300X70
বৃহস্পতিবার , ১৩ অক্টোবর ২০২২ | ২রা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

ব্যর্থতায় শেষ বাংলাদেশের বিশ্বকাপের প্রস্তুতি

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
অক্টোবর ১৩, ২০২২ ১২:০৭ অপরাহ্ণ

স্পোর্টস ডেস্ক: সব ভালো যার, শেষ ভালো তার—বিশ্বকাপের আগে ত্রিদেশীয় সিরিজে নিজেদের শেষটা অন্তত ভালোয় রাঙাতে চেয়েছিল বাংলাদেশ। সেই লক্ষ্যে ব্যর্থ সাকিব আল হাসানের দল। ব্যাটিংয়ে সাকিব ও লিটন দাসরা দৃঢ়তা দেখালেও বোলিংয়ে জ্বলে উঠতে পারেননি তাসকিন-শরিফুলরা। সেই সঙ্গে ক্যাচ মিস ও বাজে ফিল্ডিং তো ছিলই। ফলাফল পাকিস্তানের কাছে বড় পরাজয়।

আজ বৃহস্পতিবার ত্রিদেশীয় সিরিজে নিজেদের শেষ ম্যাচে পাকিস্তানের কাছে ৭ উইকেটে হেরেছে বাংলাদেশ। এই সিরিজে মোট পাঁচটি ম্যাচ খেলে সবগুলোতেই হেরেছে লাল-সবুজের দল। টানা হারের হতাশা নিয়ে এবার বিশ্বকাপ মিশন শুরু করবে সাকিব আল হাসানের দল।

ক্রাইস্টচার্চে পাকিস্তানের বিপক্ষে টস জিতে ব্যাট করতে নেমে নির্ধারিত ২০ ওভারে ৬ উইকেটে স্কোরবোর্ডে ১৭৩ রান তুলেছে বাংলাদেশ। দলের পক্ষে সর্বোচ্চ ৬৯ রান করেছেন লিটন দাস। ৪২ বলে তাঁর ইনিংসটি সাজানো ছিল ৬ বাউন্ডারি আর দুটি ছক্কায়।

জবাব দিতে নেমে এক বল হাতে রেখে জয় তুলে নেয় পাকিস্তান। রান তাড়ায় নেমে শুরু থেকেই বেশ সাবলীল ছিল পাকিস্তান। ওপেনিং জুটিতে দুই ওপেনার বাবর আজম ও মোহাম্মদ রিজওয়ান মিলে তোলেন ১০১ রান। জমে ওঠা এই জুটি শেষ পর্যন্ত ভাঙেন মাহমুদুল হাসান। এক ওভারে জোড়া উইকেট তুলে নিয়ে বাংলাদেশকে খেলায় ফেরান হাসান।

প্রথমে আউট করেন ৫৫ রান করা বাবরকে। এরপর বিদায় করেন হায়দার আলিকে। কিন্তু লড়াইয়ে ফিরেও শেষ পর্যন্ত ম্যাচ নিজেদের করে নিতে পারল না বাংলাদেশ। হতাশার হার নিয়েই মাঠ ছাড়তে হলো বাংলাদেশকে। পাকিস্তানের হয়ে সর্বোচ্চ ৬৯ রান করেন রিজওয়ান। ৫৬ বলে তাঁর ইনিংসে ছিল ৪টি বাউন্ডারি দিয়ে। এ ছাড়া ২০ বলে ৪৫ রানের দারুণ ইনিংস উপহার দেন মোহাম্মদ নেওয়াজ।

এদিন পাকিস্তানের বিপক্ষে ফের ওপেনিং জুটিতে পরিবর্তন আনে বাংলাদেশ। আজ নাজমুল হোসেন শান্তর সঙ্গে ওপেন করানো হয় সৌম্য সরকারকে। কিন্তু সাফল্য আসেনি তাতে। তিন ওভারও টিকেনি বাংলাদেশের ওপেনিং জুটি।

ইনিংসের তৃতীয় ওভারে সৌম্যকে বিদায় করে এই জুটি ভাঙেন নাসিম শাহ। তৃতীয় ওভারের প্রথম বলে নাসিম শাহর লেগ স্টাম্পের ওপর লেংথ বল মিড-অন ফিল্ডারের মাথার ওপর দিয়ে খেলার চেষ্টা করেন সৌম্য। কিন্তু ঠিকঠাক খেলতে পারেননি। মিড-অনে সহজ ক্যাচ নিয়ে তাঁকে সাজঘরে পাঠান শাদাব খান। ৪ রানে ফেরেন সৌম্য, দলীয় ৭ রানে প্রথম উইকেট হারায় বাংলাদেশ।

উইকেটে থাকা আরেক ওপেনার শান্তও খুব একটা সুবিধা করতে পারেননি। ৯ বলে রানের খাতা খোলা শান্ত বিদায় নেন ১৫ বলে ১২ করে। দ্রুত দুই উইকেট হারিয়ে অনেকটা চাপে পড়ে যায় বাংলাদেশ।

সেখান থেকে দলকে উদ্ধার করেন সাকিব আল হাসান ও লিটন দাস। দুজনে মিলে গড়ে তোলেন ৫৫ বলে ৮৮ রানের চমৎকার জুটি। এই জুটিতেই মূলত লড়াইয়ের ভিত গড়ে নেয় বাংলাদেশ। এর মধ্যে পাকিস্তানের বিপক্ষে প্রথমবার হাফসেঞ্চুরির দেখা পেয়ে যান লিটন। শাদাব খানের বল পয়েন্টে ঠেলে দিয়ে সিঙ্গেল নিয়ে ৩১ বলে পঞ্চাশ স্পর্শ করেন ডানহাতি এই ব্যাটার। শেষ পর্যন্ত খলেন ৬৯ রানের ইনিংস। যেটা তাঁর টি-টোয়েন্টিতে ক্যারিয়ারসেরা ইনিংস। এই ফরম্যাটে আগের সেরা ছিল ৬১ রান।

১৫তম ওভারে লিটনের প্রতিরোধ ভাঙে পাকিস্তান। এরপর আফিফ হোসেনকে সঙ্গে নিয়ে দলকে শক্ত পুঁজি দিতে লড়াই করেন সাকিব। গত ম্যাচে হাফসেঞ্চুরি করা সাকিব আজও খেললেন বড় ইনিংস। মাত্র ৩৪ বলে আজ তুলে নিলেন হাফসেঞ্চুরি। শেষ পর্যন্ত ৪২ বলে ৬৮ রানের ইনিংস খেলে সাজঘরে ফেরেন তিনি। তাঁর ইনিংসটি সাজানো ছিল সাত বাউন্ডারি আর তিন ছক্কা দিয়ে। সাকিব ফেরার পর শেষ দিকে আফিফ হোসেন করেন ১১রান। তাঁর সঙ্গে নুরুল হাসান সোহান করেন ২ রান।

সংক্ষিপ্ত স্কোর

বাংলাদেশ : ২০ ওভারে ১৭৩/৬ (সৌম্য ৪, শান্ত ১২, লিটন ৬৯, সাকিব ৬৮, ইয়াসির ১, সোহান ২, আফিফ ১১; নাসিম শাহ ৪-০-২৭-২, হাসনাইন ৪-০-৩৮-০, ওয়াসিম ৪-০-৩৩-২, শাদাব ৪-০-৩১-০, নেওয়াজ ৩-০-৩৭-১)।

পাকিস্তান : ১৯.৫ ওভারে ১৭৭/৩ (বাবর ৫৫, রিজওয়ান ৬৯, হায়দার ০, নেওয়াজ ৪৫, আসিফ ২; সাকিব ৩-০-২৮-০, হাসান ৪-০-২৭-২, তাসকিন ৪-০-৩২-০, শরিফুল ৪-০-৩০-০, সাইফউদ্দিন ৩.৫-০-৫৩-০)।

ফল : ৭ উইকেটে জয়ী পাকিস্তান।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

দক্ষিণ কেরাণীগঞ্জে ৭ অপহরণকারী গ্রেফতার, ভিকটিম উদ্ধার

গুগলকে বাংলাদেশে অফিস ও ডাটা সেন্টার স্থাপনের আহ্বান টেলিযোগাযোগ মন্ত্রীর

তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রীর দায়িত্ব পেলেন মোহাম্মদ এ আরাফাত

কোমর তাঁত বুনন অভিজ্ঞ পাহাড়ি নারীরা নানা সংকটে

প্রেসিডেন্ট জো বাইডেনের পরিবেশ বিষয়ক দূত জন কেরি ঢাকায় আসছেন আজ

৭ই মার্চের ভাষণ অভাবনীয় ও অমর বাণী: খাদ্যমন্ত্রী

উচালিয়াপাড়া সার্বজনীন দুর্গাপূজার ১ যুগপূর্তি

২ দিনের সফরে ঢাকায় চীনের পররাষ্ট্রবিষয়ক ভাইস মিনিস্টার সান ওয়েইডং

টানা সাতবারের মতো সর্বোচ্চ করদাতার সম্মাননা পেলো গ্রামীণফোন

কাউন্সিলরের ছেলের ছত্রছায়ায় সন্ত্রাসী আস্তানা, গ্রেফতার ৯

ব্রেকিং নিউজ :