300X70
শনিবার , ১৯ আগস্ট ২০২৩ | ১৮ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

ডিজিটাল ব্যাংক প্রতিষ্ঠা করতে যাচ্ছে পাঠাও

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
আগস্ট ১৯, ২০২৩ ৭:৪৬ অপরাহ্ণ

প্রস্তাবিত পাঠাও ডিজিটাল ব্যাংক দেশের ডিজিটাল খাতে‘ওয়ান-স্টপ’ব্যাংকিং সলিউশন’ নিয়ে আসবে


অর্থনৈতিক প্রতিবেদক, বাঙলা প্রতিদিন : বাংলাদেশের সর্ববৃহৎ ডিজিটাল সার্ভিসেস কোম্পানি পাঠাও ডিজিটাল ব্যাংক স্থাপনের জন্য কেন্দ্রীয় ব্যাংকের লাইসেন্সের অপেক্ষা করছে।
পাঠাও ডিজিটাল ব্যাঙ্ক, পাঠাও এর এক কোটি তরুণ ভোক্তা এবং পাঁচ লাখ ড্রাইভার, ডেলিভারি এজেন্ট ও ক্ষুদ্র উদ্যোক্তাদের জীবনমান প্রযুক্তির মাধ্যমে উন্নয়নের প্রতিশ্রুতি বাস্তবায়নের পরবর্তী অধ্যায়।

বাংলাদেশের তরুণ প্রজন্মের যে বৃহৎ অংশ দ্রুত উর্দ্ধগামী ও ডিজিটাল জীবন যাপনে অভ্যস্ত, তাদের বেশির ভাগই তো মধ্যেই পাঠাও-এর নিয়মিত ব্যবহারকারী। দুর্ভাগ্যজনকভাবে দেশের অর্থনৈতিক খাতে অবদানকারীএই জনগোষ্ঠীর চাহিদাগুলো অবহেলিত থেকে যায়। ঋণ গ্রহণের জন্য তাদের পর্যাপ্ত যোগ্যতা ও চাহিদা থেকে থাকলেও এজন্য তাদেরকে অনেক প্রতিবন্ধকতার সম্মুখীন হতে হয়, কেননা প্রচলিত ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানগুলোতে এই ভোক্তাদের, ও প্রযুক্তি-নির্ভর কম পুঁজির ক্ষুদ্র ব্যবসার, যোগ্যতা যাচাইয়ের জন্য পর্যাপ্ত বিতরণ ব্যবস্থা, ডেটা ও প্রযুক্তিগত সক্ষমতার অভাব রয়েছে।
সমৃদ্ধ গ্রাহক ডেটা, উন্নত অ্যানালিটিকস ও উচ্চ পর্যায়ের প্রকৌশল ক্ষমতা থাকার ফলে পাঠাও এই নির্দিষ্ট অংশটির আর্থিক সমস্যার সমাধানে বিশেষ উদ্ভাবনীপদ্ধতি নিয়েএসেছে, যার একটি নমুনা ‘পাঠাও পে লেটার’– বাংলাদেশের সর্বপ্রথম ও সর্ববৃহৎ ‘বাই নাও পে লেটার (বিএনপিএল)’ সলিউশন।

কৃত্রিম বুদ্ধিমত্তা ও মেশিন লার্নিং অ্যালগরিদম দ্বারা পরিচালিত ‘পাঠাও পে লেটার’ এ রয়েছে কোম্পানিটির ১ লক্ষেরও বেশি বিশ্বস্ত গ্রাহকের জন্য খরচের শিথিলযোগ্য সময়সীমা এবং নিরবচ্ছিন্ন ‘ইউজার এক্সপিরিয়েন্স’। ২০২১সালের১৬নভেম্বরএরযাত্রাশুরুরপরথেকেপাঠাওপেলেটারসময়মতোবকেয়াপুনরুদ্ধারএরক্ষেত্রেঅসামান্য দক্ষতা দেখিয়ে এসেছে।

পরবর্তীতে ২০২৩ সালের এপ্রিল মাসে ডিজিটাল পেমেন্ট ওয়ালেট চালুর জন্য পাঠাওকে একটি পেমেন্ট সার্ভিস প্রোভাইডার (পিএসপি) লাইসেন্স দেয়া হয়। পাঠাও পে ইতোমধ্যেই ক্লোজড বেটা টেস্টিং প্রক্রিয়ায় রয়েছে এবং আগামী কয়েক মাসের মধ্যেই বাণিজ্যিক পরিসরেও চলে আসবে।

ডিজিটাল ব্যাংকিং লাইসেন্স পাঠাও কে এমন একটি রেগুলেটরি কাঠামোর সুবিধা দিবে, যার মাধ্যমে এর সকল ভোক্তা ও ক্ষুদ্র ব্যবসাগুলো যেভাবে চায় সে ভাবেই লেনদেন করতে পারবে, যখন প্রয়োজন তখনি অর্থায়ন করতে পারবে, এবং যেভাবে উচিত সে ভাবেই তহবিল পরিচালনা করতে পারবে।

পাঠাও এর ম্যানেজিং ডিরেক্টর ও সিইও ফাহিম আহমেদ বলেন, “পাঠাও শুধুমাত্র একটি ব্র্যান্ড বা প্রোডাক্টনা-এটি একটি লাইফস্টাইল। শহুরে যাতায়াত ব্যবস্থা এবং বাংলাদেশের গিগ ইকোনমির ক্ষেত্রে পাঠাও এক যুগান্তকারী পরিবর্তন এনেছে; এবার পাঠাও ডিজিটাল ব্যাংক বাংলাদেশের ব্যাংকিং ব্যবস্থাকেও আমূলে বদলে দেবে। আমরা বিশ্বাস করি যে বাংলাদেশের অর্থনীতিকে আরো সমৃদ্ধ করতে আমরা ক্যাটালিস্টের ভূমিকা পালন করবো।”

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

বাংলাদেশ ব্যাংক ও প্রাইম ব্যাংকের মধ্যে চুক্তি স্বাক্ষর

প্রথমবারের মতো বাংলাদেশ ও ভারত সীমান্তে সেতুর উদ্বোধন

বঙ্গবন্ধুর সমাধিতে প্রধানমন্ত্রীর মুখ্য সচিব ও প্রধানমন্ত্রীর কার্যালয়ের সচিবের শ্রদ্ধা

স্বর্ণের দাম ভরিতে ১,১৬৬ টাকা কমছে

দল নিরপেক্ষভাবে গুণীদের মূল্যায়ন করে বর্তমান সরকার : তথ্যমন্ত্রী

জায়েদ খানের বিষয়ে ১৮ সংগঠনের সিদ্ধান্ত নিয়ে যা বললেন ইলিয়াস কাঞ্চন

৮ দিন পর সােনামসজিদ স্থলবন্দরে আমদানী-রপ্তানী

আগামি ১৪ই ফেব্রুয়ারি চতুর্থ ধাপের ৩১টি ইভিএম-এ ও ২টিতে ব্যালটে ভোট

আগামি ১৪ই ফেব্রুয়ারি চতুর্থ ধাপের ৩১টি ইভিএম-এ ও ২টিতে ব্যালটে ভোট

অংশীজনদের সাথে সেবা প্রদান প্রতিশ্রুতি বিষয়ক সেমিনার অনুষ্ঠিত

জনতা ব্যাংকে ৬ দিনব্যাপী জেনারেল ক্রেডিট প্রশিক্ষণ কোর্সের উদ্বোধন

ব্রেকিং নিউজ :