300X70
মঙ্গলবার , ৩০ মে ২০২৩ | ৮ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

কয়রায় টিবি কার্যক্রমের উপর ব্র্যাকের ওরিয়েন্টশন

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
মে ৩০, ২০২৩ ৮:০৭ অপরাহ্ণ

তারিক লিটু, কয়রা (খুলনা) : খুলনার কয়রায় টিবি, ম্যালেরিয়া, এইচআইবি ও কোভিড ১৯ কার্যক্রমের উপর ব্র্যাকের ওরিয়েন্টেশন অনুষ্ঠিত হয়েছে।

বুধবার কয়রা উপজেলার বিআরডিবি অফিস হল রুমে
দিনব্যাপী জাতীয় যক্ষ্মা নিয়ন্ত্রণ কর্মসূচি ব্র্যাকের আয়োজনে অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য রাখেন সুন্দরবন বালিকা বিদ্যালয়ের প্রধান শিক্ষক, বিশিষ্ট শিক্ষানুরাগী মো. খায়রুল আলম।

অনুষ্ঠানর টিবি, ম্যালেরিয়া, এইচআইভি এবং কোভিড-১৯ কার্যক্রমের উপর এবং সচেতনাতা তৈরি উপর বিস্তার আলোচনা করেন নিয়ন্ত্রণ কর্মসূচীর ব্র্যাক এর কর্মসূচী প্রোগাম অফিসার সুশান্ত রায়।অনুষ্ঠানটি সঞ্চালনা করেন, যক্ষা নিয়ন্ত্রন কর্মসুচির ব্র্যাক এর কর্মসুচী সংগঠক জি.এম. ইন্তাজ আলী।

ওরিয়েন্টশন সভায় পল্লী চিকিৎসক,জনপ্রতিনিধি,মসজিদের ইমাম,সাংবাদিক,স্বাস্থ্যকর্মী, শিক্ষক ও এলাকার গন্যমান্য ব্যক্তিবর্গ অংশগ্রহণ করেন।

সভায় বিভিন্ন বক্তারা বলেন, দেশে এখনো বড় এক স্বাস্থ্য সমস্যা যক্ষা। এ রোগে শুধু যে নিম্ন আয়ের মানুষেরাই আক্রান্ত হচ্ছে, তা কিন্তু নয়, যে কারোরই হতে পারে যক্ষা। করোনার চেয়ে বেশি ভয় যক্ষা, এইচআইভি, ম্যালেরিয়ায়। কোভিড-১৯ বৈশ্বিক স্বাস্থ্যব্যবস্থার চিত্র বদলে দিয়েছে। কিন্তু করোনার চেয়েও বড় উদ্বেগের কারণ হতে পারে আরেকটি রোগ, যার নাম যক্ষা।ওরিয়েন্টশন সভায় বলা হয়েছে, বিশ্বে প্রতিদিন যক্ষায় মারা যান ৪ হাজার ১০০ জনের বেশি মানুষ। বিশ্বে যক্ষায় আক্রান্ত মোট রোগীর দুই-তৃতীয়াংশ যে আটটি দেশে আছে, তারই একটি বাংলাদেশ। বাংলাদেশে প্রতিবছর গড়ে ৩ লাখ মানুষ যক্ষায় আক্রান্ত হন এবং এর মধ্যে ৭০ হাজার রোগী মারা যান।

যক্ষ্মার লক্ষণ, হাঁচি, কাঁশি ও জ¦র দেখা দিলে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স ও ব্র্যাকের যক্ষা বিভাগে যোগযোগ করে চিকিৎসা নেওয়ার আহ্বান জানান। সরকার বিনামূলে যক্ষ্মারোগীদের চিকিৎসা সেবা ও ঔষুধ প্রধান করে আসছে।

অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন কয়রা সাংবাদিক ফোরামের সভাপতি তারিক লিটু,সিএনআরএস জিসিএ প্রকল্পের ম্যানেজার সরোয়ার হোসেন,কয়রা ওয়ার্ল্ড ভিশনের অপারেশন ম্যানেজার মনোতোষ কুমার মধূ,ফেইথ ইন একশন প্রোজেক্ট ম্যানেজার যাকোব টিটু,কয়রা মদিনাবাদ সরকারি মাধ্যমিক বিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক সুচিত্র কুমার,এ্যাড.আনিছুর রহমান,পল্লী চিকিৎসক জিয়াউল হাসান জিল্লুর,সাংবাদিক মো. গোলাম মোস্তফা,ইউনুস বাবু প্রমুখ।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

ই-ক্যাব নির্বাচনে ‘অগ্রগামী’ প্যানেলে চট্টগ্রামের ব্যবসায়ীদের আস্থা প্রকাশ

প্রাইমএশিয়া ইউনিভার্সিটিতে “অল ওভার প্রিন্টিং অ্যান্ড ডিজাইন ডেভেলপমেন্ট” শীর্ষক কর্মশালা অনুষ্ঠিত

প্রবাসীরা এখন বিদেশ থেকেই ভূমিসেবা নিচ্ছেন

সাউন্ড এন্ড লাইট এসোসিয়েশনের কমিটি গঠন

চরাঞ্চলের কৃষিকে আধুনিক প্রযুক্তির আওতায় আনলে খাদ্য নিরাপত্তা নিশ্চিত হবে : স্থানীয় সরকার মন্ত্রী

সাম্প্রদায়িক অপশক্তি দমনে সরকারের পদক্ষেপকে সাধুবাদ ভারতের সাংবাদিকদের

পরিস্থিতি অনুকূল হলে নভেম্বরে এসএসসি ও ডিসেম্বরে এইচএসসি পরীক্ষা

বাংলাদেশ-মালদ্বীপ দ্বিপক্ষীয় সম্পর্ক নতুন উচ্চতায় নিতে তিন চুক্তি সই

আজ ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষার দুটি ইউনিটের ফল প্রকাশ

পথশিশুদের প্রতি দৃষ্টিভঙ্গি বদলাতে হবে : সমাজকল্যাণ মন্ত্রী

ব্রেকিং নিউজ :