300X70
শুক্রবার , ২৮ মে ২০২১ | ৩রা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

বিস্ময়ে হতবাক, ঘটনাবহুল রুমা

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
মে ২৮, ২০২১ ৪:৫০ পূর্বাহ্ণ

ড. মির্জা গোলাম সারোয়ার পিপিএম : পাহাড়ি আদিবাসীরা আমাদেরকে শূকরের মাংস খেতে দেয়। একজন তো ওই মাংস প্রায় খেয়েই ফেলেছিলেন।

‘ বাতের ব্যথার জন্য একজন অফিসার ৬০০ টাকা কেজি দরে শিয়ালের মাংস কিনে খেতেন ‘।

উপজেলা পরিষদের আদিবাসী চেয়ারম্যান হাঁপানি রোগ নিরাময়ের জন্য লোক পাঠিয়ে থানার সেগুন গাছে ঝুলে থাকা বাদুড়গুলি মেরে তার মাংস খেতেন’ ‘পচা লাশগুলি দু’জন আদিবাসী লোক তাঁদের পিঠের সাথে বেঁধে যখন বিশাল পাহাড়ের সরু ও খাড়া রাস্তা বেয়ে ওপরে উঠছিল তখন তা দেখে আমরা বিস্ময়ে হতবাক এবং কিংকর্তব্যবিমূঢ় হয়ে যাই ‘ ‘একদিন এক আদিবাসী কলাগাছের ছাল দিয়ে তৈরি একটি পাত্রের মধ্যে কিছু এনে ভাঙা ভাঙা বাংলায় বলে, বাবু আমি তোর জন্য মদো এনেছি, তুই খাবি।আমি বলি আমি মদ খাইনা ‘।

বান্দরবান পার্বত্য জেলার রুমা থানায় চাকরি করাকালীন একটি ঘটনায় দুই পরিবারের অভিভাবকরা তাদের ছেলেমেয়েদেরকে একসাথে গাছে বেঁধে গুলি করে হত্যা করে। তাদের অপরাধ, পরিবারকে না জানিয়ে এবং কোনোপ্রকার সম্মতি ছাড়াই তারা প্রেম করে বিয়ে করেছিল। তাই তাদের এ শাস্তি দেওয়া হয়।

এ ধরনের হত্যাকে অনার কিলিং বলা হয়। পাকিস্তান, আফগানিস্তান এবং ভারতে মাঝে মাঝে অনার কিলিং সংঘটিত হওয়ার খবর আমরা পত্রপত্রিকার মাধ্যমে জানতে পারি। ঘটনাটি দূর্গম পাহাড়ের ভেতরে ৫০ কিমি দূরে ভারতের মিজোরাম প্রদেশ সংলগ্ন।

ঘটনার সংবাদ পেয়ে আমি বিষয়টি উর্ধতন অফিসার এবং রুমা গ্যারিসনের সেনাবাহিনির অধিনায়ককে অবহিত করি। যেহেতু নিরাপত্তারজনিত কারনে সেনাবাহিনি ছাড়া পার্বত্য এলাকায় যাতায়াতে বিধিনিষেধ রয়েছে সেহেতু ঘটনাস্থলে যাওয়ার জন্য তাদের সহায়তা চাই। কিন্তু ওই সময় সেনাবাহিনির সদস্যরা রুটিন টহল এবং বিভিন্ন অভিযানে নিয়োজিত থাকায় আমাদেরকে এককভাবে যাওয়ার জন্য অনুরোধ করেন।

ঘটনার বিষয়ে রুমা থানায় অজ্ঞাতনামা ব্যক্তিদের আসামি করে একটি হত্যা মামলা রুজ্জু করা হয়।মামলা সম্পর্কে আইনগত ব্যবস্হা গ্রহনের জন্য উর্ধতন অফিসারের নির্দেশ ক্রমে এএসপি সার্কেল এর নের্তৃত্বে আমরা মোট ১০ জন সকাল ৮ টার সময় রুমা থানা থেকে হাঁটা পথে ঘটনাস্থলের উদ্দেশ্যে রওয়ানা হই।

এত অল্প সংখ্যক ফোর্স নিয়ে যাওয়া খুবই ঝুঁকিপূর্ণ এবং বিপদজনক বলে অনেকেই আমাদেরকে সতর্ক করেন। কারন সেনাবাহিনি যখন পাহাড়ি এলাকায় টহলে বা অভিযানে বের হন তখন তাদের বহরে প্রায় ১০০/১৫০ সদস্য থাকে।

সে তুলনায় মাত্র ১০ জন নিয়ে যাওয়া খুবই রিস্ক। কিন্তু ফোর্সের স্বল্পতার কারনে আমাদের কোনো উপায় ছিলনা। দূর্গম পাহাড়ি রাস্তা বেয়ে সেখানে যেতেই লাগবে দুদিন আর যত দেরি হবে লাশগুলি ততই পচে গলে যাবে।

ঘটনাস্থলে যাওয়ার পথে বিশাল বিশাল পাহাড়, গাছ এবং অপরুপ দৃশ্য দেখে মুগ্ধ হয়ে যাই। দুপুরে পাহাড়ের পাদদেশে বসে একটু বিশ্রাম নেই। গরমে তৃষ্ণা নিবারনের জন্য সাথে আনা পানি বারবার পান করলে তা ফুরিয়ে যায়। পাহাড়ি ঝর্না থেকে পানি সংগ্রহ করে তাতে ওয়াটার পিউরিফাইং টেবলেট মিশিয়ে বোতলে সংরক্ষণ করি। কারন রাস্তায় যদি আর ঝর্ণা পাওয়া না যায়।

নাইতং মৌজায় সন্ধ্যার সময় পৌঁছে দেখি, সেখানকার নারী-পুরুষ প্রায় উলঙ্গ। নামমাত্র গায়ে কাপড়। এটাই নাকি তাদের সমাজের রীতি ও রেওয়াজ। স্হানীয় হেডম্যান ও কারবারি আমাদের পরিচয় পেয়ে দুটি টং ঘরে থাকার ব্যবস্হা করেন। রাত্রিতে সাথে আনা রুটি, বিস্কুট ও কলা খেয়ে শুয়ে পড়ি।

সারাদিনের পরিশ্রম,তাই শুতে না শুতেই ঘুমিয়ে পড়ি। ভোরে ঘুম ভেঙে মাংস রান্নার গন্ধ পেয়ে আমরা খুব খুশি হই। মনে মনে ভাবি, আদিবাসীরা আমাদেরকে খাওয়ানোর জন্য মনে হয় খাসি মেরেছে। কিন্তু খেতে গিয়ে জানলাম খাসি ঠিকই, কিন্তু সেটি কালো খাসি। অর্থাৎ শূকর। শুনে খিদা চলে যায়।

আমাদের মধ্যে একজন তো ওই মাংস প্রায় খেয়েই ফেলেছিল। আমাদের খাওয়ার রুচি চলে যায়। তথাপি সাথে আনা বিস্কুট, চিড়া, কলা ইত্যাদি খেয়ে নাস্তা সেরে নিয়ে ঘটনাস্থলের উদ্দেশ্যে রওয়ানা হই।

দুপুরের সময় ঘটনাস্থলে পোঁছে যাই। পৌঁছানোর আগেই পচা লাশের তীব্র দুর্গন্ধ নাকে ভেসে আসে। সেখানে স্হানীয় হেডম্যান ও কয়েকজন আদিবাসী লোককে দেখতে পাই। তারাই এই হত্যাকান্ডের বিষয়ে থানায় খবর দিয়েছিলেন।

ঘটনাস্থলটি দুই বিশাল পাহাড়ের পাদদেশে অবস্হিত, যা ভারতের মিজোরাম প্রদেশ সংলগ্ন। ঘটনাস্থলে একটি গাছের সাথে ছেলেমেয়েদের মৃত লাশ বাঁধা অবস্হায়। তাদের বয়স অনুমান ১৬/১৭ হবে।দুজনার বুক গুলিতে ঝাঝরা। লাশের পচন ধরলেও তাদের চেহারায় কেমন অসহায় ভাব। দেখলেই মায়া লাগে।নির্মমভাবে তাদেরকে হত্যা করেছে।

জীবনের শুরু না হতেই তারা শেষ হয়ে গেছে। তাদের এই করুন পরিনতি দেখে আমাদের খুব খারাপ লাগছিল। তাদের চেহারা খুব সুন্দর। মনে হয় যেন একজন রাজপুত্র এবং রাজকন্যা ঘুমিয়ে আছে। পরিবেশটা কেমন যেন ভারী। চারিদিকে অন্ধকার ও থমথমে ভাব। ঠিকমত সূর্যের আলো প্রবেশ করেনা। কেমন যেন ভুতুড়ে পরিবেশ, গা ছমছম করে।

তদুপরি শান্তি বাহিনির আক্রমণের ঝুঁকি তো রয়েছেই। কিন্তু এতসব চিন্তা করার অবকাশ নেই। হেডম্যান ও উপস্থিত আদিবাসীদের সনাক্তমতে লাশ দুটির সুরতহাল রিপোর্ট তৈরি করে ময়নাতদন্তের নিমিত্তে লাশ বান্দরবান হাসপাতাল মর্গে প্রেরনের জন্য মোটা পলিথিনের বস্তায় ভরে নেই।

এই পচা লাশ বহন করে রুমা থানায় হাঁটা পথে যাওয়া প্রায় অসম্ভব। আমরা খুব দুশ্চিন্তায় পড়ে যাই। আমাদের চিন্তিত দেখে হেডম্যান জানান যে, সামনে ৩ কিমি রাস্তা যাওয়ার পর একটি বড় পাহাড় পাওয়া যাবে।

এই পাহাড় বেয়ে ওই পাশে গেলেই থানচি থানা সদর। থানা সদরের সাথে শংখ নদী। লাশগুলি সেখান থেকে নৌকায় করে সরাসরি বান্দরবানে নেয়া সুবিধা হবে। এছাড়া যে পথ দিয়ে আমরা এসেছি ওই পথ দিয়ে পচা লাশ বহন করে যাওয়া মোটেই সম্ভব নয়।

কারন হাঁটা পথে যেতেই লাগবে দুদিন। আর লাশ যেভাবে পচতে শুরু করেছে তাতে আর কিছুক্ষন পর থেকে লাশের মাংস গলে গলে পড়বে। তাছাড়া রুমায় পৌঁছানোর পর বান্দরবান মর্গে পাঠানোর জন্য নৌকা নাও পাওয়া যেতে পারে। আর পেলেও পচা লাশ কেউ নিতে চাইবেনা।

তার চেয়ে পাহাড় বেয়ে ওইপাশে থানচি থানায় যেয়ে সেখান থেকে নৌকাযোগে লাশ সরাসরি বান্দরবান মর্গে পাঠানোর ব্যবস্হা করেন। আর এটাই সবচেয়ে সুবিধাজনক হবে। আমরা হেডম্যানের পরামর্শ গ্রহণ করি এবং থানচি হয়ে নৌকায় যাওয়ার সিদ্ধান্ত নেই।

কয়েকজন আদিবাসীর সহায়তায় পর্যায়ক্রমে লাশ দুটি বহন করে ৩ কিমি যাওয়ার পর আমরা ওই বড় পাহাড়ের পাদদেশে পৌঁছে যাই। কিন্তু পাহাড়ের দিকে তাকিয়ে আমাদের আত্মা শুকিয়ে যায়।

পাহাড়ের চারপাশে শুধু খাড়া পাহাড় আর পাহাড়। কিন্তু সেগুলোর মধ্যে চলাচলের কোনো রাস্তা নেই। এই একটি মাত্র রাস্তা। পাহাড় বাদ দিয়ে ঘুরে ঘুরে যেতে হলে প্রায় ২০ কিমি রাস্তা হাঁটতে হবে যা এমুহূর্তে মোটেও সম্ভব নয়।

তাছাড়া লাশ যেভাবে পচতে শুরু করেছে তাতে যেকোনো সময় আদিবাসীরা তা ফেলে পালিয়ে যেতে পারে। কারণ ইতোমধ্যে তারা আপত্তিও জানিয়াছে। তাই আর দেরি না করে পাহাড় বেয়ে ওইপাশে থানচি থানায় যাওয়ার সিদ্ধান্ত নেই।

এসময় দু’জন আদিবাসী দুটি লাশ আলাদাভাবে তাদের দু’জনার পিঠে দড়ি দিয়ে মজবুত করে বেঁধে নেয়। আমরা তাদের কান্ড দেখে হতবাক হয়ে একদৃষ্টে তাকিয়ে ছিলাম। মনে মনে ভাবছিলাম এও কী সম্ভব? যেখানে খাড়া পথে নিজে ঠিকমতো যাওয়া খুব কষ্টকর এবং বিপদসংকুল সেখানে পিঠে লাশ বেঁধে তারা কীভাবে এই রাস্তা পাড়ি দিয়ে ওইপাশে যাবে? এটা কোনোভাবেই আমাদের মাথায় ঢুকছিল না।

কারণ আমরা খালি হাতে খাড়া পাহাড়ের ওপর উঠতে ভয় পাচ্ছিলাম এবং বারবার হাত-পা কেঁপে যাচ্ছিল। কিন্তু সব জল্পনা কল্পনার অবসান ঘটিয়ে ওই দু’জন আদিবাসী খুব সহজভাবে পিঠে পচা লাশ বেঁধে যখন খাড়া পাহাড় বেয়ে অনায়াসেই ওপরে উঠছিল তখন আমরা তা দেখে বিস্ময়ে হতবাক এবং কিংকর্তব্যবিমূঢ় হয়ে যাই ।

ওই সময় আমাদের যে বিষয়টি বারবার ভাবাচ্ছিল তা হলো, দূর থেকে আমাদের দেখে শান্তিবাহিনি যে কোনো সময় আচমকা গুলি করতে পারে। কারন গোয়েন্দা তথ্য অনুযায়ী ওই এলাকায় শান্তিবাহিনির তৎপরতা বেশি। কিন্তু আল্লাহপাকের অশেষ রহমতে সে ধরনের কোনো ঘটনা ঘটেনি।

অল্প সময়ের মধ্যেই আমরা পাহাড় পাড়ি দিয়ে ওইপাশে থানচি থানা এলাকার মধ্যে পোঁছে যাই। কিছুক্ষন হাঁটার পর শংখ নদীর ঘাট সামনে পড়ে। কিন্তু বিপত্তি বাঁধে কোনো নৌকার মাঝি পচা লাশ নৌকায় তুলতে রাজী হয় না।

ডবল ভাড়া দেওয়ার কথা বলার পরও তারা অপারগতা প্রকাশ করে। বাধ্য হয়ে থানচি বাজার থেকে আরও মোটা পলিথিনের বস্তা ও সেন্ট কিনে আনি। পলিথিনের ডবল বস্তায় পুরে পচা লাশগুলি ভালোভাবে প্যাকেটিং করে ওপর দিয়ে সেন্ট ছিটানো হয়।

কিন্তু তাতেও লাশের গন্ধ যাচ্ছিল না। অবশেষে অনেক টাকার বিনিময়ে একটি বড় নৌকা ভাড়া করে লাশ দুটি একপাশে রেখে আমরা একই নৌকায় উঠে রওয়ানা হই।

রওয়ানা হওয়ার প্রাক্কালে লাশ বহনকারী আদিবাসীদের ডেকে খুবই কৃতজ্ঞতা জানিয়ে ধন্যবাদ জ্ঞাপন করি। এসময় তাদেরকে পারিশ্রমিক হিসেবে টাকা দিতে চাইলে তারা হাসিমুখে তা ফিরিয়ে দিয়ে জানান, তারা তাদের কর্তব্য পালন করেছেন। বারবার অনুরোধ করা সত্বেও তারা তা গ্রহন করেন না। আমরা তাদের সততা,সরলতা এবং আচরনে মুগ্ধ হয়ে যাই।

নৌকায় ফেরার পথে থানচি থানা এলাকার সৌন্দর্য দেখে অভিভূত হয়ে যাই।যদিও পচা লাশের গন্ধে মনটা খারাপ হয়ে তা ম্লান হয়ে যাচ্ছিল।

সন্ধ্যার সময় আমি ও সাথে থাকা ফোর্সরা রুমা থানার ঘাটে পৌঁছে নেমে গেলেও সার্কেল এএসপি সাহেব বান্দরবানের উদ্দেশ্যে রওয়ানা হন। পরিসমাপ্তি ঘটে এক ঝুঁকিপূর্ণ এবং বিপদজনক পচা লাশ টানা অভিযানের।

নিরাপদে ফিরতে পেরে পুলিশ এবং সেনাবাহিনির কর্মকর্তারা আশ্বস্ত হয়ে আমাদের সাহসিকতার ভূয়সী প্রশংসা করেন। থানার কোয়ার্টারে ফিরে রাতের খাবারের পর বিছানায় গা এলিয়ে দিতেই চোখে নেমে আসে রাজ্যের ঘুম।

রুমায় কর্মরত একজন অফিসার(নাম উল্লেখ করলাম না) বাতের ব্যথার জন্য প্রায়ই ৬০০ টাকা কেজি দরে শিয়ালের মাংস কিনে রান্না করে খেতেন।

একথা জানার পর কয়েকবার দাওয়াত করা সত্বেও আমি কখনও তাঁর বাসায় খেতে যাইনি। যদি ভুলবশত: শিয়ালের মাংস খেতে দেয়। আমার ধারণা অমূলক নয়, একদিন হয়েছিল তাই। একজন অফিসার তার বাসায় দাওয়াত খেতে গেলে ওইদিন অন্যান্য মাংসের সাথে শিয়ালের মাংসও পরিবেশন করা হয়েছিল।

কাজের ছেলে ভুলবশত: অন্যান্য মাংসের সাথে শিয়ালের মাংসও খেতে দিয়েছিল। ভাগ্যিস তিনি খাওয়ার আগে জিজ্ঞেস করে জানতে পেরে সে যাত্রায় শিয়ালের মাংস খাওয়া থেকে রক্ষা পেয়েছিলেন। বিষয়টি জানাজানি হওয়ার পর চাঞ্চল্যের সৃষ্টি হয়েছিল।

রুমা উপজেলা পরিষদের চেয়ারম্যান ছিলেন বোম সম্প্রদায়ের লোক। তিনি প্রায় লোক পাঠিয়ে আমার থানার সেগুন গাছে ঝুলে থাকা বাদুড়গুলি মেরে নিয়ে যেয়ে তার মাংস খেতেন। কারন জিজ্ঞেস করায় তিনি বলতেন, তাঁর মারাত্মক ধরনের হাঁপানি রোগ।

তাঁর মতে, বাদুড়ের মাংস নাকি হাঁপানি রোগের জন্য খুবই উপকারী। রুমা থানার মধ্যে অবস্থিত সেগুনবাগানের গাছে প্রচুর বাদুড় বসবাস করতো। উপজেলা চেয়ারম্যানের মতো অনেক আদিবাসী লোকেরা থানার সেগুন বাগানে এসে বাদুড় শিকার করে নিয়ে যেত।

আমিসহ থানার অফিসার ও ফোর্সরা অবাক বিস্ময়ে তাকিয়ে থাকতাম আর মনে মনে ভাবতাম, বাদুড়ের লালা থেকেই তো নিপা ভাইরাস রোগের সৃষ্টি। কিন্তু তাঁদের তো কিছুই হয় না।

একদিন এক আদিবাসী কলা গাছের ছাল দিয়ে তৈরি একটি পাত্রের মধ্যে কিছু এনে আমাকে সালাম জানিয়ে ভাঙা ভাঙা বাংলায় বলে, বাবু আমি তোর জন্য মদো এনেছি, তুই এটা খাবি। আমি যতই বলি আমি মদ খাইনা, তাই এটা নিতে পারবোনা, সে ততই আমার হাত জড়িয়ে ধরে মদো নেওয়ার জন্য অনুরোধ করতে থাকে।

না নেওয়ায় সে খুবই অপমানিত বোধ করে। খবর পেয়ে থানার দোভাষী ওসমান ওই সময় সেখানে এসে আদিবাসীর কাছ থেকে সবকিছু জানার পর বলে, স্যার মদ নয়। ওই পাত্রে পাহাড়ি খাটি মধু আছে, আপনি নিন।

সে কষ্ট করে পাহাড় থেকে আপনার জন্য এই মধু সংগ্রহ করে এনেছে। নিচ্ছেন না বলে সে অপমানিত বোধ করছে। শুনে আমি আশ্বস্ত হয়ে মধু নিলে সে খুশি মনে মাটিতে উপুড় হয়ে আমাকে সালাম জানিয়ে সন্তুষ্টচিত্তে চলে যায়। মধুকে মদো বলায় আমি মদ ভেবে তা নিতে চাইনি।

এধরণের অসংখ্য ছোট- বড়, সুখ-দুঃখ, আনন্দ – কষ্টের স্মৃতি আছে যা কখনও সুখস্মৃতি আবার কখনও বেদনা বয়ে আনে। আর এরই মাঝে আমি থাকতে চাই একরাশ উজ্জ্বল অকৃত্রিম হাসি নিয়ে। যে হাসির থাকবেনা কোনো সীমানা। শিশির ছোঁয়া ফুলের সুবাসে খুঁজে পাবো অনাবিল আনন্দ প্রজ্বলিত তারার মতো।অবশেষে হারিয়ে যাবো একদিন অগোচরে।

লেখক ও কলামিস্ট :

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

ভারতের প্রধানমন্ত্রীর সাথে জাতীয় পার্টি নেতৃবৃন্দের বৈঠক অনুষ্ঠিত

নোয়াখালীতে সুদের টাকার জন্য ব্যবসায়ীকে হত্যা, ৩ মাস পর লাশ উত্তোলন

রাজধানীর শ্যামলীতে জেএমবি’র সক্রিয় সদস্য গ্রেফতার

পাঁচ বছরমেয়াদী ট্রেড লাইসেন্স ইস্যুর মাধ্যমে স্মার্ট গভার্নেন্সের পথে আরেক ধাপ এগিয়েছি : মেয়র শেখ তাপস

জবিতে ‘ক্লিন ক‍্যাম্পাস ক‍্যাম্পেইন’ উদ্বোধন

যমুনার পানি বেড়ে সিরাজগঞ্জের নিম্নাঞ্চল প্লাবিত

টি-টোয়েন্টি বিশ্বকাপে চ্যাম্পিয়ন হওয়ার অন্যতম দাবিদার বাংলাদেশঃ যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী

এক হাজার পুনঃব্যবহারযোগ্য স্যানিটারি ন্যাপকিন বিতরণ করল দারাজ

ঘূর্ণিঝড় সিত্রাংয়ের পর উত্তরাঞ্চলে শীতের আগমন

নিজের বিয়ে উদযাপনে গুলি চালিয়ে বরের উল্লাসে প্রাণ গেল বন্ধুর, অতঃপর..!

ব্রেকিং নিউজ :