300X70
শনিবার , ১ জানুয়ারি ২০২২ | ১৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

আবারও পুতিনকে হুমকি দিলেন বাইডেন: রয়টার্সের প্রতিবেদন

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
জানুয়ারি ১, ২০২২ ৯:৪২ পূর্বাহ্ণ

বাহিরের দেশ ডেস্ক: আরও একবার মুখোমুখি বিশ্বের দুই পরাশক্তি দেশের সরকার প্রধান, মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ও রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। এবারও ইউক্রেনকে ইস্যুতে পুতিনকে হুমকি দিলেন বাইডেন।

বৃহস্পতিবার স্থানীয় সময় রাতে ফোনালাপে এই হুমকি দেন তিনি। এ নিয়ে চলতি মাসে দু’বার ভার্চুয়াল আলোচনায় বসলেন আমেরিকা ও রাশিয়ার প্রেসিডেন্ট।

আর আগের বারের মতো এবারও ইউক্রেন সীমান্ত থেকে সেনা প্রত্যাহার নিয়ে পুতিনকে নিষেধাজ্ঞার হুঁশিয়ারি দিয়ে রাখলেন বাইডেন।
জানা গেছে, বৃহস্পতিবার মস্কোর সময়ে গভীর রাতে শুরু হয় এই অনলাইন বৈঠক। হোয়াইট হাউস সূত্রে জানানো হয়েছে, প্রায় পঞ্চাশ মিনিট ধরে চলে দুই রাষ্ট্রপ্রধানের কথা। ওয়েলমিংটনে নিজের বাড়ি থেকেই ভিডিও কনফারেন্স সেরেছেন বাইডেন। যেখানে আমেরিকান প্রেসিডেন্ট কার্যত হুঁশিয়ারির সুরে রুশ প্রেসিডেন্টকে জানিয়েছেন, অবিলম্বে ইউক্রেন সীমান্ত থেকে তারা সেনা না সরালে পুতিন-ঘনিষ্ঠ বেশ কিছু ব্যক্তির বিরুদ্ধে কঠোর নিষেধাজ্ঞা জারি করতে বাধ্য হবে আমেরিকান প্রশাসন এবং তা হবে ২০১৪ সালের থেকেও অনেক বেশি কড়া। সেই সময়ে ক্রিমিয়া উপদ্বীপ দখল করায় রাশিয়ার বিরুদ্ধে নিষেধাজ্ঞা চাপিয়েছিল তৎকালীন ওবামা প্রশাসন।

পাল্টা বাইডেনের থেকেও প্রতিশ্রুতি চেয়ে রেখেছেন পুতিন। নাম প্রকাশে অনিচ্ছুক হোয়াইট হাউসের কর্মকর্তা জানিয়েছেন, ইউক্রেন যাতে কোনও দিন ন্যাটোর সদস্য হতে না পারে, আমেরিকার থেকে তার প্রতিশ্রুতি চেয়েছেন পুতিন। সেই সঙ্গে ন্যাটো বাহিনীর সমরাস্ত্র যাতে কোনওভাবে রাশিয়ার বিরুদ্ধে ব্যবহার না করা হয়, তার ওপরেও জোর দিয়েছেন রুশ প্রেসিডেন্ট।

বাইডেন অবশ্য আগেই আশ্বাস দিয়েছিলেন, ন্যাটো বাহিনীকে কোনওভাবেই রাশিয়ার বিরুদ্ধে কাজে লাগানো হচ্ছে না।

চলতি বছরের গোড়া থেকেই ইউক্রেন সীমান্তে রাশিয়া প্রায় এক লাখ সেনা মোতায়েন করে রেখেছে বলে অভিযোগ। আর কয়েক মাসের মধ্যে রাশিয়া গোটা ইউক্রেন অধিগ্রহণ করে নিতে পারে বলে আশঙ্কা দেশটির কর্তৃপক্ষের। বৃহস্পতিবারের এই ভার্চুয়াল বৈঠকের আগে কূটনৈতিক পথে এই সমস্যা সমাধানের বার্তা দিয়েছিলেন বাইডেন। রাশিয়া তার পাল্টা হিসেবে জানিয়েছিল চলতি সপ্তাহে তারা ইউক্রেন সীমান্ত থেকে দশ হাজারের মতো সেনা সরিয়েও নিয়েছে। কিন্তু তাতে পরিস্থিতির খুব বেশি হেরফের হবে না বলে মনে করছে বাইডেন প্রশাসন।

ইউক্রেন পরিস্থিতি নিয়ে আলোচনা করতে আগামী ১০ জানুয়ারি জেনেভায় কূটনৈতিক স্তরে ফের আলোচনায় বসবে রাশিয়া ও আমেরিকা। তবে পুতিন বা বাইডেন উপস্থিত থাকবেন না তাতে। আমেরিকার উপ-পররাষ্ট্রসচিব ওয়েন্ডি শেরম্যান এবং রাশিয়ার উপ-পররাষ্ট্রমন্ত্রী সের্গেই রায়াবকভ বৈঠকে নেতৃত্ব দেবেন। সূত্র: রয়টার্স

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

সিদ্ধান্ত প্রদান ও বাস্তবায়নের দক্ষতা অর্জন করতে হবে: প্রাথমিক ও গণশিক্ষা সচিব

নোভাস ক্লিনিক্যাল রিসার্চ সার্ভিস লিমিটেড পরিদর্শন করেছেন ডিজিডিএ‘র মহাপরিচালক

আদাবরে ৪ কেজিগাঁজাসহ দুই নারী গ্রেফতার

জায়েদ খানের বিষয়ে ১৮ সংগঠনের সিদ্ধান্ত নিয়ে যা বললেন ইলিয়াস কাঞ্চন

‘বড়াইগ্রামে পরকীয়ার ঘৃণার প্রতিশোধ নিতে ঘুমন্ত অবস্থায় গর্ভবতী গৃহবধুকে গলা কেটে হত্যা করে’

টঙ্গীতে পরিস্কার পরিচ্ছন্নতা প্রচার অভিযান

দুর্নীতি এখন ওপর মহলে নয়, তৃণমূলেও পৌঁছেছে: মেনন

সাকিব-লিটনে ভর করে বড় সংগ্রহ বাংলাদেশের

চকলেটের প্রলোভন দেখিয়ে ৯ বছরের শিশুকে ধর্ষণ

১২ জুন পর্যন্ত ছুটি বাড়ল শিক্ষাপ্রতিষ্ঠানে

ব্রেকিং নিউজ :