300X70
শনিবার , ২৫ জুন ২০২২ | ৭ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

অপেক্ষার প্রহর শেষ হলো বাঙালির

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
জুন ২৫, ২০২২ ১:৩৫ পূর্বাহ্ণ

নিজস্ব প্রতিবেদক, বাঙলা প্রতিদিন : শেষ হলো অপেক্ষার প্রহর। অবশেষে ধরা দিলো সেই মাহেন্দ্রক্ষণ। প্রায় আট বছরের নির্মাণকাজ শেষে সমালোচনাকারীদের মুখে কুলুপ এঁটে দিয়ে আজ দ্বার খুলছে সেই স্বপ্নের। যে দ্বার দিয়ে দেশের দক্ষিণ ও দক্ষিণ-পশ্চিমাঞ্চলের ২১ জেলার কোটি মানুষ প্রবেশ করবে রাজধানী ঢাকাসহ দেশের অন্য অংশে। আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা নিজে উপস্থিত থেকে সেই স্বপ্নপূরণের মাহেন্দ্রক্ষণের সূচনা করবেন।

এর জন্য প্রয়োজনীয় সব প্রস্তুতি এরই মধ্যে শেষ হয়েছে। এখন কেবল পদ্মা পাড়ে জয়োৎসবের অপেক্ষা। পদ্মা নদী পাড়ি দিয়ে দক্ষিণ ও দক্ষিণ-পশ্চিমাঞ্চলের ১৯টি জেলায় যাতায়াতে ফেরিঘাটে ঘণ্টার পর ঘণ্টা অপেক্ষা করতে হতো। কিন্তু এখন সবকিছুই স্মৃতি হয়ে থাকবে। সেতুটি দিয়ে ঢাকা থেকে মাওয়া হয়ে দক্ষিণ ও দক্ষিণ-পশ্চিমাঞ্চলের জেলাগুলোতে সরাসরি সড়ক যোগাযোগ স্থাপিত হচ্ছে।

নিজস্ব অর্থায়নে নির্মিত পদ্মা সেতু নিয়ে বাংলাদেশের সাহসের প্রশংসা করেছেন ঢাকায় নিযুক্ত ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) রাষ্ট্রদূত চার্লস হোয়াইটলি, অস্ট্রেলিয়ার হাইকমিশনার জেরমি ব্রুয়ার, দক্ষিণ কোরিয়ার রাষ্ট্রদূত লি জান কুউন, ইতালির রাষ্ট্রদূত এনরিকো নুনজিয়াতা, সৌদি রাষ্ট্রদূত ঈসা বিন ইউসুফ আল দুহাইলান, চীনের রাষ্ট্রদূত লি জিমিং, জাপানের রাষ্ট্রদূত ইতো নাওকো, ভারতীয় হাইকমিশনার বিক্রম কে দোরাইস্বামী প্রমুখ। তারা বলছেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার দূরদৃষ্টি এবং রাজনৈতিক বিচক্ষণতার কারণে প্রথম পদ্মা সেতু নির্মিত হয়েছে।

গত বুধবার গণভবনে অনুষ্ঠিত সংবাদ সম্মেলনে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বললেন, ‘আমাদের দেশের অনেক অর্থনীতিবিদ ও জ্ঞানীগুণী পদ্মা সেতু হবে না বলে সমালোচনা করে বিভিন্ন বক্তব্য দিয়েছিলেন। তারা বলেছিলেন- পদ্মা সেতু আওয়ামী লীগের আমলে হবে না, সরকার যদি ভিন্ন অর্থ সংস্থানে পদ্মা সেতু নির্মাণ করতে যায়, তা হলে গুণগত মান ঠিক থাকবে না। যারা সমালোচনা করেছেন, তাদের আত্মবিশ্বাসের অভাব। সমালোচনাকারীদের আজ আমি বলব- পদ্মা সেতুর উদ্বোধন অনুষ্ঠানে আসেন, আমরা আমন্ত্রণ জানাব, জানালাম। পদ্মা সেতু ঘুরে দেখে যান। এই দোতলা সেতুর কাজের মান নিয়ে কেউ প্রশ্ন তুলতে পারবে না। এটি অত্যাধুনিক প্রযুক্তিতে নির্মাণ করা হয়েছে। আমি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবের মেয়ে। আমি যেটা পারবো, সেটাই বলব। যেটা বলব, করবো। করে দেখাতে পারি, সেটা করেছি। এজন্য দেশবাসীর প্রতি কৃতজ্ঞ।’

পদ্মা সেতু ইস্যুতে বিশ্বব্যাংক বা বিরোধিতাকারীরা দুঃখ প্রকাশ করেছে কি না এমন প্রশ্নের জবাবে প্রধানমন্ত্রী বলেছেন, ‘আমার কথা হলো, নিজের ভাড় ভালো না, গোয়ালার ঘির দোষ দিয়ে লাভ কী? বিশ্বব্যাংককে আমি কী দোষ দেব। তারা অর্থায়ন বন্ধ করল কাদের প্ররোচনায়। সেটা তো আমাদের দেশেরই কিছু মানুষের প্ররোচনায় তারা বন্ধ করেছিল। এটাই তো বাস্তবতা। আর যারা বিভিন্ন কথা বলেছেন, তাদের কিছু কথা আমি ওঠালাম। কথা আরো আছে।

সেখানে আমার তো কিছু বলার দরকার নেই। এটা তারা নিজেরাই বুঝতে পারবে, যদি তাদের অনুশোচনা থাকে। আর না থাকলে আমার কিছু বলার নেই। আমার কারও বিরুদ্ধে কোন অভিযোগ নেই। বিশ্বব্যাংক সরে যাওয়ার পর আমি সংসদে দাঁড়িয়ে বলেছিলাম যে, দেশের টাকায় পদ্মা সেতু হবে। সব চ্যালেঞ্জ মোকাবিলা করে আজ পদ্মা সেতু দৃশ্যমান। পদ্মা সেতু আমাদের অহংকার, আমাদের গর্ব’।

অর্থনীতিবিদরা বলছেন, পদ্মা সেতুর প্রাথমিক প্রভাব পড়বে দক্ষিণ পশ্চিমাঞ্চলের কৃষি খাতে আর দীর্ঘমেয়াদী সুফল আসলে ভারী শিল্প খাতে। মোংলা বন্দর সচল হয়েছে। কাজ শুরু হয়েছে পায়রা বন্দরে। বড় গতিশীলতা আসবে কৃষিভিত্তিক অর্থনীতিতে। খুলনা ও বাগেরহাটের মাছ, যশোরের সবজি ও ফুল, বরিশালের ধান ও পান পুরো দক্ষিণ পশ্চিমাঞ্চলের কৃষি অর্থনীতির ভিত্তি। সেতুর কারণে সব ধরনের কৃষিপণ্য তাদের সবচেয়ে কাক্সিক্ষত বাজারে দ্রুত যেতে পারবে। শুধু ঢাকা নয়, বড় বড় জেলাশহরগুলোতেও তাদের পণ্য যাওয়ার সুযোগ পাবে।

পদ্মা সেতুর কারণে লাভবান হবে খুলনা বিভাগের খুলনা, বাগেরহাট, যশোর, সাতক্ষীরা, নড়াইল, কুষ্টিয়া, মেহেরপুর, চুয়াডাঙ্গা, ঝিনাইদহ ও মাগুরা। বরিশাল বিভাগের বরিশাল, পিরোজপুর, ভোলা, পটুয়াখালী, বরগুনা ও ঝালকাঠি এবং ঢাকা বিভাগের গোপালগঞ্জ, ফরিদপুর, মাদারীপুর, শরীয়তপুর ও রাজবাড়ী জেলা। দেশের প্রতিষ্ঠিত ব্যবসা প্রতিষ্ঠানগুলোর ওই অঞ্চলে বিনিয়োগ আরো বাড়িয়েছেন এই পদ্মা সেতুকে সামনে রেখেই।

বিশেষজ্ঞদের পরামর্শে অত্যাধুনিক নকশায় ও দৃষ্টিনন্দন স্থাপত্যশৈলীতে ৬ দশমিক ১৫ কিলোমিটার মূল দৈর্ঘ্যসহ প্রায় ৯ কিলোমিটার দীর্ঘ এই সেতু নির্মাণ করা হয়েছে। নির্মাণে ব্যবহার করা হয়েছে বিশ্বের অত্যাধুনিক সব প্রযুক্তি। খরস্রোতা নদীর ওপর সেতুর প্রকল্প ব্যয় ৩০ হাজার ১৯৩ কোটি ৩৯ লাখ টাকা। ২১ জুন পর্যন্ত ব্যয় হয়েছে ২৭ হাজার ৭৩২ কোটি ৮ লাখ টাকা। নদীর তলদেশে মাটির গভীরে পাইল বসানো ছিল সবচেয়ে কঠিন কাজ। আনা হয়েছিল পৃথিবীর বড় বড় ৩টি ড্রেজার। নদীতে অনেক ভারী পাথর, কংক্রিটের ব্যাগ এবং জিওব্যাগ ব্যবহার করা হয়েছে। যেসব পাথর ব্যবহার করা হয়েছে তার এক একটির ওজন ৮০০ কেজি থেকে এক টন। তলদেশে মাটির নিচে ২৩০ মিটার পর্যন্ত গেছে পিলারগুলো। এজন্য পরিবর্তন করতে হয়েছে সেতুর নকশাও।

পদ্মা সেতু প্রকল্পের বিশেষজ্ঞ প্যানেলের সদস্য, পানিসম্পদ ও জলবায়ুবিষয়ক বিশেষজ্ঞ অধ্যাপক ড. আইনুন নিশাত জানিয়েছেন, ‘পদ্মা সেতুর নির্মাণকাজের সঙ্গে আমি শুরু থেকেই ছিলাম। সেতুর ক্ষেত্রে এমন নকশা ভাবতে হয়েছে, যাতে সেতুর জীবদ্দশায় এর ক্ষতি না হয়। সেতুতে ভার পরিবহন (লোড ট্রান্সফার) হয় দুই স্প্যানের সংযোগস্থলে। সেখানে ১০০ টনের বিয়ারিং ব্যবহার করা হয়েছে। এ ধরনের বিয়ারিং পৃথিবীর কোথাও ব্যবহার হয় না, যা ভূমিকম্প প্রতিরোধক হিসেবে কাজ করবে। যত ধরনের দুর্যোগ হতে পারে, সেসব মাথায় রেখেই আমরা সেতুটি নির্মাণ করেছি। ঘূর্ণিঝড়ের মতো প্রাকৃতিক দুর্যোগ মোকাবিলা করার মতো সক্ষমতা অক্ষুণ্ণ রেখেই এটি তৈরি করা হয়েছে।’

তার মতে, বিশ্বব্যাংক এই প্রকল্পে যে বিরোধিতা করেছে, তার পেছনে রাজনৈতিক কারণ ছিল। পদ্মা সেত নির্মাণ বাংলাদেশের পক্ষ থেকে বিশ্বের জন্য একটা বড় রাজনৈতিক মেসেজ। বিশ্বব্যাংক যখন ঋণ দিতে আপত্তি করল, তখন প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশের ওপর বিশ্বাস রেখে কাজটি এগিয়ে নিয়ে গেছেন। তিনি শর্ত দিয়েছিলেন যে বিশ্বব্যাংক জড়িত থাকলে যে কোয়ালিটি কন্ট্রোল করা হতো, আমাদের তত্ত্বাবধানে নির্মাণকাজে গুণগত মানের ক্ষেত্রে যাতে কোনো ধরনের কম্প্রামাইজ করা না হয়। তাই অর্জিত হয়েছে।

আওয়ামী লীগ সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেন, ‘অনেক গীবত-বাধা-বন্ধুর পথ অতিক্রম করে অনেক প্রতিকূল স্রোতকে উপেক্ষা করে দেশি-বিদেশি ষড়যন্ত্রকে অতিক্রম করে পরাজিত করে বঙ্গবন্ধুকন্যা আমাদের নিজস্ব অর্থায়নে পদ্মা সেতু নির্মাণ করেছেন। এই পদ্মা সেতু মানেই শেখ হাসিনা, শেখ হাসিনার বীরত্ব সাহসিকতার প্রতীক হচ্ছে পদ্মা সেতু। এই সেতু ঘিরে গোটা শেখ পরিবারকেই দুর্নীতির অপবাদ দেওয়া হয়েছে। এত অপবাদ, এত মিথ্যাচারের পরও শেখ হাসিনা ছিলেন হিমালয়ের মতো অটল। যে কারণেই এই পদ্মা সেতু আমরা নির্মাণ করতে পেরেছি।’

কাদের আরো বলেন, ‘এই প্রকল্পে কোনো দুর্নীতি হয়নি। যত সমালোচনা হয়েছে, মনোবল তত দৃঢ় হয়েছে। বিশ্বব্যাংক সেই ভুল স্বীকারও করেছে। সেতু উদ্বোধনে তাদেরও আমন্ত্রণ জানানো হবে। শুধু তারাই নয়, বিশ্বব্যাংকের প্রেসিডেন্ট, বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়া, ড. মুহাম্মদ ইউনূস থেকে শুরু করে যারা এর বিরোধিতা করেছিলেন, সবাইকে আমন্ত্রণ জানানো হবে। এই সেতু আমাদের সামর্থ্য ও সক্ষমতার সেতু। এই সেতু একদিকে যেমন সম্মান আর মর্যাদায় প্রতীক, তেমনি আমাদের যে অপমান করা হয়েছিল, সেই অপমানের প্রতিশোধের প্রতীকও।’ সেই পরিকল্পনা অনুযায়ী এরই মধ্যে সবাইকেই আমন্ত্রণ জানানো হয়েছে পদ্মা সেতুর উদ্বোধনী অনুষ্ঠানে। তবে আমন্ত্রণপত্র পেয়েও সেটি প্রত্যাখ্যান করেছে বিএনপি।

আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য লেফটেন্যান্ট কর্নেল (অব.) মুহাম্মদ ফারুক খান বলেন, ‘বাংলাদেশের প্রতিটি মানুষের গর্বের সেতু এই পদ্মা সেতু। প্রতিটি মানুষের ইচ্ছার প্রতিফলনের প্রতীক হচ্ছে পদ্মা সেতু। আমি মনে করি, পদ্মা সেতুর জন্য এক থেকে দেড় শতাংশ আমাদের প্রবৃদ্ধি বাড়বে। এটার কারণে শুধু আমাদের দেশের ভেতরে না, দেশের বাইরে ভারতের বিভিন্ন অঞ্চলেও যাতায়াত সহজ হবে এবং এর মাধ্যমে আমাদের সংযোগ বাড়বে। আর সংযোগ যখন বাড়বে, তখন সাধারণ মানুষের উপকার হবে। আমি আমার কথা বলছি না, সাধারণ একজন মানুষ তারা ঢাকা থেকে মাওয়া ঘাটে যেয়ে ঘণ্টার পর ঘণ্টা তাকে অপেক্ষা করতে হয়েছে।

আর বৈরী আবহাওয়া বা ইদের সময় তো প্রচণ্ড কষ্ট করতে হয়েছে মানুষকে। পদ্মা সেতুর ফলে আমরা আশা করি সেই কষ্টগুলো অনেক দূরীভূত হবে। আমি মনে করি, পদ্মা সেতু নির্মাণ আমাদের শৌর্য-বীর্য, আমাদের স্বাধীনতা এবং আমাদের এগিয়ে যাওয়ার প্রতীক। জননেত্রী শেখ হাসিনার নেতৃত্বে আওয়ামী লীগ সরকার একইভাবে বাংলাদেশের অন্যান্য স্থানেও এ ধরনের অবকাঠামো উন্নয়নের জন্য কাজ করে যাচ্ছে। আমরা আশা করি, শিগগিরই আরও এমন অনেক স্থাপনাই পাবে বাংলাদেশ।’

পদ্মা সেতুর উদ্বোধনকে কেন্দ্র করে ক্ষমতাসীন আওয়ামী লীগ লাখো জনতার উপস্থিতিতে সেই মাহেন্দ্রক্ষণকে বরণ করার প্রস্তুতি নিয়েছে। পদ্মা সেতুর উদ্বোধনী অনুষ্ঠানের সূচি বলছে, সকালে মুন্সীগঞ্জের মাওয়া প্রান্তে সুধি সমাবেশে উপস্থিত থেকে পদ্মা সেতুর উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। জাজিরা প্রান্তের টোল প্লাজার সামনে উদ্বোধনী ফলক উন্মোচন করে সুধী সমাবেশ শেষে তিনি যোগ দেবেন জাজিরা প্রান্তের জনসভায়। মাদারীপুরের শিবচরের সেই কাঁঠালবাড়িতে উদ্বোধনী জনসভার মঞ্চটি তৈরি করা হয়েছে পাল তোলা নৌকার আদলে।

প্রধানমন্ত্রীর শনিবারের কর্মসূচিতে জানানো হয়েছে, এদিন সকাল সাড়ে ৯টায় তেজগাঁও বিমানবন্দর থেকে হেলিকাপ্টারে করে মুন্সীগঞ্জের মাওয়া প্রান্তের উদ্দেশে রওনা হবেন তিনি। সকাল ১০টায় মাওয়া প্রান্তে পদ্মা সেতুর উদ্বোধনী অনুষ্ঠানে অংশ নেবেন। এরপর ১১টায় পদ্মা সেতু উদ্বোধন উপলক্ষে স্মারক ডাকটিকিট, স্যুভেনির শিট, উদ্বোধনী খাম ও সিলমোহর অবমুক্ত করবেন। ১১টা ১২ মিনিটে টোল দিয়ে মাওয়া প্রান্তে পদ্মা সেতুর উদ্বোধনী ফলক ও ম্যুরাল-১ উন্মোচন করে মোনাজাতে অংশ নেবেন তিনি।

প্রধানমন্ত্রী এরপর ১১টা ২৩ মিনিটে মুন্সীগঞ্জের মাওয়া প্রান্ত থেকে শরীয়তপুরের জাজিরা প্রান্তের উদ্দেশে সড়কপথে যাত্রা করবেন। ১১টা ৪৫ মিনিটে জাজিরা প্রান্তে উপস্থিত হয়ে পদ্মা সেতুর উদ্বোধন ফলক ও ম্যুরাল-২ উন্মোচন শেষে মোনাজাতে অংশ নেবেন। দুপুর ১২টায় মাদারীপুর শিবচর উপজেলার কাঠালবাড়ীতে অনুষ্ঠেয় বাংলাদেশ আওয়ামী লীগের জনসভায় অংশ নেবেন। জনসভা শেষে বিকেল সাড়ে ৫টায় জাজিরা প্রান্ত থেকে হেলিকাপ্টারে করে ঢাকার উদ্দেশে যাত্রা করবেন।

স্থানীয় প্রতিনিধিদের পাঠানো তথ্য বলছে, স্বপ্নপূরণের মাহেন্দ্রক্ষণের অপেক্ষায় এখন পদ্মার পাড়ের মানুষ। বহুল প্রতীক্ষিত ও কাঙ্ক্ষিত স্বপ্নের পদ্মা সেতুকে ঘিরে স্বপ্ন দেখছে গোটা দক্ষিণাঞ্চল। এই অঞ্চলের অধিবাসীদের প্রত্যাশা, জনপদের উন্নয়নের সঙ্গে সঙ্গে বাড়বে সাধারণ মানুষের জীবনযাত্রার মান। অর্থনৈতিকভাবে সমৃদ্ধ হবে এই অঞ্চল। এজন্যই পদ্মা সেতুকে ঘিরে এতো স্বপ্ন এবং উচ্ছ্বাস এখন মানুষের মধ্যে।

এরই মধ্যে পদ্মা সেতুর জনসভাস্থলে মঞ্চ তৈরির কাজ শেষ পর্যায়ে রয়েছে। গতকাল শুক্রবার বিকেলের মধ্যে মোটামুটি সব প্রস্তুতি শেষ হয়ে এসেছে। লাখ লাখ মানুষের জনসভায় উপস্থিতিকে প্রাধান্য দিয়ে সার্বিক নিরাপত্তা ব্যবস্থাসহ পয়ঃনিষ্কাশনের জন্য নির্মাণ করা হচ্ছে ৫০০ টয়লেট, থাকছে পর্যাপ্ত পানির ব্যবস্থা। নদীপথে আসা মানুষের জন্য তৈরি করা হচ্ছে ২০টি পন্টুন। ২৫ তারিখের জন্য সবাই অপেক্ষায় রয়েছে। ঘরে ঘরে যেন উৎসব আনন্দের বন্যা।

শিবচরের কাঁঠালবাড়ী ইউনিয়নের মানুষেরা বলছেন, আমাদের স্বপ্নের পদ্মা সেতু উদ্বোধন হতে যাচ্ছে। এখন যেন সময় যেতেই চাচ্ছে না। ২৫ তারিখের জন্য অপেক্ষায় আছি। জনসভার মঞ্চ প্রস্তুতসহ চারপাশে সাজানো হচ্ছে। আলোকসজ্জা করা হচ্ছে। দেখতেই ভালো লাগছে। পদ্মায় সেতু হতে পারে— এমন ভাবনা কল্পনাতেও ছিল না। ঝড়-বৃষ্টি, বর্ষায় ঢাকা যাওয়া ছিল এ এলাকার মানুষের কাছে সবচেয়ে কঠিন এবং কষ্টের।

আমাদের এলাকায় তেমন রাস্তাঘাট ছিল না। বৃষ্টিতে কাদাপানি পায়ে মেখে চলতে হয়েছে। এক পদ্মা সেতুই এখন এই এলাকার চিত্র পাল্টে দিতে যাচ্ছে। আগে আমাদের ‘গাঁও-গেরামের লোক’ বলে ডাকত সবাই। এখন আবার অসংখ্য মানুষ আমাদের এখানেই ঘুরতে আসছে। গোটা এলাকা এখন জমজমাট। আমরা প্রধানমন্ত্রীর কাছে কৃতজ্ঞ।

পদ্মাপাড়ের গ্রাম চরজানাজাত এলাকার তরুণ মারুফ হাসান বলেন, পদ্মা সেতু নিয়ে আমাদের উচ্ছ্বাসের শেষ নেই। জনসভা হবে আমাদের শিবচরের বাংলাবাজার ঘাটে। পদ্মার পাড়েই। আমাদের এলাকায় উৎসবের আমেজ বইছে।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

দেশে একদিনে করোনায় আরও ১৬ জনের মৃত্যু

ঢিল ছুড়ে ডাকাতি, ঘটে গলা কেটে হত্যার ঘটনা

বিনা টিকিটের যাত্রীরা আমার আত্মীয় নয়: রেলমন্ত্রী

সীমিত পরিসরে বিটিভি চট্টগ্রাম কেন্দ্রের দুই যুগপূর্তি অনুষ্ঠান

‘স্মার্ট হেলথ কেয়ার ফর স্মার্ট বাংলাদেশ’ শীর্ষক কর্মশালা অনুষ্ঠিত

দেশে ফিরেছেন সৌদিতে নির্যাতনে শিকার গৃহকর্মী, দালাল আটক

টঙ্গীতে রেস্তোরাঁয় ভয়াবহ আগুন

ঈশ্বরগঞ্জ মারফত চেয়ারম্যান কমপ্লেক্সে অগ্নিকাণ্ড, ব্যাপক ক্ষয়ক্ষতির আশংকা

মানুষের স্বাধীকার ও অর্থনৈতিক মুক্তি অর্জিত হয়নি : মুজিবুল হক চুন্নু এমপি

বঙ্গবন্ধুর দ্বিতীয় বিপ্লব ছিল সমৃদ্ধ বাংলাদেশ গড়ার পথ নকশা : মোস্তাফা জব্বার

ব্রেকিং নিউজ :