300X70
শনিবার , ১০ সেপ্টেম্বর ২০২২ | ২০শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

“বিশ্ব পরিবেশ ও ঝুঁকিপূর্ণ দেশগুলোকে রক্ষা করতে চলচ্চিত্র অন্যতম নিয়ামক”

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
সেপ্টেম্বর ১০, ২০২২ ২:১৭ অপরাহ্ণ

বাউবি উপ-উপাচার্য ড. মাহবুবা নাসরীন

নিজস্ব প্রতিবেদক, বাঙলা প্রতিদিন : পরিবেশ ও চলচ্চিত্র দুটি বিষয় ওতোপ্রতভাবে জড়িয়ে আছে। পরিবেশ রক্ষায় চলচ্চিত্রকে আমব্রেলা বলা যেতে পারে। বিশ্বব্যাপি পরিবেশ বাঁচাতে সচেতনতার জন্য সেতু হিসেবে কাজ করছে চলচ্চিত্র।

তাছাড়া চলচ্চিত্র এমন একটা মাধ্যম যেখানে সব কিছুর ছাপ বা প্রভাব পড়ছে। এই সময়ের সবচেয়ে আলোচিত বিষয় পরিবেশ, বিশ্ব উষ্ণায়ন, শক্তি উৎপাদন ও ধ্বংস, মরণাস্ত্রের প্রতিযোগিতা, একই সময়ে বন্যা ও খড়া, বন উজাড়, জলবায়ু পরিবর্তন ও দক্ষিণ এশিয়ার উপকূল ইত্যাদি।

আর এগুলো সবই উঠে এসেছে বাংলাদেশসহ বিশ্বের অনেক চলচ্চিত্রেই। শুক্রবার রাজধানীর কাঁটাবনে পাঠক সমাবেশ কেন্দ্রে ‘ওর্য়াল্ড ইকোলজি এন্ড অটিজম ফিল্ম ফোরাম বাংলাদেশ’ এর সভাপতি ড. মাসুদ পথিকের সভাপতিত্বে ‘চলচ্চিত্র ও পরিবেশ’ শীর্ষক নিয়মিত আলোচনা সভায় প্রধান আলোচক হিসেবে এ কথা বলেন বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য, দূর্যোগ ব্যবস্থাপনা বিষয়বিদ, বিশিষ্ট গবেষক অধ্যাপক ড. মাহবুবা নাসরীন।

তিনি আরো বলেন, ১৯৮৩ সালে মুক্তি পায় ‘সিল্ক উড’ ছবিটি। শের, মেরিল স্ট্রিপ আর কুর্ট রাসেলের এই ছবি ’নিউক্লিয়ার পাওয়ার স্টেশন ও পরিবেশে প্রভাব নিয়ে তৈরি। ১৯৯৩ সালে ‘ পেলিক্যান ব্রিফ’ ও ‘ফ্রি উইলি’, ১৯৯৫ সালে ‘দ্য আমেরিকান প্রেসিডেন্টদ, ও ‘ হ্যাকার্স’, ১৯৯৬ সালে ‘ডেনজার জোন’ ছবিগুলো পরিবেশের নানা বিষয় আর উপাদানকে কেন্দ্র করে নির্মিত হয় । পাশাপাশি হলিউডে চমৎকার কিছু তথ্যচিত্রও নির্মাণ হয়েছে যার প্রেক্ষাপট পরিবেশ বাঁচাও ও কিভাবে বাচঁবে আগামী প্রজন্ম এ নিয়ে।

পরিবেশ নিয়ে বাংলাদেশের চলচ্চিত্র বিশ্ব দরবারে সব সময়ই প্রশংসা কুঁড়িয়েছে। বাংলাদেশে দুখাই, হাঙ্গর নদী গ্রেনেড, শুনতে কী পাও, একজন কবির মৃত্যু, হালদা, ছবিগুলোতেও জিবনযাত্রা, দারিদ্র, নগরায়ন, সমাজ ও পরিবেশ পরিবর্তনের চিত্র দেখতে পাই। মোরশেদুল ইসলাম পরিচালিত দুখাই পরিবেশ বিপর্যয়-নাট্যধর্মী চলচ্চিত্র।

১৯৭০ সালের ১২ই নভেম্বর শতাব্দির প্রলয়ঙ্কারী ঘূর্ণিঝড় ও জলোচ্ছ্বাসে বাংলাদশের উপকূলীয় এলাকায় দশ লক্ষাধিক মানুষ প্রাণ হারায়। এই মর্মান্তিক কাহিনী নিয়ে মোরশেদুল ইসলাম নির্মাণ করেন চলচ্চিত্রটি। প্রজন্ম থেকে প্রজন্ম কীভাবে উপকূলীয় মানুষ প্রকৃতি বিপর্যয়ের বিরুদ্ধে সংগ্রাম করে বাঁচে তা স্পষ্ট এই চলচ্চিত্রে।

পরিবেশকে বাচাঁতে, ১০১টি উপায় নিয়ে ‘বি দ্য চেঞ্জ’ নামের একটি তথ্যচিত্র নির্মিত হয় ২০০৮ সালে, ২০০৬ সালে ‘এন ইনক্নভিনিয়েন্স ট্রুƒথ’, ২০০৭ সালে ‘আর্টিক টেল’, ২০০৯ সালে ‘দ্যা কোভ’ এবং ‘ক্রুড’ ইত্যাদি তথ্যচিত্রগুলো ব্যাপক সাড়া ফেলেছিল।

বিভিন্ন সময়ে পরিবেশের প্রতি সচেতনতা সৃষ্টি করতে তৈরি হয়েছে বেশ কিছু চলচ্চিত্র। চলচ্চিত্র বিশ্ব পরিবেশ ও ঝুঁকিপূর্ণ দেশগুলোকে রক্ষা করতে নিয়ামক হিসেবেও কাজ করে বলে মন্তব্য করেন এই গবেষক।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

কাল কৃষক বিরোধী বিলের প্রতিবাদে এক সাথে রাস্তায় নামছে পাওয়ার ও ঠাকরে

গোবিন্দগঞ্জে ৬শ’ ইয়াবাসহ মাদককারবারি গ্রেফতার

লক্ষ্মীপুরে হত্যা মামলায় একজনের যাবজ্জীবন

ক্ষমতায় এসে আমরা প্রতিশোধ নিতে যাইনি: প্রধানমন্ত্রী

মানবাধিকার নিয়ে যুক্তরাষ্ট্রের অভিযোগ দুঃখজনক ও কল্পনাপ্রসূত: আইনমন্ত্রী

রক্ত দিয়ে বাঙালি জাতিসত্ত্বার নাম লিখেন বঙ্গবন্ধু: তথ্য প্রতিমন্ত্রী

ইমরান খানকে বহনকারী হেলিকপ্টারের জরুরি অবতরণ

বরিশালের উন্নয়নের জন্য সাংবাদিকদের নিরপেক্ষতা বজায় রাখতে হবে : পানিসম্পদ প্রতিমন্ত্রী

দেশের বাজারে পাওয়া যাচ্ছে ইনফিনিক্সের ইনবুক সিরিজের দুই ল্যাপটপ

২১ বলে লিটনের অর্ধশতক, যা বললেন মাশরাফি

ব্রেকিং নিউজ :