300X70
শনিবার , ৬ নভেম্বর ২০২১ | ১৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

বাল্যবিবাহ এবং নারী ও শিশুর প্রতি সহিংসতা রোধে আইনের কঠোর প্রয়োগ করা হবে : প্রতিমন্ত্রী ইন্দিরা

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
নভেম্বর ৬, ২০২১ ৫:৫৯ অপরাহ্ণ

প্রতিনিধি, গজারিয়া : মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী ফজিলাতুন্নেছা ইন্দিরা বলেছেন, জাতির পিতা ১৯৭২ সালে বাংলাদেশের সংবিধানে গণজীবনের সর্বস্তরে নারী-পুরুষের সমঅধিকারের নিশ্চয়তা দেন ও নারীর ক্ষমতায়ন সুসংহত করেন। এরই ধারবাহিকতায় জাতির পিতার সুযোগ্য কন্যা বাংলাদেশে নারী উন্নয়ন, ক্ষমতায়ন, নারীর সমঅধিকার প্রতিষ্ঠা ও কর্মসংস্থান সৃষ্টির জন্য বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করেছে। জাতিসংঘের ৭৫ তম অধিবেশনে মাননীয় প্রধানমন্ত্রী বিশ্বব্যাপী ২০৪১ সাল নাগাদ কর্মস্থলে নারীর কর্মসংস্থান ৫০:৫০ উন্নীত করার অঙ্গীকার করেছেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনা আজ নারী উন্নয়ন ও নারীর ক্ষমাতায়নের ক্ষেত্রে বিশ্বে রোল মডেল সৃষ্টি করেছে।

তিনি আরো বলেন, বাল্যবিবাহ এবং নারী ও শিশুর প্রতি সহিংসতা রোধ করতে সরকার বদ্ধপরিকর। নারীর ও শিশুর প্রতি সহিংসতা বন্ধ করতে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকারের জিরো টলারেন্স । কোন মেয়ে যেনো বাল্য বিয়ের স্বীকার না হয়। সে লক্ষ্যে কাজ করতে হবে। এবং সেক্ষেত্রে আইনের কঠোর প্রয়োগ করতে হবে।

নারীর ক্ষমতায়নে মন্ত্রনালয়ের বিভিন্ন কার্যক্রম উল্লেখ করে প্রতিমন্ত্রী ফজিলাতুন নেসা ইন্দিরা বলেন, জয়িতা ফাউন্ডেশন নারী উদ্যোক্তা সৃষ্টি ও তৃণমূল পর্যায়ের নারী উদ্যোক্তাগণ তাদের উৎপাদিত পণ্য বাজারজাত করছে। তথ্য আপা প্রকল্পের মাধ্যমে ১ কোটি নারীকে তথ্য-প্রযুক্তির মাধ্যমে ক্ষমতায়ন করা হচ্ছে। দেশের ৬৪ টি জেলায় শিক্ষিত নারীকে কম্পিউটার ও তথ্য-প্রযুক্তিতে প্রশিক্ষণ প্রদান, তৃণমূল পর্যায়ের ২লাখ ৫৬ হাজার প্রান্তিক নারীকে বিভিন্ন ট্রেডে প্রশিক্ষণ প্রদান সহ বহু উদ্দ্যোগ নেওয়া হয়েছে।

আজ শনিবার দুপুরে মুন্সিগঞ্জের গজারিয়ায় দুঃস্থ মহিলাদের মাঝে ক্ষুদ্র ঋণ প্রদান ও জাতীয় সময়বায় দিবস অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে বক্তব্যে প্রতিমন্ত্রী ফজিলাতুন নেসা ইন্দিরা এসব কথা বলেন।

মুন্সীগঞ্জ জেলা প্রশাসক কাজী নাহিদ রসুলের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব ফরিদা পারভীন, যুগ্মসচিব ফেরদৌসী বেগম, মুন্সীগঞ্জ পুলিশ সুপার আব্দুল মোমেন পিপিএম ও গজারিয়া উপজেলা পরিষদের চেয়ারম্যান আমিরুল ইসলাম। অনুষ্ঠান সঞ্চালনা উপজেলা নির্বাহী অফিসার জিয়াউল ইসলাম চৌধুরী।

মন্ত্রী আরো বলেন, বাংলাদেশ এখন আর সাহায্য নির্ভর দেশ নয়, বাংলাদেশে এখন সাহায্য দাতাদেশ। স্বল্প উন্নয়নের দেশ থেকে বাংলাদেশ উন্নয়নশীল দেশে পরিনিত হয়েছে। একাদা মূর্খ, ক্ষুধার্ত, প্রাকৃতিক দূর্যোগের দেশকে জননেত্রী শেখ হাসিনা উন্নয়নশীল দেশে পরিণত করেছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে ২০৪১ সালের আগেই বাংলাদেশ উন্নত সমৃদ্ধ দেশ হবে।

আজ গজারিয়ায় এক্ষুদ্রঋণ বিতরণ অনুষ্ঠানে ৩৫ জনকে ১০ হাজার টাকা করে মোট ৩ লাখ ৫০ হাজার টাকা বিতরণ করা হয়। এপর্যন্ত গজারিয়া উপজেলায় মোট ৩০৫ জন মোট ১০ হাজার টাকা করে ৩০ লাখ ৫০ হাজার টাকা ঋণ প্রদান করা হয়েছে। প্রতিমন্ত্রী ইন্দিরা এদিন স্থানীয় একটি সড়ক ও কয়েকটি স্থানে বৃক্ষরোপণ করেন।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

২০২৩ সালে সড়কে ঝরেছে ৫০২৪ প্রাণ: বিআরটিএ

সাউথইস্ট ব্যাংকের “মাস্টারকার্ডএক্সিলেন্স অ্যাওয়ার্ডস-২০২২” অর্জন

কক্সবাজারে বিজিবি’র অভিযানে ১.০৪৫ কেজি আইস জব্দ

ফরিদপুর জার্নালিস্ট ফাউন্ডেশন ঢাকা’র নতুন কমিটি গঠন

২৪ ঘন্টার মধ্যে চাঞ্চল্যকর হত্যা মামলার রহস্য উদঘাটন

বিশ্ববরেণ্য শিল্পী এস এম সুলতানের ২৯তম প্রয়াণ দিবস উদযাপন

ইরাকের কারবালায় মাজারে ধস, ৪ জনের মৃত্যু

মৎস্য খাতে জলবায়ু পরিবর্তনের ক্ষতি মোকাবিলায় প্রস্তুতি নিতে হবে : মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী

রোববার থেকে কুমিল্লা স্টেডিয়ামে স্বাধীনতা কাপ শুরু

সিদ্ধিরগঞ্জে শ্রমিক অফিসের আঙ্গিনা থেকে এক কেজি ওজনের গাঁজা গাছ উদ্ধার

ব্রেকিং নিউজ :