300X70
রবিবার , ১৭ জুলাই ২০২২ | ৫ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

আজ থেকে সংলাপে বসছে ইসি

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
জুলাই ১৭, ২০২২ ১০:১৪ পূর্বাহ্ণ

নিজস্ব প্রতিবেদক, বাঙলা প্রতিদিন: আগামী জাতীয় সংসদ নির্বাচন সামনে রেখে নিবন্ধিত রাজনৈতিক দলগুলোর সঙ্গে আজ থেকে সংলাপে বসছে নির্বাচন কমিশন (ইসি)। এতে আওয়ামী লীগ ও তার শরিক দলগুলো অংশ নেবে। তবে বিএনপিসহ বেশ কয়েকটি রাজনৈতিক দল অংশ না নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে।

সংলাপের প্রথম দিন আজ রবিবার (১৭ জুলাই) জাতীয়তাবাদী গণতান্ত্রিক আন্দোলন-এনডিএম, বাংলাদেশ ন্যাশনালিস্ট ফ্রন্ট-বিএনএফ, বাংলাদেশ কংগ্রেস ও বাংলাদেশ মুসলিম লীগ-বিএমএল-এর সঙ্গে বসছে ইসি।

এর মধ্যে বাংলাদেশ মুসলিম লীগ-বিএমএল সংলাপে অংশ নেবে না বলে ইতোমধ্যে নির্বাচন কমিশনকে জানিয়েছে। বাকি তিনটি দল এ সংলাপে অংশ নেবে বলে জানতে পেরেছে ইসি।

ইসি সূত্র জানায়, বর্তমান কমিশন দায়িত্ব নেওয়ার পর বিভিন্ন মহলের সঙ্গে সংলাপ শুরু করে। ১৩ মার্চ শুরু হওয়া সংলাপে এ পর্যন্ত শিক্ষাবিদ, বুদ্ধিজীবী, নির্বাচন বিশেষজ্ঞ, গণমাধ্যমের প্রতিনিধি ও নির্বাচন পর্যবেক্ষক সংস্থার প্রতিনিধিদের সঙ্গে সংলাপ করেছে।

সর্বশেষ ১৯, ২১ ও ২৮ জুন-তিন দিনে ১৩টি করে রাজনৈতিক দলের সঙ্গে ইভিএম যাচাই অনুষ্ঠানের আয়োজন করে ইসি। ওই সময়ে ২৮টি রাজনৈতিক দল সংলাপে অংশ নিয়েছিল। বিএনপিসহ ১১টি রাজনৈতিক দল অংশ নেয়নি।

সময়সূচি অনুযায়ী, আজ ১৭ জুলাই সকাল সাড়ে ১০টা থেকে বেলা সাড়ে ১১টা পর্যন্ত জাতীয়তাবাদী গণতান্ত্রিক আন্দোলন-এনডিএম, বেলা ১২টা থেকে ১টা বাংলাদেশ ন্যাশনালিস্ট ফ্রন্ট-বিএনএফ, দুপুর আড়াইটা থেকে বিকাল সাড়ে ৩টা বাংলাদেশ কংগ্রেস এবং বিকাল ৪টা থেকে ৫টা পর্যন্ত বাংলাদেশ মুসলিম লীগ-বিএমএল-এর সঙ্গে সংলাপ করবে ইসি। প্রতিটি রাজনৈতিক দলের ১০ জন করে আমন্ত্রণ জানিয়েছে ইসি।

পরের দিন ১৮ জুলাই সোমবার সকাল সাড়ে ১০টায় বাংলাদেশ ইসলামী ফ্রন্ট, বেলা ১২টায় বাংলাদেশ সাংস্কৃতিক মুক্তিজোট, দুপুর আড়াইটায় খেলাফত মজলিস ও বিকাল ৪টায় বাংলাদেশের বিপ্লবী ওয়ার্কার্স পার্টির সঙ্গে সংলাপ।

১৯ জুলাই মঙ্গলবার সকাল সাড়ে ১০টায় বাংলাদেশ কল্যাণ পার্টি, বেলা ১২টায় ইসলামিক ঐক্যজোট, দুপুর আড়াইটায় বাংলাদেশ খেলাফত মজলিস এবং বিকাল ৪টায় বাংলাদেশ সাম্যবাদী দলের (এমএল) সঙ্গে সংলাপ।

২০ জুলাই বুধবার সকাল সাড়ে ১০টায় গণতন্ত্রী পার্টি, বেলা ১২টায় বাংলাদেশ ন্যাশনাল আওয়ামী পার্টি এবং বিকাল ৩টায় বাংলাদেশ জাতীয়তাবাদী দলের (বিএনপি) সঙ্গে বসবে ইসি।

২১ জুলাই বৃহস্পতিবার সকাল ১০টায় বাংলাদেশ তরিকত ফেডারেশন, বেলা ১২টায় বাংলাদেশ জাতীয় পার্টি, দুপুর আড়াইটায় জাতীয় সমাজতান্ত্রিক দল-জাসদ এবং বিকাল ৪টায় গণফ্রন্টের সঙ্গে সংলাপ।

শুক্র ও শনিবার সাপ্তাহিক ছুটির দিন বাদ দিয়ে ২৪ জুলাই রোববার সকাল সাড়ে ১০টায় বাংলাদেশ খেলাফত আন্দোলন, বেলা ১২টায় জাতীয় পার্টি-জেপি, দুপুর আড়াইটায় জাতীয় সমাজতান্ত্রিক দল-জেএসডি ও বিকাল ৪টায় ইসলামিক ফ্রন্ট বাংলাদেশের সঙ্গে সংলাপ অনুষ্ঠিত হবে।

২৫ জুলাই সোমবার সকাল সাড়ে ১০টায় বাংলাদেশ মুসলিম লীগ, বেলা ১২টায় বাংলাদেশের ওয়ার্কার্স পার্টি, দুপুর আড়াইটায় বাংলাদেশের সমাজতান্ত্রিক দল-বাসদ এবং বিকাল ৪টায় লিবারেল ডেমোক্রেটিক পার্টি-এলডিপির সঙ্গে সংলাপ।

২৬ জুলাই মঙ্গলবার সকাল সাড়ে ১০টায় জমিয়তে উলামায়ে ইসলাম বাংলাদেশ, বেলা ১২টায় বিকল্পধারা বাংলাদেশ, দুপুর আড়াইটায় ইসলামী আন্দোলন বাংলাদেশ এবং বিকাল ৪টায় ন্যাশনাল পিপলস পার্টি-এনপিপির সঙ্গে সংলাপ হবে।

২৭ জুলাই বুধবার সকাল সাড়ে ১০টায় বাংলাদেশ জাতীয় পার্টি-বিজেপি, বেলা ১২টায় জাকের পার্টি ও আড়াইটায় কৃষক শ্রমিক জনতা লীগ এবং ২৮ জুলাই বৃহস্পতিবার সকাল সাড়ে ১০টায় গণফোরাম, বেলা ১২টায় বাংলাদেশ ন্যাশনাল আওয়ামী পার্টি-বাংলাদেশ ন্যাপ ও আড়াইটায় বাংলাদেশের কমিউনিস্ট পার্টির সঙ্গে সংলাপ হবে।

শেষ দিন ৩১ জুলাই রোববার জাতীয় সংসদের প্রধান বিরোধী দল জাতীয় পার্টি এবং বিকাল ৩টায় ক্ষমতাসীন আওয়ামী লীগের সঙ্গে সংলাপে বসবে ইসি।

 

বাঙলা প্রতিদিন২৪.কম

সর্বশেষ - খবর