300X70
সোমবার , ২৮ ডিসেম্বর ২০২০ | ২০শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

এবার এসকে সিনহার বিরুদ্ধে সাক্ষ্য দিলেন ভাই-ভাতিজা

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
ডিসেম্বর ২৮, ২০২০ ৭:৪৪ অপরাহ্ণ

আদালত প্রতিবেদক: ফারমার্স ব্যাংকের (বর্তমানে পদ্মা) চার কোটি টাকা ঋণ দুর্নীতির মামলায় সাবেক প্রধান বিচারপতি এসকে সিনহাসহ ১১ জনের বিরুদ্ধে আদালতে সাক্ষ্য দিয়েছেন তার ভাই ও ভাতিজা।

তারা হলেন এসকে সিনহা বড়ভাই নরেন্দ্র কুমার সিনহা এবং তার ফুফাতো ভাইয়ের ছেলে সঙ্খজিৎ সিনহা। সোমবার ঢাকার চার নম্বর বিশেষ জজ আদালতের বিচারক শেখ নাজমুল আলম এ সাক্ষীদের সাক্ষ্য গ্রহণের পর ১৩ জানুয়ারি পরবর্তী সাক্ষ্য গ্রহণের দিন ঠিক করেন।

ভাই ও ভাতিজার সাক্ষ্য সম্পর্কে দুদকের প্রসিকিউটর মীর আহমেদ আলী সালাম বলেন, ‘ফারমার্স ব্যাংকে শাহজাহান ও নিরঞ্জন চন্দ্র সাহার নামে মঞ্জুরকৃত ঋণের ৪ কোটি টাকা সাবেক প্রধান বিচারপতি এসকে সিনহা প্রথমে সুপ্রিমকোর্ট সোনালী ব্যাংক শাখার হিসাবে জমা করেন। সেখান থেকে এক কোটি ৪৯ লাখ ৬ হাজার ও ৭৮ লাখ ৫৩ হাজার টাকা দুটি চেকের মাধ্যমে উত্তরাস্থ শাহজালাল ইসলামী ব্যাংকে থাকা সিনহার বড় ভাই নরেন্দ্র কুমার সিনহা এবং তার ফুফাতো ভাইয়ের ছেলে সঙ্খজিৎ সিনহার যৌথ হিসাবে হস্তান্তর করেন। ওই যৌথ হিসাব সিনহা সাহেবই করেছিলেন। ওই হিসাবে টাকা হস্তান্তর ও উত্তোলন সম্পর্কে এ সাক্ষীদের কিছুই জানা ছিল না। এ সম্পর্কে এদিন আদালতে তারা সাক্ষ্য দিয়েছেন।’ এ নিয়ে মামলাটিতে চার্জশিটভুক্ত ১৮ জন সাক্ষীর মধ্যে ১৬ জনের সাক্ষ্য গ্রহণ শেষ হলো।

সোমবার সাক্ষ্যগ্রহণকালে মামলাটিতে জামিনে থাকা আসামি ফারমার্স ব্যাংকের সাবেক ব্যবস্থাপনা পরিচালক একেএম শামীম ও সিনিয়র এক্সিকিউটিভ ভাইস প্রেসিডেন্ট ও সাবেক ক্রেডিট প্রধান গাজী সালাহউদ্দিন এবং ব্যাংকটির ফার্স্ট ভাইস প্রেসিডেন্ট স্বপন কুমার রায়, ভাইস প্রেসিডেন্ট মো. লুৎফুল হক, টাঙ্গাইলের বাসিন্দা মো. শাহজাহান, নিরঞ্জন চন্দ্র সাহা হাজির হন। আর ফারমার্স ব্যাংকের উদ্যোক্তা পরিচালক ও অডিট কমিটির সাবেক চেয়ারম্যান মো. মাহবুবুল হক চিশতী (বাবুল চিশতী) কারাগারে থেকে আদালতে আনা হয়।

মামলাটিতে এসকে সিনহাসহ চারজন পলাতক রয়েছেন। অপর তিনজন হলেন, ‘ফারমার্স ব্যাংকের ফার্স্ট ভাইস প্রেসিডেন্ট শাফিউদ্দিন আসকারী, টাঙ্গাইলের বাসিন্দা সান্ত্রী রায় ওরফে সিমি ও তার স্বামী রণজিৎ চন্দ্র সাহা।’ গত ১৩ আগস্ট একই আদালত এ মামলায় আসামিদের বিরুদ্ধে চার্জগঠন করে ১৮ আগস্ট সাক্ষ্য গ্রহণের দিন ঠিক করেন।

গত বছর ১০ ডিসেম্বর মামলাটির তদন্তকারী কর্মকর্তা দুদকের পরিচালক বেনজীর আহমেদ আদালতে চার্জশিট দাখিল করেন। এর আগে একই বছর ১০ জুলাই দুদক পরিচালক সৈয়দ ইকবাল হোসেন বাদী হয়ে এ মামলা দায়ের করেন।

মামলার অভিযোগে বলা হয়, ফারমার্স ব্যাংকে শাহজাহান ও নিরঞ্জন চন্দ্র সাহার নামে মঞ্জুরকৃত ঋণের ৪ কোটি টাকা সাবেক প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার সুপ্রিমকোর্ট সোনালী ব্যাংক শাখার হিসাবে জমা হয়। সঞ্চয়ী হিসাব নং : ৪৪৩৫৪৩৪০০৪৪৭৫-এ জমা হওয়ার পর ওই টাকা বিভিন্নভাবে স্থানান্তর করে উত্তোলন করা হয়। আসামিরা পরস্পর যোগসাজশে অসৎ উদ্দেশ্যে ক্ষমতার অপব্যবহারের মাধ্যমে প্রভাব বিস্তার করে নিজেরা লাভবান হয়ে এবং অন্যদের লাভবান করতে এ ধরনের অপরাধ করেন।

তারা অবৈধভাবে ভুয়া ঋণ সৃষ্টির মাধ্যমে ৪ কোটি টাকা বিভিন্ন ব্যাংক হিসাবে স্থানান্তর করে নগদে উত্তোলন ও বিভিন্ন পে-অর্ডারের মাধ্যমে নিজ আত্মীয়র নামীয় হিসাবে হস্তান্তরের মাধ্যমে আত্মসাৎ করেন। পরে সেই অর্থ নিজেদের ভোগদখলে রেখে তার অবৈধ প্রকৃতি, উৎস অবস্থান গোপন বা এর ছদ্মাবরণে পাঁচার করেছেন মর্মে তদন্তে প্রমাণিত হয়। যা দণ্ডবিধির ৪০৯/৪২০/১০৯ ধারা ও ১৯৪৭ সালের দুর্নীতি প্রতিরোধ আইনের ৫(২) ধারা এবং ২০১২ সালের মানি লন্ডারিং প্রতিরোধ আইনের ৪(২)(৩) ধারায় শাস্তিযোগ্য অপরাধ।

ষোড়শ সংশোধনী বাতিলের রায় এবং কিছু পর্যবেক্ষণের কারণে ক্ষমতাসীনদের তোপের মুখে ২০১৭ সালের অক্টোবরের শুরুতে ছুটিতে যান তৎকালীন প্রধান বিচারপতি সুরেন্দ্র সিনহা। পরে বিদেশ থেকেই তিনি পদত্যাগপত্র পাঠিয়ে দেন।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

সাংবাদিক সোহেল রানার জন্মদিন পালিত

পদ্মা সেতুর জন্য শেখ হাসিনা যুগ যুগ বেঁচে থাকবেন: স্বরাষ্ট্রমন্ত্রী

নিষিদ্ধ ওষুধ সেবনের দায়ে সাময়িকভাবে নিষিদ্ধ পগবা

ভাষাসৈনিক অধ্যাপক ডা. মির্জা মাজহারুল ইসলামের মৃত্যুতে সংস্কৃতি প্রতিমন্ত্রীর শোক

নিজ ভবনে ঈদের নামাজ আদায় করবেন রাষ্ট্রপতি মাে. আবদুল হামিদ

জনগণ সাথে না থাকলে কোন আন্দোলনই সফল হয় না  : কৃষিমন্ত্রী

গোবিন্দগঞ্জে কাভার্ড ভ্যানের ধাক্কায় এক অটোরিক্সার চালক নিহত

আওয়ামী লীগ জনগণের দল এবং সবসময় জনগণের পাশে আছে : সমাজকল্যাণ মন্ত্রী

মুন্সিগঞ্জ-নারায়ণগঞ্জ রুটে লঞ্চ চলাচল বন্ধ, যাত্রী দুর্ভোগ

পুরস্কার পেলেন স্যামসাংয়ের ঈদ অফারের বিজয়ীরা

ব্রেকিং নিউজ :