300X70
শনিবার , ১০ এপ্রিল ২০২১ | ১৯শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

গ্রন্থ মেলায় উদয় হাকিমের নতুন বই ‘দার্জিলিঙে বৃষ্টি, কালিম্পঙে রোদ’

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
এপ্রিল ১০, ২০২১ ১:০৩ পূর্বাহ্ণ

নিজস্ব প্রতিবেদক: বইমেলায় এসেছে লেখক, সাংবাদিক, আবৃত্তিশিল্পী ও করপোরেট ব্যক্তিত্ব উদয় হাকিমের ভ্রমণ-বিষয়ক বই ‘দার্জিলিঙে বৃষ্টি, কালিম্পঙে রোদ’। বইটি সম্প্রতি তার ভারতের দার্জিলিং ভ্রমণের ওপর লেখা।

সোমবার (৫ এপ্রিল) থেকে গ্রন্থ মেলার সোহরাওয়ার্দী উদ্যান অংশের অনিন্দ্য প্রকাশের (প্যাভিলিয়ন-৫) প্যাভিলিয়নে পাওয়া যাচ্ছে বইটি।

বইটির প্রচ্ছদ করেছেন ধ্রুব এষ। বইটিতে দার্জিলিং এবং কালিম্পং-এর বিভিন্ন দর্শনীয় স্থানের আকর্ষণীয় ও হৃদয়গ্রাহী বর্ণনা দিয়েছেন লেখক। ভ্রমণের চমৎকার বর্ণনার সঙ্গে নজরকাড়া ছবি দিয়ে সাজানো হয়েছে ১২৮ পৃষ্ঠার বইটি। এর দাম পড়ছে ৫০০ টাকা।

রকমারি (https://www.rokomari.com/) ওয়েবসাইট থেকেও সংগ্রহ করা যাবে বইটি।

এ পর্যন্ত ৮ টি বই লিখেছেন উদয় হাকিম। এর মধ্যে রয়েছে ‘রহস্যময় আদম পাহাড়’, ‘সুন্দরী জেলেকন্যা ও রহস্যময় গুহা’, ‘হেলিচেয়ার’ এবং ‘ভূতের মহাসমাবেশ’। পাঠকপ্রিয়তা পেয়েছে তার লেখা সবগুলো বই।

‘দার্জিলিঙে বৃষ্টি, কালিম্পঙে রোদ’ তার প্রকাশিত সবশেষ বই। এ প্রসঙ্গে উদয় হাকিম বলেন, ‘বইটি কোনো গতানুগতিক ভ্রমণ কাহিনী নয়। এখানে অনেকটা গল্পের মতো করে কাহিনী বর্ণনা করা হয়েছে। পাঠক গল্প এবং ভ্রমণ দুটোই পাবেন এক সঙ্গে। আশা করছি পাঠকদের ভালো লাগবে। নবীন লেখক এবং ভ্রমণপিপাসুদের জন্য বইটি কাজে আসবে।’

উদয় হাকিমের জন্ম টাঙ্গাইলে। মাধ্যমিক সেখানেই। ঢাকা কলেজ থেকে উচ্চ মাধ্যমিক। ঢাকা বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগ থেকে স্নাতক এবং স্নাতকোত্তর সম্পন্ন করেন লেখক উদয় হাকমি। প্রথম পেশা সাংবাদিকতা শুরু হয় ১৯৯৯ সালে প্রথম আলোতে কাজ করার মধ্য দিয়ে। এরপর কাজ করেন চ্যানেল আই, দেশের প্রথম ২৪ ঘণ্টা খবরের চ্যানেল সিএসবি নিউজ এবং কালের কণ্ঠে। তিনি কর্পোরেট জগতে প্রবেশ করেন ২০১০ সালে।

বর্তমানে ওয়ালটন গ্রুপে কাজ করছেন নির্বাহী পরিচালক হিসেবে। উদয় হাকিমের সম্পাদনায় প্রকাশিত হয় দেশের প্রথম পজিটিভ নিউজ পোর্টাল ‘রাইজিংবিডিডটকম’। বর্তমানে তিনি ওই সংবাদ মাধ্যমের উপদেষ্টা সম্পাদক।

উদয় হাকিমের লেখার প্রধান বৈশিষ্ট্য ছোট ছোট বাক্য, সহজ সাবলীল উপস্থাপনা। গদ্যের মধ্যে পদ্যের ছোঁয়া, সামান্য বাঁকা দৃষ্টি-এসবই তার লেখার কারিশমা। অতি সামান্য একটি বিষয়ও তার লেখনীতে হয়ে উঠে অনন্য। স্বভাবসুলভ রসবোধ, ব্যঙ্গ তার লেখাকে জীবন্ত করে তোলে।

উদয় হাকিম আপাদমস্তক ভ্রমণ পিপাসু। ভ্রমণ তাকে টানে ভীষণরকম। সাংবাদিকতা, কর্পোরেট চাকুরী, ক্রিকেট পৃষ্ঠপোষকতা ও ব্যক্তিগত সফরে তিনি বিভিন্ন দেশে ভ্রমণ করেছেন। তার লেখা চুম্বকের মতো আকর্ষণ করে পাঠককে। বলা চলে সাম্প্রতিক ভ্রমণ সাহিত্যে এক নতুন ধারার সৃষ্টি করেছেন উদয় হাকিম।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

দমকা হাওয়া ও বজ্রসহ বৃষ্টির আভাস

দুদকে ষড়যন্ত্রকারীরা ছিল, এখনো আছে: রাষ্ট্রপতি

নোয়াখালীতে প্রবাসীর স্ত্রীকে তুলে নিয়ে গণধর্ষণের অভিযোগে গ্রেফতার ২

গ্রামীণফোন ও ইউএনডিপি কভিড পরবর্তী সময়ে তরুনদের দক্ষতার উন্নয়নে মাস্টার ক্লাসের উদ্ধোধন

“ব্যাংকে মানি লন্ডারিং ও সন্ত্রাসে অর্থায়ন প্রতিরোধ” শীর্ষক ভার্চুয়াল কনফারেন্স

চুয়াডাঙ্গায় জমির ভাগ নিয়ে ঝগড়ায় মেয়ের ধাক্কায় বাবার মৃত্যু

অসংক্রামক রোগ মোকাবেলায় আসন্ন বাজেটে বরাদ্দ বাড়াতে হবে

বান্দরবানে মাটি খুঁড়ে জেএসএস নেতার গুলিবিদ্ধ লাশ উদ্ধার

দারাজ মল ফেস্টে মেগা ডিলস ভাউচারে ১২,০০০ টাকা পর্যন্ত ছাড়

যে ২০ শর্তে সমাবেশের অনুমতি পেল আ.লীগ ও বিএনপি

ব্রেকিং নিউজ :