300X70
শুক্রবার , ১৫ জুলাই ২০২২ | ১৯শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

কলাপাড়ায় বেড়িবাঁধ ভেঙ্গে হাজার বিঘা ফসলী জমি পানির নিচে

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
জুলাই ১৫, ২০২২ ১২:১৯ অপরাহ্ণ

কলাপাড়া (পটুয়াখালী) প্রতিনিধি : কলাপাড়ায় সামুদ্রিক জলোচ্ছ্বাস নিয়ন্ত্রন বেড়িবাঁধ ভেঙ্গে জোয়ারের পানি প্রবেশ করে লালুয়া, ধানখালী, চম্পাপুর ও মহিপুর এই চার ইউনিয়নের ১৫টি গ্রামের শতাধিক ঘরবাড়ি পানিতে ডুবে গেছে। জোয়ারের পানিতে হাজার হাজার একর ফসলী জমি এখন পানির নিচে।

এলাকার নদ-নদীর পানির উচ্চতা বৃদ্ধি পেয়েছে স্বাভাবিক জোয়ারের চেয়ে দুই থেকে তিন ফুট। এতে সবচেয়ে বেশি দুর্ভোগে পড়েছে সামুদ্রিক জলোচ্ছ্বাস নিয়ন্ত্রন বেড়িবাঁধের বাহিরের ছিন্নমূল মানুষ।

গত বুধবার সন্ধ্যা থেকেই ধানখালী ইউপির কলেজ বাজার, পাঁচজুনিয়া এবং চম্পাপুর ইউপির দেবপুর এলাকায় শতাধিক ঘরবাড়িসহ বিভিন্ন স্থাপনা পানিতে ডুবে যায়। এছাড়া একই অবস্থা হয়েছে লালুয়া ইউপির ১০টি গ্রাম এবং মহিপুর ইউপির নিজামপুর বেড়িবাঁধ দিয়ে জোয়ারের পানি প্রবেশ করে ফসিল জমি এবং ঘরবাড়ি সহ বিভিন্ন স্থাপনার ।

স্থানীয় সূত্রে জানা যায়, গত পূর্ণিমার জোঁ এর চাপে চম্পাপুর ইউপির দেবপুর বাঁধ ভেঙ্গে গেলে সেই থেকে নানা সমস্যায় পড়ে স্থানীয় জনগণ। এছাড়া লালুয়া ইউনিয়নের চান্দুপাড়া, বুড়োজালিয়া, মুন্সিপাড়া, মঞ্জুপাড়া, নাওয়াপাড়া, চাড়িপাড়া, বানাতিপাড়া, পশুরবুনিয়া, হাসনাপাড়া, ছোট ৫নং সহ অন্তত ১০টি গ্রাম প্লাবিত হয়।

লালুয়া ইউনিয়নের প্রায় ৬ কিলোমিটার অরক্ষিত সামুদ্রিক জলোচ্ছ¡াস নিয়ন্ত্রন বেড়িবাঁধ দিয়ে জোয়ারের পানি ঢুকে পড়ায় সেখানকার মানুষের মধ্যে চরম ভোগাস্তির সৃষ্টি হয়েছে। আমবস্যা ও পূর্ণিমার জোঁ তে বাড়ি-ঘরসহ ফসলি জমি তলিয়ে যায় দু বার।

ধানখালী ইউপির কলেজ বাজার এলাকার বাসিন্দা জয়নাল মৃধা জানান, গত পূর্ণিমার জোঁতে দেবপুর বাঁধ ভেঙ্গে গেলে জোয়ারের পানি প্রবেশ করে আমাদের বাড়িঘর সহ ফসলি জমি ক্ষতিগ্রস্থ হয়েছে।

ধানখালী ইউপি চেয়ারম্যান রিয়াজ উদ্দিন তালুকদার জানান, দেবপুর বাঁধ চম্পাপুর ইউপির অন্তর্ভুক্ত। আমি বিষয়টি উপজেলা নির্বাহী কর্মকর্তা সহ উর্ধতন কর্তৃপক্ষের কাছে জানিয়েছি।

সর্বশেষ - খবর

ব্রেকিং নিউজ :