300X70
শুক্রবার , ২৩ জুলাই ২০২১ | ৩রা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

আজ থেকে ১৪ দিনের সবচেয়ে কঠোর লকডাউন শুরু

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
জুলাই ২৩, ২০২১ ১:২৬ পূর্বাহ্ণ

নিজস্ব প্রতিবেদক, বাঙলা প্রতিদিন:
চলতি ঈদের ছুটিতে শহর থেকে গ্রামে, আর গ্রাম থেকে শহরে যাতায়তের কারণে করোনাভাইরাসের মাত্রা ভয়াবহ আকার হওয়ার শঙ্কা থেকেই এবার ঘোষণা করা হয়েছে ‘সবচেয়ে কঠোর লকডাউন’। করোনা পরিস্থিতি নিয়ন্ত্রণের চেষ্টায় কেবল ‘লকডাউন’ কিংবা ‘কঠোর লকডাউন’ নয়, ‘সবচেয়ে কঠোর লকডাউন’ দেয়ার ঘোষণা এসেছে। সরকারের পূর্বঘোষণা অনুযায়ী সারাদেশে ১৪ দিনের (বিধি-নিষেধ) সবচেয়ে কঠোর লকডাউন শুরু হয়েছে আজ শুক্রবার (২৩ জুলাই) ভোর ৬টা থেকে। আজ শুক্রবার থেকে শুরু হওয়া সবচেয়ে কঠোর লকডাউন থাকবে আগামী ৫ আগষ্ট পর্যন্ত। সবচেয়ে কঠোর লকডাউনে মাঠে রয়েছেন ভ্রাম্যমান আদালতের পাশাপাশি সেনাবাহিনী, বিজিবি, পুলিশ। রাজধানী ঢাকার প্রবেশমূখে সবচেয়ে কঠোর অবস্থানে রয়েছে আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা।

এদিকে, সবচেয়ে কঠোর লকডাউন পালনে সম্প্রতি ২৩ শর্ত উল্লেখ করে একটি প্রজ্ঞাপন জারি করে সরকার।

গতকাল বৃহস্পতিবার জনপ্রশাসন মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী মো. ফরহাদ হোসেন জানিয়েছেন, বিধি-নিষেধ শিথিলতার মেয়াদ বাড়ছে না। ঈদের পরদিন এ বিধিনিষেধ শুরু হয়ে চলবে আগামী ৫ আগস্ট পর্যন্ত।

সেদিন সবাইকে ঈদের শুভেচ্ছা জানিয়ে ফরহাদ হোসেন বলেছেন, ‘সরকার ঈদের আগে বিধি-নিষেধ শিথিল করায় সব শ্রেণির মানুষ সুন্দরভাবে ঈদ উদযাপন করতে পেরেছেন। পশুর হাটগুলোতে ভালোভাবে কোরবানির পশু কিনতে পেরেছেন। যারা ঈদের আগে ঢাকা এসেছিলেন তারাও সুন্দর পরিবেশে ঈদের পরদিনের মধ্যে বাড়ি ফিরতে পারবেন। এই ১৪ দিন যদি আমরা বিধি-নিষেধ মানি, তাহলে সংক্রমণের চেইনটা ভাঙতে পারবো। এজন্য সবাইকে সহযোগিতা করার আহবান জানিয়ে তিনি সরকারের বিধিনিষেধ মানতে বলেছেন।’

এসময় জনপ্রশাসন প্রতিমন্ত্রী বলেন, ঈদের সময়ে যারা ঢাকা ছেড়েছেন তারা, ঈদের পরদিনের মধ্যে ফিরতে না পারলে বাড়িতে থাকার পরামর্শও দেন।

জনপ্রশাসন প্রতিমন্ত্রী নিজেও ঢাকায় ঈদ করেছেন জানিয়ে বলেন, বিধি-নিষেধের সময় সব অফিস বন্ধ থাকবে। বিধিনিষেধ শেষে যেন তারা ঢাকায় ফিরে আসে।

এবারের কঠোর লকডাউনে যে ২৩ শর্ত মানতে হবে:-

১. বন্ধ থাকবে সব সরকারি, আধা-সরকারী, স্বায়ত্ত্বশাসিত ও বেসরকারি অফিস।

২.বন্ধ থাকবে শপিংমল/মার্কেটসহ সব দোকানপাট।

৩. বন্ধ থাকবে সব পর্যটন কেন্দ্র, রিসোর্ট, কমিউনিটি সেন্টার ও বিনোদনকেন্দ্র।

৪. জেলা ম্যাজিস্ট্রেট জেলা পর্যায়ে সংশ্লিষ্ট কর্মকর্তাদের নিয়ে সমন্বয় সভা করে সেনাবাহিনী, বিজিবি/কোস্টগার্ড, পুলিশ, র্যাব ও আনসার নিয়োগ ও টহলের অধিক্ষেত্র, পদ্ধতি ও সময় নির্ধারণ করবেন। সেইসঙ্গে স্থানীয়ভাবে বিশেষ কোনো কার্যক্রমের প্রয়োজন হলে সে বিষয়ে পদক্ষেপ নেবেন। সংশ্লিষ্ট মন্ত্রণালয়/বিভাগ এ বিষয়ে মাঠ পর্যায়ে প্রয়োজনীয় নির্দেশনা প্রদান করবে।

৫. জরুরি/অত্যাবশ্যকীয় পণ্য ও সেবার সঙ্গে সংশ্লিষ্ট অফিসসমূহের কর্মচারি ও যানবাহন প্রাতিষ্ঠানিক পরিচয়পত্র প্রদর্শন সাপেক্ষে যাতায়াত করতে পারবেন আইন-শৃঙ্খলা এবং জরুরি পরিষেবা, যেমন- কৃষি পণ্য ও উপকরণ (সার, বীজ, কীটনাশক, কৃষি যন্ত্রপাতি), খাদ্যশস্য ও খাদ্যদ্রব্য পরিবহন/বিক্রয়, ত্রাণ বিতরণ, স্বাস্থ্য সেবা, কোভিড-১৯ টিকা প্রদান, জাতীয় পরিচয়পত্র (এনআইডি) প্রদান কার্যক্রম, রাজস্ব আদায় সম্পর্কিত কার্যাবলি, বিদ্যুৎ, পানি, গ্যাস/জ্বালানি, ফায়ার সার্ভিস, টেলিফোন ও ইন্টারনেট (সরকারি-বেসরকারি), গণমাধ্যম (প্রিন্ট ও ইলেক্ট্রনিক মিডিয়া), বেসরকারি নিরাপত্তা ব্যবস্থা, ডাক সেবা, ব্যাংক, ভিসা সংক্রান্ত কার্যক্রম, সিটি করপোরেশন/পৌরসভা (পরিষ্কার-পরিচ্ছন্নতা, সড়কের বাতি ব্যবস্থাপনা ইত্যাদি কার্যক্রম), সামাজিক নিরাপত্তা কর্মসূচি, ফার্মেসি ও ফার্মাসিউটিক্যালসসহ অন্যান্যরা।

৬. বন্ধ থাকবে জনসমাবেশ হয় এ ধরনের সামাজিক (বিবাহোত্তর অনুষ্ঠান, ওয়ালিমা), জন্মদিন, পিকনিক, পার্টি ইত্যাদি) রাজনৈতিক ও ধর্মীয় আচার-অনুষ্ঠান।

৭. আদালতসমূহের বিষয়ে প্রয়োজনীয় নির্দেশনা জারি করবে বাংলাদেশ সুপ্রিম কোর্ট।

৮. ব্যাংকিং/বীমা/আর্থিক প্রতিষ্ঠানের সেবা নিশ্চিত করার লক্ষ্যে বাংলাদেশ ব্যাংক/আর্থিক প্রতিষ্ঠান বিভাগ প্রয়োজনীয় নির্দেশনা জারি করবে।

৯. সরকারি কর্মচারীরা নিজ নিজ কর্মস্থলে অবস্থান করবেন এবং দাফতরিক কাজ ভার্চুয়ালি (ই-নথি, ই-টেন্ডারিং, ই-মেইল, এসএমএস, হোয়াটসঅ্যাপসহ অন্যান্য মাধ্যম) সম্পন্ন করবেন।

১০. বন্ধ থাকবে সড়ক, রেল ও নৌপথে গণপরিবহন (অভ্যন্তরীণ বিমানসহ) ও সব প্রকার যানবাহন চলাচল ।

১১. বিভাগীয়, জেলা ও উপজেলা পর্যায়ে হিসাবরক্ষণ কর্মকর্তার কার্যালয় খোলা রাখার বিষয়ে অর্থবিভাগ প্রয়োজনীয় নির্দেশনা প্রদান করবে।

১২. নিষেধাজ্ঞার আওতাবহির্ভূত থাকবে জরুরি পণ্য পরিবহনে নিয়োজিত ট্রাক/লরি/কাভার্ড ভ্যান/নৌযান/পণ্যবাহী রেল/ফেরি ।

১৩. নিষেধাজ্ঞার আওতাবহির্ভূত থাকবে বন্দরসমূহ (বিমান, সমুদ্র, নৌ ও স্থল) এবং এ সংশ্লিষ্ট অফিসসমূহ এ।

১৪. সংশ্লিষ্ট বাণিজ্য সংগঠন, বাজার কর্তৃপক্ষ ও স্থানীয় প্রশাসন কাঁচাবাজার এবং নিত্যপ্রয়োজনীয় দ্রব্যাদি সকাল ৯টা থেকে বিকেল ৩টা পর্যন্ত স্বাস্থ্যবিধি মেনে ক্রয়-বিক্রয় করার বিষয়টি নিশ্চিত করবে।

১৫. অতি জরুরি প্রয়োজন ছাড়া (ওষুধ ও নিত্যপ্রয়োজনীয় দ্রব্যাদি ক্রয়, চিকিৎসা সেবা, মৃতদেহ দাফন/সৎকার ইত্যাদি) কোনোভাবেই বাড়ির বাইরে বের হওয়া যাবে না। নির্দেশনা অমান্যকারীর বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে।

১৬. খাবারের দোকান, হোটেল-রেস্তোরাঁ সকাল ৮টা থেকে রাত ৮টা পর্যন্ত খাবার বিক্রয় (অনলাইন/টেকওয়ে) করতে পারবে।

১৭. টিকা কার্ড প্রদর্শন সাপেক্ষে টিকাগ্রহণের জন্য যাতায়াত করা যাবে।

১৮. আন্তর্জাতিক ফ্লাইট চালু থাকবে এবং বিদেশগামীযাত্রীরা তাদের আন্তর্জাতিক ভ্রমণের টিকিট প্রদর্শন করে গাড়ি ব্যবহার করে যাতায়াত করতে পারবেন।

১৯. স্বাস্থ্যবিধি অনুসরণ করে মসজিদে নামাজের বিষয়ে ধর্মবিষয়ক মন্ত্রণালয় নির্দেশনা প্রদান করবে।
২০. ‘আর্মি ইন এইড টু সিভিল পাওয়ার’ বিধানের আওতায় মাঠপর্যায়ে কার্যকর টহল নিশ্চিত করার জন্য সশস্ত্র বাহিনী বিভাগ প্রয়োজনীয় সংখ্যক সেনা মোতায়েন করবে। জেলা ম্যাজিস্ট্রেট স্থানীয় সেনা কমান্ডারের সঙ্গে যোগাযোগ করে বিষয়টি নিশ্চিত করবেন।

২১. বন্ধ থাকবে সব প্রকার শিল্প-কলকারখানা।

২২. জনপ্রশাসন মন্ত্রণালয় মাঠ পর্যায়ে প্রয়োজনীয় সংখ্যক নির্বাহী ম্যাজিস্ট্রেট নিয়োগের বিষয়টি নিশ্চিত করবে।

২৩. ‘সংক্রামক রোগ (প্রতিরোধ, নিয়ন্ত্রণ ও নির্মূল) আইন, ২০১৮’ এর আওতায় স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক ব্যবস্থা নিতে জেলা প্রশাসন ও পুলিশ বাহিনীকে আইনানুগ কার্যক্রম গ্রহণের প্রয়োজনীয় ক্ষমতা প্রদান করবেন।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

জননিরাপত্তা নিশ্চিতে অবৈধ সব মুঠোফোন নিবন্ধনের আওতায় আনা জরুরী: টিক্যাব

SSW ক্যাটাগরীতে বাংলাদেশ থেকে জাপানে দক্ষ “কেয়ারগিভার” পাঠালো ইউনিভার্সেল মেডিকেল

আফতাবনগর-মেরুল প্রধান সড়কে ফুটওভার ব্রিজের নির্মাণ কাজের উদ্বোধন

নগরকে পরিচ্ছন্ন রাখার ব্যাপারে নগরবাসীকে আন্তরিক হতে হবে

সাকিব ইস্যুতে যা বললেন জালাল ইউনুস

তালিকার শীর্ষে এগিয়ে যে পাঁচ সিনেমা

দেশে ডেঙ্গুতে মৃত্যু ৩৭৩ জনে পৌঁছালো, একদিনে আরো মৃত্যু ৯

সরকার সবসময় উদ্যোক্তাদের পাশে আছে : পররাষ্ট্র প্রতিমন্ত্রী

এমভি অভিযান-১০ লঞ্চে অগ্নিকাণ্ড : লঞ্চমালিকসহ আটজনের নামে মামলা

সেন্টমার্টিনে ১২ কেজি গাঁজা ও ৩৫ হাজার পিস ইয়াবা ট্যাবলেট জব্দ

ব্রেকিং নিউজ :