300X70
শনিবার , ২৪ সেপ্টেম্বর ২০২২ | ৩১শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

এসডো এবং গ্রীন ভয়েসের যৌথ উদ্যোগে চট্টগ্রাম শহরে ব্র্যান্ড অডিট পরিচালিত!

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
সেপ্টেম্বর ২৪, ২০২২ ৮:৫৭ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম : চট্টগ্রাম নগরী ও পতেঙ্গা সমুদ্র সৈকত একবার-ব্যবহারযোগ্য প্লাস্টিক বর্জ্য দিয়ে ভরে গিয়েছে। এনভায়রনমেন্ট অ্যান্ড সোশ্যাল ডেভেলপমেন্ট অর্গানাইজেশন–এসডো এবং গ্রীন ভয়েজ যৌথভাবে চট্টগ্রাম নগরী ও পতেঙ্গা সমুদ্র সৈকত এলাকায় দিনব্যাপী ব্র্যান্ড অডিট পরিচালনা করেছে। এই ব্র্যান্ড অডিটে একবার-ব্যবহারযোগ্য প্লাস্টিক দূষণের জন্য দায়ী কর্পোরেট কোম্পানি গুলোকে চিহ্নিত করা হয়েছে।

চট্টগ্রাম গ্রীন ভয়েসের প্রায় ১০০ সদস্য ব্র্যান্ড অডিটটি অংশগ্রহণ করেছে। অডিটটি এসডোর সদস্য দ্বারা পরিচালনা করা হয়েছে।

প্লাস্টিক দূষণ এখন বৈশ্বিক সমস্যায় পরিণত হয়েছে। প্লাস্টিক দূষণ বন্ধ করতে এবং সারা বিশ্বে প্লাস্টিক দূষণের জন্য দায়ী শীর্ষ কর্পোরেট কোম্পানিগুলোকে চিহ্নিত করতে ব্রেক ফ্রি ফ্রম প্লাস্টিক এই ব্র্যান্ড অডিটের আয়োজন করে। এই বছরের উদ্দেশ্য শুধুমাত্র কর্পোরেট কোম্পানিগুলোকে চিহ্নিত করে, তাদেরকে জবাবদিহিতার আওতায় আনার মধ্যেই সীমাবদ্ধ থাকছে না বরং, প্লাস্টিকের উৎপাদন চক্রের উপর জোর দিয়ে বিশ্বের প্রথম বৈশ্বিক প্লাস্টিক চুক্তির উপর আলোচনা শুরু করাও এবারের আলোচ্য বিষয়।

এই চুক্তি প্লাস্টিক দূষণ কমানোর লক্ষ্যে আইনত বাধ্যতামূলক আন্তর্জাতিক আইন হিসেবে কাজ করবে। প্লাস্টিক দূষণের বিরুদ্ধে লড়াইয়ের ক্ষেত্রে এই চুক্তি একটি ঐতিহাসিক পদক্ষেপ, তবে এটি অর্জনের জন্য এখনও একটি দীর্ঘ পথ রয়েছে কারণ ২০২৪ সাল শেষ হওয়া পর্যন্ত এই বিষয়ে আলোচনা অব্যাহত থাকবে।

এসডো, প্লাস্টিক সলিউশন ফান্ড এবং ব্রেক ফ্রি ফ্রম প্লাস্টিক এর সহযোগিতায় পাঁচবারের মতো এই ব্র্যান্ড অডিটের আয়োজন করেছে।

ব্র্যান্ড অডিট হল একটি কমিউনিটি ভিত্তিক নাগরিক বিজ্ঞান বিষয়ক উদ্যোগ, যেখানে প্লাস্টিক দূষণের জন্য দায়ী কোম্পানিগুলোকে চিহ্নিত করতে সাহায্য করার জন্য প্লাস্টিক বর্জ্যের তথ্য সংগ্রহ করা হয়। ২০১৮ সাল থেকে, বিএফএফপি সদস্য হিসাবে এসডো ব্র্যান্ড অডিট আয়োজন করে আসছে এবং প্লাস্টিক দূষণের তথ্য প্রদান করে বিশ্বব্যাপী “ব্র্যান্ডেড” বার্ষিক প্রতিবেদনে অবদান রাখে।

এই প্রতিবেদনের মাধ্যমে, এই উদ্যোগটি শীর্ষস্থানীয় দূষণকারী কর্পোরেশনগুলোর তাদের মোট প্লাস্টিক দূষণের পরিমান প্রকাশ করে, সেই সাথে উৎসে উত্পাদন হ্রাস করতে এবং রিফিল ব্যবস্থা এবং পুনঃব্যবহারযোগ্য প্যাকেজিং ডিজাইন করার জন্য চাপ দিচ্ছে। আমরা কিছু উল্লেখযোগ্য প্রভাব দেখেছি – যেমন শীর্ষ প্লাস্টিক দূষণকারী কোকা-কোলা কোম্পানি ২০৩০ সালের মধ্যে অন্তত ২৫% পুনঃব্যবহারযোগ্য প্যাকেজিংয়ের একটি নতুন স্বেচ্ছাসেবী লক্ষ্য ঘোষণা করেছে – কিন্তু কোম্পানিগুলোকে এখনও আরোও বড় উদ্যোগ নিতে হবে।

সর্বশেষ - খবর

ব্রেকিং নিউজ :