300X70
সোমবার , ৬ জুন ২০২২ | ৩রা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

দূর্যোগ ঝুঁকি হ্রাসে পরিবেশ ও বাস্তুতন্ত্রের স্বাভাবিকতাকে সর্বোচ্চ গুরুত্ব দিতে হবে

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
জুন ৬, ২০২২ ১২:৩৩ পূর্বাহ্ণ

নিজস্ব প্রতিবেদক, বাঙলা প্রতিদিন: দূর্যোগ ঝুঁকি হ্রাসে আমাদের পরিবেশ ও বাস্তুতন্ত্রের স্বাভাবিকতাকে সর্বোচ্চ গুরুত্ব দিতে হবে। যে সকল সামাজিক প্রতিষ্ঠান ও ব্যক্তি দূর্যোগ ঝুঁকি হ্রাসে যুক্ত, তাঁদের কার্যধারায় পরিবেশ ও জলবায়ুকে সুরক্ষিত রাখার কাজ করতে হবে। এক্ষেত্রে জেন্ডার সমতা ও প্রযুক্তিগত দক্ষতা উন্নয়নে বিশেষ জোর দিতে হবে।

বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের প্রো-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ড. মাহবুবা নাসরীন বিশ্ব পরিবেশ দিবস উপলক্ষে রোববার (৫ জুন) ঢাকা বিশ্ববিদ্যালয়ের আরসি মজুমদার মিলনায়তনে ইন্সটিটিউট অব ডিজাস্টার ম্যানেজমেন্ট এন্ড ভালনারেবিলিটি স্টাডিজ এর ডিজাস্টার ম্যানেজমেন্ট স্টুডিও এবং জেন্ডার রেস্পন্সিভ রেজিলিয়েন্স অ্যান্ড ইন্টারসেকশনালিটি ইন পলিসি অ্যান্ড প্র্যাকটিস (জিআরআরআইপিপি), সাউথ এশিয়ার যৌথ আয়োজনে “ইকো ডিআরআর এন্ড ইন্টারসেকশোনালিটি” শীর্ষক এক সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন কালে এ কথা বলেন।

ইন্সটিটিউটের ভারপ্রাপ্ত পরিচালক অধ্যাপক ড. দিলারা জাহিদ- এর সভাপতিত্বে সেমিনারে অতিথি বক্তা হিসেবে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভূগোল ও পরিবেশ বিভাগের সহযোগী অধ্যাপক ড. নাহিদ রেজোয়ানা, টুরিজম এন্ড হসপিটালিটি ম্যানেজমেন্ট বিভাগের সহযোগী অধ্যাপক সামশদ নওরীণ, চন্দ্রকলির সমন্বয়কারী শওকত উল্লাহ এবং ইয়ুথনেট ফর ক্লাইমেট জাস্টিজ এর নির্বাহী সমন্বয়ক সোহানুর রহমান বক্তব্য রাখেন।

ডিজাস্টার ম্যানেজমেন্ট বিভাগের শতাধিক শিক্ষার্থীসহ অতিথিবৃন্দ এ সময় উপস্থিত ছিলেন। আলোচনা শেষে উপস্থিত অতিথি ও বক্তাদের মাঝে উপহার হিসেবে মূল্যবান দেশি বৃক্ষ ও দূর্লভ ভেসজ উদ্ভিদের চারা উপহার দেয়া হয়।

উল্লেখ্য যে, এবছর পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয় দিবসটির বাংলা প্রতিপাদ্য নির্ধারণ করেছে, “একটাই পৃথিবী: প্রকৃতির ঐকতানে টেকসই জীবন”।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত
ব্রেকিং নিউজ :