300X70
সোমবার , ১০ এপ্রিল ২০২৩ | ১৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

বগুড়ার সেই প্রধান শিক্ষিকাকে ওএসডি

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
এপ্রিল ১০, ২০২৩ ১২:৫১ অপরাহ্ণ

সংবাদদাতা, বগুড়া: বগুড়া সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের আলোচিত সেই ঘটনার জেরে জজের পর এবার প্রধান শিক্ষিকা রাবেয়া খাতুনকে জনস্বার্থে ওএসডি করা হয়েছে। রোববার (০৯ এপ্রিল) মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের সহকারি পরিচালক (মাধ্যমিক-১) দুর্গা রানী সিকদার স্বাক্ষরিত এ সংক্রান্ত এক প্রজ্ঞাপন জারি করা হয়। প্রজ্ঞাপনে তাকে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা অধিদপ্তর ঢাকায় ভারপ্রাপ্ত বিশেষ কর্মকর্তা হিসেবে যোগদান করতে বলা হয়েছে। প্রজ্ঞাপনে উল্লেখ করা হয়েছে, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরাধীন বিদ্যালয় ও পরিদর্শন শাখায় কর্মরত নিম্নলিখিত কর্মকর্তাকে পুনরাদেশ না দেয়া পর্যন্ত নিজ বেতন ও বেতনক্রমে নামের পাশে বর্ণিত পদ ও কর্মস্থলে বদলিভিত্তিক পদায়ন করা হলো।

সম্প্রতি বিদ্যালয়ের শ্রেণিকক্ষ ঝাড়ু দেওয়া নিয়ে সহপাঠীদের সাথে দ্বন্দ্ব হয় বগুড়ার অতিরিক্ত দায়রা জজ রুবাইয়া ইয়াসমিনের মেয়ের। এর জেরে, গত মঙ্গলবার ২১শে মার্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষিকার মাধ্যমে মেয়ের সহপাঠীদের অভিভাবকদের ডেকে এনে পা ধরে ক্ষমা চেয়ে অপদস্থ করার অভিযোগ উঠে অতিরিক্ত দায়রা জজ রুবাইয়া ইয়াসমিনের বিরুদ্ধে। এ ঘটনার পরে শিক্ষার্থী এবং অভিভাবকরা বিদ্যালয়ের সামনের সড়ক অবরোধ করে বিক্ষোভ করেন। পরে রাত ৯টার দিকে বগুড়া জেলা ও দায়রা জজ একেএম মোজাম্মেল হক চৌধুরী ফোনে জেলা প্রশাসক সাইফুল ইসলামকে জানান, অতিরিক্ত জেলা জজ রুবাইয়া ইয়াসমিনের বিরুদ্ধে বিভাগীয় ব্যবস্থা নেওয়া হবে। জেলা প্রশাসক বিষয়টি অভিভাবক ও শিক্ষার্থীদের জানালে তারা শান্ত হন এবং স্কুল ত্যাগ করেন। পরে গত ২৩শে মার্চ দুই শিক্ষার্থীর অভিভাবককে পা ধরতে বাধ্য করার অভিযোগে অতিরিক্ত জেলা জজ রুবাইয়া ইয়াসমিনকে প্রত্যাহার করে আইন মন্ত্রণালয়ে সংযুক্ত করা হয়। সুপ্রিম কোর্টের ডেপুটি রেজিস্ট্রার (প্রশাসন ও বিচার) মো. মিজানুর রহমান স্বাক্ষরিত এ সংক্রান্ত সার্কুলার জারি করা হয়।

এ ঘটনার কয়েকদিন পর রুবাইয়া ইয়াসমিন তিন পাতার সই বিহীন একটি বিবৃতি সাংবাদিকদের কাছে পাঠান। সেখানে তিনি তার বিরুদ্ধে ওঠা অভিযোগ অস্বীকার করার পাশাপাশি তার মেয়েকে র‌্যাগিং ও বুলিং করা হয়েছে বলে পাল্টা অভিযোগ করেন। কিন্তু সম্প্রতি ঐ দিনের ঘটনার একটি অডিও ক্লিপ ফাঁসের পর সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাইরাল হয়।

অডিও ক্লিপটিতে বিচারক রুবাইয়া ইয়াসমিনকে উচ্চস্বরে ধমক দিয়ে শিক্ষার্থীদের শাসাতে শোনা যায়। তিনি এক শিক্ষার্থীকে থাপড়ে সব দাঁত ফেলে দেয়ার কথা বলেন। এছাড়া তিনি বলেন, জজ মানে জানিস তুই, জজ শব্দ বানান করতে পারবি তুই? বানান করে লিখে দেখা! এ সময় এক অভিভাবক বিষয়টি ক্ষমাসুন্দর দৃষ্টিতে দেখতে অনুরোধ করলে শিশুদের বিরুদ্ধে মামলার হুমকি দেন জজ রুবাইয়া ইয়াসমিন। সরকারি স্কুল সম্পর্কেও বিতর্কিত মন্তব্য করতে শোনা যায় বিচারককে। সে সময় তার সঙ্গে থাকা পুলিশের এক কর্মকর্তা এ বিষয়টির পরিণাম সম্পর্কে উপস্থিত ছাত্রী ও অভিভাবকদের সতর্ক করতে থাকেন। স্কুলের প্রধান শিক্ষক ও অন্য আরো কয়েকজন শিক্ষককে ওই জজের পক্ষ হয়ে অভিভাবক এবং একজন শিক্ষার্থীকে উচ্চস্বরে ধমক দেয়ার আওয়ার পাওয়া যায়।

জজের মেয়ের সঙ্গে বন্ধুত্ব রেখে বাড়তি সুবিধা নেওয়ার বদলে এমন ঘটনায় আক্ষেপ প্রকাশ করেন প্রধান শিক্ষিকাসহ অন্যান্য শিক্ষকরা।

 

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

গ্লোবাল ইসলামী ব্যাংকের হিলি এজেন্ট ব্যাংকিং আউটলেটের উদ্বোধন

দেশ ও দেশের মানুষের ভাগ্যের প্রকৃত উন্নয়ন চাই : জিএম কাদের

বাড়ল সোনার দাম, আজ থেকে ভরি ৮৩ হাজার ২৮০

ফিলিস্তিন ও গাজার মানুষকে ৩৭ লক্ষ টাকা অনুদান দিল ব্র্যাক ইউনিভার্সিটি

সাকিব-তামিমের লড়াই

ময়মনসিংহে হয়রানিমুক্ত সেবা প্রদানে অটোমেশন কার্যক্রম উদ্বোধন

শাস্তি হচ্ছে পরীক্ষার খাতায় লেখা আমার মন ভালো নেই সেই ছাত্রীর

অননুমোদিত প্রাইভেটকার, টাকাসহ কেন্দ্রে আওয়ামী লীগ নেতা, ১৫ দিনের কারাদণ্ড

বাঙ্গালী নদী ভাঙ্গন প্রতিরোধের দাবীতে গাইবান্ধা পানি উন্নয়ন বোর্ড ঘেরাও

‘সুন্দরবনে বাঘের জন্য নিরাপদ আবাসস্থল নিশ্চিত করা হবে’

ব্রেকিং নিউজ :