300X70
শুক্রবার , ২৩ আগস্ট ২০২৪ | ৫ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

জীবিকায়নের জন্য মহিলাদের দক্ষতা ভিত্তিক প্রশিক্ষণ কর্মসূচিকে রাজস্বখাতে স্থানান্তরের দাবি

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
আগস্ট ২৩, ২০২৪ ১১:৫৩ পূর্বাহ্ণ

বাঙলা প্রতিদিন ডেস্ক : মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ধীন মহিলা বিষয়ক অধিদপ্তর কর্তৃক বাস্তবায়নাধীন ‌‌‌‌‍‍’জীবিকায়নের জন্য মহিলাদের দক্ষতা ভিত্তিক প্রশিক্ষণ কর্মসূচি’তে ৬৪টি জেলা পর্যায়ে পরিচালিত দীর্ঘ ১৪ বৎসর ধরে কর্মরত ৩২০ জন প্রশিক্ষকসহ কর্মসূচিটি রাজস্বখাতে স্থানান্তরের দাবি জানিয়ে সচিবালয়ের সামনে বৃহস্পতিবার (২২ আগস্ট) মানবাবন্ধন করেছে। পরে জীবিকায়নের জন্য মহিলাদের দক্ষতা ভিত্তিক প্রশিক্ষণ কর্মসূচির পক্ষ থেকে মহিলা বিষয়ক অধিদপ্তরসহ বিভিন্ন দপ্তরে একটি স্মারকলিপি প্রদান করেছে।

বিভিন্ন দপ্তরে দেওয়া স্মারকলিপিতে বলা হয়েছে, মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের মহিলা বিষয়ক অধিদপ্তর কর্তৃক “জীবিকায়নের জন্য মহিলাদের দক্ষতা ভিত্তিক প্রশিক্ষণ কর্মসূচি”টি নারীর ক্ষমতায়ন, নারী উদ্যোক্তা তৈরি, নারী-পুরুষ সমতা, কর্মসংস্থান সৃষ্টি, দারিদ্র্য বিমোচন ও আত্মনির্ভরশীল জনশক্তিতে রুপান্তর করা এবং নারীদের উন্নয়নের মূল স্রোতধারায় সম্পৃক্ত করার লক্ষ্যে মুলত এই কমসূচীটি বাস্তবায়িত হয়ে আসছে। এই লক্ষ্যে প্রথমত জুলাই/২০১১ হতে জুন/২০১৪ পর্যন্ত WTC (উইমেন ট্রেনিং সেন্টার) প্রকল্পটি বাস্তবায়িত হয়।

এই প্রকল্পের কাযকাল শেষ হলে জুলাই/২০১৪ হতে “জীবিকায়নের জন্য মহিলাদের দক্ষতা ভিত্তিক প্রশিক্ষণ কর্মসূচি’র কাযক্রম উক্ত জনবল সহ অদ্যবধি দক্ষতার সহিত পরিচালিত হচ্ছে। আমরা জীবিকায়ন কর্মসূচিতে কর্মরত প্রশিক্ষকগণ অত্যন্ত দক্ষতার সহিত অদ্যবধি ২ লক্ষ ৬ হাজার ৮শ’ জন মহিলাকে বিভিন্ন বিষয়ে আয়বর্ধক প্রশিক্ষণ প্রদান করতে সক্ষম হয়েছি।

যার মধ্যে প্রায় ৫৩% নারী বিভিন্ন কর্মস্থলে এবং স্ব-স্ব কর্মস্থানে উপাজন করে আর্থিকভাবে স্বাবলম্বী হচ্ছেন। আমরা প্রশিক্ষকবৃন্দ উক্ত প্রশিক্ষণ কার্যক্রম পরিচালনা করা ছাড়াও ৬৪ জেলায় কার্যালয়ের নির্দেশিত সকল কার্যক্রম বাস্তবায়নে স্বত:স্ফুত অংশগ্রহণ করে থাকি।

ফলে মহিলা বিষয়ক অধিদপ্তরেরর কাজকে তরান্বীত ও বেগবান করেছে। বিষয় ভিত্তিক প্রশিক্ষণ ছাড়াও প্রশিক্ষণার্থীদের সময় উপযোগী বিষয়ের উপর প্রশিক্ষণ দেওয়া ফলে, বাল্য বিবাহের হার, পারিবারীক সহিংসতার হার কমেছে। ফলে নারীরা আজ অনেক সচেতন। উক্ত কর্মসূচির মোট জনবলের প্রায় ৯০% কর্মচারীই নারী যারা অনেকেই বিধবা, স্বামী পরিত্যক্তা, অসহায় এবং দরিদ্র পরিবার থেকে উঠে আসা এমনকি অনেকেই আছেন যারা পরিবারের প্রধান উপার্জনকারী ।

জীবিকায়ন কর্মসূচির মাধ্যমে প্রশিক্ষণ গ্রহণ করার ফলে বর্তমানে ঘরে-বাইরে সবখানেই বেড়েছে নারীর কর্মব্যস্ততা কর্মদক্ষতা। কর্মসূচিটি নারীদের জীবনে যথেষ্ট পরিবর্তন এনেছে। নারীদের মধ্যে একসময় যে হতাশা, দুদার্শা কাজ করতো তা এখন অনেকাংশে কমেছে। যে সকল নারীরা একসময় অন্যের উপর নির্ভরশীল ছিলো, তারা অধিকাংশ এখন নিজেদের চাহিদা মিটিয়ে পরিবারকে সহযোগীতা করতে সক্ষম হয়েছে।

সে অর্থে বলা যায় যে, দরিদ্র ও সুবিধাবঞ্চিত নারীর সক্ষমতা বৃদ্ধিতে, দারিদ্র্য দূরীকরণে, নারীর ক্ষমতায়ণে জীবিকায়ন কর্মসূচিটি অত্যন্ত প্রাসঙ্গিক এবং যুগোপযোগী। কিছু সীমাবদ্ধতা ব্যতীত এটি যথেষ্ট আশাব্যঞ্জক এবং টেকশই উন্নয়নে সহযোগী। উল্লেখ্য যে, মহিলা বিষয়ক অধিদপ্তর কর্তৃক বাস্তবায়িত সমাপ্ত প্রকল্প “আইজিএ’ এর প্রায় 60% প্রশিক্ষক জীবিকায়ন কমসূচি’র ছাত্রী।

২০১১ সাল থেকেই কর্মসূচিটির প্রশিক্ষকদের বেতন ভাতা নুন্যতম ৪ মাস অন্তর অন্তর প্রদান করা হয়েছে। কিন্তু বতমানে সেটা সীমা ছাড়িয়ে ২০২৩ – ২০২৪ অর্থ বছরে দীর্ঘ ৯ মাস পরে বেতন ভাতা প্রদান করে যা এই যুগে একজন মানুষের পরিবারসহ বেঁচে থাকাটা খুবই কষ্টকর।

সেই সাথে অর্থ মন্ত্রণালয়ের নথি নং- 07.00.0000.109.14.008.15 এ উল্লেখ করে যে, আর এই নিয়মে/কোডে বেতন দেওয়া যাবে না। এরই ধারাবাহিকতায় ৩০ জুন/২০২৪ এর পরে এখনো আমরা বেতন বিহীন রয়েছি।

ভূক্তভোগীরা আরো জানাতে যে, “জীবিকায়নের জন্য মহিলাদের দক্ষতা ভিত্তিক প্রশিক্ষণ কর্মসূচি”র সমস্ত ব্যয় রাজস্ব বাজেটের মাধ্যমে সম্পাদিত হচ্ছে।

উক্ত কর্মসূচির প্রশিক্ষণার্থীদের ভাতাও রাজস্ব বাজেটের মাধ্যমে যথাসময়ে তাদের প্রদান করা হয়ে থাকে। তাহলে কর্মসূচির প্রশিক্ষকদের বেতন ৪ মাস অন্তর অন্তর পেয়ে বর্তমান পরিস্থিতিতে বেঁচে থাকাটা কতটা মানবেতর এবং কষ্টসাধ্য? আমাদের এই অসহায়ত্বের বিষয়টা আশা করি আপনার দয়ার দৃষ্টিতে বোঝার চেষ্টা করবেন। জীবিকায়ন কর্মসূচিটি ২০২১ সালে ৬৪ জেলার ৩২০ প্রশিক্ষক এর পদসৃজন সহ জনবল রাজস্বখাতে স্থানান্তরের কার্যক্রম গ্রহণ করা হয় কিন্তু সে সময় কর্মসূচি রাজস্বে গেলেও জনবল নেয়া হয়নি। সেই প্রেক্ষিতে পুনরায় ২০২১ সালে স্মারক নং 32.00.0000.029.15.013.21.610 এবং ২৮/১২/২০২১ তারিখে জীবিকায়ন কমসূচির পদসৃজন সহ জনবল রাজস্ব করণের প্রস্তাব পাঠানো হয় যার আজঅব্দি কোনো সুরাহা হয়নি।

উল্লেখ্য যে, ২০১১ সাল থেকে কর্মসূচিটি চলমান বিধায় ৯8% প্রশিক্ষকদের চাকুরির বয়স নেই। ১৩তম গ্রেডে বেতন প্রদান করার সত্ত্বেও প্রশিক্ষকগণ বিভিন্ন সুযোগ সুবিধা থেকেও বঞ্চিত হয়ে আসছে। যেখানে সারা বাংলাদেশের ৬৪ জেলার ৩২০ জন প্রশিক্ষক এর উপর কমপক্ষে (৩২০×৪) = ১২৮০ জন সদস্য নির্ভরশীল।

বিগত সময়ে, সংস্থাপন মন্ত্রণালয়ের ২০.০৮.১৯৯৭ তারিখের সম/সওবা/ টিম-৪(২)/ উ/প্রঃ/নিঃ/৪৭/৯৭-১৮৮ নং প্রজ্ঞাপনে অর্থ মন্ত্রণালয়ের অর্থ বিভাগের ০৯.০৯.২০০১ তারিখের অম/অবি/উঃ/বাঃ১/ বিবিধ -৫২/৯৬ (অংশ -১)৩২৪ নং পরিপত্র এবং ০৩.০৭.১৯৯৭ তারিখের অম/অবি/উঃ বাঃ১/বিবিধ ৫২/৯৬/৩২০ নং পরিপত্রের ব্যত্তয় ঘটিয়ে বিশেষ বিবেচনায় মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ধীন মহিলা বিষয়ক অধিদপ্তর কর্তৃক বাস্তবায়িত “খাদ্য নিরাপত্তাহীন দরিদ্র মহিলাদের উন্নয়ন” প্রকল্প/কর্মসূচিটি ৬৯৯ জন প্রশিক্ষক এবং অন্যান্য পদের জনবল সহ ৭২২ জনের পদসহ জনবল বকেয়া বেতন ভাতাদি সহ ০১.০৭.২০০৪ তারিখ হতে রাজস্ব খাতে স্থানান্তর করা হয়। অথচ জীবিকায়ন কর্মসূচিটি প্রায় ১৪ বছর অতিক্রম করেও প্রশিক্ষকবৃন্দ রাজস্ব খাতে যাওয়া তো দূর কথা, বেতন ভাতাদি যথাসময়ে পাচ্ছে না।

এছাড়াও সংস্থাপন মন্ত্রণালয়ের ২০.০৮.১৯৯৭ তারিখের সম/সওবা/টিম-৪(২)/উপঃ প্রঃ নিঃ/৪৭/৯৭-১৮৮ নং প্রজ্ঞাপন অর্থ মন্ত্রণালয়ের অর্থ বিভাগের ০৯.০৯.২০০১ তারিখের অম/অবি/উঃ/১/বিবিধ /৫২/৯৬(অংশ -১)৩২৪ নং পরিপত্র এর ০৩.০৭.১৯৯৭ তারিখের অম/অবি/উঃ /বাঃ ১/বিবিধ /৫২/৯৬/৩২০ নং পরিপত্রের ব্যাত্তয় ঘটিয়ে বিশেষ বিবেচনায় মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়াধীন মহিলা বিষয়ক অধিদপ্তরের এবং জাতীয় মহিলা সংস্থা কর্তৃক পরিচালিত ১৩টি প্রকল্প /কর্মসূচিতে নিয়োগপ্রাপ্ত ৫৮৬ জনবল সহ পিপিতে অনুমোদিত ৬২২ টি পদ গত ১০.০৫.২০১০ সালে রাজস্ব বাজেটে স্থানান্তর করা হয়। আমাদের ৩২০ জন ট্রেড প্রশিক্ষকের পদ সৃজন ও রাজস্বখাতে স্থানান্তরের ফাইল গত ইং ২৮/১২/২০২১ তারিখে জনপ্রসাশন মন্ত্রণালয়ে প্রেরণ করা হয়েছে।

*জেলা পর্যায়ে ১২৯ টি ট্রেড প্রশিক্ষক রাজস্ব পদ খালি রয়েছে। এই সামান্য জনবল দিয়ে প্রশিক্ষণ কার্যক্রম চালানো সম্ভবপর হয় না তাই এমতাবস্থায় নারীর ক্ষমতায়ণ, অধিকার, সচেতনতা, আত্মবিশ্বাস সৃষ্টি, কর্মসংস্থান সৃষ্টি, উদ্যোক্তা তৈরি ও দারিদ্র্য দূরীকরণের লক্ষ্যে নারীদের আত্মনির্ভরশীল জনশক্তিতে রুপান্তর করে উন্নয়নের মূল স্রোতধারায় সম্পৃক্ত করার লক্ষ্যে সুন্দর ও উন্নত বাংলাদেশ বিনির্মানে অসহায়, দরিদ্র, বিধবা, স্বামী পরিত্যক্তা দক্ষ ও অভিজ্ঞ ৯০% নারী কর্মচারীর দিকে স্নেহের নজর দিয়ে পদসৃজন সহ ৩২০ জন জনবলকে ২০১১-২০১৪ সাল হতে বকেয়া বেতন ভাতা, পদ ১১তম গ্রেডে উন্নীতকরণ সহ রাজস্বকরণ ও চাকুরী স্থায়ীকরণের জন্য মহোদয়ের নিকট আকুল আবেদন জানাচ্ছি।

বাঙলা প্রতিদিন২৪.কম

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

সাফা আন্তর্জাতিক অ্যাওয়ার্ড পেল জনতা ব্যাংক

হত্যা মামলা থেকে খালাস পেলেন ইমরান খান

দেশে ডেঙ্গুতে একদিনে আরও ১৮ জনের মৃত্যু, প্রাণহানি ৪০০ ছাড়ালো

বাউবির বিএ এবং বিএসএস-এর ৯ ফেব্রুয়ারির পরীক্ষা স্থগিত

বিএনপি দেশের মানুষের বিপক্ষে অবস্থান নিয়েছে : তথ্যমন্ত্রী

ছয় ঘণ্টার পূর্বাভাস: বৃষ্টি হতে পারে ঢাকায়

স্বাধীনতা পুরস্কার বিজয়ীদের হাতে তুলে পারাটা আমার জন্য অনেক সম্মানের: প্রধানমন্ত্রী

পাহাড়-টিলা কর্তনকারীদের বিরুদ্ধে সামাজিক প্রতিরোধ গড়ে তুলতে হবে : পরিবেশমন্ত্রী

বান্দরবানে সাড়ে আট কিলোমিটার নতুন পাকা সড়ক উদ্বোধন

যানজটের মধ্যে বৃষ্টি, ভোগান্তিতে রাজধানীবাসী