300X70
শুক্রবার , ১৭ ডিসেম্বর ২০২১ | ১৯শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

বিজিবি দিবসের কর্মসূচি ঘোষণা

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
ডিসেম্বর ১৭, ২০২১ ৫:৩৭ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক, বাঙলা প্রতিদিন: আগামী ১৯ এবং ২০ ডিসেম্বর বর্ডার গার্ড বাংলাদেশ-এর ‘বিজিবি দিবস-২০২১’ উদযাপন উপলক্ষ্যে বিস্তারিত কর্মসূচি গ্রহণ করা হয়েছে। দিবসের কর্মসূচি অনুযায়ী ১৯ ডিসেম্বর রাজধানী ঢাকার পিলখানাস্থ বিজিবি সদর দপ্তরের বীরউত্তম আনোয়ার হোসেন প্যারেড গ্রাউন্ডে সকাল ১০ টায় বিজিবি দিবসের আনুষ্ঠানিক কুচকাওয়াজ শুরু হবে।

অনুষ্ঠানে আনুষ্ঠানিক কুচকাওয়াজ পরিদর্শন করবেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান এবং বিজিবি মহাপরিচালক মেজর জেনারেল মোঃ সাফিনুল ইসলাম, বিজিবিএম (বার) এনডিসি, পিএসসি ।

সকাল ১১ টায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রধান অতিথি হিসেবে গণভবন থেকে ভিডিও টেলিকনফারেন্স (ভিটিসি)-এর মাধ্যমে সরাসরি সংযুক্ত হয়ে অভিবাদন গ্রহণ এবং ভাষণ প্রদান করবেন।

আজ শুক্রবার (১৭ ডিসেম্বর) বর্ডার গার্ড বাংলাদেশের জনসংযোগ কর্মকর্তা শরিফুল ইসলামের পাঠানো এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

এ সময় পিলখানায় নবনির্মিত ‘সীমান্ত সম্মেলন কেন্দ্র’ এর শুভ উদ্বোধন ঘোষণা করবেন। এ অনুষ্ঠানে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান, বিশেষ অতিথি হিসেবে প্রধানমন্ত্রীর পক্ষে বিজিবি’তে বীরত্বপূর্ণ ও কৃতিত্বপূর্ণ অবদানের স্বীকৃতি স্বরূপ বিজিবি’র কর্মকর্তা ও সদস্যদের পদক প্রদান করবেন।

এছাড়াও মোটর শোভাযাত্রা এবং ‘স্বাধীনতার সূবর্ণ জয়ন্তী ও মুজিব শতবর্ষ উদযাপন’ উপলক্ষ্যে সম্মিলিত প্রদর্শনী অনুষ্ঠিত হবে।

বিজিবি দিবসের অনুষ্ঠানে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগের সিনিয়র সচিব জনাব মোস্তাফা কামাল উদ্দীন এবং আমন্ত্রিত অতিথি হিসেবে ভারতীয় সীমান্তরক্ষী বাহিনী (বিএসএফ) এর মহাপরিচালক শ্রী পংকজ কুমার সিং, আইপিএস সহ ৭ সদস্যের ভারতীয় প্রতিনিধিদল উপস্থিত থাকবেন।

বিজিবি দিবস উদযাপনের অংশ হিসেবে বিজিবি মহাপরিচালক মেজর জেনারেল মোঃ সাফিনুল ইসলাম, বিজিবিএম (বার), এনডিসি, পিএসসি আগামী ২০ ডিসেম্বর ২০২১ তারিখ সকাল ৮ টায় মহাপরিচালকের সচিবালয় কার্যালয়ে আনুষ্ঠানিকভাবে বিজিবি’র রেজিমেন্টাল পতাকা উত্তোলন করবেন এবং সকাল ৮:১৫ ঘটিকায় পিলখানাস্থ ‘সীমান্ত গৌরব’ এ মুক্তিযুদ্ধে বীর শহীদদের প্রতি শ্রদ্ধা জানিয়ে পুষ্পস্তবক অর্পণ করবেন।

সকাল ৯ টায় সদর দপ্তর বিজিবি, পিলখানা, ঢাকায় নব নির্মিত সীমান্ত সম্মেলন কেন্দ্রে বিজিবি মহাপরিচালকের বিশেষ দরবার অনুষ্ঠিত হবে। দরবার শেষে বিজিবি’তে বীরত্বপূর্ণ ও কৃতিত্বপূর্ণ অবদানের স্বীকৃতি স্বরূপ বিজিবি’র কর্মকর্তা ও সদস্যদেরকে পদক প্রদান করবেন।

অনারারী সুবেদার মেজর হতে অনারারী সহকারী পরিচালক এবং অনারারী সহকারী পরিচালক হতে অনারারী উপপরিচালক পদে পদোন্নতি প্রাপ্তদের র‍্যাংক ব্যাজ পরিধান, অপারেশনাল কার্যক্রম, চোরাচালান নিরোধ, মাদকদ্রব্য আটক এবং শ্রেষ্ঠ প্রশিক্ষক/প্রশিক্ষণে অসাধারণ কৃতিত্ব অর্জনকারীদের কৃতিত্বপূর্ণ কাজের জন্য পুরস্কার প্রদান, শ্রেষ্ঠ ব্যাটালিয়নকে ট্রফি প্রদান এবং মহাপরিচালকের অপারেশনাল ও প্রশাসনিক ইনসিগনিয়াসহ প্রশংসাপত্র প্রদান করা হবে।

এছাড়া ‘বিজিবি দিবস-২০২১’ উদযাপন উপলক্ষ্যে বাংলাদেশ ও ভারতের সীমান্তরক্ষী বাহিনীর মধ্যে বিরাজমান পারস্পরিক সৌহার্দ্যপূর্ণ সম্পর্ক ও আস্থা বৃদ্ধির লক্ষ্যে আগামী ২০ ডিসেম্বর বিকেলে যশোরের বেনাপোল-পেট্রাপোল, পঞ্চগড়ের বাংলাবান্ধা-ফুলবাড়ী ও ব্রাহ্মণবাড়িয়ার আখাউড়া-আগরতলা স্থলবন্দর সংলগ্ন আইসিপিতে বিজিবি-বিএসএফ কর্তৃক জমকালো ‘জয়েন্ট রিট্রিট সিরিমনি’ অনুষ্ঠিত হবে।

উল্লেখ্য, ‘বিজিবি দিবস’ উপলক্ষ্যে আগামী ২১ ডিসেম্বর সন্ধ্যায় পিলখানাস্থ ঢাকা সেক্টর মাঠে বিজিবি’র নিজস্ব অর্কেস্ট্রা ও শিল্পীসহ দেশের বরেণ্য শিল্পীদের পরিবেশনায় একটি সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হবে। এ অনুষ্ঠানটি ‘এটিএন বাংলা’ টিভি চ্যানেলে সরাসরি সম্প্রচার করা হবে।

বিজিবি দিবস উদযাপন উপলক্ষ্যে পিলখানা ছাড়াও ঢাকার বাহিরে বিজিবি’র সকল রিজিয়ন, প্রতিষ্ঠান, সেক্টর ও ইউনিট পর্যায়ে আনুষ্ঠানিকভাবে রেজিমেন্টাল পতাকা উত্তোলন, মিলাদ ও বিশেষ দোয়া, প্রীতিভোজ এবং সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হবে।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

সিরাজুল ইসলাম চৌধুরী, আফসান চৌধুরীসহ ছয়জন লেখক পেলেন ব্র্যাক ব্যাংক-সমকাল সাহিত্য পুরস্কার ‘১৯-‘২০

সারাবিশ্বে করোনায় সুস্থ হয়েছে ৮ কোটি ৪৮ লাখ ৩৭ হাজার ৫৯৭ জন

গাজীপুরে বাসা-বাড়িতে গ্রীল কাটা চোর দলের সর্দার গ্রেফতার

গাইবান্ধা প্রেসক্লাবের রেজাউল সভাপতি, সাবু সম্পাদক নির্বাচিত

গেমিংয়ে সেরা পারফরম্যান্স দিতে বাজারে এলো ইনফিনিক্স হট ৪০ প্রো

সরকারি প্রকল্পের টাকা পেতে নিজের বোনকে বিয়ে!

টঙ্গীতে অসহায় পরিবারের মাঝে যুবলীগ নেতা আক্তার সরকারের ঈদ উপহার বিতরণ

পেকুয়ায় পানিবন্দি মানুষদের জন্য বোটসহ নৌ কন্টিনজেন্ট মোতায়েন এবং খাদ্য সহায়তায় নৌবাহিনী

বৃষ্টি উপেক্ষা করে হাওর কন্যা নিকলীতে পর্যটকদের ভিড়

কলমের এক খোঁচায় সাংবাদিকদের শ্রমিক বানিয়েছিলো বিএনপি : তথ্যমন্ত্রী

ব্রেকিং নিউজ :