300X70
বুধবার , ১০ মে ২০২৩ | ২৫শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

বাংলাদেশ-আয়ারল্যান্ড ম্যাচ পরিত্যক্ত, বিশ্বকাপে দক্ষিণ আফ্রিকা

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
মে ১০, ২০২৩ ৯:৪০ পূর্বাহ্ণ

স্পোর্টস ডেস্ক: বৃষ্টির কারণে বাংলাদেশ-আয়ারল্যান্ডের ওয়ানডে সিরিজের প্রথম ম্যাচ পরিত্যক্ত ঘোষণা করা হয়েছে। আয়ারল্যান্ড ইনিংসের ১৭তম ওভারে বৃষ্টি বাধায় খেলা স্থগিত হওয়ার পর আর মাঠে গড়ায়নি। শেষ পর্যন্ত খেলাটি পরিত্যক্ত ঘোষণা করেন আম্পায়াররা।

এই ম্যাচ পরিত্যক্ত হওয়ায় ভারতে অনুষ্ঠেয় বিশ্বকাপে সরাসরি খেলা হচ্ছে না আয়ারল্যান্ডের। বিশ্বকাপ খেলতে এখন তাদের বাছাইপর্ব উৎরাতে হবে। বিপরীতে অষ্টম দল হিসেবে বিশ্বকাপ নিশ্চিত করল দক্ষিণ আফ্রিকা।

এদিন বাংলাদেশের দেওয়া ২৪৬ রানের লক্ষ্যে ব্যাটিং করতে নেমে দলীয় ২৭ রানে পল স্টার্লিং ও অধিনায়ক অ্যান্ড্রু ব্যালবার্নিকে হারায় আয়ারল্যান্ড। স্টার্লিংকে ফেরান শরিফুল, হাসান মাহমুদের শিকার হন ব্যালবার্নি।

দলীয় ৬৩ রানে আরেক ওপেনার স্টিফেন ডোহেনিকে ফেরান তাইজুল ইসলাম। ১৬.৩ ওভারে ৬৩ রানে দুই উইকেট থাকা অবস্থায় বৃষ্টি নামে। এরপর দফায় দফায় বৃষ্টিতে শেষ খেলাটি পরিত্যক্ত হয়।

এর আগে…

মুশফিকের দৃঢ়তায় ২৪৬ রানের পুঁজি টাইগারদের

মুশফিকের বিদায়ে কার্যত বড় সংগ্রহের আশা শেষ হয়ে যায় বাংলাদেশের। তবে শেষদিকে ব্যাট হাতে চেষ্টা করেছেন শরিফুল ইসলাম। এক ছয় ও এক চারে ১৬ রানের ইনিংস খেলেন তিনি।

শেষ পর্যন্ত ৫০ ওভারে ৯ উইকেট হারিয়ে ২৪৬ রানের সংগ্রহ পায় টাইগাররা।
মুশফিকের বিদায়ে আবার চাপে বাংলাদেশ

সবাই আসা-যাওয়ার মিছিলে ব্যস্ত থাকলেও একপাশ আগলে ছিলেন মুশফিক। তবে দলীয় ২২০ রানে তিনিও ফিরে গেলেন। ফেরার আগে মুশফিক খেলেন ৬১ রানের ইনিংস। এই প্রতিবেদন লেখা পর্যন্ত বাংলাদেশের সংগ্রহ সাত উইকেট হারিয়ে ২২০ রান। ইনিংসের বাকি পাঁচ ওভার।

জন্মদিনে মুশফিকের দুর্দান্ত ফিফটি
মিরাজ ফিরলেও তাইজুল ইসলামকে নিয়ে আবার প্রতিরোধ গড়েছেন মুশফিকুর রহিম। লড়াকু ব্যাটিংয়ে তুলে নিয়েছেন ফিফটি। জন্মদিনে এখন পর্যন্ত অপরাজিত আছেন ৫৫ রানে। এই প্রতিবেদন লেখা পর্যন্ত ছয় উইকেট হারিয়ে বাংলাদেশের সংগ্রহ ২১৪ রান।

মিরাজের বিদায়ে আবার ভাঙলো প্রতিরোধ

দ্রুত সময়ের মধ্যে শান্ত-হৃদয়ের বিদায়ে চাপে পড়ে বাংলাদেশ। এরপর মেহেদী হাসান মিরাজকে নিয়ে প্রতিরোধ গড়েন মুশফিকুর রহিম। দুজনের জুটিতে চাপ কাটিয়ে লড়াকু সংগ্রহের দিকে আগাচ্ছিল টাইগাররা।

কিন্তু দলীয় ১৮৭ রানে মিরাজ ফিরলে ভাঙে তাদের ৬৫ রানের জুটি। মিরাজ করেন ২৭ রান। এই প্রতিবেদন লেখা পর্যন্ত ছয় উইকেট হারিয়ে বাংলাদেশের সংগ্রেহ ১৮৭ রান।

শান্ত-হৃদয় ফেরার পর হাল ধরেছেন মুশফিক-মিরাজ

তামিম-সাকিবের বিদায়ের পর দলের হাল ধরেন নাজমুল হোসেন শান্ত ও তাউহীদ হৃদয়। তাদের ব্যাটে চড়ে শুরুর চাপ কাটিয়ে ওঠে বাংলাদেশ। কিন্তু দুজনের ৫০ রানের জুটি পূর্ণ হতেই বিদায় নেন শান্ত। তার ব্যাট থেকে আসে ৪৪ রান।

সঙ্গী হারানো পর ২০ রানের ব্যবধানে ফেরেন হৃদয়ও। তিনি করেন ২৭ রান। ১২২ রানে পাঁচ উইকেট হারানো দলের হাল ধরেছেন মুশফিকুর রহিম ও মেহেদী হাসান মিরাজ। এই প্রতিবেদন লেখা পর্যন্ত ২৯ ওভারে পাঁচ উইকেট হারিয়ে টাইগারদের সংগ্রহ ১৪০ রান।

তামিম-সাকিবের বিদায়ে চাপে বাংলাদেশ

দলীয় ১৫ রানে উইকেট খোয়ান অধিনায়ক তামিম ইকবাল। নাজমুল হোসেন শান্তকে নিয়ে ইনিংস মেরামতে মনোযোগ দিয়েছিলেন সাকিব আল হাসান। কিন্তু বেশিদূর টানতে পারলেন না তিনি। ব্যক্তিগত ২০ রানে উইকেট খোয়ালেন সাকিব। এতে ১১.১ ওভার শেষে ৫২/৩ সংগ্রহ নিয়ে চাপে পড়ে বাংলাদেশ।

শুরুতেই বিদায় লিটনের

আয়ারল্যান্ডের বিপক্ষে ওয়ানডে সিরিজের প্রথম ম্যাচে শুরুতেই বড় ধাক্কা লেগেছে বাংলাদেশ শিবিরে। ইনিংসের প্রথম ওভারেই লিটন কুমার দাসের উইকেট হারায় টাইগাররা।

আইরিশ পেসার জশুয়া লিটলের দুর্দান্ত ডেলিভারিতে লেগ বিফোর উইকেটের ফাঁদে পড়েন লিটন। লিটলের আবেদনে দ্রুত সাড়া দেন আম্পায়ার।

এই প্রতিবেদন লেখা পর্যন্ত ১.৪ ওভারে এক উইকেট হারিয়ে বাংলাদেশের সংগ্রহ তিন রান।

তিন ম্যাচ ওয়ানডে সিরিজের প্রথম ম্যাচে আয়ারল্যান্ডের বিপক্ষে মাঠে নেমেছে বাংলাদেশ। এ ম্যাচে টস জিতে টাইগারদের আগে ব্যাটিংয়ে পাঠিয়েছে আইরিশরা। ইংল্যান্ডের চেমসফোর্ড মাঠে অনুষ্ঠিত হচ্ছে ম্যাচটি।

এখন পর্যন্ত আইরিশদের বিপক্ষে ১৩টি ওয়ানডে খেলেছে বাংলাদেশ। যেখানে ৯ ম্যাচ জিতেছে টাইগাররা। বাকি চার ম্যাচে দুই জয় আয়ারল্যান্ডের এবং দুই ম্যাচে কোনো ফল আসেনি।

টস হেরে ব্যাটিংয়ে বাংলাদেশ

আয়ারল্যান্ডের বিপক্ষে ঘরের মাঠে সর্বশেষ ওয়ানডের দল থেকে দুটি পরিবর্তন করেছে বাংলাদেশ। চোটের কারণে তাসকিন আহমেদ ও ফর্মহীনতায় বাদ পড়েছেন নাসুম আহমেদও। এ দুজনের জায়গায় একাদশে ফিরেছেন পেসার শরীফুল ইসলাম ও স্পিনার তাইজুল ইসলাম।

অন্যদিকে আইপিএলের ব্যস্ততায় গত সিরিজে আয়ারল্যান্ড দলে ছিলেন না জশুয়া লিটল। আইপিএলে দুর্দান্ত বোলিং করা এই পেসার আজ ফিরেছেন আইরিশ একাদশে।

বাংলাদেশ একাদশ

তামিম ইকবাল (অধিনায়ক), লিটন দাস, নাজমুল হোসেন, মুশফিকুর রহিম, সাকিব আল হাসান, তাওহিদ হৃদয়, মেহেদী হাসান মিরাজ, শরীফুল ইসলাম, হাসান মাহমুদ, ইবাদত হোসেন ও তাইজুল ইসলাম।

আয়ারল্যান্ড একাদশ

অ্যান্ডি বলবার্নি (অধিনায়ক), মার্ক এডেয়ার, কার্টিস ক্যাম্ফার, জর্জ ডকরেল, স্টিফেন ডোহেনি, গ্রাহাম হিউম, জশ লিটল, অ্যান্ডি ম্যাকব্রাইন, পল স্টার্লিং, হ্যারি টেক্টর, লরকান টাকার

 

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

এবার ঈদে ডায়মন্ড ওয়ার্ল্ডের গ্রাহকরা পাবেন ১০ লক্ষ টাকার ফ্রি লাইফ ইন্সুরেন্স সুবিধা

খাদের কিনারে বিএনপি, নির্বাচন বর্জন করলেই পতন: তথ্যমন্ত্রী

বুকে ব্যথা নিয়ে হাসপাতালে ওবায়দুল কাদের

আন্তর্জাতিক শান্তি দিবস উপলক্ষে সেনাবাহিনী এবং নর্থ সাউথ বিশ্ববিদ্যালয় কর্তৃক সেমিনার অনুষ্ঠিত

শ্রমিকদের স্বাস্থ্যসেবা নিশ্চিতকরণে ঈশ্বরদী ইপিজেডে প্যাথলজী ল্যাব উদ্বোধন

ফেনসিডিল মাদক, পরিবহন করা অবৈধ : আপিল বিভাগ

সীতাকুণ্ড ট্র্যাজেডি : লাশ শনাক্তে ডিএনএ নমুনা সংগ্রহ করছে সিআইডি

বৈশ্বিক মহামারিতে আরও নিবিড়ভাবে গ্রাহকদের সাথে কাজ করছে হুয়াওয়ে

বর্জ্যজনিত দূষণ প্রতিরোধ ও বর্জ্য ব্যবস্থাপনার উন্নয়নের দাবিতে দক্ষিণ সিটি কর্পোরেশনে স্মারকলিপি প্রদান

‘মানুষকে ঠকাইনি, বরং ঠকেছি’

ব্রেকিং নিউজ :