300X70
রবিবার , ২৬ মে ২০২৪ | ১১ই আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

দ্রুত বিনিয়োগের সব সেবা যুক্ত হচ্ছে বিডা ওয়ান স্টপ সার্ভিসে 

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
মে ২৬, ২০২৪ ৭:২৩ অপরাহ্ণ

বাঙলা প্রতিদিন প্রতিবেদক : আজ ববার (২৬ মে) বিডা’র কনফারেন্স হলে, বিডা’র নির্বাহী চেয়ারম্যান (সিনিয়র সচিব) লোকমান হোসেন মিয়ার সভাপতিত্বে বিডা ওয়ান স্টপ সার্ভিস (ওএসএস) বাস্তবায়ন অগ্রগতি পর্যালোচনা বিষয়ক  সভা অনুষ্ঠিত হয়,পর্যালোচনা সভায় প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ বিষয়ক উপদেষ্টা সালমান ফজলুর রহমান, বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন প্রধানমন্ত্রীর কার্যালয়ের সচিব মোহাম্মদ সালাহ উদ্দিন।
সভায় প্রধান অতিথির বক্তব্যে মাননীয় প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ বিষয়ক উপদেষ্টা সালমান ফজলুর রহমান বলেন দেশের উন্নয়নের জন্য বিনিয়োগ সেবা বিলম্ব করার কোন সুযোগ নেই, তাই বিনিয়োগ সংক্রান্ত সব সেবাকে দ্রুতই বিডা ওএসএস যুক্ত হতে হবে।
যাতে বিনিয়োগকারীদের সেবা গ্রহণের জন্য অন্য কোন অফিস বা দপ্তরে  না যাওয়া লাগে। এসময়ে তিনি বিনিয়োগ সেবা স্বচ্ছ ও দ্রুত প্রদান করার জন্য সেবা প্রদানকারী প্রতিষ্ঠান গুলোকে নির্দেশ দেন।
সভায় বিশেষ অতিথির বক্তব্যে প্রধানমন্ত্রীর কার্যালয়ের সচিব জনাব মোহাম্মদ সালাহ উদ্দিন বলেন,   বর্তমান যে চ্যালেঞ্জ আমরা মোকাবেলা করছি সেখানে বিনিয়োগ খুবই গুরুত্বপূর্ণ, দেশি বিদেশি  বিনিয়োগ বৃদ্ধির লক্ষ্যে আমাদের যাবতীয় প্রতিবন্ধকতা দূর করতে হবে এবং এই লক্ষ্যে সবাই কে এক সাথে কাজ করতে হবে।
সভায় সভাপতির বক্তব্যে বিডা’র নির্বাহী চেয়ারম্যান ( সিনিয়র সচিব)  জনাব লোকমান হোসেন মিয়া বলেন, ভিয়েতনাম ২৯ দিনে, ইন্দোনেশিয়া ৪৮ দিনে এবং ৬০ দিনে বিনিয়োগ সংক্রান্ত সেবা গুলো প্রদান করে, বর্তমানে আমরা বিডা ওএসএস এর মাধ্যামে ১২৪ সেবা প্রদান করছি, আশা করি আগামী দুই তিন মাসের মধ্য বিনিয়োগের সব সেবা বিডা ওএসএস এ যুক্ত করতে পারবো। তখন বিনিয়োগসেবা গুলো আরো দ্রুত প্রদান করা সম্ভব হবে, এমনকি একমাসের মধ্যে সব বিনিয়োগ সেবা প্রদান করা যাবে।
সভায় বিডা’র নির্বাহী সদস্য মিজ মোহসিনা ইয়াসমিন ওয়ান স্টপ সার্ভিস (ওএসএস) বাস্তবায়ন ও অগ্রগতি প্রতিবেদন উপস্থাপন করেন।
সভায় বিভিন্ন মন্ত্রনালয়/বিভাগের  সচিববৃন্দসহ বিভিন্ন দপ্তরের শীর্ষ কর্মকর্তাবৃন্দ অংশগ্রহণ করেন এবং নিজ নিজ দপ্তরের পক্ষে মতামত ব্যক্ত করেন এবং বিভিন্ন পরামর্শ তুলে ধরেন।
উল্লেখ্য যে ওয়ান স্টপ সার্ভিস আইন, ২০১৮ এর অধীনে বিগত ২৬ এপ্রিল ২০২০ খ্রিস্টাব্দ তারিখ প্রধানমন্ত্রীর কার্যালয়ের এস.আর.ও নং- ১০৭ আইন/২০২০ অনুযায়ী “ওয়ান স্টপ সার্ভিস (বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ) বিধিমালা, ২০২০” অনুমোদিত হয়েছে  এবং ১০ মে ২০২০ খ্রিস্টাব্দ তারিখে তা গেজেট আকারে প্রকাশিত হয়েছে।
দেশি-বিদেশি বিনিয়োগকারীদের সকল ধরণের সেবা অনলাইনে প্রদানের লক্ষ্যে বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ গত ১৬ সেপ্টেম্বর, ২০১৮ খ্রিস্টাব্দ তারিখ বিজনেস অটোমেশন লিঃ এর সাথে চুক্তি স্বাক্ষর করেছে। তৎপ্রেক্ষিতে  বিডা বিগত ২৪ ফ্রেরুয়ারী অনলাইন ভিত্তিক ওয়ান স্টপ সার্ভিস পোর্টালের কার্যক্রম চালু করেছে। আলোচ্য ওয়ান স্টপ সার্ভিস পোর্টালের মাধ্যমে বিভিন্ন সেবা প্রদানকারী সংস্থার ১৫০ টির ও বেশি সেবা প্রদান করা সম্ভব হবে।
বিডা এ পর্যন্ত ৪৮ টি সংস্থার সাথে সমঝতা স্মারক স্বাক্ষর করেছে, তন্মধ্যে ৪১ সংস্থার ১০১ সেবা বিডা ওএসএস -এ যুক্ত হয়েছে, বিডার নিজস্ব ২৩ ও অন্যান্য প্রতিষ্ঠানের ১০১ টি সেবাসহ বিডা বর্তমানে বিনিয়োগকারীদের বিডা ওএসএস মাধ্যমে ১২৪ টি সেবা প্রদান করে আসছে। ৪১ সংস্থার এর মধ্য ৩০টি সংস্থার সব সেবা ইতোমধ্যে বিডা ওএসএস এ যুক্ত হয়েছে, বাকি ১১ টি সংস্থার ২২ টি সেবা দ্রুতই বিডা ওএসএস যুক্ত হবে এবং সমঝোতা স্মারক স্বাক্ষরকারী ৪৮ সংস্থার মধ্য  ০৮ সংস্থার কোন সেবাই এখনো বিডা ওএসএস এ যুক্ত হয় হয়নি, এখানে ২০ টি বিনিয়োগ সেবা যুক্ত হওয়ার কথা রয়েছে। ২০১৯ থেকে শুরু করে বিডা এ পর্যন্ত বিডা ওএসএস  প্লাটফর্মের মাধ্যমে দেশি বিদেশী বিনিয়োগকারীদের  বিডার নিজস্ব  ১৪৪,৬০৪ সেবা এবং অন্যান্য প্রটিষ্ঠানের ১,৮৯৪ বিনিয়োগ সেবা প্রদান করেছে।
বিডা ওএসএস ব্যবহারের ফলে বিনিয়গকারীগণ যে সুবিধা পান তা হলোঃ 
• বিনিয়োগকারীগণ ৪১টি সংস্থার পরিবর্তে শুধুমাত্র বিডা ওএসএস পোর্টাল ব্যবহার করে ১২৪টি সেবার জন্য আবেদন করতে পারবেন ।
• বিশ্বের যেকোন প্রান্ত থেকে অনলাইনে আবেদন দাখিল, দলিলাদি আপলোড, ফি জমা দেয়া এবং অনুমোদনপত্র গ্রহণ করা যায়।
• বিডার ওএসএস পোর্টাল হতে সেবা গ্রহণ করা হলে, পোটালে একবার দাখিলকৃত তথ্য ও দলিল অন্য কোন সেবা গ্রহণের সময় আর আপলোড করার প্রয়োজন হয় না বিধায় বিনিয়োগকারীর সময় ও অর্থের সাশ্রয় হয়।
• ৪০টি সংস্থার আবেদন দাখিল হতে অনুমোদনের সকল প্রক্রিয়া আবেদনকারীগণ তাদের ড্যাশবোর্ডে তাৎক্ষণিকভাবে দেখতে পান, ফলে আবেদনের অগ্রগতি দেখতে ৪০টি সংস্থার পৃথক পৃথক অনলাইন পোর্টালে যেতে হয় না।
• আবেদনকারী ৪০টি সংস্থার সেবা সময়মতো পাচ্ছেন কিনা তা বিডা ওএসএস পোর্টালের ড্যাশবোর্ড হতে সহজে সার্বক্ষণিক পরিবীক্ষণ করা যায়। ফলে বিনিয়োগ সেবা প্রদানের কার্যক্রম একটি স্থান হতে পরিবীক্ষণ (monitoring) করা সম্ভব।
• বিডা ওএসএস এর মাধ্যমে প্রদত্ত লাইসেন্স, অনুমতি, পারমিট, ছাড়পত্র পোর্টালে সংরক্ষিত থাকায় তা অন্য সেবা গ্রহণের সময় আপলোড করতে হয়না বিধায় এ ধরণের অনুমতি পত্রের জাল করার সুযোগ নেই।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

বিয়ের ভিডিও পোস্ট করলেন রাজকুমার-পত্রলেখা দম্পতি

কাঁচামরিচের দাম বাড়ার কথা জানেন না বাণিজ্য মন্ত্রণালয়

আন্তর্জাতিক পর্যায়ে দাম বৃদ্ধির কারণে দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতি

দক্ষিণ কেরানীগঞ্জে ১০ কেজি গাঁজাসহ ৩ জন গ্রেফতার

দি প্রিমিয়ার ব্যাংকের বার্ষিক পিকনিক অনুষ্ঠিত

মেট্রোরেলের ৩ সেট কোচ নির্মাণ হবে এ মাসেই

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন করোনায় আক্রান্ত

বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে স্বাচিপের শ্রদ্ধাঞ্জলি

তিন ম্যাচের টি-টোয়েন্টিতেও হোয়াইটওয়াশ বাংলাদেশ

ডেল্টা ব্র্যাক হাউজিং ফাইন্যান্স কর্পোরেশন লিঃ এর নতুন নাম ডিবিএইচ ফাইন্যান্স পিএলসি

ব্রেকিং নিউজ :