300X70
বৃহস্পতিবার , ৩০ মার্চ ২০২৩ | ১৯শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

ঐতিহ্য হারাতে বসেছে ভৈরবের ১৪০ বছরের পুরনো মসজিদ

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
মার্চ ৩০, ২০২৩ ১২:৫১ পূর্বাহ্ণ

জয়নাল আবেদীন রিটন, ভৈরব : ১৪০ বছরের পুরনো ঐতিহ্যবাহী পঁচু বেপারী মসজিদ। সংস্কারের অভাবে ঐতিহ্য হারাতে বসেছে এই মসজিদটি। প্রথমে টিন সেড মসজিদ থাকলেও ৯ বৈশাখ ১৩৪১ বঙ্গাব্দ ইট, বালি, সিমেন্ট দিয়ে মিনারসহ মসজিদটি নির্মাণ করা হয়। পরে আর ১শ বছর পেরিয়ে গেলেও কোন সংস্কার কাজ হয়নি এই মসজিদটির।

ফলে ঝুঁকিপূর্ণ হয়ে পড়েছে মসজিদটি। ঝুঁকিপূর্ণ মসজিদটিতে দিনি দিন মুসুল্লির সংখ্যা কমে আসছে। মুসুল্লিদের দাবী দ্রুত মসজিদটির পুননির্মাণ নতুবা সংস্কার করা হোক।

খুব দ্রুত সময়ের মধ্যে মসজিদটি সংস্কারের ব্যবস্থা করে মুসুল্লিদের নামাজ আদায়ের ব্যবস্থা করা হবে।

সরেজমিনে জানা যায়, কিশোরগঞ্জের ভৈরবে মেঘনা নদীর তীরবর্তী রেল লাইন সংলগ্ন স্থানে ৬৬ শতাংশ জায়গার মধ্যে ১০ শতাংশ জায়গার উপর মসজিদটি নির্মাণ করা হয়েছিল প্রায় ১৪০ বছর পূর্বে। ঐ সময় এই মসজিদে নামাজের জন্য মুসুল্লিদের জায়গা হতো না। এখন সংস্কারের অভাবে মসজিদটি ঝুঁকিপূর্ণ হওয়ায় ভয়ে অনেকে মসজিদে নামাজ পড়তে আসেন না। কখন যেন ভেঙ্গে পড়ে মসজিদটি এ আশংকা থাকে মুসুল্লিেিদর মাঝে। মসজিদটি রেল লাইনের পাশে হওয়ায় ট্রেন আসলে মসজিদটি কাপতে থাকে। এ ছাড়াও বৃষ্টি এলে মসজিদের ভিতরে পানি জমে যায়।

মসজিদের ভেতরে অনৈক যায়গায় দেখা দিয়েছে ফাটল। মসজিদের অনেক জায়গা রয়েছে। প্রয়োজনে নতুন একটি মসজিদ করে দিলেও মুসুল্লীরা নামাজ পড়তে পারবে বলে স্থানীয়রা জানান। দ্রুত সংস্কার না হলে শতবর্ষী মসজিদটির ঐতিহ্য হারানোর পাশাপাশি মসজিদটি এক সময় হারিয়ে যাবে। ইতিমধ্যে প্রত্মতত্ত্ব বিভাগ থেকে মসজিদ কমিটিকে মৌখিকভাবে জানিয়েছেন ঐতিহ্য ধরে রাখতে যেন মসজিদটি ভাঙ্গা না হয়। তবে আমরাও চাই এর ঐতিহ্য থাকুক।

মুসুল্লিরা বলেন, আগে এ মসজিদে অনেক মুসুল্লি নামাজ পড়তে আসতো। মসজিদটি ঝুকিপূর্ণ হওয়ায় এখন মুসুল্লিরা নামাজ পড়তে আসতে চায়না। বৃষ্টি আসলে পানি পড়ে। ট্রেন যাওয়ার সময় মসজিদটি কাপতে শুরু করে। মসজিদটি দ্রুত সংস্কার করা প্রয়োজন।

এ বিষয়ে মসজিদের ইমাম হাফেজ উমর ফারুক বলেন, ১৪০ বছর পুরনো এ মসজিদটি, আশুগঞ্জ আড়াইসিধার একজন ইমাম প্রথম ইমামতী শুরু করেন। পরে কালিকাপ্রসাদের একজন ইমাম প্রায় ৬০ বছর। তারপর নোয়াখালী ফেনীর একজন ইমাম ৪০ বছর ইমামতি করেন। পরে তার ছেলে মাওলানা জোবাইয়েদ ২৭ বছর ইমামী করেন।

উনার পর আমি এ মসজিদে ২০০৯ সালে যোগদান করি। মসজিদের বয়স অনুযায়ী এখন পর্যন্ত সংস্কার হয়নি। আমি যোগদানের পর থেকেও দেখেনি। মসজিদের ভিতরে ছাদ দিয়ে পানি পড়ে, অনেক জায়গা ফাঁটল দেখা দিয়েছে। মানুষ নামাজ পড়তে খুব কষ্ট হয়। এখন আমাদের দাবী মসজিদটি পুননির্মাণ করা হোক, নতুবা সংস্কার করা হোক।

উপজেলা নির্বাহী অফিসার মোহাম্মদ সাদিকুর রহমান সবুজ বলেন, আমি আপনার নিকট থেকেই জানতে পেরেছি ভৈরবে একটি ১৪০ বছর পুরনো মসজিদ রয়েছে। আমি এখনও কোন চিঠি বা আবেদন পায়নি। যেহেতু আপনার মাধ্যমে জেনেছি আমি লোক পাঠিয়ে খবর নিয়ে খুব দ্রুত সময়ের মধ্যে মসজিদটি সংস্কারের ব্যবস্থা করবো

শত বছরের পুরনো এই মসজিদটির ঐতিহ্য ধরে রাখতে সংস্কার কিংবা নতুন নির্মান করতে সরকার বা স্থানিয়রা এগিয়ে আসবে এমনটাই প্রত্যাশা স্থানিয়দের।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত
ব্রেকিং নিউজ :