300X70
সোমবার , ১৫ মে ২০২৩ | ২০শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

‘ওয়ার্ল্ড হাইপারটেনশন ডে : উচ্চরক্ত চাপ কমাই, দীর্ঘজীবন বাঁচাই

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
মে ১৫, ২০২৩ ১১:৩৬ অপরাহ্ণ

সুমাইয়া আকতার : মানবদেহের নীরব ঘাতক বা সাইলেন্ট কিলার হিসেবে কাজ করা রোগগুলো নীরবেই শরীরকে ক্ষতি করতে থাকে। একটা সময় গুরুতর হয়ে ওঠে। যা মানুষ সচরাচর বুঝতে পারেনা। এমনকি আকস্মিক মৃত্যুর কারন হয়ে ওঠে যার মধ্যে “উচ্চ রক্তচাপ” একটি। হৃৎপিণ্ডের ধমনীতে রক্ত প্রবাহের চাপ অনেক বেশি থাকলে সেটিকে উচ্চ রক্তচাপ বা হাই ব্লাড প্রেশার হিসেবে চিহ্নিত করা হয়।

রক্তচাপ যদি স্বাভাবিক মাত্রার চেয়ে বেড়ে যায় তাহলে তাকে উচ্চ রক্তচাপ বা হাইপারটেনশন বলা হয়। স্বাভাবিক অবস্থায় একজন প্রাপ্তবয়স্ক সুস্থ মানুষের রক্তচাপের পরিমাপ ১২০/৮০ মি.মি. পারদচাপ ধরা হয়।

আরো পড়ুন : রোগী প্রতি দশ ডলারেরও কমে সম্ভব উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণ

রক্তচাপের এই মাত্রা দুইটি ভিন্ন দিনে ১৪০/৯০ মি.মি. পারদচাপ বা তার বেশি হয় তবে তাকে উচ্চ রক্তচাপ রয়েছে বলে ধরা হয়।তবে বয়স নির্বিশেষে রক্তচাপ কিছুটা কম বা বেশি হতে পারে বলে জানান বিশেষজ্ঞরা। ডায়াবেটিস ও কিডনি রোগীদের ক্ষেত্রে ১৩০/৮০ মি.মি. পারদচাপ-এর অধিক হলে তা উচ্চ রক্তচাপের পর্যায়ে পড়ে।

প্রতি বছর এক কোটিরও বেশি মানুষ উচ্চ রক্তচাপের কারণে মারা যায়, যা সকল সংক্রামক রোগে মোট মৃত্যুর চেয়েও বেশি বলে জানিয়েছেন চিকিৎসকরা।বর্তমানে বিশ্বের ৩০ থেকে ৭৯ বছর বয়সী ১২৮ কোটি মানুষ উচ্চ রক্তচাপে ভুগছে, যার দুই-তৃতীয়াংশ বাস করেন নিম্ন এবং মধ্যম আয়ের দেশে।তাছাড়া উচ্চ রক্তচাপের কারণে হৃদরোগ, স্ট্রোক এবং কিডনি রোগ আক্রান্ত হওয়া এবং মৃত্যুঝুঁকি বহুগুণ বেড়ে যায়।শহুরে জনগোষ্ঠীর মধ্যে শহুরে জনগোষ্ঠীর মধ্যে প্রায় প্রতি চারজনের একজন উচ্চ রক্তচাপে ভুগছেন।

আরো পড়ুন : দেশের অর্ধেক নারী ও দুই-তৃতীয়াংশ পুরুষ জানে না তাদের উচ্চ রক্তচাপ আছে!

আর ১৪ শতাংশ মানুষ ভবিষ্যতে উচ্চ রক্তচাপে আক্রান্ত হওয়ার ঝুঁকিতে রয়েছেন।নারীদের তুলনায় পুরুষদের মধ্যে উচ্চ রক্তচাপে ভোগার হার তুলনামূলকভাবে বেশি।দেশের গ্রামের মাঝবয়সী নারীদের সারা দিনে গড়ে ৩ ঘণ্টা ১৭ মিনিট রান্না ঘরে কাটে। এ সময় তাঁদের বড় অংশের রান্নার কাজ হয় লাকড়ি, তুষ, শুকনা গোবর ও শুকনা পাতায়। আর এতে যে ধোঁয়ার সৃষ্টি হয়, তা মূলত রান্নাঘরেই ঘুরপাক খায়। নিশ্বাসের সঙ্গে ওই ধোঁয়া শরীরে প্রবেশ করে।পাশাপাশি পরিবেশ দূষণের বিষয়টাতো থাকছেই।

এর ফলে এভাবে রান্নাকারী নারীদের ২৩ শতাংশ উচ্চ রক্তচাপে ভোগেন। গ্যাস বা বিদ্যুৎ (কম দূষণ হয় এমন জ্বালানি) দিয়ে রান্না করা নারীদের তুলনায় ওই নারীদের উচ্চ রক্তচাপের ঝুঁকি ৩৫ শতাংশ বেশি।দেখা যাচ্ছে ৩৬ বছরের বেশি নারীদের আক্রান্তের হার বেশি এবং গ্যাস–বিদ্যুতে রান্নাকারী নারীদের আক্রান্তের হার কম।যার পরিপ্রেক্ষিতে উচ্চরক্তচাপ থেকে মানুষকে সচেতন করতে প্রতি বছর ১৭ মে দিনটিকে ‘ওয়ার্ল্ড হাইপারটেনশন ডে’ হিসাবে বিশ্বব্যাপী পালন করা হয়।

আরো পড়ুন : উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রনে সম্মিলিতভাবে কাজ করার তাগিদ

৮৫ দেশের হাইপারটেনশন সোসাইটির সম্মিলিত সংস্থা ওয়ার্ল্ড হাইপারটেনশন লীগ উচ্চরক্তচাপ সম্পর্কে জনগণকে সজাগ করার জন্য দিনটির প্রবর্তন করেছে।সর্বশেষ ‘বাংলাদেশ এনসিডি স্টেপস সার্ভে, ২০১৮’ এর তথ্য বলছে প্রতি ৫ জনে একজন প্রাপ্তবয়স্ক মানুষ (২১) উচ্চ রক্তচাপে আক্রান্ত। বাংলাদেশে উচ্চ রক্ত চাপজনিত অসুস্থতা এবং অকাল মৃত্যুর বর্তমান প্রবণতা অব্যাহত।আর এই অব্যাহত রাখাটা ধরে না রাখতে পারলে ২০৩০ সালের মধ্যে অসংক্রামক রোগজনিত অকাল মৃত্যু এক-তৃতীয়াংশে কমিয়ে আনা সংক্রান্ত টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (লক্ষ্য ৩.৪) অর্জন কার্যত অসম্ভব হয়ে পড়বে।

আরো পড়ুন :  দেশে ৫ জনে ১ জন প্রাপ্তবয়স্ক উচ্চ রক্তচাপে ভুগছে

বিশ্বে ৩০-৭৯ বছর বয়সী জনগোষ্ঠীর মধ্যে উচ্চ রক্তচাপে আক্রান্ত হওয়ার সংখ্যা ৬৫ কোটি থেকে বৃদ্ধি পেয়ে ১২৮ কোটিতে দাঁড়িয়েছে। যদিও এ সময়ে আক্রান্ত হওয়ার হার খুব একটা পরিবর্তন হয়নি তবে উচ্চ রক্তচাপের প্রকোপ ধনী দেশগুলো থেকে কমে নিম্ন এবং মধ্যম আয়ের দেশগুলিতে বৃদ্ধি পেয়েছে।উচ্চ রক্তচাপের একেবারে সুনির্দিষ্ট কোন লক্ষণ সেভাবে প্রকাশ পায় না। তবে সাধারণ কিছু লক্ষণের মধ্যে রয়েছে:

প্রচণ্ড মাথা ব্যথা করা, মাথা গরম হয়ে যাওয়া এবং মাথা ঘোরানো, ঘাড় ব্যথা করা,বমি বমি ভাব বা বমি হওয়া, অল্পতেই রেগে যাওয়া বা অস্থির হয়ে শরীর কাঁপতে থাকা, রাতে ভালো ঘুম না হওয়া, মাঝে মাঝে কানে শব্দ হওয়া,অনেক সময় জ্ঞান হারিয়ে ফেলা

সাধারণত মানুষের ৪০ বছরের পর থেকে উচ্চ রক্তচাপ হওয়ার ঝুঁকি বাড়তে থাকে।উচ্চ রক্তচাপের কারন হিসেবে যে উপসর্গগুলি সাধারণত দেখা যায় তা হলো:

অতিরিক্ত ওজন বা স্থূলতা,পরিবারে কারও উচ্চ রক্তচাপ থাকলে,নিয়মিত ব্যায়াম বা শারীরিক পরিশ্রম না করলে, প্রতিদিন ছয় গ্রাম অথবা এক চা চামচের বেশি লবণ খেলে, ধূমপান বা মদ্যপান বা অতিরিক্ত ক্যাফেইন জাতীয় খাদ্য/পানীয় খেলে,দীর্ঘদিন ধরে ঘুমের সমস্যা হলে, শারীরিক ও মানসিক চাপ থাকলে।

আর এসব থেকে পরিত্রান পেতে হলে আমাদের দৈনন্দিন জীবনের খাদ্য তালিকা ও মানসিক স্বাস্থ্যের দিকে নজর দিতে হবে পাশাপাশি রান্নাঘরের ধোঁয়া নির্মূল করা এবং ধোঁয়া সৃষ্টির পরিমাণ কমিয়ে আনার যথেষ্ট কার্যকরী পদক্ষেপ নিতে হবে।

আরো পড়ুন : সোমবার বিশ্ব উচ্চ রক্তচাপ দিবস

খাবারে লবণের পরিমাণ কমিয়ে দিতে হবে কারন লবণের সোডিয়াম রক্তের জলীয় অংশ বাড়িয়ে দেয়, ফলে রক্তের আয়তন ও চাপ বেড়ে যায়।

ধূমপান ও মদ্যপান পরিহার করতে হবে কারন ধূমপান শরীরে নানা ধরণের বিষাক্ত পদার্থের মাত্রা বাড়িয়ে দেয়, ফলে ধমনী ও শিরার নানারকম রোগ-সহ হৃদরোগ দেখা দিতে পারে।

ওজন নিয়ন্ত্রণ রাখার দিকে বেশ নজর দিতে হবে। শরীরের ওজন অতিরিক্ত বেড়ে গেলে হৃদযন্ত্রের অতিরিক্ত পরিশ্রম হয়। বেশি ওজনের মানুষের মধ্যে সাধারণত উচ্চ রক্তচাপের সমস্যা দেখা যায়।

এছাড়াও নিয়মিত ব্যায়াম বা কায়িক পরিশ্রম করা। নিয়মিত ব্যায়াম ও শারীরিক পরিশ্রম করলে হৃৎপিণ্ড সবল থাকে এবং ওজন নিয়ন্ত্রণে থাকে। যার ফলে রক্তচাপও নিয়ন্ত্রণে থাকে।

আরো পড়ুন : রোগী প্রতি দশ ডলারেরও কমে সম্ভব উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণ

আমাদের জীবনের সব সমস্যার অন্যতম কারন মানসিক চাপ বা দুশ্চিন্তা। মানসিক চাপ ও দুশ্চিন্তা কম করতে হবে রাগ, উত্তেজনা, ভীতি অথবা মানসিক চাপের কারণেও রক্তচাপ সাময়িকভাবে বেড়ে যেতে পারে বলে মনে করেন বিশেষজ্ঞরা। দীর্ঘসময় ধরে মানসিক চাপ অব্যাহত থাকলে দীর্ঘমেয়াদে উচ্চ রক্তচাপের সমস্যা তৈরি হতে পারে।

খাদ্যাভ্যাস পরিবর্তন করা অন্যতম গুরুত্বপূর্ণ ব্যবস্হা। মাংস, মাখন বা তেলে ভাজা খাবার, অতিরিক্ত চর্বিজাতীয় খাবার খেলে ওজন বৃদ্ধি হওয়ার সম্ভাবনা থাকে। এছাড়া অতিরিক্ত কোলেস্টোরেল যুক্ত খাবার খাওয়ার কারণেও রক্তচাপের ঝুঁকি বেড়ে যেতে পারে। কারণ, রক্তে অতিরিক্ত কোলেস্টোরেল রক্তনালীর দেয়াল মোটা ও শক্ত করে ফেলে। এর ফলেও উচ্চ রক্তচাপ দেখা যেতে পারে।

এছাড়া উচ্চ রক্তচাপ হলে অতিরিক্ত কোলেস্টরেল জাতীয় খাবার পরিহার করার পাশাপাশি ফলমূল শাকসবজি খাওয়ার অভ্যাস করা একান্তই জরুরী।

উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণের জন্য দেশে ৫৪টি কমিউনিটি ক্লিনিকে বিশেষ ব্যবস্থা রয়েছে। নিয়মিত স্বাস্থ্য পরীক্ষার পাশাপাশি ওষুধ গ্রহণে উচ্চ রক্তচাপজনিত মৃত্যু ঝুঁকি কমানো সম্ভব বলে জানান বিশেষজ্ঞ চিকিৎসকরা।
লেখক : শিক্ষার্থী, বরিশাল সরকারী বিএম কলেজ।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত
ব্রেকিং নিউজ :