300X70
রবিবার , ১৫ অক্টোবর ২০২৩ | ২০শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

প্রতিবন্ধীদের সকল প্রত্যাশা পূরণ করা হবে : সমাজকল্যাণ মন্ত্রী

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
অক্টোবর ১৫, ২০২৩ ৮:৩৭ অপরাহ্ণ

বাঙলা প্রতিদিন ডেস্ক : সমাজকল্যাণ মন্ত্রী নুরুজ্জামান আহমেদ এমপি বলেছেন, প্রতিবন্ধীদের সকল প্রত্যাশা পূরণ করা হবে। তাঁদের স্বাভাবিক জীবন যাপন নিশ্চিতে সরকার আন্তরিক।

মন্ত্রী আজ রাজধানীর জাতীয় প্রতিবন্ধী উন্নয়ন ফাউন্ডেশনে বিশ্ব সাদাছড়ি নিরাপত্তা দিবস ২০২৩ উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বক্তব্য প্রদানকালে এসব কথা বলেন।

সমাজকল্যাণ মন্ত্রণালয়ের সচিব মো: খায়রুল আলম সেখ এর সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, সমাজকল্যাণ প্রতিমন্ত্রী মোঃ আশরাফ আলী খান খসরু এমপি ও সমাজকল্যাণ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটির সভাপতি রাশেদ খান মেনন এমপি।

মন্ত্রী বলেন, আওয়ামী লীগের নেতৃত্বে পরিচালিত সরকারই প্রথম প্রতিবন্ধী ব্যক্তিদের কথা ভেবেছে, তাঁদের জন্য কার্যক্রম গ্রহণ করেছে। অন্য সময় যারা ক্ষমতায় ছিলো, তারা নিজেদের আখের গোছানোয় এত ব্যস্ত ছিলো যে, জণকল্যাণের কথা ভাববার সুযোগ পায়নি।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা সকল প্রতিবন্ধীদের শণাক্ত করে, তাদেরকে সুবর্ণ কার্ড দেয়ার ব্যবস্থা করেছেন, আজকে শতভাগ প্রতিবন্ধী ভাতা পাচ্ছেন। তাঁদের শিক্ষা, কর্মসংস্থান, আবাসন, চিকিৎসা ও পূনর্বাসন করে দেয়া হচ্ছে। আমরা দৃষ্টি প্রতিবন্ধীদের বিনামূল্যে স্মার্ট ক্যান দিচ্ছি, ব্রেইল বই দিচ্ছি। তাঁদের জন্য পৃথক আইন, সমন্বিত পরিবেশে পড়ালেখার ব্যবস্থা করে দিয়েছি।

সমাজকল্যাণ প্রতিমন্ত্রী তাঁর বক্তব্যে বলেন, আগামীর বাংলাদেশ প্রতিবন্ধী বান্ধব করে গড়ে তোলা হচ্ছে। ডিজিটাল বিপ্লবের ফলে তাঁদের জীবন সহজ হয়েছে। স্মার্ট বাংলাদেশ হলে তার সবচেয়ে বেশি সুবিধি ভোগ করবেন প্রতিবন্ধীরা।

রাশেদ খান মেনন এমপি বলেন, দৃষ্টি প্রতিবন্ধীদের জন্য নেয়া উদ্যোগগুলি সম্পূর্ণ বাস্তবায়ন করলে তাঁদের জীবন সুন্দর হবে। বিভিন্ন প্রতিযোগিতামূলক পরীক্ষায় দৃষ্টি প্রতিবন্ধীদের জন্য যথাযথ শ্রুতিলেখক নিযুক্তির বিষয়ে বিদ্যমান সমস্যা সমাধানের যৌক্তিক দাবি বিষয়ে সংশ্লিষ্টদের কাজ করার জন্য তিনি আহবান জানান।

পরে মন্ত্রী দৃষ্টি প্রতিবন্ধী শিক্ষার্থীদের হাতে আর্থিক অনুদান ও দৃষ্টি প্রতিবন্ধীদের মাঝে স্মার্ট হোয়াইট ক্যান বিতরণ করেন।

সর্বশেষ - খবর

ব্রেকিং নিউজ :