300X70
রবিবার , ২১ মে ২০২৩ | ১৯শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

আইইউবি’তে ইন্ড্রাস্টি-একাডেমিয়া মিট ২০২৩ অনুষ্ঠিত

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
মে ২১, ২০২৩ ৯:৩২ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক, বাঙলা প্রতিদিন : সম্প্রতি ইন্ডিপেন্ডেন্ট ইউনিভার্সিটি অব বাংলাদেশ (আইইউবি) এর কম্পিউটার সাইন্স এন্ড ইঞ্জিনিয়ারিং ডিপার্টমেন্টের উদ্যোগে বহুল প্রতীক্ষিত ইন্ডাস্ট্রি একাডেমিয়া মিট সফল ভাবে সম্পন্ন হয়েছে। এই আয়োজনে একত্র হয়েছিলেন দেশের শীর্ষস্থানীয় শিল্প উদ্যোক্তা, অধ্যাপকসহ বিভিন্ন খাতের গুরুত্বপূর্ণ ব্যক্তিবর্গ। ইন্ডাস্ট্রি এবং একাডেমিয়ার সম্পর্ককে কিভাবে আরো দৃঢ় করা যায় এই নিয়ে গভীর ও গুরুত্বপূর্ণ আলোচনায় অংশ নেন তারা৷

উপাচার্য প্রফেসর তানভীর হাসান আয়োজনে উপস্থিত ছিলেন এবং তিনি প্রযুক্তিবান্ধব, পরিবেশের প্রতি দায়িত্ববান, আন্তর্জাতিক বিষয়ে সচেতন ভবিষ্যত নেতৃত্ব তৈরীর বিষয়ে আইইউবি’র অঙ্গীকার ব্যক্ত করেন। তিনি বিশ্ববিদ্যালয়ের গুরুত্বপূর্ণ পদক্ষেপ যেমন “আইইউবি এ্যারোস” এবং “কোডিং ফর অল” প্রোগ্রাম নিয়ে আলোচনা করেন। এই প্রোগ্রামগুলোর মূল লক্ষ্য হলো শিক্ষার ব্যাপক প্রসার ঘটানো এবং একই সাথে সকল ছাত্রের জন্য প্রযুক্তিকে সহজলভ্য করা।

স্কুল অফ ইঞ্জিনিয়ারিং টেকনোলজি এন্ড সায়েন্স এর ভারপ্রাপ্ত ডিন এবং কম্পিউটার সাইন্স এন্ড ইঞ্জিনিয়ারিং (সি এস ই) বিভাগের বিভাগীয় প্রধান ড. মেহেদী হাসান ৪র্থ শিল্পবিপ্লবের উপর গুরুত্বারোপ করেন এবং কিভাবে নতুন প্রযুক্তি যেমন কৃত্তিম বুদ্ধিমত্তা (এ আই) এবং ইন্টারনেট অফ থিংস (আই ও টি) এই বিল্পবের কেন্দ্রীয় অংশ হবে তা নিয়ে আলোচনা করেন। ড. হাসান স্মার্ট বাংলাদেশ বিনির্মানে আইইউবি’র অঙ্গীকারের কথা তুলে ধরেন এবং বিশ্ববিদ্যালয়ের আধুনিক গবেষণাগারের সুবিধা যেমন ফেব্রিকেশন ল্যাব, সি সি ডি এস ল্যাব, সি সি এস ই ল্যাব, এবং আর আই ওটি ল্যাব এর বিষয়ে আলোকপাত করেন।

এই আয়োজনে বিশিষ্ট ব্যবসায়ী নেতৃবৃন্দ গুরুত্বপূর্ণ বক্তব্যের মাধ্যমে নিজেদের অভিজ্ঞতা এবং দৃষ্টিভঙ্গি তুলে ধরেন। বাংলাদেশ অ্যাসোসিয়েশন অফ কনট্যাক্ট সেন্টার অ্যান্ড আউটসোর্সিং (বাক্কো) এর প্রেসিডেন্ট ওয়াহিদ শরীফ, সফট স্কিলস যেমন কমিউনিকেশন, প্রেজেন্টেশন এবং বিদেশী ভাষায় দক্ষতার উপর গুরুত্বারোপ করেন। সাইবার সিকিউরিটি এবং এ আই ফিল্ডে নতুন শিল্প উদ্যোগের সম্ভাবনাময় ভবিষ্যত এবং বাংলাদেশে নতুন শিল্প উদ্যোগ নিয়ে আলোচনা করেন স্টার্টাপ বাংলাদেশ লিমিটেডের ম্যানেজিং ডিরেক্টর সামি আহমেদ।

বাংলাদেশ-মালয়েশিয়া চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির (বিএমসিসিআই) সভাপতি সৈয়দ আলমাস কবির আইইউবি এর কার্যকরী পদক্ষেপ যেমন লাইভ ইন ফিল্ড এক্সপেরিয়েন্স (এল এফ ই) প্রোগ্রাম ও বিদেশী ভাষা শিক্ষা প্রোগ্রামের ভূয়সী প্রশংসা করেন।

কম্পিউটার লিমিটেডের ম্যানেজিং ডিরেক্টর মো.কে আতিক-ই- রাব্বানী এ আই এবং ব্লকচেইনের গুরুত্ব নিয়ে আলোচনা করেন। গ্রামীনফোন লিমিটেডের চিফ হিউম্যান রিসোর্স অফিসার সৈয়দ তানভীর হোসেন “নোয়িং-ডুইং” এর শূন্যস্থান নিয়ে আলোচনা করেন এবং জ্ঞানের ব্যবহারিক প্রয়োগের উপর জোরারোপ করেন।

এই আয়োজনে ইন্ড্রাস্টির অন্যান্য নেতৃবৃন্দ যেমন ফাহিম মাশরুর, সি ই ও এন্ড কো ফাউন্ডার বিডিজবস, চালডাল ডটকমের প্রতিষ্ঠাতা এবং প্রধান পরিচালন কর্মকর্তা (সিওও) জিয়া আশরাফ, মোহাম্মদ শামিম চৌধুরী, ডিরেক্টর অফ এইচ আর এ্যান্ড ভাইটাল এ্যাসেটস – থেরাপ (বিডি) লিমিটেড, এডিএন ডিজিনেট এর সিইও সোহেল রেজা, কণা সফটওয়্যার লিমিটেড এর এক্সিকিউটিভ ভাইস প্রেসিডেন্ট অফ ইঞ্জিনিয়ার তপু নেওয়াজ, ইন্টারন্যাশনাল এক্সপার্ট টিম (এস আর ই ডি এ), জাইকা এর টিম লিডার ইওশিহিকো কাতো, মারি আইয়োতা, কনসালন্টেট এস আর ই ডি এ, এম আর আই, কে এ জেড সফটোয়্যার এর ফাউন্ডার এ্যান্ড সিইও ওয়াহিদ চৌধুরী এবং আরও অনেকে বক্তব্য রাখেন।

আইইউবির সি এস ই ডিপার্টমেন্ট আয়োজিত ইন্ডাস্ট্রি একাডেমিয়া মিট, ২০২৩ মূলত ইন্ডাস্ট্রিতে সিএসই ডিপার্টমেন্টের অংশগ্রহণ বৃদ্ধি এবং স্মার্ট বাংলাদেশ নির্মান অঙ্গীকারের প্রতিফলন। সি এস ই ডিপার্টমেন্ট নিজস্ব বিশেষায়িত কর্মপরিকল্পনার মাধ্যমে একাডেমিয়া এবং ইন্ডাস্ট্রিকে একসাথে নিয়ে উদ্ভাবন, অগ্রগতি ও টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা পূরণে কাজ করে যেতে চায়।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত
ব্রেকিং নিউজ :