনামের হো চি মিন সিটি ওপেন ইউনিভার্সিটির মধ্যে এমওইউ স্বাক্ষর

২০২৪ সালে এসএসসি পরীক্ষা ৩ ঘণ্টায়

সেভেনআপ® ‘সুপার-ডুপার রিফ্রেশার’ ক্যাম্পেইনে সাকিব আল হাসান

ত্রিশালে রাস্তা পাকাকরণের দাবীতে মানববন্ধন