300X70
সোমবার , ৬ মার্চ ২০২৩ | ২০শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

খাদ্যসংকটে মধুপুর জাতীয় উদ্যানের বন্যপ্রাণী

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
মার্চ ৬, ২০২৩ ৩:২১ অপরাহ্ণ

খাবারের সন্ধানে লোকালয়ে গিয়ে প্রাণ হারাচ্ছে

মধুপুর (টাঙ্গাইল) প্রতিনিধি : বনদস্যু গাছচোর ও প্রভাবশালী ব্যাক্তিদের কারনে বনভূমি উজাড় হওয়ায় এবং বন বিভাগের অপরিকল্পিত প্রকল্প বাস্তবায়নের ফলে বনের মধ্যে নির্ভয়ে বিচরণ করার অভয়ারণ্য কমে যাওয়ায় বিভিন্ন পশু-পাখিদের খাদ্যসংকট দেখা দিয়েছে মধুপুর বনাঞ্চলের প্রাণীদের।

সরকারি পর্যাপ্ত বরাদ্দ নাথাকলেও বরাদ্দ অনুযায়ীও খাবার সরবরাহ করা হয় না। এই শুস্ক মৌসুমে এসব অবুঝ প্রাণীর খাবারসংকট আরও তীব্র হয়ে দেখাদিয়েছে।

আর তীব্র খাদ্যসংকট থাকায় দীর্ঘদিনেও প্রাণীগুলোর বংশবৃদ্ধি হচ্ছে না । আর তাই দিন দিন কমে যাচ্ছে এসকল প্রাকৃতিক সম্পদের। খাবারের অভাবে বনের আশে-পাশেরসহ দূরবর্তী বিভিন্ন লোকালয়ে চলে যাচ্ছে বিভিন্ন প্রাণী। এতে অনেক প্রাণী সড়ক দুর্ঘটনায়ও মারা যাচ্ছে। আবার অনেক প্রাণী শিকার হয়ে যাচ্ছে দুষ্ট লোকদের হাতে। ফলে এই জাতীয় উদ্যানে দিন দিন বিলুপ্ত হচ্ছে অভয়ারণ্যে থাকা বন্য প্রাণী।

বন বিভাগ বলছে, বন্য প্রাণী রক্ষায় গাছের চারা লাগানোসহ বিভিন্ন উদ্যোগ নিয়েছে টাঙ্গাইল বন বিভাগ। তারই ধারাবাহিকতায় টেকসই বন ও জীবিকা সুফল প্রকল্প এগিয়ে চলছে। এতে বনের ভেতরে বৃক্ষাচ্ছদন বৃদ্ধি পাবে এবং বন্য প্রাণীর খাদ্যসংকট নিরসন হবে।

টাঙ্গাইলের মধুপুর বনাঞ্চল দেশের দ্বিতীয় বৃহত্তম বনাঞ্চল হিসেবে পরিচিত। কিন্তু বনাঞ্চলের দোখলা, জাতীয় সদর উদ্যান, চাড়ালজানী ও রসুলপুর রেঞ্জের আওতায় বানর-হনুমানের খাদ্য উপযোগী শাল-গজারী, কাইকা, সাইদা, আজুলী, জয়না, ভুতুম, কুম্বি, জিগা, সোনালুসহ বিভিন্ন প্রজাতির গাছ প্রাকৃতিক ফলজ গাছ উজাড় হওয়ায় বন্য প্রাণীর খাদ্যসংকট দেখা দিয়েছে তীব্র ভাবে। এর জন্য প্রভাবশালী মহল ও খোদ বন বিভাগের অপরিকল্পিত প্রকল্প বাস্তবায়নকে দায়ী করেছেন অনেকে।

হরিণ প্রজনন কেন্দ্রের প্রবেশদ্বারে দেখা যায়, দেয়ালের ওপর বানরগুলো পথপানে চেয়ে আছে। ব্যারাকের সামনে পৌঁছতেই মুহূর্তেই তিন প্রজন্মের অর্ধশত বানর চার দিক দিয়ে ছোটাছুটি করতে থাকে। বিস্কুট, কলা ও অন্যান্য খাদ্য সামগ্রী বের করা মাত্রই যেন তারা প্রাণ ফিরে পায়। কে কার আগে এসব খাবার নিতে পারবে, শুরু হয় প্রতিযোগিতা। যে যার মতো পারছে এসব খাদ্য নিয়ে গালে জমিয়ে রাখছে।

এটি গেল হরিণ প্রজনন কেন্দ্রের চিত্র অপর দিকে সন্তোষপুর রাবার বাগানের পাশের গজারি বনে গেলে চোখে পরবে এর চাইতেও করুন দৃশ্য। কোন লোক গিয়ে দাড়ালেই ছুটে আসবে ১৫/২০ টি বানর এক সাথে। খাদ্য জাতীয় কিছু হাতে দেখলেই দৌড়ে এসে লাফিয়ে উঠে বসে কাঁধে। খাবার না দেয়া পর্যন্ত তারা নামবেনা।

এমনও দেখা গেছে কলা, আনারসসহ বিভিন্ন ফলজ বোঝাই চলন্ত ট্রাকে লাফ দিয়ে উঠে বসে বানর ও হনুমান। গাড়ী গন্তব্যে পৌছার আগেই ঐ প্রাণিটি গাছে যেতে লাফ দিতেই পেছনে থাকা গাড়ির নিচে পরে মারা যাচ্ছে।

আর হরিণ প্রজনন কেন্দ্রে থাকা হরিণদের খাবার দেওয়া হয় ভুসি। কখনো সকাল, কখনো বিকেল। কখনো দিনে একবার। এক বস্তা ভুসি তিন দিনের জন্য বরাদ্দ। অনেক সময় জাতীয় উদ্যান রেঞ্জ থেকে লোক এসে খাবার দিয়ে যায়।

লহরিয়া বিটের কর্মরতার সাথে কথা হলে তিনি জানান, বড় কর্তারা এলে বানর, হনুমানকে বাদাম, কলা দেওয়া হয়। তা ছাড়া অতিথিদের দেওয়া খাবারই ওদের ভরসা। অন্যদিকে বন্যপ্রাণী সংরক্ষণে সরকারিভাবে পর্যাপ্ত পরিমাণে খাবার বরাদ্দ না থাকায় খাদ্যসংকট আরও তীব্র হয়ে উঠেছে দিন দিন। ফলে তারা লোকালয়ে চলে যাচ্ছে। শিকারিদের হাতে ধরা পড়ছে। এভাবে চলতে থাকলে এক সময় এ বন থেকে বন্য প্রাণী পুরোই বিলুপ্ত হওয়ার আশঙ্কা রয়েছে ।

বন সংশ্লিষ্ট স্থানীয় বাসিন্দারা জানান, এক সময় বনে বাঘ ভাল্লুক থাকলেও বনে মানুষের বসবাস বেড়ে যাওয়ায় এবং বন সংকুচিত হয়ে প্রাকৃতিকভাবে খাবার সংকট দেখা দিচ্ছে। আর এসকল কারনেই বনের প্রাণি কমে যাচ্ছে এবং যে কয়টা প্রাণি এখন আছে তারা খাদ্য সংকটের কারণে লোকালয়ে গিয়ে মারা পরছে অথবা শিকারির হাতে ধরা পরছে। মধুপুরের সহকারী বন সংরক্ষক (এসিএফ) জানান,বর্তমানে মধুপুর জাতীয় উদ্যানে প্রায় ১০ হাজার বানর-হনুমান রয়েছে।

এদের কলা, বাদাম ও বিস্কুট দেওয়া হয়। একটি প্রকল্প বন্ধ হওয়ায় বাজেট আগের চেয়ে কমে গেছে। এ বনের বানর-হনুমানের খাবার সরবরাহের জন্য প্রতি মাসে মাত্র ৯ হাজার ৬৮৫ টাকা এবং লহুরিয়া হরিণ প্রজনন কেন্দ্রের জন্য ৩২ হাজার ৯৪০ টাকা বরাদ্দ পাওয়া যায়। এটা চাহিদার তুলনায় অপ্রতুল। সরকারের উর্ধমহলের দৃষ্টি আকর্ষন করছি বনের প্রাণিদের জন্য বরাদ্দ বাড়ানোর।

জাতীয় উদ্যান রেঞ্জের জানান, বন্য প্রাণীর খাবারের জন্য প্রতি মাসে রাজস্ব ও প্রকল্প খাত এই দুই খাতের বরাদ্দ ছিল। কিন্তু প্রকল্প বন্ধ থাকায় বর্তমানে শুধু রাজস্ব খাতের বরাদ্দ পাওয়া যাচ্ছে। এই দিয়েই চালাতে হচ্ছে।

সর্বশেষ - খবর

ব্রেকিং নিউজ :