300X70
বৃহস্পতিবার , ২৫ জানুয়ারি ২০২৪ | ২২শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

জনগণের স্বাস্থ্যসেবায় রংপুর বিভাগে ১,৮৬৪টি কমিউনিটি ক্লিনিক কাজ করছে

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
জানুয়ারি ২৫, ২০২৪ ১:৫৫ পূর্বাহ্ণ

রংপুর প্রতিনিধি : জনগণের স্বাস্থ্যসেবা নিশ্চিত করতে রংপুর বিভাগে ১ হাজার ৮৬৪টি কমিউনিটি ক্লিনিক কাজ করছে। প্রতিদিন রংপুর বিভাগের প্রায় ৫৬ হাজার মানুষ এসব কমিউনিটি ক্লিনিক থেকে স্বাস্থ্যসেবা গ্রহণ করছেন। শুক্রবার ব্যতীত প্রতিদিন সকাল ৯টা থেকে বিকাল ৩টা পর্যন্ত কমিউনিটি ক্লিনিকসমূহ স্বাস্থ্যসেবা প্রদান করে। কমিউনিটি ক্লিনিক স্থাপন বর্তমান সরকারের একটি যুগান্তকারী উদ্যোগ। বর্তমানে দেশে কমিউনিটি ক্লিনিকের সংখ্যা ১৪ হাজার ৯৮৪টি।

১৯৯৬ সালে আওয়ামী লীগ সরকার গঠন করে গ্রামীণ দরিদ্র ও সুবিধাবঞ্চিত মানুষের মানসম্মত প্রাথমিক স্বাস্থ্যসেবা নিশ্চিত করার লক্ষ্যে কমিউনিটি ক্লিনিক স্থাপনের পরিকল্পনা গ্রহণ করে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বাধীন সরকার ১৯৯৮-২০০১ মেয়াদে দেশে মোট ১০ হাজার ৭২৩টি কমিউনিটি ক্লিনিক নির্মাণ করে এবং সেসময় থেকেই অধিকাংশ কমিউনিটি ক্লিনিকের কার্যক্রম শুরু হয়।

উল্লেখ্য, ২০০২ সাল থেকে ২০০৮ সাল পর্যন্ত কমিউনিটি ক্লিনিকের কার্যক্রম বন্ধ থাকে। ২০০৯ সালে আওয়ামী লীগ সরকারের উদ্যোগে আবার কমিউনিটি ক্লিনিকের কার্যক্রম শুরু হয় এবং পর্যায়ক্রমে কমিউনিটি ক্লিনিকের সংখ্যা বৃদ্ধি পেতে থাকে।

কমিউনিটি ক্লিনিকের উল্লেখযোগ্য সেবার মধ্যে রয়েছে- বিনামূল্যে ৩২ ধরনের ঔষধ প্রদান, প্রাথমিক স্বাস্থ্যসেবা, স্বাভাবিক প্রসবের ব্যবস্থা, গর্ভবতী ও প্রসূতির স্বাস্থ্যসেবা, নবজাতক ও শিশু স্বাস্থ্যসেবা, পরিবার পরিকল্পনা-সেবা, পুষ্টিসেবা, ইপিআই, সাধারণ রোগ ও জখমের চিকিৎসাসেবা, জনসচেতনতা বৃদ্ধি ও টিকা প্রদানে সহযোগিতা প্রদান, স্তন ও জরায়ু মুখে ক্যান্সার প্রতিরোধ বিষয়ে স্বাস্থ্যশিক্ষা প্রদান, জন্ম ও মৃত্যু নিবন্ধীকরণ, জরুরি ও জটিল রোগীর রেফারেল-সেবা, হেলথ আইডি কার্ড প্রদান প্রভৃতি। কমিউনিটি ক্লিনিকের মাধ্যমে প্রাথমিক স্বাস্থ্যসেবা গ্রামীণ জনগোষ্ঠীর দোরগোড়ায় পৌঁছেছে। এর ফলে মানুষের স্বাস্থ্যগত উন্নতি হয়েছে এবং গড় আয়ু বৃদ্ধি পেয়েছে।

কমিউনিটি ক্লিনিক হলো প্রধানমন্ত্রী শেখ হাসিনার চিন্তাপ্রসূত একটি অগ্রাধিকারমূলক কার্যক্রম। সম্প্রতি প্রধানমন্ত্রীর এ সহজ উদ্যোগকে জাতিসংঘ ‘দ্যা শেখ হাসিনা ইনিশিয়েটিভ’ হিসেবে স্বীকৃতি দিয়েছে।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

ইউরোপিয়ান পার্লামেন্টকে বাংলাদেশ বিষয়ে তথ্য যাচাই করার আহ্বান স্টাডি সার্কেল ইউকের

ঝিনাইদাহে সাপের কামড়ে নানী-নাতনীর মৃত্যু

তাপপ্রবাহ থাকতে পারে আরও কয়েকদিন

ইসলামী ব্যাংক ও বিএইচবিএফসি-র মধ্যে সেবাচুক্তি

জায়েদ খানের বিষয়ে ১৮ সংগঠনের সিদ্ধান্ত নিয়ে যা বললেন ইলিয়াস কাঞ্চন

বিশ্বখ্যাত “আইসিডি ফিনোভেশন অ্যাওয়ার্ড ২০২০” -এর স্বীকৃতি পেলো গ্রীন ডেল্টা ক্যাপিটাল লিমিটেড

বাংলা ভাষার উল্লেখযোগ্য বইসমূহ কোরিয়ান ভাষায় অনুবাদ করা হবে : সংস্কৃতি প্রতিমন্ত্রী

যাত্রাবাড়ী ও দক্ষিণ কেরাণীগঞ্জে ২ জন ছিনতাইকারী

সিএমএসএমই উন্নয়ন ও চরম দারিদ্র দূরীকরণে তরুনদের ভুমিকাই অগ্রগণ্য : ড. গওহর রিজভী

জনগণের আশা-আকাঙ্ক্ষা ও ভরসার শেষ আশ্রয়স্থল প্রধানমন্ত্রী শেখ হাসিনা : গণপূর্ত প্রতিমন্ত্রী

ব্রেকিং নিউজ :