300X70
রবিবার , ১৫ অক্টোবর ২০২৩ | ১৮ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ে ভর্তি রোগীদের মধ্যে মানসিক সমস্যা নিয়ে গবেষণা

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
অক্টোবর ১৫, ২০২৩ ১:১৪ পূর্বাহ্ণ

ভাল থাকার জন্য দিন শেষে সবাই একটু হাসুন, হৃদয় দিয়ে বুঝে
পরিবারসহ সবার সঙ্গে আন্তরিকতার সাথে কথা বলুন: বিএসএমএমইউ উপাচার্য


নিজস্ব প্রতিবেদক, বাঙলা প্রতিদিন : বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ে (বিএসএমএমইউ) মেডিসিন, সার্জারি ও এ্যালাইড বিভাগে ভর্তি রোগীদের উপর ‘সাইক্রাট্রিক মরবিটিস অ্যান্ড এডমিটেড প্যাশেন্ট” এর গবেষণার ফলাফল প্রকাশ করা হয়েছে।

শনিবার বেলা ১১টায় (১৪ অক্টোবর) বিশ্ববিদ্যালয়ের শহীদ ডা. মিলন হলে এ গবেষণার ফলাফল প্রকাশ উপলক্ষে একটি ডিসিমেশন অনুষ্ঠানের আয়োজন করে মনোরোগ বিদ্যা বিভাগ। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের মাননীয় উপাচার্য অধ্যাপক ডা. মোঃ শারফুদ্দিন আহমেদ।

গবেষণায় বলা হয়, সবার জন্য মানসিক নিশ্চিত করার লক্ষ্যে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ে মেডিসিন ,সার্জারি এবং অ্যালাইড ২৪টি বিভাগে ভর্তি রোগীদের উপর এ গবেষণা পরিচালনা করে মনোরোগ বিদ্যা বিভাগ। ৩৪৭ জন ভর্তি রোগীদের সঙ্গে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের মানসিক রোগ বিদ্যা বিভাগ কথা বলে এ গবেষণা তৈরি করে। ভর্তি রোগীদের মাঝে ৪৮.৪ শতাংশ রোগী মানসিক সমস্যায় ভোগেন। বিভিন্ন বিভাগে ভর্তি মানসিক ডিস অর্ডার রোগীদের মাঝে ৫৪.৮ শতাংশ পুরুষ ও ৪৫.২ শতাংশ নারী। ভর্তি রোগীদের বয়সের রেঞ্চ ৫১-৬৫ বছরের মধ্যে ৩৩.৩ শতাংশ রোগী এবং ৩১-৪০ বছরের রোগীদের মাঝে ১৯ শতাংশ মানসিক রোগে আক্রান্ত। সবচেয়ে এলার্মিং হল বিভিন্ন বিভাগে ভর্তি রোগীদের মাঝে মাত্র ৩.৬ শতাংশ রোগীকে মনোরোগ বিদ্যা বিভাগে রেফার্ড করা হয়েছে। মেডিসিন অনুষদের ভর্তি রোগীদের মাঝে ৫৫.৩ শতাংশ এবং সার্জারি অনুষদের বিভিন্ন বিভাগে ভর্তি ৩৯.৩ শতাংশ রোগী মানসিক রোগে ভোগেন।

প্রধান অতিথির বক্তব্যে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের মাননীয় উপাচার্য অধ্যাপক ডা. মোঃ শারফুদ্দিন আহমেদ বলেন, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের মনোরোগ বিদ্যা বিভাগের এ গবেষণাটি সময়োপযোগী । এ গবেষণার মাধ্যমে রোগীসহ রোগীর চিকিৎসা সংশ্লিষ্টরা সচেতন হবেন। চিকিৎসকরা হাসপাতালে ভর্তিকৃত রোগীর সেবার মান আরো বৃদ্ধির জন্য প্রয়োজনানুযায়ী দ্রুত অন্য বিভাগের চিকিৎসার জন্য রেফারেল দেবেন। রেফারেলকৃত রোগীরা যাতে দ্রুত সেবা পায় সেদিকে সংশ্লিষ্টদের নজর দিতে হবে। উপাচার্য অধ্যাপক ডা. মোঃ শারফুদ্দিন আহমেদ বলেন, ভাল থাকার জন্য দিন শেষে সবাই একটু হাসুন, অপরের হৃদয়ের সহানুভূতি নিজের হৃদয় দিয়ে বুঝে পরিবারের সদস্যসহ সবার সঙ্গে আন্তরিকতার সাথে কথা বলুন। আমাদের মনে রাখতে হবে শরীর ও মন ভাল রাখার জন্য বিভিন্ন ধরণের খেলাধুলা করুন। মানসিক সুস্থতা ছাড়া শারীরিক সুস্থতা সম্ভব না।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের মনোরোগ বিদ্যা বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ডা. নাহিদ মাহাজাবিন মোর্শেদ। অনুষ্ঠানে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য (প্রশাসন ) অধ্যাপক ডা. ছয়েফ উদ্দিন আহমদ, সার্জারি অনুষদের ডিন অধ্যাপক ডা. মোহাম্মদ হোসেন, নার্সিং অনুষদের ডিন অধ্যাপক ডা. দেবব্রত বনিক, প্রখ্যাত মনোরোগ বিশেষজ্ঞ অধ্যাপক ডা. মুহিত কামাল, চর্মরোগ বিভাগের অধ্যাপক ডা. হরষিত কুমার পাল, সহকারী প্রক্টর সহযোগী অধ্যাপক ডা. ইন্দ্র্রজিত কুমার কুন্ডু, সহকারী প্রক্টর সহকারী অধ্যাপক ডা. মেহেদী হাসান, অতিরিক্ত পরিচালক (হাসপাতাল) ডা. পবিত্র কুমার দেবনাথ, মনোরোগ বিদ্যা বিভাগের বিভিন্ন স্তরের শিক্ষক, কর্মকর্তা, কর্মচারীরা উপস্থিত ছিলেন।

সর্বশেষ - খবর

ব্রেকিং নিউজ :